নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

আত্মকথনঃ আমি কেন ধূমপান করি না

১৯ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১:৫৭

ধূমপান একটি সামাজিক ও ছোঁয়াচে ব্যাধি। সামাজিক বললাম কারণ অনেক সময় পরিবার কিংবা নিকট আত্মীয় অথবা বন্ধুদের দেখাদেখি মানুষ আগ্রহী হয়ে ধূমপান শুরু করে। আবার ছোঁয়াচে বলার কারণ হল দুই একবার কৌতুহলবশত ধূমপানের পর ঘন ঘন ধূমপান করে সেটাকে বদঅভ্যাসে পরিণত করে। আর বদঅভ্যাসের পর পরই একজন ধূমপায়ী যখন অন্য আরেকজন ধূমপায়ীকে ধূমপান করতে দেখে তখন তারও ধূমপান করার ইচ্ছা জাগ্রত হয়।
আমি আমার পরিবার নিয়ে অনেক গর্ব করি কারণ আমার পরিবারে কোন ধূমপায়ী নেই। আমার বাবা এক সময় ধূমপান করতেন। কিন্তু আমার জন্মের পর তিনি তা ছেড়ে দেন। তার ভাষ্য, নিজের ভেতর এমন কোন ব্যাপার পুষে রাখবেন না যাতে করে তার সন্তানদের ওপর বিরূপ প্রভাব পড়ুক। আমাকে ছোটবেলা থেকেই ধূমপানের কুফল সম্পর্কে পারিবারিক ভাবেই অবহিত করা হয়েছে। আর তাই ছোটবেলা থেকেই আমি ধূমপান ব্যাপারটাকে ঘৃণা করি।
বিভিন্ন বই- ম্যাগাজিন পড়ে আমি জেনেছি ধূমপানের ফলে ফুসফুসের কান্সার, আলসার, ক্ষুধামন্দা ইত্যাদি হয়। একটা রিসার্চে পড়েছিলাম একটা সিগারেটে মানুষের তিন মিনিট আয়ু কমে যায়। তাহলে একজন চেইন স্মকার যদি দিনে দশটা সিগারেট খায় তবে তার তিরিশ মিনিটের আয়ু কমে যায়। চিন্তা করি তাহলে এক বছরের মাথায় মানুষের কি পরিমাণ আয়ু কমে যায়।
যারা ধূমপান করে তারা প্রায় সবাই জানে এর কুফল, তবুও বুঝি না কেন তারা ধূমপান করে। কবির ভাষায় তারা হয়ত বলবে, আমি জেনে শুনে বিষ করেছি পান। কিন্তু আমি বলব, মরিতে চাহিনা এই সুন্দর ধরণীতে।
ধূমপানের ফলে শুধু শারীরিক ক্ষতি হয় তা নয়, আর্থিক অপচয়ও হয়। শুধু শুধু সিগারেটের জন্য টাকা নষ্ট না করে সেই টাকা দিয়ে বই কিনে পড়াই আমার কাছে শ্রেয়।
যারা মাদক গ্রহন করে তাদের প্রথম সূত্রপাতই ঘটে সিগারেটের মাধ্যমে। আর মাদকের ভয়াবহতা তো আরও প্রখর। একটা পরিবার পর্যন্ত ধ্বংস হয়ে যেতে পারে মাদকের নিষ্ঠুর ছোবলে।
সব ধরনের ব্যাপার দেখে বুঝে আমি সম্পূর্ণ ভাবে সিদ্ধান্ত নিয়েছি জীবনে কোন দিনও ধূমপান করবো না। এমনকি যারা ধূমপায়ী তাদের ধূমপানের ব্যাপারে নিরুৎসাহিত করবো।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.