নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

মেক্সিকান যুদ্ধ

২১ শে মার্চ, ২০১৭ রাত ৯:১৬

১৮৪৫ সালে যুক্তরাষ্ট্রের ১১তম প্রেসিডেন্ট জেমস পোলক জেনারেল জাচারী টেইলরকে নির্দেশ দেন রিও গ্রাণ্ডে অভিযান পরিচালনা করতে। এই অঞ্চলটা নিয়ে মেক্সিকোর সাথে যুক্তরাষ্ট্রের বিরোধ চলছিল। মেক্সিকো রিও গ্রান্ড থেকে শুরু করে উত্তর দিকে ১৫০ মেইল পৰ্যন্ত অৰ্থাৎ নিওসিস নদী পর্যন্ত তাদের এলাকা বলে দাবি করছিলো। অপরদিকে যুক্তরাষ্ট্রের দাবি হল, ১৮৩৬ সালে স্বাক্ষরিত ভেলাস্কো চুক্তি মোতাবেক রিও গ্রান্ড তাদের সীমানাভুক্ত। মেক্সিকো এই চুক্তিকে অস্বীকার করে পুরা টেক্সাস তাদের বলে দাবি করতে থাকে। জেনারেল টেইলর মেক্সিকোর দাবিকে অগ্রাহ্য করে রিও গ্রান্ডে একটা অস্থায়ী দুর্গ নির্মাণ করেন। এই দুর্গ পরবর্তীতে ব্রাউন দুর্গ বা টেক্সাস দুর্গ নাম পরিচিত হয়।

জেনারেল সান্তা আনার নেতৃত্বে মেক্সিকান বাহিনী যুক্তরাষ্ট্রের সাথে যুদ্ধের জন্য দ্রুত প্রস্তুত হয়। ১৮৪৬ সালের ২৫ এপ্রিল মেক্সিকোর ২০০০ সৈন্যের একটি অশ্বারোহী বাহিনী গ্রান্ড রিওতে আমেরিকানদের একটা টহল দলকে আক্রমন করে। এই টহল দলে ৭০ জন সৈন্য ছিল, যার নেতৃত্ব দিচ্ছিলেন ক্যাপ্টিন সিথ থোরন্তন। এই আক্রমণে ১১ জন আমেরিকান সৈন্য নিহত হয়।

কিন্তু মার্কিন বাহিনী ১৮৪৬ সালের ৮ মে পালো আল্টোতে এবং ১৮৪৬ সালের ৯ মে রেসিকেই ডি লা পালমাতে মেক্সিকানদের পরাজিত করে। ১৮৪৬ সালের ১৩ মে মার্কিন কংগ্রেস মেক্সিকোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। জেনারেল টেইলর ২১ সেপ্টেম্বর মন্টেরি আক্রমন করলে মেক্সিকো যুদ্ধবিরতি প্রস্তাব করে। মার্কিন যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতিতে রাজি হয়। কিন্তু সান্তা আন্না ১৮৪৭ সালের ২২ ফেব্রুয়ারী পাল্টা আক্রমণ করলে আবার যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে মেক্সিকো পরাজিত হয়।

জেনারেল উইনফিল্ড স্কটের নেতৃত্বাধীন বাহিনী ১৮৪৭ সালের ২৮ মার্চ মেক্সিকোর ভেরাক্রুজ দখল করে। তারপর ১৮৪৭ সালের সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি দখল করে নেয়। ১৮৪৮ সালে ফেব্রুয়ারি মাসে স্বক্ষরিত গুয়াডালুপি হিডালগো চুক্তির মাধ্যমে মেক্সিকান যুদ্ধের সমাপ্তি ঘটে। এই চুক্তি মোতাবেক মক্সিকো ক্যালিফর্নিয়া ও নিউ মেক্সিকো যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১৭ রাত ১০:৩২

কামালপা বলেছেন: মেক্সিকানরা যুদ্ধে হেরে গেল, আর আমেরিকা ধীরে ধীরে সুপার পাওয়ার হয়ে উঠল, এর কারণ কি বলে আপনার মনে হয়?

২২ শে মার্চ, ২০১৭ রাত ১:৪২

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: পরবর্তী পর্বগুলিতে আপনার প্রশ্নের উত্তর পাবেন। মাঝখান থেকে বললে ধারাবাহিকতা নষ্ট হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.