নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

জাতীয় বাজেট : পাকিস্তান , ভারত ও বাংলাদেশের তুলনামুলক অবস্থান

০২ রা মার্চ, ২০১৬ রাত ১২:০৬

জাতীয় বাজেট : পাকিস্তান , ভারত ও বাংলাদেশের তুলনামুলক অবস্থান
পাকিস্তান
২০১৬ অর্থবছরে পাকিস্তানের বাজেট ৪৪৫১০০ কোটি পাক রুপি । দেশটির বর্তমান জনসংখ্যা ১৯০৮১৪৩২০ । সে হিসাবে পাকিস্তানে মাথাপিছু বাজেট দাড়ায় ২৩৩২৬ পাকিস্তানি রুপি ( যা বাংলাদেশী টাকায় ১৭৪৯৪ টাকা )। পাকিস্তানের চেয়ে বাংলাদেশের মাথাপিছু বাজেট ৩৯৬৫ টাকা ( শতকরা ২৩ ভাগ ) বেশী ।
ভারত
২০১৬ অর্থবছরে ভারতের বাজেট ১৯৭৮০৬০ কোটি ভারতীয় রুপি । ভারতের বর্তমান জনসংখা ১২৭.৪২ কোটি । সে হিসাবে মাথাপিছু বাজেট দাড়ায় ১৩৮৫৫ রুপি । বাংলাদেশী মুদ্রায় এর পরিমান দাড়ায় ১৬০৭১ টাকায় । ভারতের চেয়ে বাংলাদেশের মাথাপিছু বাজেট ২৬৯৭ টাকা (শতকরা প্রায় ১৫ ভাগ )বেশী
বাংলাদেশ
২০১৬ -১৭ অর্থ সালের আনুমানিক বাজেট : ৪১৩০০০ কোটি টাকা ।
গত ২৩ শে ফেব্রোয়ারী অর্থমন্ত্রী এক বক্ত্যব্যে জানিয়েছেন যে ২০১৬-১৭ সালে দেশের মোট বাজেট ৪.১৩ লক্ষ কোটি টাকার মত হতে পারে । যা বর্তমান বাজেট থেকে প্রায় শত করা ৪০ ভাগ বেশী । এটা কোন মতেই সম্ভব হবেনা বলেই ধরে নেয়া যায় । তবে গত ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশের বাজেট ছিল ২৫০৫০৬ কোটি টাকা । সে হিসাবে ২০১৫- ১৬ সালে বাজেট প্রবৃদ্ধির হার ছিল শতকরা ১৭.৮০ ভাগ । এটা আগামী বছর টেনে টোনে ২০ ভাগ বৃদ্ধি হবে বলে ধরে নেয়া যায় । এ হিসাবে আগামী ২০১৬-১৭ অর্থ বছরে বাংলাদেশের বাজেট হতে পারে ৩৫৪১০০ কোটি টাকা। আর এ রকম ক্ষত্রে বাংলাদেশের জন্য মাথাপিছু বাজেটের পরিমান দাড়াবে ২১৪৫৮ টাকা । তবে অর্থ মন্ত্রীর প্রাককলন অনুযায়ী জাতিয় বাজেট ৪১৩০০০ কোটি টাকা হলে মাথাপিছু বাজেটের পরিমান দাড়াতে পারে ২৫০৯১ টাকায় ।
বাংলাদেশ , ভারত ও পাকিস্তানের তুলনামুলক মাথাপিছু বাজেট অবস্থান নিম্মরূপ :
তুলনামূলক হিসাবে দেখা যায় যে বাংলাদেশের মাথাপিছু বাজেট ভারতীয় বাজেট থেকে ২৬৯৭ টাকা ( শতকরা প্রায় ১৫ ভাগ )বেশী । আর পাকিস্তানের মাথাপিছু বাজেট থেকে ৩৯৬৬ টাকা (শতকরা ২৩ ভাগ ) বেশী । তাই তুলনামূলকভাবে বাংলাদেশ এখনও বেশ এগিয়ে আছে । নিম্মের সারণী থেকে পরিস্কার চিত্র পাওয়া যাবে ।




মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:২৩

খায়রুল আহসান বলেছেন: নিম্মের সারণী থেকে পরিস্কার চিত্র পাওয়া যাবে - নিম্নে তো স্মারণী বা অন্য কিছু দেখতে পাওয়া যাচ্ছেনা।
তবে তিন দেশের বাজেটের তুলনামূলক আলোচনা পড়ে বাংলাদেশ অন্য দু'দেশের চেয়ে এগিয়ে আছে, এতা জেনে প্রীত হ'লাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.