নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

সুন্দরবনের মৎস্য পোনা হত্যা

১২ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৮

দেশের প্রখ্যাত ওয়াইল্ডলাইফ সাংবাদিক হোসেইন সোহেল ফেসবুকে শেয়ার করেছিলেন সুন্দরবনের নদীর তীরে স্থানীয় জেলেদের বেঁধে দেওয়া সারি সারি মাছ ধরার জালে লক্ষ লক্ষ পোনা মাছের লাশের ভিডিও; যে মাছগুলি জেলেরাও নেয় না, প্রকৃতি বঞ্চিত হয় লক্ষ-কোটি পূর্ণবয়স্ক মাছ থেকে। সেই ভিডিও অন্য অনেক ভালো ভিডিওর মতই ফেসবুক থেকে গায়েব হয়ে গিয়েছে। আমি ৯ টি গ্রুপে শেয়ার করেছিলাম। আমার কাছে ৯টি নোটিফিকেশন দিয়ে ফেসবুক জানিয়ে দিল- এটি তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডের পরিপন্থী।

নিচের লেখাটি এই ভিডিও শেয়ার করার সময় লিখেছিলাম; প্রত্যেক শেয়ারের সাথে।

---------------------------------

এসব জেলের বেঁচে থাকার কোন অধিকার নেই। আমার কথাকে পাগলের প্রলাপ মনে হতে পারে, কিন্তু এটাই নির্মম সত্য।

মিঠা পানির মাছ উৎপাদনে বাংলাদেশ সম্ভবত ৪ নম্বরে ছিল; বিসিএসের জন্য পড়তে গিয়ে জেনেছিলাম, ২০১৪ সালে। কিন্তু আমাদের প্রাকৃতিক যে সম্পদ, বিশ্বের কোন দেশই আমাদের সাথে মিঠা পানির মাছে টেক্কা দিয়ে পেরে উঠার কথা না।

মাগনা পাওয়া এই ঐশ্বর্যকে শুধুমাত্র অজ্ঞতা, অনিয়ম এবং অরাজকতা করে বিনাশ করছি আমরা। সোনার ডিম পাড়া হাঁস কে প্রতিনিয়ত হত্যা করে যাচ্ছি আমরা।

নরওয়েতে দেখছি, সমুদ্রের মাঝে, হ্রদে, নদীতে, মাঝখানে ভাসমান তেল-গ্যাস উত্তোলন কেন্দ্রের মত মিঠাপানি ও লবণাক্ত পানির মাছের চাষের বিশাল বিশাল প্রকল্প। বিশ্বে মাছ রপ্তানিতে ও উৎপাদনে নরওয়ে শীর্ষ সারিতে আছে।

মাছের কোন অভাব এখানে হয় না। নিজের দেশে যেমন ছড়াছড়ি, তেমনি মিলিয়ন মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা আয় হচ্ছে। একই সাথে প্রাকৃতিকভাবে মাছের প্রজনন ও বংশবৃদ্ধির ব্যাপারটা খেয়াল রাখা হচ্ছে। এটাই তো আসল বিষয়!

কৃত্রিমভাবে জন্ম নেওয়া, ফার্মে লালন-পালনকৃত পোলট্রি-ডেইরি-ফিশারি প্রোডাক্ট খেতে খেতে ক্যান্সার এখন বিশ্বে মানবঘাতী রোগের তালিকায় শীর্ষস্থানে আছে।

বাংলাদেশেও নকল, ভেজাল ও প্রাণঘাতী খাবারের উৎপাদন-বিপণন-ভোগ ধীরে ধীরে বাড়ছে শুধুমাত্র প্রাকৃতিক খাবারের প্রাকৃতিকভাবে বংশবিস্তারের সুযোগ ধ্বংস করে দেওয়ার কারণে।

যাদেরকে কথায় হয় না, তাদের জন্য লাথি ছাড়া ঔষধ নেই।

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩৪

মাহমুদুর রহমান বলেছেন: এসব নিত্যদিনের ঘটনা।

২| ১২ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩৯

রাজীব নুর বলেছেন: লাথি দেওয়া খুব কাজের কিছু না।

৩| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

আমি তুমি আমরা বলেছেন: যাদের কথায় হয় না, তাদের লাথি ছাড়া ঔষধ নাই।

একমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.