নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের উত্থান – শেষ পর্ব

১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:৫৬

ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে শিল্পের ব্যাপক বিকাশ লাভ করে। যুক্তরাষ্ট্রে ওই সময়ে বিশ্বের মধ্যে সবচাইতে দ্রুত গতিতে শিল্প-কল-কারখানা স্থাপিত হতে থাকে। শতাব্দীর শেষে যুক্তরাষ্ট্র লোহা ও ইস্পাত উৎপাদনে ব্রিটেনকে ছাড়িয়ে যায়। আমেরিকাতে রেললাইন স্থাপন ও রেল যোগাযোগ দ্রুত গতিতে বিস্তার লাভ করে। ১৮৫০ সালে যেখানে মাত্র ৯,০০০ মাইল রেললাইন ছিল, তা ১৯০০ সালে ১,৯০,০০০ মাইলে দাঁড়ায়। ১৮৬৯ সালে প্রথম আন্তর্মহাদেশীয় রেল লাইন স্থাপন করা হয়।

পেনসেলভিনিয়াতে ১৮৫৯ সালে এডউইন ড্রেক নামের এক ব্যক্তি প্রথম সফল ভাবে খনি থেকে তেল উত্তলোনে সক্ষম হন। অল্প কিছু দিনের মধ্যেই পেনসেলভিনিয়াতে অয়েল ইন্ডাস্টির ব্যাপক প্রসার লাভ করে। ১৮৬৫ সালে প্রথম তেল পাইপলাইন স্থাপিত হয়।

শিল্প বিকাশের কারণে অধিকাংশ নাগরিক শহরাঞ্চলে বসবাস করতো। ১৯০০ সালের মধ্যে প্রায় এক-তৃতীয়ংশ নাগরিক শহরে বাস করতো। ওই সময়ে ৪০টার মতো শহর ছিল, যার জনসংখ্যা এক লাখেরও বেশি ছিল। শিল্প নগরীগুলিতে জনসংখ্যার ভারে আতঙ্কজনক অবস্থার সৃষ্টি হয়।

এদিকে নতুন নতুন প্রযুক্তি আবিষ্কারে ফলে কৃষি উৎপাদনেও ব্যাপক সাফল্য আসে। ১৮৩৪ সালে সাইরাস ম্যাককরমিক ফসল কাটার মেশিন আবিষ্কার করেন। ১৮৩৮ সালে জন ডীর ইস্পাতের লাঙ্গল আবিষ্কার করেন। ১৮৫৪ সালে অটোমেটিক উইন্ডমিল স্থাপন করা হয়। এই আবিস্কারগুলি ছিল যুগান্তকারী, যা ফসল উৎপাদন ব্যাপক হারে বাড়িয়ে জনগণের খাদ্যের চাহিদা মিটাতে সক্ষম হয়।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:০৩

রিফাত হোসেন বলেছেন: ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে শিল্পের ব্যাপক বিকাশ লাভ করে।

এই আবিস্কারগুলি ছিল যুগান্তকারী, যা ফসল উৎপাদন ব্যাপক হারে বাড়িয়ে জনগণের খাদ্যের চাহিদা মিটাতে সক্ষম হয়।

২৯ শে জুন, ২০১৭ রাত ৯:৩৪

মোহাম্মদ আলী আকন্দ বলেছেন: এখানে দুইটা বিষয়। একদিকে যেমন শিল্পের বিকাশ ঘটেছে, অপরদিকে আধুনিক প্রযুক্তি ব্যবহারের কারণে কৃষি ক্ষেত্রেও উৎপাদন ব্যাপক বৃদ্ধি পেয়েছে। একটা জাতির উন্নয়ন ও বিকাশের জন্য সবগুলি ক্ষেত্রেই উন্নয়ন প্রয়োজন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.