নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সিনেমাপ্রেমী । ট্র্যাভেলার । বইপোকা । রন্ধনশিল্পী

আলভী রহমান শোভন

খাই, দাই, ব্লগ লিখি ।

আলভী রহমান শোভন › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউ – পোড়ামন ২ (প্রেম ও বিচ্ছেদের সাধারন গল্পের অসাধারণ বুনন)

২২ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০২



গত ঈদুল ফিতরে মুক্তি পেয়েছে রায়হান রাফি পরিচালিত ‘পোড়ামন ২’ ছবিটি। ২০১৩ সালের ‘পোড়ামন’ ছবিটির সিকুয়াল এটি। ১৬ জুন মুক্তি পাওয়া পোড়ামন ২ ছবিতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, পূজা চেরি, বাপ্পারাজ, ফজলুর রহমান বাবু, নাদের চৌধুরী, সাইদ বাবু, আনোয়ারা, রেবেকা প্রমুখ।

১৭০ মিনিট ব্যাপ্তি ছবিটির কাহিনী আবর্তিত হয় মেহেরপুর জেলার এক গ্রামে এক মেয়ের আত্মহত্যাকে কেন্দ্র করে যে কিনা বিয়ের আগেই প্রেমিকের প্রতারণার শিকার হয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। আত্মহত্যা করার দরুন গ্রামের ইমামের প্রচরনার কারণে গ্রামে লাশ দাফনের অনুমতি পায় না মেয়ের বাবা। নদীর এক পাড়ে মেয়ের কবর দিতে বাধ্য হয় বাবা। ঘটনার সময়ে সুজন (সিয়াম) ও পরী (পূজা) অনেক ছোট এবং দুই জনই অনেক ভালো বন্ধু। কিন্তু এক ভুল বোঝাবুঝির কারণে ছোট্ট সুজনকে প্রহার করে পরীর বাবা। সেই থেকে বন্ধুত্বে ফাটল ধরে তাদের। এদিকে কালের স্রোতে বড় হয় পরী ও সুজন। পরী এখনো ভালোবাসে সুজনকে কিন্তু সুজন পাত্তা দেয় না পরীকে। ঘটতে থাকে একের পর এক কাহিনী।



অন্যান্য বাংলা ছবির তুলনায় এটির দৈর্ঘ্য একটু বেশী হলেও বোরিং ভাব একদম ছিল না ছবির মাঝে। কাহিনীতে একটা স্মুথ ভাব লেগেই ছিল। অভিনয়ের কথা বললে বলবো প্রত্যেকেই তাদের নিজ নিজ চরিত্র যথাযথ ভাবে ফুটিয়ে তুলতে সক্রিয় ছিল। সিয়ামের প্রথম সিনেমা হলেও এতদিন ছোট পর্দায় অসাধারণ অভিনয় করে নিজের শিল্পী শৈলীর স্বকীয়তা দেখিয়েছেন। তাই প্রথম সিনেমায় অভিনয় করতে গিয়ে তার মাঝে কোন জড়তা লক্ষ্য করা যায় নি। ছবির নায়িকা পূজার দ্বিতীয় ছবি এটি। এ বছরের বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে মুক্তি পেয়েছিল পূজার প্রথম ছবি ‘নূর জাহান’। যদিও এর আগে সে চলচ্চিত্রে শিশু শিল্পী হিসেবে অভিনয় করে নিজের প্রতিভা আগেই ঝালাই করে নিয়েছে এবং দর্শকের নজরে এসেছে। পূজার প্রথম ছবি ‘নূর জাহান’ দেখতে গিয়ে একটু সন্দিহান ছিলাম যে শিশু শিল্পী হিসেবে অভিনয় করা পূজা কি পারবে নায়িকা হয়ে অভিনয় করতে !এবং সে তার প্রথম ছবিতে সেই সন্দিহান পুরোপুরি দূর করে দিয়েছে। পোড়ামন ২ তে পূজা আরও অনবদ্য অভিনয় উপহার দিয়েছে আমাদের। পূজার ভাইয়ের চরিত্রে সাইদ বাবু, সিয়ামের দুই সহকারী সহ সবার অভিনয় বেশ ভালো ছিল।

ছবিতে ক্যামেরার কাজ দারুণ লেগেছে। বাংলার অপরূপ গ্রামকে খুব সুনিপুণ ভাবে তুলে ধরা হয়েছে। ছবির কালার কারেকশনও যথাযথ ছিল।



