নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

ঊনবিংশ শতাব্দীতে আমেরিকার জীবন ব্যবস্থা -- শেষ পর্ব

১৮ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:৪৯

পশ্চিমাঞ্চলের অনেক জায়গায় মূল্যবান খনিজ পদার্থ পাওয়ার পর সেখানে রাতারাতি শহর গড়ে উঠে। আবার খনিজ পদার্থ আহরণ শেষ হয়ে যাওয়ার পর ওই শহর পরিত্যাগতো হয়ে ভুতুড়ে শহরে পরিণত হয়।

ঊনবিংশ শতাব্দীতে আমেরিকার নগরজীবন

ঊনবিংশ শতাব্দীতে অধিক সংখ্যক মানুষ শহরে বাস করতে শুরু করে। ১৯০০ সালের মধ্যে এক-তৃতীয়ংশ মানুষ শহরে বাস করতো। ঐ সময়ে ৪০টার মতো শহর ছিল যেগুলির প্রত্যেকটির জনসংখ্যা এক লাখেরও বেশী ছিল। ঐ সময়ে ইউরোপীয় শহরগুলির মতোই আমেরিকার শহরগুলিও জনবহুল ও অস্বাস্থকর ছিল। ১৮৩২, ১৮৪৯ এবং ১৮৬৬ সালে নিউ ইয়র্কে কলেরা মহামারী আকারে দেখা দেয়। তবে ধীরেধীরে নাগরিক সুবিধাগুলি বৃদ্ধি পেতে থাকে। ফিলাডেলফিয়াতে ১৮০১ সালে পাইপ লাইনের মাধ্যমে বাড়িতে বাড়িতে পানি সরবরাহ এবং ১৮৩৬ সালে গ্যাস সরবরাহ শুরু হয়। ১৮৩২ সালে প্রথম নিউ ইয়র্কে ঘোড়ায় টানা স্ট্রিটকার চালু হয়। স্ট্রিটকার গুলি ট্রামের মতো রেললাইনের উপর দিয়ে চলতো, কিন্তু এগুলিকে ঘোড়ায় টেনে নিয়ে যেত। ১৮৬৮ সালে নিউ ইয়র্কে প্রথম যাত্রীবাহী এলিভেটেড রেলগাড়ি চালু হয়। ১৮৪২ সালে নিউ ইয়র্ক শহরে খাবার পানি সরবরাহের জন্য ৪ একর জায়গার উপর ৫০ ফুট উঁচা ও ২৫ ফুট চওড়া ওয়াল দিয়ে একটা চৌবাচ্চা নির্মাণ করা হয়। নাগরিক সুবিধা বাড়ানোর জন্য ১৮৫৮ সাল থেকে ১৮৮৪ সাল পর্যন্ত অনেক পার্ক নির্মাণ করা হয়।

ঊনবিংশ শতাব্দীতে আমেরিকার পরিবহন ব্যবস্থা

প্রথম দিকে সড়ক পরিবহনের ক্ষত্রে প্রধান বাহন ছিল স্টেজকোচ। স্টেজকোচ চার ঘোড়ায় টানা গাড়ি। এই গাড়িতে করে পণ্য ও মানুষ উভয়ই পরিবহন করা হতো। এই গাড়ি ১০ থেকে ২০ মাইল পর্যন্ত পরিবহন করতে পারতো।ঊনবিংশ শতাব্দীতে দ্রুত গতিতে রেললাইন স্থাপন করা হতে থাকে। ১৮৫০ সালে যেখানে রেল লাইন ছিল মাত্র ৯ হাজার মেইল, সেখানে ১৯০০ সালে তা দাঁড়ায় ১ লক্ষ ৯০ হাজার মাইলে। ১৮৬৯ সালে প্রথম আন্তমহাদেশীয় রেল লাইন স্থাপন করা হয়, যা আমেরিকার পূর্ব ও পশ্চিম অঞ্চলকে সংযুক্ত করে।

প্রথম দিকে ডাক সরবরাহ করা হতো স্টেজকোচে করে, এর নাম ছিল পনি এক্সপ্রেস। পনি এক্সপ্রেসে করে মিসৌরি থেকে ক্যালিফোর্নিয়াতে একটা ডাক পৌঁছাতে ১০ দিন সময় লাগতো। কিন্তু এটা বেশি দিন চালু ছিলোনা। ১৮৬১ সালে আন্তমহাদেশীয় টেলিগ্রাফ লাইন চালু হলে পনি এক্সপ্রেস প্রতিযোগিতায় টিকতে না পেরে বন্ধ হয়ে যায়।

রেললাইন চালু হওয়ার আগে পশ্চিমাঞ্চলে নৌপরিবহন ব্যাবস্থা ছিল গুরুত্বপূর্ণ। শতাব্দীর মাঝামাঝি সময়ে বাষ্পচালিত প্যাডেল হুইল নৌযানে করে পণ্য ও মানুষ পরিবহন করা হতো।

ঊনবিংশ শতাব্দীতে আমেরিকার অস্ত্রশস্ত্র

ঊনবিংশ শতাব্দীতে নতুন নতুন আবিস্কারের ফলে অস্ত্রশস্ত্রে আমেরিকা অনেক এগিয়ে যায়। ১৮৩৬ সালে সেমিউল কোল্ট রিভলভার আবিষ্কার করেন। ১৮৬২ সালে রিচার্ড গেটলিং গেটলিং বন্দুক আবিষ্কার করেন। ১৮৭৩ সালে উইনচেষ্টার রাইফেল আবিষ্কার করেন। এই রাইফেলের দ্বারাই আমেরিকা পশ্চিমাঞ্চলে বিজয় অর্জন করে। ১৮৬৩ সালে টিএনটি আবিষ্কারের ফলে বারূদের জায়গায় অনেক গুণ শক্তিশালী নতুন বিস্ফোরক আমেরিকার হাতে আসে। ১৮৬৭ সালে ডিনামাইট আবিষ্কৃত হয়।এই সমস্ত অস্ত্র ও গুলা বারূদ আমেরিকাকে সামরিক দিক দিয়ে শক্তিশালী করে তুলে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.