নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

মাঝপথ

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৫৯

খারাপ সময় যখন অতিবাহিত হয়, তখন আশায় থাকি খুব দ্রুত কেটে যাবে এই অমানিশা। কিন্তু এবারের ফাঁড়াটা শেষ হওয়ার নামই নেয় না, মাঝে মাঝে দমকা বাতাসের মত মনে হতে থাকে আসলেই কি কেউ আমাদের দেখছে না, "জন্মতেই শুরু মোদের - মরণেই পরিণতি?" ঠিক এমনই অবিশ্বাস-প্রসূতী মুহুর্তে গতকাল দেখলাম Signs মুভিটি, অল্পের জন্য ফিরে এলাম আবার নিজের পুরোনো মাঝপথে।



যে মাঝপথে থাকলে একপক্ষ বলে "ছাগু-বান্ধব", যে মাঝপথে থাকলে একপক্ষ বলে "আওয়ামীপন্থী", যে মাঝপথে থাকলে একপক্ষ বলে "পথমালু ব্লগার", যে মাঝপথে থাকলে একপক্ষ বলে "সুবিধাবাধী", যে মাঝপথে থাকলে একপক্ষ বলে "মেরুদণ্ডহীন হাবা-গোবা", যে মাঝপথে থাকলে একপক্ষ বলে "ধর্মপাপী"...



সেদিন কার প্রসংগে যেন বলছিলাম- "স্রোতের বিপরীতে যাওয়াটা কষ্টসাপেক্ষ, তাই স্রোতের দিকে যদি বিপদসঙ্কুল না হয়, তবে স্রোতের দিকে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ"। এখন নিজের ক্ষেত্রে উক্তিটির ভিত্তিহীনতা হাড়ে হাড়ে টের পাচ্ছি। এখন কিছুতেই স্রোতে না নামা মানুষের সংখ্যাই দেশে বেশি। কারণ, তাদের বেশীর ভাগের কাছেই সব পরিচয়ই মুখ্য, যেকোন একটি পরিচয়ে তারা বাঁচতে চায় না। ঠিক যেমন কোন ছোট বাচ্চাকে যদি জিজ্ঞেস করা হয়, সে কাকে বেশী ভালোবাসে, তখন সে হয় তো উত্তর দেয় বাবা কিংবা মা, কিন্তু দুটো পরিচয়ই সমানভাবে মুখ্য।



একজন রক্তমাংসের মানুষ হিসেবে আমি স্রষ্টার প্রতি দায়বদ্ধ, একটি সার্বভৌম জাতির মানুষ হিসেবে আমি এই দেশের ও দেশের মানুষের প্রতি দায়বদ্ধ। যে যাই বলুক আমি আমার জায়গাতেই থাকবো, আমৃত্যু।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.