নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

লুইসিয়ানা রাজ্য ক্রয় করার ঘটনা (LOUISIANA PURCHASE) - ২য় পর্ব

১৪ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

মার্কিন যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের মধ্যে লুইসিয়ানা ক্রয় সংক্রান্ত আলোচনা
লুইসিয়ানা স্পেনের কাছ থেকে ফেরত পাওয়ার পর, ফরাসীরা ধীরে ধীরে নিয়ন্ত্রণ প্রতিষ্টা করছিলো। কিন্ত স্প্যানিশ কর্তৃপক্ষ, যারা লুইসিয়ানাতে তখন কার্যত ফরাসি কর্তৃত্বের অধীনে কাজ করছিলো, ১৮০২ সালে মার্কিন-স্প্যানিশ চুক্তি বাতিল করে দেয়। এই চুক্তির বলে মার্কিনিরা নিউ অরলিন্স বন্দরে তাদের পণ্য মওজুদ করে রাখতে পারতো। এর প্রতিক্রিয়া হিসাবে প্রেসিডেন্ট জেফারসন নিউ অরলিন্স ক্রয়ের আলোচনাকে ফলপ্রসূ করার জন্য জেমস মনরোকে (যিনি পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্টের ৫ম প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়ে ছিলেন) দ্রুত প্যারিসে পাঠান, ফরাসী বিষয়ক মন্ত্রী রবার্ট লিভিংস্টোন ক্রয় আলোচনার জন্যে ইতোমধ্যে প্যারিসে অবস্থান করছিলেন তাকে সাহায্য করার জন্য। ১৮০৩ সালের এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে, মনরো প্যারিসে পৌঁছার কয়েকদিন আগে, ফরাসীরা অপ্রত্যাশিত ভাবে লিভিংসনের কাছে জানতে চায়, আমেরিকা সমস্ত লুইসিয়ানা অঞ্চল কিনতে রাজি আছে কি না। মনে করা হয়, এই প্রস্তাবের পিছনে অনেক গুলি কারণ ছিল যথা, (১) হাইতিতে দাস বিদ্রোহ দমন করতে ব্যর্থ হওয়া, (২) ব্রিটিশদের সাথে আসন্ন যোদ্ধের প্রস্তুতি গ্রহণ, (৩) ব্রিটিশ কর্তৃক ফ্রান্সের বিরুদ্ধে আসন্ন নৌ-অবরোধ, এবং (৪) ফ্রান্সের অর্থনৈতিক সংকট।

আলোচনার দ্রুত অগ্রগতি হয়। এপ্রিল মাসের শেষ দিকে মার্কিন প্রতিনিধিরা মূল্য বাবদ ১,১২,৫০,০০০ ডলার এবং ফরাসিদের কাছে মার্কিন নাগরিকদের আনুমানিক দাবি বাবদ আরো ৩৭,৫০,০০০ ডলার পরিশোধ করতে রাজি হয়। বিনিময়ে আমেরিকা ৮,২৮,০০০ বর্গ মাইলের সমগ্র লুইসিয়ানা লাভ করে। চুক্তিতে তারিখ উল্যেখ করা আছে ১৮০৩ সালের ৩০ এপ্রিল, যদিও চুক্তিটি স্বাক্ষরিত হয় ওই বছরেরই ২ মে। ওই বছরেই অক্টোবর মাসে মার্কিন সিনেট চুক্তিটি অনুমোদন করে। ১৮০৩ সালের ডিসেম্বর মাসে ফরাসি সরকার লুইসিয়ানার শাসনভার মার্কিন যুক্তরাষ্টের কাছে হস্তান্তর করে।

লুইসিয়ানা ক্রয় : এর ফলাফল
প্রেসিডেন্ট জেফারসনের উল্লেখযোগ্য সাফল্য হলো একর প্রতি মাত্র ৩ সেন্ট দরে এই বিশাল ভূমি কেনা। এই রাজ্য কেনার পর যুক্তরাষ্টের পক্ষে পশ্চিম দিকে সম্প্রসারণ সহজ হয়ে গেলো। ১৮০৪ সালে লুইসিয়ানাতে আঞ্চলিক সরকার গঠন করা হয়। ১৮১২ সালের ৩০ এপ্রিল, লুইসিয়ানা কেনার ঠিক ১০ বছর পর, লুসিয়ানা মার্কিন যুক্তরাষ্টের ১৮শ তম রাজ্য হিসাবে অন্তর্ভক্ত হয়।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.