নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রমবিকাশ

২০ শে মার্চ, ২০১৭ রাত ৮:৫৪

মেরিওয়দার লুইস এবং উইলিয়াম ক্লার্ক এই দুই জনে নতুন নতুন জায়গা অনুসন্ধানের জন্য ১৮০৪ সালে এক অভিযানে বের হন। তারা মিসৌরি নদী ও এর শাখা নদীগুলিকে অনুসরণ করে অগ্রসর হন। পরে রকি পর্বতমালা অতিক্রম করে প্রশান্ত মহাসাগরে উপনীত হন। ১৮০৬ সালে অভিযান সমাপ্ত করে ফিরে আসেন।

১৮১০ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্টের জনসংখ্যা ৭০ লাখেরও বেশী ছাড়িয়ে যায় এবং জনসংখ্যা দ্রুত বাড়তে থাকে। ১৮২০ সালে তা দাঁড়ায় প্রায় ১ কোটিতে এবং ১৮৪০ সালে জনসংখ্যা বেড়ে ১ কোটি ৭০ লক্ষ ছাড়িয়ে যায়। একের পর এক রাষ্ট্র যুক্তরাষ্টের সাথে যুক্ত হতে থাকে। ১৮১৬ সালে ইন্ডিয়ানা, ১৮১৭ সালে মিসিসিপি, ১৮১৮ সালে ইলিনয়েস, ১৮১৯ সালে আলাবামা, ১৮২১ সালে মিসৌরি, ১৮৩৬ সালে আরকানসা এবং ১৮৩৭ সালে মিশিগান যুক্ত হয়।

মার্কিন যুক্তরাষ্টের অর্থনীতিও দ্রুত বিকাশলাভ করতে থাকে। ১৭৯৩ সালে এলি হোইটনি কর্তৃক কটন জিন আবিষ্কার হওয়ার পর দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলিতে তুলা চাষ ব্যাপকভাবে বৃদ্ধি পায়। তুলা চাষ বৃদ্ধি পাওয়ার আরেকটি কারণ হল, ঊনবিংশ শতাব্দীতে ব্রিটেনে প্রচুর বস্ত্রকল স্থাপিত হয়। ওই সমস্ত বস্ত্রকলে কাঁচামাল হিসাবে আমেরিকায় উৎপন্ন তুলার ব্যাপক চাহিদা ছিল। ১৮৬০ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের শতকরা ৬০ ভাগ তুলা উৎপাদন করতো। অপরদিকে উত্তরাঞ্চলীয় রাজ্যগুলি ব্যবসা-বানিজ্যে ব্যাপক প্রসার লাভ করে। ১৮১২ সালের যুদ্ধের পর উত্তারাঞ্চলীয় রাজ্যগুলিতে ব্যাপক হারে শিল্প স্থাপন করা হয়। কয়লা খনি ও পণ্য উৎপাদনের কারখানা ব্যাপকভাবে বৃদ্ধি পায়।

১৮১৭ সালে নিউ ইয়র্ক সরকার হাডসন নদী থেকে এরি লেক পর্যন্ত একটি খাল কাটা শুরু করে, যা ১৮২৫ সালে সমাপ্ত হয়। এই খাল কাটার ফলে পণ্য পরিবহনের খরচ উল্যেখযোগ্যভাবে কমে যায়। এ ছাড়াও ১৮২৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম রেল লাইন স্থাপন করা হয়।

১৮১৪ সালের পর ফ্লোরিডাতে সেমিনোল ইন্ডিয়ান্স এবং জর্জিয়া থেকে আগত বসতি স্থাপনকারীদের মধ্যে লড়াই শুরু হয়। তা ছাড়াও যে সমস্ত দাস যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে আসত, সেমিনোলরা তাদেরকে আশ্রয় দিতো। এই বিষয়টা আমেরিকানদের মধ্যে অসন্তোষ সৃষ্টি করে। ফ্লোরিডা তখন ছিল স্প্যানিশ শাসিত অঞ্চল। প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসন ১৮১৮ সালে ফ্লোরিডাতে অভিযান চালানোর নির্দেশ দেন। এই যুদ্ধকে বলা হয়, সেমিনোল যুদ্ধ। ১৮২১ সালে স্পেন ফ্লোরিডা অঞ্চলকে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করে। পরে ১৮৪৫ সালে ফ্লোরিডা মার্কিন যুক্তরাষ্ট্রে যোগ দেয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.