নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

চলো বয়কট করি

২৭ শে অক্টোবর, ২০২০ সকাল ৯:১৫

কয়দিন পরপর বিভিন্ন দেশের উপ্রে বয়কট ট্রেন্ড চালু হলে এই কূপমণ্ডূক জাতিটা বুঝতো, বাংলাদেশ কতটা পরনির্ভর, কতটা ভঙ্গুর।
একজন ক্যারিকেচারের ক্যাচাল পাকিয়ে, নিজের কল্লা বিসর্জন দিয়ে, ৬০০০ কিলোমিটার দূরের একটা দেশকে শিখিয়ে দিয়ে গেল, ফরাসি আর ফারসি এক না।
শিখিয়ে দিয়ে গেল, ৫ ওয়াক্ত নামাজ না পড়ে, সুদ খেয়ে জীবনধারণ করে, প্রতিনিয়ত গীবত করে, চুরিচামারি বেইমানী দুর্নীতির প্রত্যক্ষ-পরোক্ষ ভাগীদার হওয়ার পরেও, শুধু কার্টুন আঁকার বিরোধিতা করে নিজের ধর্মানুভূতি প্রমাণ করা যায়।
জানিয়ে দিয়ে গেল, বাংলাদেশের সাথে ফ্রান্সের মত একটা ঐতিহাসিক ও গ্লোবাল সুপার পাওয়ারের অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক কেমন, কতটা গভীর, কতটা বিস্তৃত, কতটা শক্তিশালী।
তবে, এটা এখনও বুঝাতে পারলো না, "চিলে কান নিয়ে গিয়েছে" শুনলেই লোকের পেছনে দৌড়াতে হয় না। চিল বলাতে চীনের কথা মনে পরলো। চীনা জাতি নিজেদেরকে বিশ্বে এমনভাবে দাড় করিয়েছে, যাতে কোনকিছুর জন্যই, তাদেরকে কারো দ্বারস্থ হতে না হয়। (রাশিয়াও কিছুটা ওদের মতই) তবে, বিশ্বের অগণিত দেশ, ছোট-বড় নানান কারণে চীনের মুখাপেক্ষী। চীন যদি অন্য কোন দেশকে বয়কট বা কোণঠাসা করতে চায়, খুব সহজেই তা পারবে।
বাংলাদেশের প্রসঙ্গ না এনেই পুরো মুসলিম উম্মাহর কথা টেনে বলি। ইসলামের জন্য চরম অপমানের বা ক্ষতির, এরকম অসংখ্য কাজ করে এসেছে/আসছে অনেকগুলো দেশ, যাদের মধ্যে ইসরায়েল, ভারত, যুক্তরাষ্ট্র, চীন, এমনকি আলখাল্লা ও জোব্বা পড়া অনেক আরব দেশও আছে। অথচ, "নিখিল বিশ্ব মুসলিম সমাজ" কখনোই কি সবকিছুর সময়োপযোগী ও যথার্থ প্রতিবাদ বা কাউন্টার একশন করতে পেরেছে? আদতে, মুসলিম জাতি কখনোই কি এক বা অবিভক্ত ছিল?! জাবির ইবনে হাইয়্যান, আলবেরুনি বা ইবনে সিনাদের উদ্ভাবনের স্বর্ণযুগের পরে, মুসলিমরা একক জাতি হিসেবে, কি এমন অবদান রাখতে পেরেছে বিশ্বদরবারে?!
অপমান ও তুচ্ছতাচ্ছিল্যের প্রত্যুত্তরে অন্য প্রত্যেক দেশ বা জাতিকে বয়কট করতে গেলে তো, কয়েক বিলিয়ন মুসলিমকে সাহারা মরুভূমির ঢিলাকুলুপ দিয়েই মলদ্বার ঘষে যেতে হবে। ভেবে দেখেছে কি কেউ তা গভীরে গিয়ে?
ফ্যাক্ট টেনে যদি কথা বলতে হয়, এককভাবে, কোন ধর্মীয় জাতি/গোষ্ঠী, বিশ্বের কোন সেক্টর নিয়ন্ত্রণ করে না, কোন কিছুর একক সত্ত্বাধিকারী না। এবং দেশগুলির মানচিত্রও ধর্মের উপর ভিত্তি করে বানানো না। আর ইউনিটি ও ইন্টেগ্রিটির কথা বলতে গেলেই ইহুদি জাতি বিশ্বে এখন যে অটল অবস্থায় আছে, সেটার ধারেকাছেও মুসলিম জাতি নাই। আর, এই টলটলে পরিস্থিতি এক দিনে হয়নাই!

