নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

বন্ধুর ডায়েরী থেকে-৫ঃ প্রজন্ম ৮৭

২৮ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

পৃথিবীর জনসংখ্যা পাঁচ বিলিয়ন ছুঁয়েছিল ১৯৮৭ সালে। একই বছর প্রথমবার হয়েছিল যুগান্তকারী ফুসফুস প্রতিস্থাপন, রুপালি পর্দা কাঁপিয়েছিল রোবোকপ আর শেষবার ইউএস ওপেন জিতেছিলেন চিরসবুজ মার্টিনা নাভ্রাতিলোভা।

ক্রীড়াঙ্গনের এই সময়ের সেরা কজন তারকার পৃথিবীর আলো-বাতাসে আসাও এই '৮৭-তে। গতকালের অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন নোভাক জাকোভিচ, রানার আপ অ্যান্ডি মারে দুজনেরই জন্ম ৮৭ তে। মেয়েদের টেনিসের রুশ গ্ল্যামার গার্ল মারিয়া শারাপোভার জন্ম ও ৮৭ তে। প্রাইজমানিতে মেয়েদের মধ্যে সর্বকালের চতুর্থ সর্বোচ্চ আয় এই রাশান সুন্দরীর।

আমাদের সময়ের সেরা ফুটবলার লিওনেল মেসির জন্ম ও এই ৮৭ তে! যার জন্য আমরা বলতে পারি দেখি নাই পেলে, ম্যারাডোনা, ক্রুইফ আর মুলারকে। কিন্তু দেখেছি মেসি কে! মেসির আরেক ক্লাব সতীর্থ স্পেন কে ইউরো-বিশ্বকাপ- ইউরো জিতাতে গুরূত্বপূর্ণ ভুমিকা পালন কারি সেস্ক ফেব্রিগ্রাস এর জন্ম ও কিন্তু ৮৭ তে!

ফুটবল থেকে এবার ক্রিকেটে আসি! আমাদের জাতীয় দলের অধিনায়ক মুশফিকুর রহিম এবং বাংলাদেশের জান, বাংলাদেশের প্রান সাকিব আল হাসান দুজনের জন্মই ৮৭ তে! শ্রীলঙ্কার ভবিষ্যত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস এবং ভারতের রোহিত শর্মা দুজনে ই পৃথিবীর আলো বাতাসের মুখ দেখেছে ৮৭ তে।

ফর্মুলা ওয়ানের ট্র্যাক মাতাচ্ছে সেবাস্তিয়ান ভেত্তেল। জার্মানির নতুন শুমাখারের খ্যাতি পাওয়া এই তারকাও পৃথিবীতে এসেছেন ১৯৮৭-তে। বয়স ২৫ হলেও কীর্তিতে এখনই কোনো কোনো দিক দিয়ে ছাড়িয়ে গেছেন গুরু শুমাখারকে। রেকর্ড গড়েছে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিক ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন হওয়ারও (২০১০-১২)।

প্রজন্ম ৮৭-এর আলোচিত আরো দুটো নাম হান্না টেটের ও সিডনি ক্রসবি। কানাডার আইস হকি তারকা সিডনি ক্রসবি রেকর্ড গড়েছে ২০০৭ সালে মাত্র ২০ বছর বয়সে ন্যাশনাল হকি লিগের অধিনায়ক নির্বাচিত হয়ে। ২০০৬ উইন্টার অলিম্পিকে স্নোবোর্ডিংয়ে সোনাজয়ী যুক্তরাষ্ট্রের গ্ল্যামার গার্ল হান্না টেটের বেশি আলোচিত নিজের আয়ের বড় একটা অংশ চ্যারিটিতে দান করায়।

ভাবতে ভালই লাগে এবং গর্ব হয়, যখন দেখি ক্ষুদ্র এই আমিও প্রজন্ম ৮৭ এর আরো একটি ক্ষুদ্র অংশ! অপেক্ষায় আছি সেই দিনটার যে দিনটায় দেখব প্রজন্ম ৮৭ এর গর্বিত নামের তালিকায় যুক্ত হবে আমারই কোন পরিচিত অথবা ঘনিষ্ঠ বন্ধুর নাম! আর বুক ফুলিয়ে বলতে পারব, আমার প্রজন্ম ৮৭, আমরা করেছি জয়!

লিখেছেনঃ- ডাঃ তানজীর আহমেদ (কিশোর)

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

শেয়াল বলেছেন: খিকজ B-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.