নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

১৮১২ সালের যুদ্ধ - ৫ম পর্ব

১৭ ই মার্চ, ২০১৭ রাত ৯:০৬

যুদ্ধের মিশ্র ফলাফল

কমোডর অলিভার হ্যাজার্ড পেরির নেতৃত্বে ১৮১৩ সালের সেপ্টেম্বর মাসে লেক এরির যুদ্ধে বিজয় আমেরিকাকে একটা ভালো অবস্থানে এনে দেয়। এই যুদ্ধ বিজয় উত্তর-পশ্চিম দিকে আমেরিকার একটা শক্ত নিয়ন্ত্রণ এনে দেয়। অপরদিকে উইলিয়াম হেনরি হ্যারিসনের নেতৃত্বে থেমসের যুদ্ধে বিজয়ের মাধ্যমে আমেরিকা ডেট্রয়েট পুনরুদ্ধার করতে সক্ষম হয়। এই যুদ্ধে নেটিভ আমেরিকানদের নেতা টাকুমেস নিহত হয়। এ ছাড়াও যুদ্ধ শুরুর কয়েক মাসের মধ্যেই আমেরিকার নৌবাহিনী ব্রিটিশ নৌবাহিনীর বিরুদ্ধে অনেকগুলি বিজয় অর্জন করে। ১৮১৪ সালের এপ্রিল মাসে নেপোলিয়নের সেনাবাহিনীকে পরাজিত করার পর ব্রিটিশ বাহিনী আবারো পূর্ণ শক্তিতে আমেরিকার উপর ঝাঁপিয়ে পরে। বিপুল সংখ্যায় ব্রিটিশ বাহিনী আমেরিকার চেসাপিক বে-তে অবতরণ করে এবং ১৮১৪ সালের ২৪ অগাস্ট যুক্তরাষ্টের রাজধানী ওয়াসিংটন ডি সি দখল করে নেয় এবং হোয়াইট হাউজ, ক্যাপিটাল ভবন সহ অনেক গুরুত্বপূর্ণ সরকারি ভবন আগুন দিয়ে পুড়িয়ে দেয়।

১৮১৪ সালের ১৩ সেপ্টেম্বর ব্রিটিশ নৌবাহিনী বাল্টিমোরে অবস্থিত ম্যাক হেনরি দুর্গে একটানা ২৫ ঘন্টা বোমা বর্ষণ করে। মার্কিন বাহিনী প্রবল প্রতিরোধ গড়ে তুলে দুর্গে অবস্থান করে। পরের দিন ভোরে দুর্গে অবস্থিত সৈন্যরা বিরাট আকৃতির একটা আমেরিকান পতাকা দুর্গ শীর্ষে উত্তোলন করে। এতে অনেকেই অনুপ্রাণিত হয়। এতে অনুপ্রাণিত হয়ে ফ্রান্সিস স্কট কেয় একটা দেশাত্মবোধক কবিতা লেখেন, যার শিরোনাম ছিল, “The Star-Spangled Banner.” এটাকে পরে মার্কিন যুক্তরাষ্টের জাতিয় সংগীত হিসাবে গ্রহণ করা হয়। পরবর্তীতে ব্রিটিশ বাহিনী চেসাপিক বে ত্যাগ করতে বাধ্য হয়। তারা চেসাপিক বে ত্যাগ করে নিউ অরলিন্সএ সমবেত হয়।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.