নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

পরিবহন ধর্মঘটঃ পর্দার পেছনে কারা? (সংকলিত পোস্ট)

০১ লা মার্চ, ২০১৭ দুপুর ২:০৪

জাহাঙ্গীর আহমেদ নোমান লিখেছেনঃ-

দুইদিন দেশের সবাইকে জিম্মি করে শাহজাহান খান আসলে ২০১৯ এর নির্বাচনে নিজের নমিনেশন পাকাপোক্ত করলেন এবং সরকার গঠন করলে তাকে যে সড়ক পরিবহণ মন্ত্রণালয় দেওয়া জরুরী তাও নিশ্চিত করলেন। সত্যিই লোকটার বুদ্ধির প্রশংসা করতে হয়!
-------------------------------------------------------------------------------------------------------

আরিফ মাহমুদ লিখেছেনঃ-

বিভিন্ন পেশাজীবীদের এক বৈঠকে তুমুল তর্ক হচ্ছে কে কার চেয়ে সেরা?
ডাক্তার বলছেন- প্রথম মানবের বাম পাঁজরের হাড় থেকে নারী তৈরি করা হয়েছে। আর হাড়খানা নিতে তো নিশ্চয়ই প্রথমে একটা সার্জারির প্রয়োজন ছিলো। তাই ডাক্তাররাই সেরা।
ইন্জিনীয়ার বলছেন- না তা কেমন করে হবে। প্রথম মানব মানবী তৈরি করার আগে স্রষ্টা বিভিন্ন জিনিসকে ঠিক ঠিক জায়গায় নিঁখুত ভাবে স্থাপন করেছেন। একমাত্র ইন্জিনীয়াররাই কাজটি যথাযথভাবে করতে পারে। তাই ইন্জিনীয়াররাই সেরা।
এবার আর্কিটেক্টরা বলছেন-দুঃখিত মানতে পারলাম না। প্রকৌশলীরা নির্মাণ করে ঠিক। কিন্তু এটা করার আগে একটা সুন্দর নিঁখুত ডিজাইন তৈরী করে দিতে হয়। এই কাজটাতো একমাত্র আর্কিটেকটরাই করে। তাই আমরাই সেরা।
এবার আরেকজন বলছেন। বাদ দেন আপনাদের সার্জারি,নির্মান আর ডিজাইন। স্রষ্টা এসব কিছু তৈরী করার আগে পুরো দুনিয়া একটা কেয়াস বা বিশৃংখল অবস্থায় ছিলো। এই বিশৃংখলার পেছনে দায়ী কারা? নিশ্চয়ই পলিটিশিয়ানরা। তাই, আমরাই সেরা।

আজকে যে পরিবহন ধর্মঘট হচ্ছে। মুমুর্ষু রোগী হাসপাতালে পৌঁছার জন্য গাড়ি না পেয়ে রাস্তায় বিছানা পেতে বসে আছে, হাজার মাইল পথ পাড়ি দিয়ে ঘরেফেরা যাত্রি এয়ারপোর্টে বন্দি হয়ে আছে, স্কুলের পরীক্ষার্থিরা ঠিক সময় কেন্দ্রে পৌঁছানোর জন্য দৌড়াচ্ছে, জীবিকার জন্য বিভিন্ন মানুষের কর্মস্থলে যাওয়ার পথ বন্ধ হয়ে গেছে- এই বিশৃংখল অবস্থার জন্য কি শুধু পরিবহন শ্রমিকরা দায়ী? ওরা এতো সাহস কোত্থেকে পাচ্ছে।

বিচারপতি হাবিবুর রহমান বলেছিলেন-দূর্নীতিবাজ রাজনীতিবিদরা এই দেশের সবচেয়ে বড় বাজিকর। আর যাবতীয় বিশৃংখলার জন্য মূলত এই বাজিকররাই দায়ী। এদের ইশারা ছাড়া দেশের কোথাও কিছুই হয়না।
------------------------------------------------------------------------------------------------

