নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

বন্ধুর ডায়েরী থেকে-২: "রাজীব একজন মানুষ ছিলেন!"

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪০

আমি একজন মুসলিম , শুধু মুসলিম না একজন ধর্ম-ভীরু মুসলিম , ধর্মে আঁচ লাগে এমন কিছুতে ভুলেও পা মাড়াইনা কখনো । আর নাস্তিকতা আমার চোখে নব্য-যুগের শিক্ষিত মানুষের এক ভয়ংকর স্মার্টনেস প্রদর্শনের ব্যাপার স্যাপার , তাই তেমন স্মার্ট আর অতি-শিক্ষিত হওয়ার খায়েস আমার কখনোই ছিলো না ।

থাবা বাবা'র প্রসঙ্গে আসছি এবার , নিঃসন্দেহে সে একজন পুরোদমে নাস্তিক ...আমার খুব অপছন্দের মানুষ নাস্তিকেরা , থাবা বাবা'র অধিকাংশ লেখাই আমি পড়ার প্রয়োজন মনে করতাম না এই কারনে , তার এমন লেখা আমার গাঁয়ে জ্বালা ধরাতো । শুধু থাবা বাবা না আমার পরিচিত মহলে এমন ১০০% নাস্তিকের সংখ্যা নেহায়েত কম না , পারত পক্ষে এদের সবাইকে আমি এড়িয়ে চলি ।

কারন ধর্ম বিশ্বাস নিয়ে কারুর বাড়াবাড়ি'ই আমার ভালো লাগে না , এইসব নাস্তিকদের (পরিচিতদের) অনেক বুঝানো'র চেষ্ঠা করি নিজের সাধ্যমত , তারা বুঝতে চাইলে বোঝে নইলে আমি'ই ঐ চেষ্টা বাদ দিয়ে দেই । কারন অহেতুক তর্কে জড়িয়ে নিজের ঈমান-আকিদা ক্ষুন্ন করার পক্ষ পাতি আমি নই । যদিও আমি একজন বিতার্কিক , তবুও মানি যুক্তি দিয়ে সব কিছু চলে না , জীবন চলায় যুক্তির সাথে বিশ্বাসের অবস্থান সমানে সমান , আর ধর্ম সে অনেক বিশাল ব্যাপার তাঁর যথার্থ তাৎপর্য আমার মত মানুষের দ্বারা ব্যাখ্যা করা আদৌ সম্ভব নয় ।



প্রথমেই পরিচয় দিয়েছি আমি একজন মুসলিম , একজন ধর্মভীরু মুসলিম ... তবে আমি ধর্মান্ধ কেউ নই । তাহলে থাবা বাবা’র খুনের ব্যাপারটা আমার কাছে কি ? ব্যাপারটা আমার কাছে খুব পরিষ্কার , খুব স্বচ্ছ । আমি থাবা বাবা’র খুনের বিষয়টাকে দেখছি একজন রক্তে-মাংসে গড়া মানুষের খুব নিঃসংশ পরিণতি হিসেবে – আর এই পরিনতি’র পেছনে আছে একদল অমানুষ , হায়েনা – কুকুরের মত ঘৃন্য কিছু পশু । যারা আমাদের এই অশিক্ষিত সমাজে নিজেদের মনগড়া ধর্মের নামে রাজনীতি/ব্যবসা করে সহজেই পার পেয়ে যায় , যাদের সকল অপকর্ম আর ঘৃন্য-কাজকে পুরোপুরি সমর্থন যোগায় তাদের সেই মনগড়া ধর্ম ।



কিন্তু দুঃখ আর পরিতাপের বিষয় তাদের মনগড়া সেই ধর্মকে তারা ইসলামের রূপে আমাদের অশিক্ষিত সমাজে প্রতিষ্ঠিত করতে মরিয়া , আর ধর্মের দোহায় দিয়ে তারা হাতে ছুরি-চাপাতি নিয়ে নিরস্ত্র মানুষের উপর দলবল নিয়ে ঝাঁপিয়ে পড়ে , আর নিঃসংশ ভাবে খুনের পরও পুরো দেশে ছড়িয়ে দেয় “ঐ বেটা নাস্তিক আছিলো , তাঁর এমন মৃত্যু’ই কাম্য “ । আর তাতে’ই আমাদের এই জাতি’র কিছু ধর্মান্ধ , অল্প/অর্ধ/ভুলভাবে – শিক্ষিত কিছু মানুষ বিভ্রান্ত হয়ে দিক্বিদিক হারিয়ে ফেলে ...

