নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আফনানের নিকেশ জগৎ.....।

আফনান আব্দুল্লাহ্

প্রত্যেকটা মানুষের জীবনের গল্প তার আঙ্গুলের ছাপের মতই ভিন্ন। দূর থেকে এক মনে হলেও যতই তার গভীরে যাবে কেউ ততই বৈচিত্রময় বিভিন্নতা পাবে। নিজের জীবনের গল্পে চরে বেড়ানো মানুষগুলো সবাই’ই যার যার জগতে বন্ধী। সহস্র বছর বাঁচতে পারলে পৃথিবীর প্রত্যেকটা মানুষের জীবনের গল্প আমি শুনতাম।নিজের দেখা জগৎ দেখা আদেখা মানুষদের জগতের সাথে গেঁথে নিতেই লিখি এবং আন্যের লিখা পড়ি। কেউ যদি মিথ্যুক বা ভন্ড না হয় তাহলে তার যে কোন ভিন্ন মতের কারন তার চার পাশের ভিন্ন জগৎ, ভিন্ন পরিবেশ, ভিন্ন শিক্ষা। তাই মানুষকে বুজতে হলে তার জগৎটাকে জানতে হবে, তার গল্পগুলো শুনতে হবে।আফনান আব্দুল্লাহ্

আফনান আব্দুল্লাহ্ › বিস্তারিত পোস্টঃ

এক জন ‘মা’, আরেক জন ‘মা’

১১ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:১৬

এক জন ‘মা’, আরেক জন ‘মা’



লেখাটার মাঝে আয়োডিনের অভাবে ভোগারা শালীনতার অভাব পাবে। তাই এটা তাহাদের জন্যে নয় যাহারা চোখে সুরমা আর কানে আঁতরে ডুবানো তুলা গুজে চলেন।



এক জন ‘মা’, আরেক জন ‘মা’



সাতাশ বছর দ্বিপান্তরে জেল খাটার পরও কালো মানুষদের সমাধিকার আদায়ের দাবী থেকে এক চুলও না টলা একজন মাদিবার এক জন ‘মা’ ছিলেন।



নিজের সম্রাজ্য কখনো সূরযের আড়াল হয়না বলে অহঙ্কারের চূড়ায় থাকা ব্রিটিশ রাণীর দরজায় টোকা দিয়ে তার রাজত্বের কালো সাদা সব মানুষের সমানাধিকার দাবী করা মহান আত্মার মহাত্মা গান্ধীর এক জন মহান মা ছিলেন।



লালসার জ্বীহ্বায় পুর পৃথিবী চেটে দেখার শখে কোটি কোটি মানুষের খুনি দূরাত্মা হিটলারেরও এক ‘মা’ ছিলেন! মোহন লালের মা ছিলেন, মা ছিলেন মির জাফরেরও।



সাত বীরশ্রেষ্ঠর সাত জন শ্রেষ্ঠ মা আছেন, ষাট খুনের খুনি এরশাদ শিকদারেরও এক জন মা আছেন!



কোন মা ব্লেন্ড করা খিচুড়ীতে খাশীর কলিজা মিশিয়ে ঘুরতে থাকেন ছেলেটার গায়ে পুষ্টি পুশ করতে, আর আরেক মা নিজের শরীরের পুষ্টি চুষে খেতে দিবেনা বলে অপুষ্ট ভ্রুণ ছুঁড়ে ফেলে যান ডাষ্টবিনে!



“দোস্ত দেখ দেখ একটা ‘মাআআল’ যায়” এই শুনে অহঙ্কারে সীনা টান করে নাক উঁচু করা স্কিন গেঞ্জি গায়ে বিপণি বিতানে ঘুরে বেড়ানো মেয়েটার ভেতরেও থাকে মাতৃস্বত্বা! মেহেজাবিনের ফটোশূটে বুদ্ধিজীবি কবি শামসুর ‍যখন প্রকাশ্যে কামনা খুঁজেন তখনো তার ভেতরেও থাকে মাতৃত্ব!



সম্পর্ক গড়ায় আগামী দিনের ‘মা’ না খুঁজে, খোঁজ চলে আজকের দিনের ‘মাল’ এর! তাই চন্দ্রিমাতে রহিম মিঞার ময়না পাখি, আর ধানমন্ডি লেকে করিম মিঞার জান পাখি মেয়েটা সলিম মিঞার বউ হয়ে একদিন হয়ে যায় ‘মা’! এই ‘মা’ কখনো যদি জানে তার মায়ের চরিত্রটাও তার মতোই সে কি তাকে একই রকম শ্রদ্ধা করে যাবে! তবু সে আশা করবে তার সন্তান তাকে ঐ সম্মানটাই দিবে যা সে তার মাকে দিচ্ছে। অথচ জন্মের পর পর যখন সে চোখ বুজে প্রথম খাবার খাবে তার মায়ের মাথায় ঘুরে বেড়াবে কত জনের সাথে কত জায়গায় কত কত ফূর্তির স্মৃতি!



আর বেড়ে চলবে ইউটিউব আপলোড, সীশা লাউঞ্জের পরিসর, ইয়াবার দাম, রানা প্লাজার খুলি, হরতালে মানুষের পেট্রোলপোড়া মাংসের গন্ধ, খাবারের বিষ, ঘুষ, শীতালক্ষায় পেট ফাঁড়া লাশের সংখ্যা।



আফনান আব্দুল্লাহ্

০৫১১১৪

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.