এএসএম ফখরুল ইসলাম লিখেছেনঃ-

দেখুন, সোনার বাংলায় সমিতি নতুন কিছু না। দোকানদার-মালিক ব্যবসায়ী সমিতির পাওয়ার নিয়ে অনেকবার বলেছি। এখন লাইমলাইটে এসেছে বাস-ট্রাক ড্রাইভার-মালিক সমিতি। সামনে নসিমন উন্নয়ন সমিতিও হয়তো আসবে। খেলা হবে।
.
বাংলাদেশে সাংবাদিক সমিতি আছে, ইঞ্জিনিয়ার সমিতি আছে, তৃতীয় শ্রেণী কর্মচারী সমিতি আছে। এসব সমিতির উদ্দেশ্য ও বিধেয় কি তা পরিষ্কার- তুমি আমার সাথে খেলবা, আমি তোমার সাথে খেলবো। তুমি আমার সাথে খেলবা না, তাও আমি তোমার সাথে খেলবো। কোন রাখঢাক নাই। সততার এমন দৃষ্টান্ত আমি খুব বেশি দেখি নাই।
.
এই যে একজন খুনী ড্রাইভারের যাবজ্জীবন দেয়ায় বাস-ট্রাক ড্রাইভার-মালিক উন্নয়ন সমিতি সারা দেশ অচল করে দিলো, রাজনীতি বুঝে থাকলে আপনি জানেন, সোনার বাংলায় এই প্যাটার্ণ নতুন না। এখানে ভেজালবিরোধী অভিযান, অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান করলেও ব্যবসায়ী সমিতি আন্দোলন করে দেশ অচল করে দেয়। একটা সমাজ কতটা পঁচে গেলে, কতটা বর্বর হলে অন্যায় করতে দেয়ার জন্য সরাসরি আন্দোলন করা হয়, কার ফাঁসি হবে কার হবে না সেসব সিদ্ধান্ত পথে-ঘাটে নেয়া হয়- ভাবি আর বিস্ময়ে বাকরুদ্ধ হয়ে যাই। ২০৪১ সাল আসতে কত দেরী যেন?
.
যে দেশে বিরোধীদলের সংঘবদ্ধ নেতাকর্মীদের বাইড়িয়ে দুই মিনিটের মধ্যে রাস্তা খালি করে ফেলা হয়, সে দেশে বাস-ট্রাক ড্রাইভারদের লাইনে আনা কোন ব্যাপার না। বাংলাদেশে এমন একটা প্রতিষ্ঠান নাই যেখানে রাজনীতি নাই। বিশেষ করে এইসব বাস-ট্রাক ড্রাইভার-মালিক সমিতিতে আছেই একটা জিনিস- রাজনীতি। এসব সমিতির যাবতীয় নেতা-খেতা হয় পাঁড় সরকারী দলের লোক, নাহয় ক্ষমতা বদলের সাথে পালা বদলে হয়ে যাওয়া সরকারী দলের লোক। এরা টিকেই আছে সরকারী দল করার সুবিধা ভোগ করে। আনুগত্য এদের বেঁচে থাকার হাতিয়ার। এদেরকে একটা ফোন দিলেই আন্দোলন সুড়সুড় করে বাড়ি চলে যাবে। কিন্তু এরা জানে, এই ফোনটা আসবে না। কারণ সরকারের এসব সমিতির দরকার আছে। এসব সমিতির সরকারের/আদালতের/পেটোয়া পুলিশ বাহিনীর দরকার আছে। আন্দোলনকারীরা বেশি বাড়াবাড়ি করলে হয়তো একসময় ফোন আসবে। তারপর আন্দোলন থামবে। পর্দার আড়ালে মুক্তি পাবে খুনী বাস ড্রাইভার।
.
আয়নাবাজি সিনেমা দেখেছেন? মজা না? সমস্যা হচ্ছে, এই মজাটা রূপকথা না। জীবন থেকে নেয়া। আপনি রাজনীতি বোঝেন না দেখে জানেন না।
----------------------------------------------------------------------------------

মামসাদ লিখেছেনঃ-

একবার বাড়িতে আমাদের পুকুরে মাছ চাষ করা হচ্ছিল। কয়দিন পর পর শুনতাম চাচা এসে আব্বাকে বলত যে মাছ চুরি হয়ে যাচ্ছে। চোরকে ধরা যাচ্ছে না। তো পাহারা বসানো হল। এক রাতে চোর ধরা পড়লো। তাকে মাইর দেয়া হইল। সে কয়দিন পর এসে পুকুরে বিষ ঢেলে দিল। এরপর আরেকদিন তারে আরেকবার ধরে মাইর দেয়া হইল।
এবার সে গ্রামের মাতব্বর এর কাছে গিয়ে বিচার দিল। মাতব্বর আবার সেই বিচারের সালিশ ডাকলো। চাচারে ডেকে পাঠানো হইল যে চাচা কেন তারে মারসে। সে এক বিশাল কাহিনি।
এতদিন মনে মনে ভাবতাম আমার চাচা বেকুব। আজ দেশে ধর্মঘটের কারন জানার পর বুঝলাম আমাদের কারো কিছু করার নাই।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ২:৩৭

মোহাম্মদ শফিউল্লাহ বলেছেন: কোন ডাক্তার বলছেন যে প্রথম মানবের বাম পাঁজরের হাড় থেকে নারী তৈরি করা হয়েছে?
বিজ্ঞান এটা বলে না।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

আবীর চৌধুরী বলেছেন: কিসের মধ্যে কি?!

বিজ্ঞান বা ডাক্তারেরা এটা বলছে কি বলছে না জানি না। ঐ ডাক্তার নিজে থেকে দাবী করছে- যদি "প্রথম মানবের বাম পাঁজরের হাড় থেকে নারী তৈরি করা হয়ে থাকে", তবে সেটা সার্জারী করে করা হয়েছে; আর সার্জারী ডাক্তারেরাই করে। অতএব, ক্রেডিট যা পাওয়ার, ডাক্তারদেরই প্রাপ্য!

গল্প ফাঁদার সময়ও "বিজ্ঞানমনস্কতা" এবং "মুক্তমনাগিরির" খেয়াল রাখতে হবে; তাই না?!

অদ্ভুত!

২| ০২ রা মার্চ, ২০১৭ ভোর ৬:৪২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাংলাদেশের জনগণের বড়োই দূর্ভাগ্য যে, অধিকাংশ রাজনৈতিক নেতা, মন্ত্রী শাজাহান খানদের মতো ষণ্ডামার্কা অসভ্য প্রকৃতির !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.