নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিতো এমনই ।

আকাশ_পাগলা

আমি রিজভান হাসান। ডাক নাম আকাশ আর ব্লগ নিক আকাশ_পাগলা নিয়ে চলছি বেশ কিছু বছর। আমার স্থায়ী ঠিকানা হল http://wings.rizvanhasan.com । আমন্ত্রণ রইল। সারাটাদিন অনেক কারণে বাধ্য হয়ে আর্টিফিশিয়াল সুশীল ভড়ং ধরে রাখতে হয়। ব্লগে আসি তাই হাঁফ ছাড়তে। এভাবেই তাই ব্লগটা এখন নেশা। দরকার হলে উচিৎ কথা বলে আজীবনের জন্য ব্যন হয়ে যাবো, কিন্তু কখনও সুশীল ভাব নিতে চাই না। বাস্তবে যেই দোষে মানুষকে বলি, "সবারই নৈতিক ব্যাপারগুলো খেয়াল রাখা উচিত।" ব্লগে এসে সেই ব্যক্তিকে সেই দোষেই বলতে চাই, "আইজকা তোরে খাইছি। তুই কত বড় হ্যাডম আইজকা দেখুম!" এমনটা ভাবার কারণ নাই যে, মনিটরের ভিতরেই শুধু গলাবাজী করি। সবখানেই আমি প্রতিবাদী চরিত্রগুলোর প্রতিনিধিত্ব করতে চাই। কিন্তু আমরা আসলে স্বপ্নে না সমাজে বাস করি, তাই সবখানে আর পেরে উঠি না। আমার শাস্তি যে অনেকের কষ্ট। কিন্তু যখনই সুযোগ পাই ফুঁসে উঠি, ফুঁসে উঠতে চাই। একদিন ঠিক দাঁড়িয়ে যাবো সবার মাথার উপর, তখন আর কেউ আটকাতে পারবে না। (আমার অনুমতি ছাড়া আমার কোন পোস্ট বা পোস্টের অংশবিশেষ অন্য কোথাও ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ)

আকাশ_পাগলা › বিস্তারিত পোস্টঃ

লুসিফার মিক্স - অমানুষ ১ (এলবাম রিভিউ)

২০ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৩৩

লুসিফার মিক্স - অমানুষ ১









হাঁটি হাঁটি পা পা করে লুসিফার মোটামুটি সুপরিচিত হয়ে গেছে হিপহপ ট্র্যাকে। এটা ওর চতুর্থ এলবাম ( ফিচারড ইন মিক্স আর সলো)। মিরপুর ১ এ সেদিন চটপটি খেতে যেয়ে দেখি লুসিফারের গান বাজাইতেসে। আরেকদিন সেলুনে চুল কাটাতে যেয়ে দেখি সেখানেও বাজতেসে। আর দেখলাম মোটামুটি মানুষ দুয়েকটা গান ভালোই এনজয় করতেসে। সব গান সবার ভালো লাগবে না, কারও লাগবে কারও লাগবে না। কিন্তু গান গুলা যে ইন্টারেস্টিং সেটা নিয়ে কোন সন্দেহ নাই। প্রচুর এক্সপেরিমেন্ট, প্রচুর নতুন মুখ, প্রচুর টাইপের কম্পোজিং – সব মিলিয়ে এলবামটা বৈচিত্র্যময়।



গানের কথায় আসার আগে অন্য কিছু বলতে চাচ্ছিলাম। এলবামটার ব্রান্ডিং চমৎকার। কভারটা ক্লাসিক। পেপারের উপর প্রিন্ট টুকু পলিপ্রিন্টে করা। ধরতে ভালো লাগে। পানিতে ভিজলে কিছু হবে না বোধহয়। ভিতরে এখানকার পার্টিসিপেটারদের চমৎকার সব ছবি দেয়া।



এলবামের যে কোন গানকে কলার টিউন বা রিংব্যাক টিউন হিসেবে ব্যবহার করার জন্য কোডও দেয়া আছে। আর দেয়ালে প্রচুর পোস্টার ত আছেই। মোটামুটি সব মিলিয়ে এলবামের প্রফেশনাল ব্র্যান্ডিং টা আমার বেশ ভালো লাগলো।



একটা এলবামেই আছে ১৯টা গান। লুসিফার এখন বেশ এক্সপেরিয়েন্সড। সে আর এমেচার লেভেলে নাই। তার গান কারও ভালো লাগুক আর খারাপ লাগুক সে নিজের স্টাইল ফিক্স করে ফেলেছে। আর ওটাই তার লাইন। কিন্তু এখানে অন্য বেশ কিছু নতুন মুখ এসেছে, যাদের অনেকেদের গানে কিছু এমেচারিস ভাব রয়ে গেছে। কিন্তু শুনলেই বোঝা যায়, সবাই যথেষ্ট চেষ্টা করেছে। অনেকেরই প্রথম পাবলিশড গান বোধহয়, তাই তাদের চেষ্টাটাও পরিষ্কার।



