নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আফনানের নিকেশ জগৎ.....।

আফনান আব্দুল্লাহ্

প্রত্যেকটা মানুষের জীবনের গল্প তার আঙ্গুলের ছাপের মতই ভিন্ন। দূর থেকে এক মনে হলেও যতই তার গভীরে যাবে কেউ ততই বৈচিত্রময় বিভিন্নতা পাবে। নিজের জীবনের গল্পে চরে বেড়ানো মানুষগুলো সবাই’ই যার যার জগতে বন্ধী। সহস্র বছর বাঁচতে পারলে পৃথিবীর প্রত্যেকটা মানুষের জীবনের গল্প আমি শুনতাম।নিজের দেখা জগৎ দেখা আদেখা মানুষদের জগতের সাথে গেঁথে নিতেই লিখি এবং আন্যের লিখা পড়ি। কেউ যদি মিথ্যুক বা ভন্ড না হয় তাহলে তার যে কোন ভিন্ন মতের কারন তার চার পাশের ভিন্ন জগৎ, ভিন্ন পরিবেশ, ভিন্ন শিক্ষা। তাই মানুষকে বুজতে হলে তার জগৎটাকে জানতে হবে, তার গল্পগুলো শুনতে হবে।আফনান আব্দুল্লাহ্

আফনান আব্দুল্লাহ্ › বিস্তারিত পোস্টঃ

FMCG-Fast Moving Consumer Goods

১৫ ই আগস্ট, ২০১৭ রাত ১১:৪৩

দূনিয়ায় FMCG এর মধ্যে সবচেয়ে দ্রুত চলা পণ্য, বলা যায় Fastest Moving Consumer Goods, চাল ডাল বা আটা ময়দা নয়। সেটা হলো সিগারেট! এটা প্রায় নগদ টাকার সমতুল্য। এর বিক্রেতা এক হাতে সিগারেট কিনে ঐ হাতেই তা বিক্রি করে দিয়ে লাভ সহ টাকা ফেরত পেতে পারে। পণ্য বা সেবা হাত বদলের সাথে সাথে যে কর সরকার আদায় করে তা হলো ভ্যাট। আর সিগারেট দিয়ে ক্রেতার জীবনে কোন ধরনের ভ্যালু এ্যাড না করেই তাদের থেকে সিগারেট কোম্পানীগুলো সরকারকে সবচেয়ে বেশী ভ্যাট বা ভ্যালু এ্যডিঙ ট্যাক্স যোগাড় করে দেয়!
.
নেশা জাতিয় পন্যের পরে FMCG এর জগতে দ্রতগামী চিতা হলো ‘লোভ’ মাখানো পণ্য গুলো। টোষ্টের উপর পুরু মায়োনাইজের পরতের মত যে কোন ফাঁপা বস্তুর উপর পুরু করে ‘লোভ’ মাখিয়ে সেটাকে চকচকে করতে পারলে তা হয়ে যাবে Fastest Moving Consumer Goods। এই লোভের অনেক ধরন আছে। আরো সুন্দর হওয়ার লোভ, মাথা ভর্তি চুল, চোখা নাক, ফর্সা চামড়া, চিকন স্বাস্থ মোটা বা মোটা স্বাস্থ চিকন, খাট মানুষ লম্বা হওয়া, আরো বলবান আরো ক্ষমতা বান হওয়া, অন্যকে বশ করার লোভ ইত্যাদি ইত্যাদি। এসবকে পুঁজী করে বিচিত্র সব পণ্য দূনিয়া জুড়ে বিক্রি হচ্ছে। তাদের বিজ্ঞাপন কারো কাছে হাস্যকর মনে হলেও প্রচুর টাকা কিন্তু তারা কামাই করছে।
.
লোভ মাখানো পণ্যের জগতে সব চেয়ে চাতুর্য্যপূর্ণ পণ্য হলো ‘আরো ধনী হওয়ার’ লোভ মাখানো পণ্য গুলো। কোন ধরনের দক্ষতা ছাড়াই বসে বসে ধনী হয়ে যাওয়া এবং দ্রুত ধনী হওয়া গড়পরতার প্রচুর মানুষেরই চাওয়া। তাদের জন্য আছে বিচিত্র সব সমবায় সমিতি, ভুঁইফোড় কিছু ইনসিওরেন্স কোম্পানী, ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশান। ছয় মাসের মধ্যেই দ্বিগুন বা তিন গুন টাকা ফেরত দেয়ার লোভ তারা দেখায়। তাই ঐ মানুষ গুলো মানে যারা ক্রেতা তারা যে কোন ভাবে হাতে পাওয়া টাকা দিয়ে এসব ‘সঞ্চয় সেবা’ গুলো কিনে। আর ডেসটিনি বা যুবকের মতো সংগঠন গুলোর কাছে হাজার হাজার কোটি টাকা পর্যন্ত তুলে দেয়। এখানে ডেসটিনি বা যুবকের সেবা গুলোর ক্রেতা এবং বিক্রেতা দুজেনেরই একই চাহিদা- দ্রুত ধনী হওয়া। আর দুজনের মধ্যে যে বেশি ধূর্ত সেই ব্যাপারটা ঘটিয়ে ফেলছে। মানে এক জন বা কিছু লোভী মানুষ অন্য কয়েক লক্ষ বা কোটি লোভী মানুষের কাছে লোভনীয় পণ্য বিক্রি করে নিজের লোভ পূরণ করে ফেলে। শুধু বিশ্বাস করবে এমন মানুষ গুলোর কাছে বিশ্বাস যোগ্য ভাবে বলতে পারলেই নগদ টাকা হাতে চলে আসছে! হালে এদের সাথে যোগ হয়েছে ধর্মকে ট্যাগ করে নতুন ধরনের পণ্যের ব্যবসা। লক্ষী চরন যন্ত্র, হনুমান চাল্লিসা, আল্লাহ্ বিসমিল্লাহ্ লকেট। এই গুলো কিনলেই ক্রেতার ঘর টাকায় ভর্তি হয়ে যাবে! তাই তারা ঐসব ব্যবসায়ির ঘর টাকায় ভর্তি করে দিচ্ছে!
.
এই লোভ-বাজারের আরেকটা Fastest Moving Consumer Goods হলো শেয়ার বাজার। এখানে কোম্পানীর ‘শেয়ার’ কিন্তু FMCG না। এই বাজারে FMCG হলো ব্রোকার হাউজ গুলো শেয়ার কেনা বেচার যে সেবাটা দিচ্ছে সেইটা। সঠিক মানুষের কাছে গিয়ে এই বাজারের লাভের বর্ণনা ঠিক ভাবে দিতে পারলেই তার কাছে অন্তত একটা থেকে নামে বেনামে কয়েক ডজন বি.ও এ্যকাউন্ট খোলার সেবা বিক্রী করা যাবে। অর্থাৎ সে শেয়ার কেনা বেচা করার সেবাটা নিবে। আর এই ক্রেতার লাভ বা লোকসান যাই হোক ঐ ব্রোকার হাউজ কিন্তু তার কমিশন বা লাভ তুলে নিবে নগদে।
.
মহান আল্লাহতালা আমাদেরকে লোভ আর সুযোগের পার্থক্য বুজার তৌফিক দিন। আমিন।
.
০৮১১২০১৭
আফনান আব্দুল্লাহ্

মন্তব্য -১ টি রেটিং +১/-০

মন্তব্য (-১) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.