একদম নিরপেক্ষভাবে, সরল ও সরাসরি কিছু কথা বললাম। আশা করি, উজবুকি ও তীর্যক মন্তব্য/প্রতিক্রিয়াগুলি দূরে দূরে থাকবে।

মন্তব্য ১৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০২০ সকাল ৯:৫৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সত্য কথা তেঁত লাগে।

২| ২৭ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:৪২

নতুন বলেছেন: ভন্ডামী এখন সবচেয়ে বড় রোগ।

৩| ২৭ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:৫৩

করুণাধারা বলেছেন: নতুন নতুন হুজুগ।

৪| ২৭ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:৪৪

সিগনেচার নসিব বলেছেন: এই আন্দোলন করে ফ্রান্সের কিছুই যায় আসতেছে না। দুই দিন পর যখন আন্দোলন ওয়ালাদের কারেন্ট শেষ হয়ে যাবে, মারা খাবে ইউরোপে থাকা অভিবাসীরা

৫| ২৭ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:৪৬

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




অযৌক্তিক কিছু তো বলেন নি

৬| ২৭ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:২৭

রাজীব নুর বলেছেন: ধার্মিকেরা খুব হাস্যকর কর্মকান্ড করে।

৭| ২৭ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:৪৫

নেওয়াজ আলি বলেছেন: চলুন ঘরের ফ্রান্সেী জিনিস ফেঢ়ে দিই =p~

৮| ২৭ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:০৭

একাল-সেকাল বলেছেন:
বাংলাদেশের মত দেশগুলোর বয়কটে ফ্রান্সের কিছু না হলেও আরব বিশ্বের বৃদ্ধাঙ্গুলিতে ফরাসীদের কিছু এসে যায়। ইউরোপের বাইরে ওরাই তাদের বড় ট্রেডার।

৯| ২৭ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

সেই সময় কোন শিল্পী কর্তৃক নবীজির কোন ছবি কি আঁকা হয়েছিল।
তাহলে এখন যে সমস্ত কার্টুন আঁকা হচ্ছে সেই সমস্ত কার্টুন যে নবীজির তারা কিভাবে বুঝতে পারলেন?

১০| ২৮ শে অক্টোবর, ২০২০ সকাল ৯:০২

রাশিয়া বলেছেন: বাংলাদেশে এমন কোন ফরাসী জিনিস নেই, যা বয়কট করে বাংলাদেশের খুব বেশি ক্ষতি হবে। হাই ভ্যালু পারফিউম আর মখমলের কার্পেট বাংলাদেশে আসেই না। যেসব দেশে যায় (বিশেষ করে আরব দেশে), তারা বেশ শক্তপোক্তভাবেই ফ্রান্সের পণ্য বয়কট করছে এবং তাতে ফ্রান্সের সামান্য হলেও কিছুটা ক্ষতির আশঙ্কা আছে। তবে বাংলাদেশের পক্ষে যতটুকু করা সম্ভব, ততটুকুই প্রতিবাদ হচ্ছে। মাত্রা ছাড়ানো কিছু হচ্ছেনা।

১১| ২৮ শে অক্টোবর, ২০২০ সকাল ৯:৫৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মধ্যপ্রাচ্যের দেশগুলি যদি শক্তভাবে দাড়াতো তাহলে অনেক কিছুই সম্ভব হতো কিন্তু ওরা ৪/৫ টা বিয়ে করতে আর গন্ডায় গন্ডায় সন্তান পয়দা করতে ব্যস্ত তাহলে ইউনিটি নিয়ে ওদের চিন্তা নেই।





ইহুদীদের ইউনিটি আছে কিন্তু ওরা প্রচন্ড কপট।

১২| ২৯ শে অক্টোবর, ২০২০ রাত ১২:৪৯

স্প্যানকড বলেছেন: বাংলাদেশি মুসলিম দের চেতনা দেখলে হাসি পায়। যেখানে ইসলামি আইন ই নাই। আবার ৯০ ভাগ মুসলিম! বহু মসজিদ আছে যাদের একাউন্ট সুদ এর ব্যবসা করে এমন ব্যাংকে। বহু হুজুর আছে ধর্ম বেঁচে আগুল ফুলে কলা গাছ! বহু নেতা আছে যারা দেশ বেঁচে আগুল ফুলে কলা, আম,জাম, কাঁঠাল গাছ! এদের বয়কট করে না। আজব না! আমরা ৯০ ভাগ মুসলিম!

তাদের চেতনা দন্ড অল্পতেই দাঁড়ায় অল্পতেই নেতায়। ঘটনা সত্যি! স্বাক্ষী এবার পাট ক্ষেতে....

১৩| ২৯ শে অক্টোবর, ২০২০ রাত ১২:৪৯

স্প্যানকড বলেছেন: বাংলাদেশি মুসলিম দের চেতনা দেখলে হাসি পায়। যেখানে ইসলামি আইন ই নাই। আবার ৯০ ভাগ মুসলিম! বহু মসজিদ আছে যাদের একাউন্ট সুদ এর ব্যবসা করে এমন ব্যাংকে। বহু হুজুর আছে ধর্ম বেঁচে আগুল ফুলে কলা গাছ! বহু নেতা আছে যারা দেশ বেঁচে আগুল ফুলে কলা, আম,জাম, কাঁঠাল গাছ! এদের বয়কট করে না। আজব না! আমরা ৯০ ভাগ মুসলিম!

তাদের চেতনা দন্ড অল্পতেই দাঁড়ায় অল্পতেই নেতায়। ঘটনা সত্যি! স্বাক্ষী এবার পাট ক্ষেতে....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.