নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

ঊনবিংশ শতাব্দীতে আমেরিকার জীবন ব্যবস্থা -- প্রথম পর্ব

১৪ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:৩৯

ইউরোপ থেকে অভিবাসীরা দলেদলে আসতে থাকায় ঊনবিংশ শতাব্দীতে মার্কিন যুক্তরাষ্ট্রে জনসংখ্যা দ্রুত বাড়তে থাকে। ১৮১০ সালে যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ছিল ৭০ লক্ষ ২০ হাজার, ১৮২০ সালে ৯০ লক্ষ ৬০ হাজার এবং ১৮৪০ সালে এক কোটি ৭০ লক্ষ। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের সীমানা পশ্চিম দিকে বিস্তার লাভ করছিলো। ১৮৫০ সাল থেকে ১৯৩০ সাল পর্যন্ত প্রায় ৫০ লক্ষ জার্মান নাগরিক যুক্তরাষ্ট্রে বসতি স্থাপন করতে আসে তারা প্রধানত যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিম অঞ্চলে বসবাস করত। ১৮২০ সাল থেকে ১৯৩০ সাল পর্যন্ত ৩০ লক্ষ ৫০ হাজার ব্রিটিশ এবং ৪০ লক্ষ ৫০ হাজার আইরিশ নাগরিক বসতি স্থাপনের জন্য যুক্তরাষ্ট্রে আসে। ১৮৪৫ সালের আগে যেসমস্ত আইরিশ অভিবাসী আমেরিকায় আসে তাহারা ধর্ম বিশ্বাসে ছিল প্রোটেস্ট্যান্ট খ্রিষ্টান, কিন্তু ১৮৪৫ সালের পর বিরাট সংখ্যক ক্যাথোলিক খিষ্টান আয়ারল্যান্ড থেকে আমেরিকায় বসতি স্থাপনের জন্য আসে।

১৮৮০ সালে পাল তোলা জাহাজের বদলে বাষ্প চালিত সমুদ্রগামী বড় জাহাজ চালু হলে যাত্রী ভাড়া অনেক কমে আসে। এতে করে ইউরোপ থেকে অভিবাসীদের আমেরিকাতে আসা অনেক সহজ হয়ে যায়। তাছাড়া ওই সময়ে দক্ষিণ ইউরোপে ও রুশ সাম্রাজ্যে চাষাবাদ পদ্ধতির উন্নতি হলে, অনেক কৃষি শ্রমিক বেকার হয়ে যায়। এইসমস্ত কারণে ওই সময়ে লক্ষ লক্ষ ইতালিয়ান, গ্রিক, হাঙ্গেরিয়ান, পোলিশ এবং স্লাভিক ভাষাবাসী মানুষ আমেরিকাতে আসতে থাকে।এই সময়ে আমেরিকাতে প্রায় দুই কোটি ৫০ লক্ষ লোকের আগমন ঘটে। আর মধ্যে ৩০ থেকে ৪০ লক্ষ ইহুদীও ছিল।

এই সময়ে ব্যাপক হরে শিল্প-কলকারখানা স্থাপিত হয়। ঊনবিস শতাব্দীতে আমেরিকা বিশ্বের মধ্যে সব চাইতে দ্রুত গতিতে শিল্পায়িত হচ্ছিলো। শতাব্দীর শেষ দিকে এসে লোহা ও ইস্পাত উৎপাদনের ক্ষেত্রে আমেরিকা ব্রিটেনকে ছাড়িয়ে যায়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.