ছবিতে সব মিলিয়ে ছয়টি গান রাখা হয়েছে এবং গানগুলোতে সব ধরনের স্বাদ রাখা হয়েছে। নাম্বার ওয়ান হিরো শিরোনামের গানটি প্রয়াত সালমান শাহকে ট্রিবিউট করা হয়েছে যেটা আগে কখনো কোন বাংলা ছবিতে করা হয় নি। ছবিতে জনপ্রিয় লোকসংগীত কেন পিরিতি বাড়াইলা রে বন্ধু গানটিকে নতুন করে উপস্থাপন করা হয়েছে। ওহে শ্যাম এবং সুতো কাটা ঘুড়ি শিরোনামের গানদুটিতে দর্শক শ্রোতা খুজে পাবেন নির্মল প্রেমের আবেশ।

ছবিতে মোটামুটি সব ভালো লাগলেও কিছু কিছু ব্যাপারে অসঙ্গতি লক্ষ্য করা গিয়েছে। যেমন পূজার পিঠের কালো দাগ যেটা সেই ছোটবেলা থেকেই ছিল সেটা বড় হওয়ার পর একটি দৃশ্যেই প্রয়োজনের খাতিরে দেখানো হয়েছে। বাকি দৃশ্যগুলোতে পূজার পিঠে কোন দাগ ছিল না। আবার স্লো মোশনের কিছু দৃশ্যে ডাবিং একদমই যুতসই হয় নি।

ছবিটি বিচ্ছেদের হলেও শেষের দিকের টুইস্ট হয়তো দর্শক আশাও করতে পারেনি। সেই সাথে ছবিতে একটি ম্যাসেজও দেওয়া হয়েছে যা বাণিজ্যিক ধারার ছবিতে আশা করা যায় না। সর্বোপরি বলতে হয়, নিঃসন্দেহে পোড়ামন ২ একটি নিদারুণ উপভোগ্য সিনেমা।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৩২

কাইকর বলেছেন: খুব সুন্দর একটা মুভি। খুব সুন্দর ভাবে ডিরেকশন দিয়েছে রাফি ভাই। সাথে সিয়াম পুজা অনেক ভাল করেছে। বেশ কিছুদিন আগে আমিও একটা রিভিউ দিয়েছিলাম এই মুভি নিয়ে। ভাল কিছুর কদর সবসময় হয়।

২২ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

আলভী রহমান শোভন বলেছেন: আমি দুই বার হলে গিয়ে দেখে ফেলেছি মুভিটা।

আপনার রিভিউটাও পড়েছি।

২| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫২

রাজীব নুর বলেছেন: অপেক্ষায় আছি মুভিটা ইউটিউব এ আসলে দেখবো।

২২ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

আলভী রহমান শোভন বলেছেন: ইউটিউবে আসতে দেরী আছে।

৩| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৮:৪২

জাহিদ অনিক বলেছেন:

আপনার রিভিউ পড়ে নিলাম।
মুভি আজকাল দেখাই হয় না --------
ভালো লেগেছে রিভিউ।

২৭ শে জুলাই, ২০১৮ রাত ১২:১৩

আলভী রহমান শোভন বলেছেন: ধন্যবাদ কবি আমার রিভিউ পড়ার জন্য সময় ব্যয় করার জন্য। :)

৪| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:৫০

নায়লা রহমান বলেছেন: রিভিউ ভালো লাগল,মুভিটা এত ভালো হবেতো?

২৭ শে জুলাই, ২০১৮ রাত ১২:৪০

আলভী রহমান শোভন বলেছেন: জী আপু, সত্যি একটা ভালো মুভি। :)

৫| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১:১৭

ইব্‌রাহীম আই কে বলেছেন: প্রথম একটা মুভি হলে গিয়ে দেখার প্লান করেছিলাম, যদিও শেষ পর্যন্ত আর দেখা হয়নি। মুভিটা অনলাইনে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে আর কি।

২৭ শে জুলাই, ২০১৮ রাত ১২:৫২

আলভী রহমান শোভন বলেছেন: করতে থাকুন অপেক্ষা :)

৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৩

আল মাহফুজ মাহিন বলেছেন: এখন কি অনলাইনে এসেছে? জানালে ভালো হত। :D

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪২

আলভী রহমান শোভন বলেছেন: না, তবে হলে এখনো চলছে ছবিটি। হলে গিয়ে দেখে আসুন। ধন্যবাদ।

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ছবিটি দেখতে যাবে ভাবলো কলেজের কয়েকজন বান্ধুবিরা। তবে দেখতে যাবে দেখতে যাবে করে আর দেখাই হলোনা কারো। আফসোস।

২৬ শে জানুয়ারি, ২০১৯ রাত ১:৪৫

আলভী রহমান শোভন বলেছেন: আহারে ! :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.