নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

বার বার হাতী তুমি খেয়ে যাও ধান এবার এলে --------------

১৪ ই মার্চ, ২০১৬ ভোর ৬:৫৭


রাত হলেই হাতির পাল পাহার থেকে নেমে আসছে সুসং দুর্গাপুর ও শেরপুরের পাহাড়ী এলাকায় সমতলে খাদ্যের সন্ধানে । হাতির পাল দল বেদে রাতে পাহাড় থেকে নেমে এসে কৃষকের ফসলের ক্ষতি করে আবার রাতেই ফিরে যায় ভারতীয় এলাকার পাহাড়ী অরণ্যে । পাহাড়ী জনপদের অসহায় মানুষজন তাদের খেতের ফসল রক্ষার জন্য় রাত জেগে হাতে হারিকেন নিয়ে পাহারা দিচ্ছে । কিন্তু হাতির উপদ্রব বন্ধ করা যাচ্ছেনা । বনবিভাগ কার্যকরী ভুমিকা পালন করতে পারছেনা তাই বলাও যাচ্ছেনা বার বার হাতি তুমি খেয়ে যাও ধান এবার আসিলে দিয়ে যাবে প্রাণ । হাতীর প্রাণ যাক এটা কাম্য নয় , এমনিতেই এটি এখন একটি বিলুপ্ত প্রায় প্রাণী । অনুরূধ করব ভারতীয় কতৃপক্ষকে, হাতীর পালকে তাদের বনভুমিতেই বিচরণের লক্ষ্যে পর্যাপ্ত খাবার ও নিরাপত্তার ব্যবস্থা করার জন্য় । বার বার হাতি তুমি খেয়ে যাও ধান ,এবার আসলে আর নিয়ে যেতে পারবেনা প্রাণ কথাটি এলাকার ক্ষতিগ্রস্থ পাহাড়ী জনপদের মানুষ দেখিয়ে দিতে পারে । তখন শুধু হারিকেন নয় বাশও দিতে পারে ।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০১৬ সকাল ৭:১৬

নুর আমিন লেবু বলেছেন: শুধু হারিকেন নয়, বাঁশ ও দিতে পারে।।
____সত্য কথাই

১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:২৬

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । শুনেছি হাতী ধরার জন্য খেদা নাকি বাঁশ দিয়েই তৈরী করা হয় । এই টেকনোলজিটা জনা নেই । জানলে ওখানকার লোকজনদের শিখিয়ে দিলে হাতীগুলিকে ধরে বাংলাদেশেই রেখে দেয়া যেত । হাতীদের গায়ে তো আর জাতীয়তার সিল মারা নেই ।

২| ১৪ ই মার্চ, ২০১৬ সকাল ৮:১২

বিজন রয় বলেছেন: খারাপ খবর তো!!

১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:২৮

ডঃ এম এ আলী বলেছেন: অবাক হওয়ার মতই ! হাতীগুলিকে ধরে রাখতে পারলে খবরটা কেমন হতে পারে !

৩| ১৪ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৫২

বিপরীত বাক বলেছেন: পশু তো পশুই। তার উপর রাগ দেখিয়ে কি লাভ। তারচেয়ে প্রতিরোধমুলক ব্যবস্থা নেয়াই উত্তম।

১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৬

ডঃ এম এ আলী বলেছেন: রাগটা হাতীর উপর নয় । বলাই হয় হাতী আমার সাথী । রাগ হলো হাতীগুলো যাদের বাগানে থাকে তাদের উপর । তারা যদি হাতী গুলোকে ভালভাবে দেখবাল করে রাখতে তাহলে তারা তাদের বাগান ছেড়ে নিরিহ মানুষজনদেরকে জ্বালাতন করতে আসতনা ।

৪| ১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৪

ডঃ এম এ আলী বলেছেন: রাগটা হাতীর উপর নয় । বলাই হয় হাতী আমার সাথী । রাগ হলো হাতীগুলো যাদের বাগানে থাকে তাদের উপর । তারা যদি হাতী গুলোকে ভালভাবে দেখবাল করে রাখতে তাহলে তারা তাদের বাগান ছেড়ে নিরিহ মানুষজনদেরকে জ্বালাতন করতে আসতনা ।

৫| ১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৮

ডঃ এম এ আলী বলেছেন: মনে কোথাও ভুল হয়েছে , এর পর থেকে সতর্ক থাকা হবে ।

৬| ০২ রা জুন, ২০১৮ দুপুর ১২:৫৯

খায়রুল আহসান বলেছেন: হাতির উপদ্রবে আমি একসময় ঐ এলাকার জনগণকে তটস্থ থাকতে দেখেছি। রাতে ভয়ে অনেকে নিজ গৃহে নিদ্রা যেত না। এখন বোধকরি অবস্থার উন্নতি হয়েছে।

০৭ ই জুন, ২০১৮ ভোর ৫:৫৬

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধেয় আহসান ভাই । অনেক পুরাতন একটি পোষ্টে এসে মুল্যবান তথ্য রেখে গেছেন । এখন মনে হয়না অবস্থার তেমন উন্নতি হয়েছে । এইতো কিছুদিন আগে গারো পাহার থেকে নেমে আসা ও পাঁকে আটকে যাওয়া একটি ভারতীয় হাতীর সচিত্র কাহিনী নিয়ে দেশের মিডিয়া জগত এমনকি এই সামু ব্লগও বেশ সরগরম ছিল । অতি সম্প্রতিও শেরপুরের একটি গ্রামে ভারতের গারো পাহার হতে নেমে আসা একটি মৃত হাতির ছবি মিডিয়াতে দেখা গেছে । প্রায়ই নাকি হাতির দল শেরপুরের সীমান্তবর্তী গ্রামে হানা দিয় স্থানীয় লোকজনের ফসলের ব্যপক ক্ষতি করছে । তাই হাতীর উপদ্রব হতে চাষীদের নিস্কৃতি দেয়ার জন্য শেরপুরে পাহার সংলগ্ন এলাকায় চা পাতার বাগান করার উদ্যোগ নেয়া হয়েছে । খবরের কাগজে বেসরকারী পর্যায়ে চাষীদের জন্য ২৮ টি প্রদর্শনী ছোট চা বাগানের ( মুলত চা গাছের নার্সারী ) ছবি দেখতে পেয়েছি । হাতি নাকি চা পাতা খায়না , তাই সেখানে এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে । এছাড়াও কৃষি বিজ্ঞানীদের গবেষনায় শেরপুরের মাটি ও আবহাওয়া নাকি চা বাগানের জন্য বেশ উপযোগী বলে দেখা গেছে । মনে হচ্ছে হাতির উপদ্রব আমাদের জন্য শাপে বর হতে পারে । বাকিটা আল্লাহ জানেন ।

শুভেচ্ছা রইল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.