নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার গৃহযুদ্ধ (১৮৬১-১৮৬৫) ষষ্ঠ পর্ব

৩০ শে মার্চ, ২০১৭ রাত ৯:০৫

বুল রানের দ্বিতীয় যুদ্ধ (Second Battle of Bull Run)

বুল রানের দ্বিতীয় যুদ্ধ যা দ্বিতীয় ম্যানেসাস যুদ্ধ নামেও পরিচিত। এই অভিযানকে নর্দান ভার্জিনিয়া ক্যাম্পাইনও (Northern Virginia Campaign) বলা হয়। এই যুদ্ধ ১৮৬২ সালের ২৮ থেকে ৩০ আগস্ট পর্যন্ত সংঘটিত হয় ভার্জিনিয়া রাজ্যের প্রিন্স উইলিয়াম কাউন্টিতে। বুল রানের প্রথম যুদ্ধ ১৮৬১ সালের ২১ জুলাই একই স্থানে সংঘটিত হয়ে ছিল। কিন্তু বুল রানের দ্বিতীয় যুদ্ধ ছিল প্রথম যুদ্ধের চেয়ে অনেক ব্যাপক ও ভয়াবহ। কনফেডারেটদের বাহিনীর নাম ছিল আর্মি অফ নর্দার্ন ভার্জিনিয়া, যার নেতৃত্বে ছিলেন জেনারেল রবার্ট এডওয়ার্ড লি, সৈন্য সংখ্যা ছিল ৫০,০০০; অপরদিকে যুক্তরাষ্ট্র বাহিনীর নাম ছিল আর্মি অফ ভার্জিনিয়া, যার নেতৃত্বে ছিলেন মেজর জেনারেল জন পোপ, সৈন্য সংখ্যা ছিল ৭৭,০০০। এই যুদ্ধে কনফেডারেটদের বিজয় অর্জিত হয়। যুক্তরাষ্ট্র বাহিনী পশ্চাদপসরনে বাধ্য হয়। যুদ্ধে মার্কিন পক্ষে হতাহত ১৪,৪৬২ জন আর কনফেডারেট পক্ষে ৭,২৯৮ জন। এই বিজয় কনফেডারেটদেরকে মেরিল্যান্ড অভিযানে উদ্ভুদ্ধ করে।

মেরিল্যান্ড অভিযান বা এন্টিএটাম অভিযান (Maryland Campaign বা Antietam Campaign)

আমেরিকার গৃহযুদ্ধের সময় ১৮৬২ সালের ৪ থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত এই অভিযান মেরিল্যান্ডের শার্পসবার্গে সংঘটিত হয়। আর্মি অফ দ্য পোটোম্যাক নামের যুক্তরাষ্ট্র বাহিনীকে নেতৃত্ব দেন মেজর জেনারেল জর্জ বি. ম্যাকক্লিলেন; এই বাহিনীর সৈন্য সংখ্যা ছিল ১,০২,২৩৪। অপরদিকে আর্মি অফ নর্দার্ন ভার্জিনিয়া নামের কনফেডারেট বাহিনীর নেতৃত্ব দেন জেনারেল রবার্ট এডওয়ার্ড লি; এর সৈন্য সংখ্যা ছিল ৫৫,০০০। এই যুদ্ধ ছিল আমেরিকার ইতিহাসে এক দিনের সবচাইতে রক্তক্ষয়ী সংঘর্ষ। যুদ্ধে মার্কিন পক্ষে হতাহত ২৭,৯৪০ জন আর কনফেডারেট পক্ষে ২০,০০০ জন। ঐতিহাসিকরা মনে করেন এই যুদ্ধ আমেরিকার গৃহযুদ্ধের টার্নিং পয়েন্ট। এই যুদ্ধে যুক্তরাষ্ট্র বিজয় অর্জন করে। কনফেডারেটদের মেরিল্যান্ড অভিযান ব্যর্থ হয়। কনফেডারেট বাহিনী ভার্জিনিয়ার দিকে পশ্চাদপসরন করে সরে আসে।

প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন এই যুদ্ধ বিজয়কে কাজে লাগিয়ে ১৮৬২ সালের ২২ সেপ্টেম্বর দাস মুক্তির এক নির্বাহী আদেশ জারি করেন, যা ইমানসিপশন প্রক্লামেশন (Emancipation Proclamation) নাম অভিহিত। এর ফলে কনফেডারেটদের প্রতি ইউরোপীয়ানদের সমর্থন প্রদানও বন্ধ হয়ে যায়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.