নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে টেক্সাসের সংযুক্তি

২০ শে মার্চ, ২০১৭ রাত ১০:০১

বিশাল টেক্সাস অঞ্চল ছিল মেক্সিকোর অধীনে। জনসংখ্যা ছিল খুবই সামান্য। ১৮২০ সালে মেক্সিকান সরকার আমেরিকানদেরকে মেক্সিকোতে বসবাস করার অনুমতি দেয়। কিন্তু কিছুদিনের মধ্যেই আমেরিকান বসতি স্থাপনকারীরা মেক্সিকান মালিকদের সাথে বিরোধে জড়িয়ে পরে। ১৮৩৫ সালে তারা মেক্সিকানদের বিরুদ্ধে বিদ্রোহ শুরু করে। আমেরিকান বসতি স্থাপনকারীরা ১৮৩৬ সালের ১ মার্চ এক সম্মেলনে মিলত হয় এবং পরের দিন অর্থাৎ ২ মার্চ ১৮৩৬ তারা টেক্সাস স্বাধীনতার ঘোষণা-পত্র স্বাক্ষর করে। ইতোমধ্যে সান্তা আন্নার নেতৃত্বাধীন মেক্সিকান বাহিনী ১৮৯ জন আমেরিকান বসতি স্থাপনকারীকে আলামো দূর্গে আটক করে। পরে ১৮৯ জনের সবাইকে হত্যা করা হয়। আমেরিকানরা ছাড়াও, স্কটিশ, আইরিশ, ইংরেজ, ডেনিস এবং ওয়েলসের অধিবাসীরাও যৌথভাবে এই যুদ্ধে অংশ নেয়।

১৮৩৬ সালের ২১ এপ্রিল স্যাম হিউস্টনের নেতৃত্বাধীন টেক্সাস বাহিনী সান্তা আন্নার নেতৃত্বাধীন মেক্সিকান বাহিনীকে সান জাসিন্তো যুদ্ধে চূড়ান্ত ভাবে পরাজিত করে। টেক্সাস মেক্সিকোর কাছ থেকে স্বাধীনতা লাভ করে এবং স্যাম হিউস্টন টেক্সাসের প্রথম প্রেসিডেন্ট হিসাবে শাসনভার গ্রহণ করেন। ১৮৪৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র টেক্সাসকে নিজেদের রাজ্যভুক্ত করে নেয় এবং টেক্সাস ২৮ তম রাজ্য হিসাবে গণ্য হয়। মেক্সিকো কখনই টেক্সাসের স্বাধীনতাকে মেনে নেয়নি। তাছাড়া আমেরিকা টেক্সাসকে নিজেদের রাজ্য হিসাবে অন্তর্ভক্ত করার পর, মেক্সিকো আরো ক্ষুব্ধ হয়ে উঠে। ফলশ্রুতিতে মেক্সিকোর সাথে মার্কিন যুক্তরাষ্টের যুদ্বের সূচনা হয়।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০১৭ রাত ১১:৩৬

চাঁদগাজী বলেছেন:



আপনি বরং টেক্সাসকে আমেরিকা থেকে অফ করে দেন

১৩ ই জুন, ২০১৮ রাত ১০:৪৮

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন:


অফ অনের সুইচ আমার হাতে নাই।
শুধু টেক্সাস না, আমার মতে মেক্সিকোও যুক্তরাষ্ট্রের অন্তর্ভুক্ত হলে ভাল হত।
মেক্সিকোর জনগণ উন্নত জীবনের স্বাদ পেত।
মেক্সিকানদের বৈধ-অবৈধ ভাবে যুক্তরাষ্ট্রে আসতে হতো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.