নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউঃ The Slut, গল্পটা যৌনতার কিংবা বেদনার

১৭ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:২৩

ছবির নাম The Slut। ২০১১ সালের ছবিটি ইসরায়েলের। মাত্রাতিরিক্ত যৌনাচার বিদ্যমান থাকায় ছবিটি সেই দেশে মুক্তি দেওয়া হয়নি। পরিচালক হাগার বেন আশেরকে পড়তে হয়েছে প্রবল সমালোচনার মুখে। বলা বাহুল্য ছবিটির কেন্দ্রীয় নারী চরিত্রে পরিচালক নিজেই অভিনয় করেছেন।
৮৭ মিনিট ব্যাপ্তি ছবিটির কাহিনী একজন বিধবাকে ঘিরে। অল্প বয়সে বিধবা হওয়া টমার ছোট্ট একটা গ্রামে বাস করে তার পাঁচ এবং সাত বছর বয়সী দুই মেয়েকে নিয়ে। খুব কম বয়সে বিধবা হওয়ায় ২৯ বছর বয়সী টমারের যৌন ক্ষুধা প্রবল। তার সেই ক্ষুধা নিবারণে সে অবলম্বন করে আঁকড়ে ধরে গ্রামের বিভিন্ন পর্যায়ের পুরুষদের। আর এভাবেই তার পরিচয় হয় সাইয়ের সাথে। এক সময় সাই ভালবেসে ফেলে টমারকে। টমারও মনে প্রাণে সাইয়ের সাথে ঘর বাঁধার স্বপ্ন দেখে। গল্পটি হয়ত অতপর তারা সুখে শান্তিতে বসবাস করিতে লাগলো ঘরানায় শেষ হতে পারত। কিন্তু পরিচালক কাহিনীতে অন্যরকম এক রস যোগ করেন। ট্র্যাজেডি দিয়ে শেষ হয় ছবিটি।
ধীর গতির এই ছবিটি পপকর্ণ চিবুতে চিবুতে দেখার মত নয়। কাহিনী বুঝতে হলে সেইরকম মানসিকতা নিয়ে বসে দেখতে হবে ছবিটি। পরিচালক এবং অভিনেত্রী হিসেবে হাগার বেন আশেরকে দশে সাড়ে নয় দেওয়া যায় খুব সহজেই। একাধারে পরিচালনা এবং অভিনয় একসাথে দুইটাই সামলানো অনেক কঠিন। সেইদিক থেকে পরিচালক সার্থক। ছবিতে সাইয়ের চরিত্রে অভিনয় করা ইসাই গোলান কিংবা অন্যান্য ছোট চরিত্রের অভিনয়ও অসাধারণ।
ছবিটি ইসরায়েলে মুক্তি না পেলেও বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে, জিতেছে পুরস্কার। ২০১১ সালের জেরুজালেম চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার জিতে নেয়। এছাড়াও শিকাগো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং ক্যানেস চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রদর্শিত হয়ে বেশ প্রশংসা কুড়ায়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.