গানগুলা হলোঃ

নষ্টা

কল্পনাতে

সুখের গল্প

অমানুষ

আত্মকথা

গোপন ভালোবাসা

পথহারা

হতাশা

ভূত অদ্ভূত

পথম সকাল

মহাকালের পথ

প্রেম কাহিনী

পরাজয়

সেই তুমি

ফিল ইন দ্যা গ্যাপ

আজব দেশ

গ্যাংস্টা লাইফ

দ্রোহ

ভালোবাসি তোমাকে



এলবামে যারা আছে – লুসিফার, ডিজে সানি, এক্সট্রিমি র‍্যাবল ৬৯, পল্লব ভাই, ডেক ড্যা ৬, পোর্ট সিটি ফেলোজ, ব্যাক বেঞ্চ বয়জ, স্পাইক রাব্বি, সিভিল এইচ ক্রপার্স, শকিন মাইন্ড, তন্বী, এমসি প্রিন্স, ব্ল্যাক হুড, এস এ খান, এনটি এক্সপোজার, এক্সন রাকিব।







ফেসবুক থেকে আমি দেখি লুসিফার ব্যাপক পপুলার আর হিপহপ কমিউনিটিতে বেশ এক্টিভ। তার পেইজে লাইক সংখ্যাও হাজার খানেক। হিপহপ কমিউনিটিতে একসময় সে বড়ো ভাই রোল প্লে করবে, এখন থেকে আভাস পাচ্ছি। আশা করি নেক্সট এলবামে তাকে প্রতিটা গানে লুসিফার, অমানুষ ১ কথা গুলা ৪-৫ বার করে বলা লাগবে না। এই এলবামের যেই ব্রান্ডিং, মানুষ গান শুনে এমনিই বুঝতে পারবে যে এটা কার গান।





কয়েকটা গান আমার বেশ ভালো লেগেছে। আমি আলাদা ভাবে নাম নিতে চাই –ভালোবাসা, হতাশা, প্রেম কাহিনী, পরাজয়। আরও কয়েকটা গান আছে, ভালো – অমানুষ, কল্পনাতে, পথহারা ইত্যাদি।

বাকি গানগুলা কিন্তু খারাপ না, সবগুলাই ইন্টারেস্টিং। অন্তত প্রথমবার শুনলে এই জিনিসটা বোঝা যাবে যে সবাই চেষ্টা করছে এখানে, যেহেতু অনেকেরই প্রথম গান পাবলিশ হচ্ছে।



২) কল্পনাতেঃ ভালো সুর, ভালো গেয়েছে, ভালো কম্পোজ। লিরিকটাও বেশ ভালো। মিক্সিং মাস্টারিং আরও ভালো হতে পারত। এটাকে ফিচার লিস্টে রাখা যায়।



৪) অমানুষঃ শোনার মত। একটু স্লো। লিরিক্স খারাপ না। সে তুলনায় এই সময়ের অন্যান্য সামাজিক সচেতনতা গুলোর সাথে সহজেই প্রতিযোগীতায় নামতে পারে।





৬) গোপন ভালোবাসাঃ পল্লব ভাই ফিচারিং লুসিফার। গানটা ভালো, ফাস্ট। র‍্যাপ ভালো, মিউজিক ভালো। কম্পোজ ভালো। লিরিকটা ত বেশ ইন্টারেস্টিং।



৭) পথহারাঃ গ্যাংস্টার র‍্যাপ। প্রথমবার শুনতে বেশ মজা লাগে। র‍্যাপটা ভালো হইসে।

8) হতাশাঃ এখন পর্যন্ত শোনা বেস্ট গান।

১২) প্রেম কাহিনীঃ ইন্টারেস্টিং লিরিক ইন্টারেস্টিং কম্পজিশান। পুরাটা শুনে মজা লাগছে। ফানি রোমান্টিক লিরিক কিন্তু গ্যাংস্টার র‍্যাপের স্টাইলে মিউজিক কেন দিলো ব্যাপারটা একটু কনফিউজিং।

১৩) পরাজয়ঃ লুসিফারের নিজস্ব স্টাইল পরিষ্কার হয়েছে এখানে। ওর নিজস্ব স্টাইলের মিউজিক, লিরিক আর গাইছেও মনে হলো সে এনজয় করছে। ভালো লাগার মত গান। বেশ কয়েকবার শোনার মত।











বেস্ট অব লাক 

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩৪

জন রাসেল বলেছেন: শোনা হয়নি। এদের নামও শুনিনি। তবে গান ভালো হলে তো অবশ্যই শুনতে হবে। হিপ হপ কম শোনা হয় তবে ভালো গান হলে সব জেনেরো-ই কম বেশী শুনি।

আমাদের নতুন গানে আমন্ত্রন। শুনবেন অবশ্যইঃ

স্বপ্ন দেখার দিন - টিয়ারস অফ সাইলেন্স

২১ শে আগস্ট, ২০১৩ রাত ২:৫৬

আকাশ_পাগলা বলেছেন: টিয়ার অব সাইলেন্সের নাম শুনেছি আমি। সম্ভবত ইউটুবেও দেখেছি।
আপনাকে থ্যাঙ্কস কমেন্টের জন্য।

২| ২১ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:০৭

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: :) শুনবো.....

২২ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:২০

আকাশ_পাগলা বলেছেন: ওকে :)

৩| ২১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৪৬

হাসান মাহবুব বলেছেন: বাংলা র‌্যাপ ভালোই লাগে শুনতে। পাইলে শুনবো।

২২ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:২০

আকাশ_পাগলা বলেছেন: ওকে :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.