নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

আমেরিকান বৈপ্লবিক যুদ্ধ (THE AMERICAN REVOLUTIONARY WAR)

১০ ই মার্চ, ২০১৭ রাত ৯:৫১

আপাতদৃষ্টে যুদ্ধ প্রস্ততিতে ব্রিটিশরা আমেরিকানদের চাইতে এগিয়ে ছিল। ব্রিটিশদের সৈন্যসংখ্যা এবং যুদ্ধসরঞ্জাম ও উপকরণ আমেরিকানদের চাইতে বেশি ছিল। অবশ্য ব্রিটিশদের একটা অসুবিধা ছিল মূলভূখণ্ড অর্থাৎ ব্রিটেনের সাথে যোগাযোগ ব্যবস্থা। তখনকার দিনে জাহাজে করে অতলান্তিক মহাসাগর পারি দিতে কম করে ৬ থেকে ৮ সপ্তাহ সময় লাগতো। ব্রিটিশরা ১৭৭৬ সালের আগস্ট মাসে লং আইল্যান্ড যুদ্ধে বিজয়ী হয় এবং ওই বছরের সেপ্টেম্বর মাসে নিউ ইয়র্ক দখল করে নেয়। ওয়াশিংটন ওই সকল এলাকা থেকে পশ্চাদপসরণ করতে বাধ্য হন। আর কয়েক মাস পরেই অর্থাৎ ১৭৭৬ সালের ডিসেম্বর মাসে ওয়াশিংটন ট্রেন্টোনে এবং ১৭৭৭ সালের জানুয়ারী মাসে প্রিন্সটনএ বিজয় অর্জন করেন। আমেরিকানরা ১৭৭৭ সালের সেপ্টেম্বর মাসে ব্রানডিউইনে পরাজিত হলেও অক্টোবর মাসে সারাটোগাতে গুরুত্বপূর্ণ বিজয় অর্জন করে। জেনারেল জন বুর্গইনের নেতৃত্বে একটা শক্তিশালী ব্রিটিশ সেনা দল কানাডা থেকে দক্ষিণ দিকে অভিযান পরিচালনা করে। কিন্তু আমেরিকানরা চারিদিক থেকে ঘেরাও করে ফেললে তারা আত্মসমর্পণ করতে বাধ্য হয়।

ঐতিহাসিকদের অভিমত জেনারেল বুর্গইনের আত্মসমর্পণ এবং আমেরিকানদের সারাটোগ বিজয় এই যুদ্ধের একটা টার্নিং পয়েন্ট। ফ্রান্স এই মর্মে নিশ্চিত হয় যে আমেরিকানদের পক্ষে ব্রিটিশদের পরাজিত করা সম্ভব। ফলশ্রতিতে ফ্রান্স ১৭৭৮ সালে তাদের চির শত্রু ব্রিটেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। অতলান্তিক মহাসাগরে ফ্রান্সের নৌবাহিনীর তৎপরতার ফলে ব্রিটিশের পক্ষে আমেরিকায় অবস্থিত তাদের সৈন্যবাহীনির জন্য সরবরাহ পাঠানো কঠিন হয়ে পরে। এইরকম পরিস্থিতিতে ১৭৭৯ সালে স্পেন এবং ১৭৮০ সালে ডাচরা ব্রিটিশদের বিরুদ্ধে যোদ্ধ ঘোষণা করে। স্প্যানিশ এবং ডাচরা ব্রিটিশদেরকে ইউরোপেই অবরুদ্ধ করে ফেলে।

আমেরিকানদের যোদ্ধ বিজয় অব্যহত থাকে, ১৭৮০ সালের অক্টোবরে কিংস মাউন্টেন এবং ১৭৮১ সালের জানুয়ারী মাসে কোওপেনস বিজয় ছিল উল্লেখযোগ্য। ব্রিটিশ কমান্ডাররা যোদ্ধে অনেকগুলি ভুল পরিকল্পনা করে। এর মধ্যে একটা ভুল পরিকল্পনা ছিল ব্রিটিশ কমান্ডার কর্নওয়াল্লিশ বিনা কারণে ভির্জিনিয়ার ইয়র্কটাউন উপকুলে তার সৈন্যদলকে কেন্দ্রীভূত করে রাখে। একদিকে আমেরিকানরা ব্রিটিশ সৈন্যদেরকে স্থলভাগে অবরুদ্ধ করে রাখে, অপরদিকে ফরাসি নৌবাহিনী সমুদ্রপথ অবুরুদ্ধ করে রাখে। অবশেষে ব্রিটিশরা আত্মসমর্পণ করতে বাধ্য নয়। তারপরও ১৭৮৩ সালের সেপ্টেম্বর মাসে প্যারিস চুক্তি স্বাক্ষরিত হওয়ার আগ পর্যন্ত প্রায় ২ বছর যুদ্ধ অব্যহত থাকে।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০১৭ রাত ২:২১

আরণ্যক রাখাল বলেছেন: আরেকটু বিস্তারিত লিখতেন X((

১৪ ই জুন, ২০১৮ রাত ১২:১৭

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:


আপনার মত পাঠক খুব কম।
বড় লেখা অনেকেই পড়তে চায় না।
কেউ কেউ বড় লেখা দেখলে সম্পূর্ণভাবে এড়িয়ে যায়।
আবার কেউ কেউ ভাস ভাসা ভাবে পরেই মন্তব্য করে, যা অনেক ক্ষেত্রেই প্রাসঙ্গিক না।
আবার অনেকেই এমন প্রশ্ন করে, যা মূল লেখাতেই বলা আছে।
এই সব কিছু বিবেচনা করে তথ্য সমৃদ্ধ ছোট লেখার চেষ্টা করি।
এতে যদিও বড় লেখার চাইতে বেশি সময় লাগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.