নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

উন্মাদনার জবাব উন্মাদনায়, ভালোবাসার ভালোবাসায়

০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৩২

আজকের (৭ই এপ্রিল, রাত ১টা) চ্যানেল আই-এর তৃতীয় মাত্রাটা দেখে খুব ভাল লাগছে।

বাংলাদেশে কিছু মানুষ যে এখনো রাজনীতি ও মতাদর্শের উর্ধে গিয়ে দেশকে সামনে রেখে নিরপেক্ষভাবে চিন্তা করতে পারে এবং নির্ভীকভাবে বলতে পারে- তা আগে দেখিনি। ধন্যবাদ মুক্তিযুদ্ধের দলিল লেখক ইতিহাসবিদ আফসান চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের শিক্ষক সৈয়দ মোতাহার হোসেন।

আপনাদের মত অনেক সত্য উচ্চারণকারীদের আগেও জামাত-শিবির-রাজাকার সহযোগী/কুত্তা/বাস্টার্ড বলা হয়েছে, এ জন্য এইসব প্রগতিশীলরূপধারী উন্মাদদের পক্ষ থেকে আমি ক্ষমা চাইছি।



এই দেশ সবসময় ধর্মনিরপেক্ষ উদার গণতান্ত্রিক রাষ্ট্র ছিল, আছে, থাকবে। ধর্ম নিয়ে দুইধরণের কট্টরপন্থী পক্ষ দুইভাবে খেলে শুধু ধর্মেরই অবমাননা করেনি, দেশের সব গৌত্রের মানুষের-ও অপমান করেছে!



মৌলবাদ শব্দকে যারা জঙ্গিবাদের সমার্থক শব্দ বানিয়েছে, তাদের জন্য করুণা-ও হয়। কারণ, মৌলবাদ মানেই কোন কিছুর মূলনীতিকে মেনে নেওয়া। একজন কমিউনিস্ট মৌলবাদী মানে একজন ভাল কমিউনিস্ট, একজন বৌদ্ধ মৌলবাদী মানে একজন ধার্মিক ও প্রকৃত বৌদ্ধ!



ধর্মকে কৌশলে রাজনীতিতে তারাই টেনে এনেছে যারা এর ক্রিয়া ও প্রতিক্রিয়া থেকে ফায়দা লুটতে চেয়েছে। সবার শুভবুদ্ধির উদয় হোক, সবার মধ্যে সহনশীলতার প্রস্ফুটিত হোক। নিজের আবেগকে সীমা অতিক্রম করতে দিবেন না। কি ধর্ম মানেন বা ধর্ম আদৌ মানেন কিনা, তা কোন মানে রাখে না, শুধু অন্যকে সম্মান করতে শিখুন, ভালোবাসতে শিখুন!

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:৪৪

ইয়েন বলেছেন: কি বলল ভাই সেটাইতো বললেন না ......আর ৩য় মাএা অবশ্যই রি-প্লে করে সকাল কয়টায় করে তা জানালেও খুশি হব .....

২| ০৭ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:৫৩

শিপন মোল্লা বলেছেন: ভাল পোস্ট ধন্যবাদ। আমাদের দেশে জ্ঞানীদের কদর কমে যাচ্ছে আর জ্ঞানীরাও দলীয় লেজর বৃত্ত করতেছে। অতান্ত দুঃখজনক ভাল মানুষ গুলিও দলীয় দৃষ্টিকোন থেকে কথা বলে আজ কাল নিজের সুবিদা মতো।

৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৫৩

আবীর চৌধুরী বলেছেন: @ইয়েনঃ দুঃখিত, আজ (৭ এপ্রিল) সকাল পৌনে দশটায় দেখিয়ে ফেলেছে। চ্যানেল আইয়ের ফেসবুক পেজ বা তৃতীয় মাত্রার ফেসবুক পেজে বলে দেখতে পারেন। ওরা হয়তো বা কোন ভিডিও লিঙ্ক দিয়ে দিবে।

আর পুরো লেখাতেই আমি অতিথিদের কথাগুলোর-ই সারমর্ম দিয়েছি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.