নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

রেসিপি- পাস্তার চার পদ

০৬ ই আগস্ট, ২০১৬ রাত ১২:৪৭

১) পাস্তা ইন হোয়াইট সস



উপকরণ- পাস্তা ২৫০ গ্রাম, হাড় ছাড়া মুরগীর মাংস ১০০ গ্রাম, পছন্দ মত সবজি কুঁচি ১ কাপ, তরল দুধ ১ কাপ, ময়দা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়ো ১ চিমটি, মাখন, তেল, লবণ।

প্রণালী- প্রথমে পানি গরম করে এতে ২ চা চামচ তেল এবং সামান্য লবণ দিয়ে পাস্তা সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে ছেঁকে পানি ঝরিয়ে রাখুন। এবার আরেকটি পাত্রে মাখন গরম করুন। এবার এতে রসুন বাটা দিন। এবার অল্প অল্প করে ময়দা ঢালতে থাকুন। হালকা বাদামী রঙ হলে এতে দুধ ঢেলে নাড়তে থাকুন। সসের মত ঘন হলে গোল মরিচ গুঁড়ো ছিটিয়ে চুলা বন্ধ করে দিন। তৈরি হয়ে গেল হোয়াইট সস। এবার ফ্রাই প্যানে তেল দিয়ে লবণ ছিটিয়ে মুরগীর মাংস ভাজুন। ভাজা হয়ে গেলে সবজি কুঁচি গুলো দিয়ে নাড়ুন। এবার সেদ্ধ করা পাস্তা গুলো ঢেলে দিন। ভালো করে নাড়ুন। চুলা থেকে নামিয়ে পাত্রে ঢেলে এর উপর হোয়াইট সস ঢেলে পরিবেশন করুন।

২) ভেজিটেবল পাস্তা



উপকরণ- পাস্তা ২৫০ গ্রাম, সবজি কুঁচি ২ কাপ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, টমেটো সস ১ কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, সয়া সস ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদ মত।

প্রণালী- প্রথমে পানি গরম করে এতে ২ চা চামচ তেল এবং সামান্য লবণ দিয়ে পাস্তা সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে ছেঁকে পানি ঝরিয়ে রাখুন। আরেকটি পাত্রে তেল দিন। এবার এতে পেঁয়াজ কুঁচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়া, লবণ দিয়ে নাড়ুন। এবার এতে সবজি কুঁচি দিন। ভালো করে নেড়ে টমেটো সস দিয়ে নেড়ে পাস্তাগুলো ঢেলে দিন। এবার সয়াসস দিয়ে ভালো করে নাড়ুন। পাস্তার সাথে মশলার মিশ্রণ ভালো করে হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

৩) পাস্তা উইথ ফিশ



উপকরণ- পাস্তা ২৫০ গ্রাম, রুই/কাতল/ভেটকি মাছ ১০০ গ্রাম, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, টমেটো সস ১ কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, সয়া সস ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, হলুদ আধা চা চামচ, লবণ স্বাদ মত।

প্রণালী- প্রথমে মাছ পানিতে লবণ এবং হলুদ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে পানি ফেলে মাছের কাঁটা বেছে নিতে হবে। আরেকটি পাত্রে পানি গরম করে এতে ২ চা চামচ তেল এবং সামান্য লবণ দিয়ে পাস্তা সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে ছেঁকে পানি ঝরিয়ে রাখুন। আরেকটি পাত্রে তেল দিন। এবার এতে পেঁয়াজ কুঁচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়া, লবণ দিয়ে নাড়ুন। এবার এতে মাছ দিন দিন। ভালো করে নেড়ে টমেটো সস দিয়ে নেড়ে পাস্তাগুলো ঢেলে দিন। এবার সয়াসস দিয়ে ভালো করে নাড়ুন। পাস্তার সাথে মশলা এবং মাছের মিশ্রণ ভালো করে হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

৪) স্পাগেটি পাকোড়া



উপকরণ- স্পাগেটি পাস্তা ১০০ গ্রাম, মসুর ডাল বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, আদা বাটা আধা চা চামচ, মরিচ কুঁচি ২ চা চামচ, লবণ স্বাদ মত, তেল ভাজার জন্য।

প্রণালী- পাত্রে পানি গরম করে স্পাগেটি পাস্তা সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে ছেঁকে পানি ঝরিয়ে রাখুন। এবার ছোট ছোট টুকরা করুন স্পাগেটিগুলো। এরপর এতে একে একে মসুর ডাল বাটা, পেঁয়াজ কুঁচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ কুঁচি, লবণ দিয়ে ভালো করে মাখুন। ফ্রাই প্যানে তেল দিয়ে পাকোড়ার আকারে মিশ্রণগুলো ছাড়ুন। বাদামী রঙ ধারণ করলে পাত্রে তেল ঝরিয়ে রাখুন। সসের সাথে গরম গরম পরিবেশন করুন।

