নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিষ্টা

১১ ই মার্চ, ২০১৭ রাত ২:৩১

আর্টিকলেস অফ কনফেডারেশন
আর্টিকলেস অফ কনফেডারেশন হচ্ছে মূল ১৩টি রাষ্ট্র যথা, ভার্জিনিয়া, সাউথ ক্যারোলিনা, নিউ ইয়র্ক, রোড আইল্যান্ড, কানেক্টিকাট, জর্জিয়া, নিউ হ্যাম্পশায়ার, পেনসিলভানিয়া, ম্যাসাচুসেট্স, নর্থ ক্যারোলিনা, নিউ জার্সি, ডেলাওয়্যার এবং মেরিল্যান্ডএর মধ্যে একটা চুক্তি, যা যুক্তরাষ্ট্রের প্রথম সংবিধান।

১৭৭৬ সালে দ্বিতীয় কন্টিনেন্টাল কংগ্রেস কর্তৃক গঠিত একটি কমিটি আর্টিকলেস অফ কনফেডারেশনের খসড়া প্রণয়ন করে। ১৭৭৭ সালের ১৫ নভেম্বর এটাকে আনুষ্ঠানিক অনূমোদনের জন্য মূল ১৩টি রাষ্ট্রে পাঠানো হয়। ১৭৭৭ সালের ১৬ ডিসেম্বর সর্ব প্রথম অনুমোদন করে ভার্জিনিয়া, এরপর ১৭৭৮ সালের ৫ ফেব্রুয়ারী সাউথ ক্যারোলিনা, ১৭৭৮ সালের ৬ ফেব্রুয়ারী নিউ ইয়র্ক, ১৭৭৮ সালের ৯ ফেব্রুয়ারী রোড আইল্যান্ড, ১৭৭৮ সালের ১২ ফেব্রুয়ারী কানেক্টিকাট, ১৭৭৮ সালের ২৬ ফেব্রুয়ারী জর্জিয়া, ১৭৭৮ সালের ৪ মার্চ নিউ হ্যাম্পশায়ার, ১৭৭৮ সালের ৫ মার্চ পেনসিলভানিয়া, ১৭৭৮ সালের ১০ মার্চ ম্যাসাচুসেট্স, ১৭৭৮ সালের ৫ এপ্রিল নর্থ ক্যারোলিনা,১৭৭৮ সালের ১৯ নভেম্বর নিউ জার্সি, ১৭৭৯ সালের ১ ফেব্রুয়ারী ডেলাওয়্যার এবং ১৭৮১ সালের ২ ফেব্রুয়ারী মেরিল্যান্ড আর্টিকলেস অফ কনফেডারেশন অনুমোদন করে ( ratification). ১৩টি রাষ্ট্র অনুমোদনের পর ১৭৮১ সালের ১ মার্চ আর্টিকলেস অফ কনফেডারেশন বলবৎ হয়।

যুক্তরাষ্ট্রের সংবিধান
আর্টিকেল অফ কনফেডারেশনের মাধ্যমে রাষ্ট্রসমূহ একত্রিত হয় বটে কিন্তু এর মাধ্যমে একটা শিথিল ধরণের যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা গড়ে উঠে। কিন্তু কিছু দিনের মধ্যে এই ব্যবস্থাটা সন্তুষজনক নয় বলে প্রতীয়মান হয়। একটা সন্তুষজনক উপায় বের করার জন্য ১৭৮৭ সালে প্রত্যেক রাষ্ট্র ফিলাডেলফিয়াতে প্রতিনিধি সভায় তাদের প্রতিনিধি পাঠায়। ১৭৮৭ সালের মে মাস থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে তারা একটা নতুন সংবিধান প্রণয়ন করে।

নতুন সংবিধানের অধীন ১৭৮৯ সালে কংগ্রেসের প্রথম অধিবেশন বসে এবং জর্জ ওয়াশিংটনকে যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসাবে নির্বাচন করা হয়। ১৭৯১ সালে সংবিধানের ১০টি সংশোধনী অনুমোদন করা হয়, যাকে একত্রে বলা হয়, বিল অফ রাইটস।

১৭৯১ সালে ভারমোন্ট ১৪শ তম, ১৭৯২ সালে কেনটাকি ১৫শ তম, ১৭৯৬ সালে টেনেসি ১৬শ তম এবং ১৮০৩ সালে ওহিও ১৭শ তম রাষ্ট্র হিসাবে যুক্তরাষ্ট্রে অন্তর্ভুক্ত হয়।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০১৭ সকাল ১০:৪৯

হাতুড়ে লেখক বলেছেন: জানলাম। :-B

২| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ১০:২১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ভাল পোষ্ট!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.