নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"সেকি অন্য তত্ত্ব মানে, মানুষতত্ত্ব যার সত্য হয় মনে\" https://www.facebook.com/ajoblinkon.official

আজব লিংকন

সহজ মানুষ

আজব লিংকন › বিস্তারিত পোস্টঃ

ধর্মের নামে জলাতঙ্ক গ্রস্থ পাগলা কুত্তাদের হাত থেকে নিস্তার চাই।

১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১:৫০


অনেক আগের কথা। একটা সময় ছিল যখন বাংলাদেশে পাগলা কুত্তাদের উপদ্র প্রচুর বেড়ে যেত। দৈনন্দিন জীবনে চলাফেরায় নিরীহ মানুষদের এসব পাগলা কুত্তার কামড় প্রায়ই খেতে হতো। তখন জনসাধারণের নিরাপত্তার কথা ভেবে মিউনিসিপ্যালিটি থেকে প্রতি বছর পাগলা কুত্তাদের নিধনের জন্য অভিযান শুরু হয়। অভিজানে লাওয়ারিশ কুকুরদের গণহারে সাঁড়াশি দিয়ে ধরে মেরে ফেলা হতো।

চোখের সামনে এমন অভিযান দেখার সৌভাগ্য কিংবা বলতে পারেন দুর্ভাগ্য আমার হয়েছিল। অভিযানের পূর্বে মাইকিং করে ব্যক্তিগত পোশা কুকুরদের গলায় বেল্ট কিংবা কলার আইডি লাগিয়ে দেওয়ার জন্য অনুরোধ করা হতো। অভিযানের দিন যেসব কুকুরের গলায় বেল্ট থাকত না তাদের নির্মমভাবে ধরে ছুড়ে ফেলা হতো মিউনিসিপ্যালিটির ডাম্পারে। বিষয়টি অতি বেদনাদায়ক হলেও জনসাধারণের জন্য ছিল অত্যন্ত স্বস্তিকর। অভিযান শেষে সকল পথচারী নির্ভয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলে আবারও চলাফের শুরু করতো।।

এই প্রক্রিয়ায় কেটে গেল অনেকগুলো বছর। অনেক বছর পেরিয়ে আমাদের প্রযুক্তি উন্নত হলো। আমাদের জীবনযাত্রার মান এবং চিন্তাধারা উন্নত হলো। আমাদের মাঝে মানবতার এক মহা জাগরণের সৃষ্টি হলো। প্রতিটি প্রাণীর বেঁচে থাকার অধিকার রয়েছে। অবলা এইসব প্রাণীর প্রতি এমন নিষ্ঠুর আচরণ, অন্যায় এবং অবিচারের প্রতি আমরা জাগ্রত হয়ে মানববন্ধন করলাম। সভা মিছিল এবং আন্দোলন করলাম।

আন্দোলনের ফসল স্বরূপ সমাজে কুকুরদের অধিকার প্রতিষ্ঠিত হলো। বন্ধ করা হলো নির্মমভাবে গণ-কুকুর নিধন প্রক্রিয়া। কুকুরদের এখন নিধন না করে ভ্যাকসিন এবং কেয়ার সেল্টারে রাখার ব্যবস্থা করা হলো। পেট কেয়ার এবং এনিমেল রাইটস নামক বিভিন্ন সংস্থা চালু করা হলো।

এরপর পরিয়ে গেল কয়েক বছর।
ধীরে ধীরে সমাজে বৃদ্ধি পেতে থাকলো কুকুরাধিকার নামক বিভিন্ন সংস্থার ছত্রছায়ায় বেড়ে ওঠা কুকুরদের সংখ্যা। দেখতে দেখতে একসময় তারা ছাড়িয়ে গেল তাদের পূর্বের সংখ্যাকেও। কুকুরের প্রকৃত এবং জন্মগত, যাকে বলে ঈশ্বর প্রদত্ত স্বভাব হচ্ছে কামড় দেয়া। ভ্যাকসিন দিয়ে কুকুরদের জলাতঙ্ক দূর করা গেলেও, দূর করা গেল না ওদের প্রকৃতিগত স্বভাব।

ফলস্বরূপ একটা দীর্ঘ সময় পেড়িয়ে আবারো শুরু হলো পাগলা কুত্তাদের তাণ্ডব লীলা। শুরু হলো নিরীহ জনসাধারণের উপর আক্রমণ। শিশু কি বৃদ্ধ, মহিলা কি পুরুষ, পাগলা কুত্তাদের কোনো বাদ বিচার নেই। তারা যাকেই তাদের পথের কাঁটা মনে করছে তাকেই কামড় দিচ্ছে।

জলাতঙ্ক গ্রস্থ এসব পাগলা কুত্তাদের একটাই ধর্ম কামড় দেয়া। জনসাধারণের মনে এখন ছড়িয়ে পড়েছে পাগলা কুত্তাদের আক্রমণের ভীতি। এসব কুত্তাদের কাজ হচ্ছে জাতির নামে, গোত্রের নামে কিংবা ধর্মের নামে পাগল হয়ে কামড়া-কামড়ি করা। ধর্মের নামে জলাতঙ্ক গ্রস্থ পাগলা কুত্তাদের হাত থেকে নিস্তার চাই।

