নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আজিব ভাই

আজিব ভাই › বিস্তারিত পোস্টঃ

খোলা বাকসো

২০ শে জুন, ২০১৬ দুপুর ১:০৪

অনেকেই পরিবারের টাকায় বিদেশে পড়তে যান। কেউ কেউ পার্টটাইম জব করে ভার্সিটির খরচ চালান। বিশেষ করে যারা আন্ডারগ্র্যাডে পড়তে যান তারা তো স্কলারশিপ নিয়ে যাওয়ার কথা কল্পনাই করেন না। এর কারণ এ সম্পর্কে আমাদের জানা শোনা কম। মাস্টার্স-পিএইচডি লেভেলের ফান্ড নিয়ে এখন তাও কথা হয়। কিন্তু আন্ডারগ্র্যাড লেভেলে যাওয়ার স্কোপ নিয়ে এখনো অনেকেই অজ্ঞাত। যার দরুন যারাই আন্ডারগ্র্যাডে বাইরে যাওয়ার চিন্তা করে তারা কিছুটা নিজের পরিবার থেকে টাকা নিয়ে কিছুটা পার্টটাইম কাজ করে জোগাড় করে।

আমাদের শিক্ষার্থীদের জন্য যে আন্ডারগ্র্যাড লেভেলেই অনেক স্কলারশিপ আছে সেটা অনেকেই জানে না। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য তুরস্কে আন্ডারগ্র্যাড লেভেলেই স্কলারশিপের ব্যবস্থা আছে। আসা যাওয়ার বিমান ভাড়া, থাকা, টিউশন ফি ফ্রি। খাবার নিজের, তবে মাসিক ২০০০০ টাকা করে দেয় যা দিয়ে খাবার খরচ হয়ে যায়।
ভারতেও আমাদের আন্ডারগ্র্যাড লেভেলের শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ আছে।

এছাড়া সম্প্রতি ভিয়েতনাম মেরিটাইম বিশ্ববিদ্যালয় ৩ টি ক্যাটাগরিতে বিদেশি শিক্ষার্থীদেরকে স্কলারশিপ দেয়ার ঘোষণা দিয়েছে। বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ে এব্যাপারে তারা চিঠিও দিয়েছে। উক্ত স্কলারশিপের বিস্তারিত

এরকম অনেক সুযোগ রয়েছে যেগুলো আমরা না জানার কারণে কাজে লাগাতে পারছি না। সেই ভাবনা থেকেই একটা ছোট ওয়েবসাইট বানালাম যেখানে রেগুলার স্কলারশিপের আপডেট দিবো। শুধুমাত্র যে স্কলারশিপগুলোয় বাংলাদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবে সেগুলোই বাংলায় বিস্তারিত লিখবো ওয়েবসাইটটাতে। অনলাইনে আবেদনের সুযোগ থাকলে সেই লিংকও এটাচ করে দেবো যাতে করে সহজেই আবেদন করা যায়। আমাদের লক্ষ্য বাংলাদেশী শিক্ষার্থীদের কাছে বিভিন্ন স্কলারশিপের তথ্য পৌঁছে দেয়া যাতে করে উচ্চশিক্ষার প্রতিটি সুযোগ কাজে লাগিয়ে আমাদের শিক্ষার্থীরা বিশ্বে আরো বেশি ছড়িয়ে যেতে পারে। উদ্দেশ্যটা বড় তবে উদ্যোগটা খুবই ছোট পরিসরে। আপনাদের সবার উৎসাহ আর অনুপ্রেরনা পেলে হয়ত আমাদের এই উদ্যোগের মাধ্যমে অনেক শিক্ষার্থীর স্বপ্ন পূরণ হবে।
নাম দিয়েছি খোলা বাকসো

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.