নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"সেকি অন্য তত্ত্ব মানে, মানুষতত্ত্ব যার সত্য হয় মনে\" https://www.facebook.com/ajoblinkon.official

আজব লিংকন

সহজ মানুষ

আজব লিংকন › বিস্তারিত পোস্টঃ

মুরুব্বি মুরুব্বি উহু উহু

১৬ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:৪১

আমি নিষিদ্ধ! হইলেও হইতে পারি!
শুনছি নিষিদ্ধ জিনিসের প্রতি মানুষের বেশি আকর্ষণ। দূর থেইক্কা আপনি আমারে দেখেন। টুকটাক আমার লেখালেখি পড়েন। কই কখনো তো আপনারে লাইক কমেন্ট কিংবা খোঁচা মারতে দেখলাম নাহ।

সেদিন ক্যাফেটেরিয়ায় চায়ে চুবিয়ে গরম সিগারেট খাচ্ছিলাম। ধোঁয়ায় ধোঁয়া। ব্যাপক! ব্যাপক রক্তিম লাল চোখের একটা সূর্য। মেঘেদের গেরুয়া আভায় লেপ্টে দিয়ে ঠিক দিগন্তের পশ্চিম নিম্নভাগ হইতে ঢইল্যা পড়তেছে। আমি আত্ব-তৃপ্তির সহিত দৃশ্যপট ভক্ষণ করিতেছি। এমতাবস্থায় আপনার একজন শুভাকাঙ্ক্ষীর লগে দেখা।

শুভাকাঙ্ক্ষী নামক এই পক্ষী কিছুক্ষণ কিচিরমিচির কইরা খাম্বাজ রাগিণীতে কিছু গান শোনায় গেল। শোনা কথায় আমি সোনা দেই না। শোনা কথা আমি শুনায় দেই। শুনলাম আপনি আপনার স্বজন সখী শুভাকাঙ্ক্ষীদের মাঝে আমারে লইয়া হাসিঠাট্টা করেন। আপনি হয়তো জানেন না তারাও আপনারে লাইয়া আপনার পিছনে হাসিঠাট্টা করে।

আমার জীবনে তাচ্ছিল্যতার জায়গা নাই। জীবন বড়ই আধ্যাত্মিক ঠিক পৃথিবীর মতো গোল চক্রাকারে ঘূর্ণায়মান। আমাদের প্রতিটা কৃতকর্ম ঘূর্ণায়মান। ঘুইরা ফিইরা একসময় আবারও আমাদের কাছে ফেরত চইল্যা আসে। আধুনিক স্যাভেজ ভাষায় যারে বলে, কার্মা ইজ আ্যা বিচ।

মানুষ কথা লাগায়, মাঝে মধ্যে সুযোগ পাইলে একজন আর-একজনরে লাগায়। আমি বলি কথা না লাগায় গাছ লাগান। নগরে সবুজের বড়ই অভাব। অভাবে স্বভাব নষ্ট। এমনিতে এই জামানায় আখলাখ বইলা আর কিচ্ছু নাই। ফ্যামিলি ভ্লোগ আর ডেইলি ভ্লোগের নামে প্রাইভেট জিনিসপাতি এখন পাবলিক প্রোপার্টিতে রূপান্তরিত হইতেছে। এইসব হাতাহাতির স্বভাব আমার নাই। ইন্টারনেটের সুবাধে আচমকা চোখের সামনে চইল্যা আসে।

ও মাই গড সিনেমার দ্বিতীয় খিস্তি লইয়া মুরুব্বির লগে আমার শুরু হইলো বিশাল ক্যাচাল। আমি কইলাম অবশ্যই সমাজে সেক্স এডুকেশনের দরকার আছে। মুরুব্বি ধার্মিক দৃষ্টিকোন হইতে ইহকাল পরকাল লইয়া আমারে তুনাধুনা কইরা ছাড়লো। আপনি যখন কোন বিষয় বা মানুষ সম্পর্কে জানার আগেই আপনার মনে পূর্ব থেকে একটা ধারণা প্রতিষ্ঠা করে বসবেন, সেখান থেকে আপনাকে সরিয়ে আনা প্রায় অসম্ভব হয়ে পরে। আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে আমাদের বেশ কিছু আদি নিয়মকানুন, আচারবিচার এবং বিষয়বস্তু মডিফাইড করা প্রয়োজন। তখনকার যুগে যেসব সুযোগ সুবিধা কল্পনার বাইরে ছিল, বর্তমান যুগে সেসব পান্তাভাত আকারে আমাদের সামনে এসে হাজির হয়েছে। শেষমেশ মুরুব্বিরে কইলাম সিনেমাটা একবার দেখতে।

মুরুব্বি আমারে কইলো, তুমি ইদানীং খুব জ্ঞান দোচাও, তুমি মনে হয় খুব সাধু। কইলাম, না ভুল বুইঝেন না মুরুব্বি, নতুন জিনিসপাতি সম্পর্কে জানার কিউরিসিটি থেইক্কা হাতাহাতির স্বভাব ছিল একসময়। নিষিদ্ধ সাইটে অবাধ বিচরণ কইরা সমাজমুখী নানান শারীরিক শিক্ষার বিষয়পাতি সম্বন্ধে জ্ঞান আহরণ করছি মাত্র। বিষয়টা হইলো বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপের মতো। যে অস্ত্র মানুষের জীবন বাঁচায় সেই একই অস্ত্র আবার মানুষের জীবন কাইড়া নেয়।

জ্ঞান এমন একটা একক। যা ভালো মানুষের কাছে গেলে হয় সমাজের জন্য মঙ্গলময়ী আবার খারাপ মানুষের কাছে গেলে হয় সমাজ বিধ্বংসী। জ্ঞান হইলো সেই জিনিস যেটা ভালো এবং খারাপ উভয় কাজে ব্যবহার করা যায়। আর ভালো মানুষ বানানোর জন্য ভালো শিক্ষার প্রয়োজন। ভালো শিক্ষার জন্য ভালো শিক্ষকের প্রয়োজন। ভালো শিক্ষকের জন্য ভালো সমাজ ব্যবস্থার প্রয়োজন।

কথার এই পর্যায়ে দেখলাম মুরুব্বির চোখ চকচক কইরা উঠলো। মুরুব্বি আনন্দের সাথে বইল্যা উঠলো, আর ভালো সমাজ ব্যবস্থার জন্য শরিয়া আইন প্রয়োজন।।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:১৯

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মুরব্বি কে খুব ভালো লিখেছেন। ভালো লাগলো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.