আপনি মানেন বা নাই মানেন, সেকুলার বাংলাদেশ ছিল এবং সেকুলার বাংলাদেশ থাকবে। ধর্ম যার যার বাংলাদেশ সবার। এখনো সময় আছে জলাতঙ্কের ভ্যাকসিন নেন কামড়া-কামড়ি বন্ধ করেন নাইলে নিজেরে খাঁচায় কিংবা কপাল খারাপ ইইলে মিউনিসিপ্যালিটির ডাম্পারে পাইবেন কইয়া রাখলাম।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ ভোর ৪:১৯

এক্সম্যান বলেছেন: বাংলাদেশে জাতি-গোত্র-ধর্মের চাইতে রাজনীতির নামে কামরা-কামড়ি হাজার গুন বেশি হয়। এমনকি ১ হাত জায়গা নিয়ে প্রতিদিন ভাইয়ে-ভাইয়ে যেই পরিমান কামরা-কামড়ি হয় সেই পরিমানও জাতি-গোত্র-ধর্ম নিয়ে হয়না।

বাংলাদেশ কখনই সেকুলার ছিলনা, কখনও সেকুলার হবেও না। ওভারঅল দেশের বেশির ভাগ মানুষ শান্তি প্রিয়, ধর্ম-সেকুলারিজম নিয়ে মাথা ব্যাথা তাদের নাই, মোটামুটি সব জায়গতেই ধর্মীয় সম্প্রিতি বিদ্যমান। যারা এই সম্প্রিতি ধ্বংশ করতে চায় তারাই ধর্ম-সেকুলারিজম ইত্যাদির নামে প‌্যাচ লাগায়।

১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:০৯

আজব লিংকন বলেছেন: রাজনীতি নিয়ে কামড়াকামড়ি করুক ভালো কথা। কিন্তু সেটা যখন ধর্ম নিয়ে রাজনীতিতে রূপান্তরিত হয় তখন সমাজে এমন কিছু পাগলা কুত্তাদের আগমন ঘটে যারা মানুষকে কামড় দেয়া ছাড়া আর অন্য কিছু বোঝেনা।

নিজ নিজ দৃষ্টিভঙ্গি জনাব।

"বাংলাদেশ কখনোই সেকুলার ছিল না। কখনো হবেও না।" তবে কি ছিল জনাব? কোন আইনে বাংলাদেশের গণতন্ত্র ব্যবস্থা বর্তমান চলছে?

আমার জানা মতে সাংবিধানিক আইন কোন শরিয়া পন্থী আইনে না।

তবে কি আপনিও শরিয়া আইনে দেশ পরিচালনা চাচ্ছেন?

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ ভোর ৬:৩৮

কামাল১৮ বলেছেন: অধিকার নিয়ে কামড়াকামড়ি হতে পারে।কিন্তু ধর্ম নিয়ে কামড়াকামড়ি অর্থহীন।মতবাদ নিয়ে পক্ষে বিপক্ষে আলোচনা সমালোচনা হতে পারে।কিন্তু কামড়াকামড়ি একদম না।

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৮:৪০

আহরণ বলেছেন: ধর্মই যত নষ্টের মূল............

১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:১১

আজব লিংকন বলেছেন: আপনার কথার তীব্রভাবে দ্বিমত পোষণ করছি।
ধর্ম কি তা আগে বুঝুন।
তারপরে এমন মন্তব্য করুন।

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৪৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধর্ম নিয়ে কামরা কামলি করা এই পাগলা কুকুরেরা কোন জাতের প্রাণী ? :)

৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:২৬

রানার ব্লগ বলেছেন: মাত্র শুরু হইলো । অপেক্ষা করেন ! আসিতেছে দিন , দিনে দিনে বহু বাড়িয়াছে দেনা শুধিত হইবে ঋণ !!!!!!! B-)

১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:১৩

আজব লিংকন বলেছেন: টেনশন। তাই তো দেখছি। আল্লাহপাক ভাল জানে সামনে আরো কি কি দেখতে হবে।

৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৩১

কিরকুট বলেছেন: জলাতঙ্কের টিকা নিয়া লন । কামড় নিশ্চিত । না খাইয়া পার পাইবেন না । পালাবি কোথায় ????

৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৫৪

নতুন বলেছেন: ভাই আপনি কোন বিশ্বাসের কারনে মানুষকে কুকুরের সাথে তুলনা করতে পারেন না।

৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৪৯

শাওন আহমাদ বলেছেন: পড়লাম

৯| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ২:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:


মাজারের পরের প্রজেক্ট কি হতে পারে?

১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:১৬

আজব লিংকন বলেছেন: পরের প্রজেক্ট এর কাজ তো অলরেডি শুরুই হয়ে গেছে।
বিভিন্ন জায়গা থেকে নারী লাঞ্ছনার ঘটনা আসছে।

১০| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৫৭

আহরণ বলেছেন: লেখক বলেছেন: আপনার কথার তীব্রভাবে দ্বিমত পোষণ করছি। ধর্ম কি তা আগে বুঝুন। তারপরে এমন মন্তব্য করুন।

জী ভাইয়া, ধর্মের মধুর হাড়িতে কী যে আছে তা দেখা হয় নাই চক্ষু বন্ধ করিয়া। চক্ষু বন্ধ করে আপনি আর কী কী দেখেন??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.