তাই এই জাতির ধর্মান্ধ সেই মানুষদের কাছে আমার প্রশ্ন – আপনি কি এমন খুন সমর্থন করেন ? ইসলামের মত শান্তির ধর্ম কি এমন নিঃসংশ খুনের ব্যাপারে সমর্থন দেয় ? পবিত্র কুরআন এর কোথাও কি লেখা আছে নাস্তিকের শাস্তি হবে এমন ছুরি-চাপাতির কোপে মৃত্যু ? তবে আপনি নিরব কেন ? আজ রাজিব বলি হয়েছে , কাল তো আমি আপ্নি’ই বলি হবো নতুন কোনো ফতোয়া বাজিতে ... তাই আসুন এমন ধর্ম-বিরোধী , ধর্মের অপ-ব্যাখ্যাকারি , সুবিধাবাদি মানুষরূপি পশু গুলোর বিরুদ্ধে এখোনি সোচ্চার হই । নইলে তাঁরা আমাদের শান্তির ধর্ম ইসলাম কে এভাবে’ই নষ্ট করে দিবে ...



বিঃদ্রঃ আমি শাহবাগ/কিংবা প্রেস-ক্লাবের ছাফাই গাইতে এই পোস্ট দেই নি , যেখানে নাস্তিক/আস্তিক ভেদাভেদ ভুলে আপনি অবস্থান নিচ্ছেন শুধু একজন দেশ-প্রমিক হিসেবে যে ৪২ বছরের পুরানো হিসাব মেলাতে প্রতিনিয়ত সেখানে যাচ্ছেন । আমার এই পোস্ট শুধু রাজিব এর নিঃসংশ হত্যার প্রতিবাদে , যার এমন মৃত্যুর পর ও অনেকে’ই বিবেচনা করছেন সে নাস্তিক ছিলো , আর আমি/আমরা মুসলিম তাই ওর প্রতিবাদ করতে নেই । আশা করছি , পুরোটাই আপনার বোধগম্য হবে ...

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০২

অজানাবন্ধু বলেছেন: ব্লগার রাজীবকে আগে চিন্তাম না, এই গঠনার পর ওনার লেখা পড়লাম।
ওনি নাস্তিক ছিল এটা তার ব্যাপার।
আমরা মুসলামানরা আমাদের আল্লাহকে অথবা নবীজিকে নিয়ে কেউ ব্যাংগ করলে আমারা কষ্ট পায় যা তার মত একজন শিক্ষিত মানুষ ভালবাবেই করেছে।
কেন?
ওনিকি জানতনা আমরা কতটা আহত হই?
আপনার বাব/মাকে নিয়ে কেউ এভাবে ব্যাংগ করলে আপনি পারবেন তা সহজ ভাবে নিতে।

আমাদের উচিত প্রত্যেকের মতামত ও বিশ্বাসকে সম্মান করা।

আমি কুনিদের পক্ষে সাফাই গাইতে এই মন্তব্য করিনি।
আশা করছি , পুরোটাই আপনার বোধগম্য হবে ...

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:০৯

মামুন,চৌ:হাট বলেছেন: বিখ্যাত হওয়ার মত গুন নাই কিন্তু বিখ্যাত হওযা চাই। পৃথিবীতে যত কোটি মানুষ আছে ৯০% মানুষই কোন না কোন ধর্মে বিশ্বাসী । তাই গুন ছাড়া বিখ্যাত হওয়ার একমাত্র সহজ পথ ধর্মকে আঘাত করা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.