নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

স্বপ্নে দেখা

০৯ ই জানুয়ারি, ২০১৭ ভোর ৪:০৪

স্বপ্ন নিয়ে লেখা শুরু করলে সেই লেখা মনে হয় শেষ হবে না।
মাঝে মাঝে দু মিনিটে দেখে ফেলি ৩ ঘন্টার পূ্র্ণদৈর্ঘ্য স্বপ্ন; হয়তো মা সকালের নাস্তা বেড়ে দিয়ে ঘুম থেকে ডেকেছে, উঠব-উঠব করে আবার শুয়ে গেলাম। সবাই নাস্তা খেয়ে আবার ঘুম থেকে ডাকল, উঠেই মনে হল কত ঘন্টা পরেই বুঝি উঠলাম।
কখনো রাতের শোয়ার পরে শর্ট ফিল্মের মত ছোট অথচ তাতপর্যপূর্ণ যে স্বপ্নের শুরু হয় খানিক বাদেই তা শেষ হয় সকালের পত্রিকাওয়ালার কলিং বেলে।
আশ্চর্য।
মাঝেমধ্যে স্বপ্নে এমন মানুষদের দেখি যাদের সাথে অনেক দিন, অনেক বছর দেখা হয় না। অপ্রত্যাশিত অনেককেই দেখার পাশাপাশি এমন অনেকজনকেই দেখি আপাত দৃষ্টিতে যাদের কোন ভূমিকাই নেই আমার জীবনে। হয়তো তাদের যদি বলি যে তাদের আমি স্বপ্নে দেখেছি তারা হয়তো বিশ্বাসই করবে না।
আর স্বপ্নের বিষয়বস্তুর কথা কি বলব! এত অদ্ভুত, খাপছাড়া, অসংগতিপূর্ণ কাহিনী সেরা ফ্লপ মুভিগুলোতেও দেখা যায় না। আমার দেখা সবচেয়ে বেশি সিনেমার প্লট হল আমার স্কুলদুটো। আর আশ্চর্যভাবে আমার বেশিরভাগ স্বপ্নেই আমি থার্ড পারসন হিসেবেই থাকি, বাকিগুলোতে থাকি কম্পিউটার গেমসের লিড প্লেয়ারের মত।
প্রচলিত আছে, স্বপ্ন সে ভাল হোক মন্দই হোক, তার কথা অন্যকে বলা ঠিক না। তাই এখনো কোন প্লটের লিখিত রূপ দেই নি। ভাবছি, সামনে লেখার মত কিছু দেখলে সাথে সাথে লেখার চেষ্টা করব।
আর আমার বিশ্বাস, মানুষের রাতে দেখা স্বপ্নের অবশ্যই একটা "রিয়েল-লাইফ ইন্টারপ্রেটেশন" আছে। পারস্যদেশের দার্শনিকেরা একেই বোধহয় খোয়াবনামা বলত।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই জানুয়ারি, ২০১৭ সকাল ৯:২৭

মোস্তফা সোহেল বলেছেন: আপনার দেখা সুন্দর সপ্নগুলো সত্যি হোক।

২| ০৯ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৪

মজিদুল হক মুনির বলেছেন: স্বপ্ন মানব জীবনের অদ্ভুত বিষয়গুলোর মধ্যে একটি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.