নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

সংখ্যালঘু শব্দের নতুন সংজ্ঞায়ন

২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৫

আমাদের দেশ ততদিন পর্যন্ত সামনে এগিয়ে যাবে না, যতদিন না আমরা সার্বজনীনভাবে কোন মানুষকে অন্ধ ভালবাসায় দেবতুল্য করে তুলতে ব্যস্ত থাকব না, এবং একই সাথে অন্য কোন মানুষকে অন্ধ ঘৃণায় চরম নিন্দায় নিমজ্জিত করতে উন্মত্ত হব না।

দেশের একাংশ সুশীল-প্রগতিশীলেরা একচেটিয়াভাবে যেভাবে অনলাইন জগতে রাজত্ব করে, তাতে তাদের মতের বিরুদ্ধে কথা বলা লোকেরা এমনিতেই নাজেহাল হওয়া স্বাভাবিক। কিন্তু, মানুষের মধ্যে সমস্যার সমাধান বা কলহের আপোষের প্রয়াস খুবই কম। সবাই শুধু পালটা কর্মসূচী দেয়, পালটা উস্কানি দেয়, একজনের ভণ্ডামির উত্তর আরেকজন নতুন ভণ্ডামি করে দমিয়ে দেয়।

কেউই নিজ মতাদর্শের বাইরের লোককে দুই চোখে সহ্য করতে পারে না, অবস্থা খুবই ভয়াবহ। মানুষ কাউকে কথার তুলোধুনো করার আগে আয়নায় নিজের চেহারা দেখতে ভুলে যায়। এসব আপাত-সজ্জন সমালোচকেরা ভুলে যায়, মানুষ দোষ-গুণে গড়া পুতুল। দোষের জন্য নিন্দা না করে শুধরে দেওয়াটাই প্রথম দায়িত্ব। আসলে ফেসবুক-ব্লগ ধীরে ধীরে মানুষের ভিতরের দানবত্বকে আরো উগ্র করে তুলেছে। কেউ কাউকে তীব্র আঘাত না করে কোন কথাই বলতে পারে না।

সংখ্যালঘু শব্দের নতুন সংজ্ঞায়ন হচ্ছেঃ "যারা দেশের শান্তি-সমৃদ্ধির জন্য সবার মধ্যে সৌহার্দ্য চায়, দেশের সর্বস্তরে আইনের শাসন চায়, প্রত্যেক নাগরিকের অধিকার-কর্তব্যের বাস্তবায়ন দেখতে চায়, জাতির অতীত কলঙ্ক মোচনের পাশাপাশি দৃঢ় বর্তমান ও উজ্জ্বল ভবিষ্যত দেখতে চায়, তারাই এখন সংখ্যালঘু!"

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩৭

সাইফ সানি বলেছেন: আপনার সাথে একমত। একটু আগে আমিও এইরকম একটা পোষ্ট দিলাম। একবার ঘুরে আসবেন নাকি?

Click This Link

২| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৯:০৪

নেবুলাস বলেছেন: একদম ঠিক। সত্য দিন দিন সংখ্যালঘুতে পরিনত হচ্ছে। এমন একদিন আসবে যে দিন সত্য জাদুঘরে স্থান পাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.