বিঃ দ্রঃ মাঝে মাঝে রান্না নিয়ে নিরীক্ষা করতেও পছন্দ করি আমি। ৩ এবং ৪ নম্বর রেসিপি দুটি সম্পূর্ণ আমার নিজের নিরীক্ষিত রেসিপি। :)

মন্তব্য ১৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৬ রাত ১:২১

অরুনি মায়া অনু বলেছেন: মাছ দিয়ে পাস্তা কখনো করিনি, ট্রাই করব এবার।

০৬ ই আগস্ট, ২০১৬ রাত ১:২৫

আলভী রহমান শোভন বলেছেন: হুম ! ট্রাই করে দেখেন, আপুনি। ভালো লাগবে আশা করি। :)

২| ০৬ ই আগস্ট, ২০১৬ ভোর ৫:৪৪

বিলিয়ার রহমান বলেছেন: রান্না নিয়ে নিরীক্ষা করতে আমিও পছন্দ করি।

সময় পেলে একদিন এটা চেষ্টা করে দেখবো


০৬ ই আগস্ট, ২০১৬ দুপুর ১২:৩৩

আলভী রহমান শোভন বলেছেন: হুম ! ট্রাই করে দেখুন। ভালো লাগবে আশা করি। :)

৩| ০৭ ই আগস্ট, ২০১৬ সকাল ৯:০১

মাদিহা মৌ বলেছেন: ভেজিটেবলটাই ট্রাই করবো …

০৭ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:২৯

আলভী রহমান শোভন বলেছেন: একে একে বাকিগুলাও ট্রাই কইরো আপুনি। কথা দিচ্ছি ভালো লাগবে। :)

৪| ০৭ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:৫৫

মহা সমন্বয় বলেছেন: ওহহ প্রচন্ড ক্ষূধার সময় এই পোস্ট, আপনাকে ধরে মাইর দেয়া দরকার X(( :-P
আল্লাহর রহমতে সকাল থেকে আমি এখনো কিছু খাইনি শুধু পানি আর চা ব্যতীত :P

০৭ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:৫৮

আলভী রহমান শোভন বলেছেন: হাহাহা! খাইতে মানা করছে কে আপনারে? আপনিও তো রান্নাবান্না পারেন টুকটাক। রাইন্দা খান না। ;)

৫| ০৭ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:০৩

দিশেহারা রাজপুত্র বলেছেন: রান্না করে পাঠান।

০৭ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:১৫

আলভী রহমান শোভন বলেছেন: বলছি না ভাইয়ু, খুলনা আসলে রান্না করে খাওয়াবো। ;)

৬| ০৭ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:০৮

মহা সমন্বয় বলেছেন: হ্যাঁ রান্নাবান্না আমিও পারি বেশ ভালই পরি। ;) কিন্তু সমস্যা হচ্ছে এই পৃথিবীর সবচেয়ে ঝামেলাপূর্ণ আর কঠিন কাজ হচ্ছে রান্নবান্না করা। |-) :-P

০৭ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:১৮

আলভী রহমান শোভন বলেছেন: হুম ! ঘটনা সত্যি। :)

৭| ১০ ই আগস্ট, ২০১৬ রাত ১:৪১

অসিত কর্মকার সুজন বলেছেন: তোমার রান্না করা পাস্তার রেসিপি আজকে আমার এক বন্ধুকে দিয়েছিলাম । সে অনেক খুশি হলো কারণ রেসিপি গুলো সহজ ছিলো ।অনেক ধন্যবাদ রেসিপি শেয়ার করার জন্যে ।

১৩ ই আগস্ট, ২০১৬ বিকাল ৩:৩০

আলভী রহমান শোভন বলেছেন: :)

৮| ১৩ ই আগস্ট, ২০১৬ রাত ৮:২২

জুন বলেছেন: খুব সহজ এবং মজাদার রেসিপি। প্রিয়তে না আলভী শোভন , লেখাটি কপি করে রেখেছি। দেখা গেল আপনার রেসিপি নিয়ে রান্না করতে বসলাম আর সামুর গেট লক :(

১৩ ই আগস্ট, ২০১৬ রাত ১১:২৫

আলভী রহমান শোভন বলেছেন: হুম ! ওকে আপুনি, রান্না করে জানিয়ো কিন্তু কেমন হল। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.