নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নতুন করে জন্ম নিতে ইচ্ছা করে।

আমিভূত

কৃত্রিমতা বর্জিত মানবী যেন এযুগের নিকৃষ্ট অভিশাপ!!

আমিভূত › বিস্তারিত পোস্টঃ

নারী নয় পরিচয় হোক মানুষ

০৯ ই মার্চ, ২০১৩ রাত ৯:১৯

গতকাল নারী দিবস ছিল, পত্রিকা, ব্লগে, টিভিতে নারীদের সফলতা, অনগ্রসরতা তাদের প্রতি সমাজের মানুষের ভালোবাসা আর দায়িত্ব এই ধরনের ব্যাপার নিয়ে প্রচুর আলোচনা হয়েছে ।ব্লগে এমন কারো কারো লেখা পড়ে চোখে জল এসে গিয়েছিল। আবার কেউ কেউ নারীকে বহুরূপী হিসেবেও বিশ্লেষণ করেছে । আমি তার কোনটাতেই আগ্রহী নই ।



আমি ফেসবুকে একটা স্ট্যাটাস দিলামঃ

"একদিন মা দিবস আর নারী দিবসে নারীদের শ্রদ্ধা দেখিয়ে বলো না তুমি মানুষ !

একদিন ভালোবাসা দিবসে আর বসন্তের কোন বিকেলে ফুল দিয়ে দাবি করো না তুমি প্রেমিক পুরুষ !

একদিন কোন গিফট দিয়ে , ভালোবাসি তোমাকে বলে ,একদিন কবিতা গান লিখে হবে না তুমি সেরা বীর পুরুষ ।

সারাবছর আমাকে নারী বানিয়ে নিজেকে পুরুষের দলে ফেলে আজীবন থেকে যাবে তুমি কাপুরুষ ।

যতদিন জানবে না যে আমিও তোমারই মত রক্তে মাংসে গড়া সমাজের একটা অংশ !

এই পৃথিবীর প্রাণীকুলের মাঝে আমিও একটা মানুষ ঠিক তোমারই মত ! ”




আজকে আমার এক বন্ধু আমাকে বলল আমি কেন এমন স্ট্যাটাস দিলাম? আমি কি মেয়েদের অধিকার আদায়ের জন্য এমন স্ট্যাটাস দিলাম? নাকি একদিনের ভালোবাসাকে অবমূল্যায়ন করলাম? নাকি একদিন যে যাকে ভালবাসবে তাকে গ্রহন করার বা না করার সুযোগ দিলাম? কেনই বা চতুর্থ লাইনে নিজেই নারী পুরুষ দুইটি শব্দ লিখলাম!



এবার জবাব দেই ।



আমি নারী, এই নিয়ে আমার আফসোস নেই যে তা না আবার অহংকারও কম না। কেন আফসোস কেন অহঙ্কার সবাই কম বেশী জানে।কিন্তু কেন নারী হয়েও নারী শব্দের প্রতি বিদ্বেষ তা আজকে বলি । ছোটবেলায় আমাদের তিনবোনকেই বাবা চুল ছোট করে রাখতেন ,বাবার মধ্যে মেয়ে নিয়ে কোন আফসোস ছিল না, কিন্তু মেয়েলি চলাফেরার চাইতে উনি নিরঝঞ্ঝাট চলতে পছন্দ করতেন, চুল ছোট রাখলে সেই চুলের পেছনে ব্যয় করা সময় পড়ার কাজে লাগবে ,আজও সাজতে শিখিনি কেননা সেই ছোটবেলায় আব্বু/আম্মু কোনদিন মুখে রঙ মেখে প্রদর্শন করাটা শিখায় নি ।শিখিয়েছেন গানঅর্জন করতে ,শিখিয়েছেন প্রতিটি কর্মকে আনন্দের সাথে করতে ।



একটু বড় হলাম,তখন আমি ক্লাস ফাইভে পরি, আমরা তখন ময়মনসিংহে থাকি ,আব্বু বাজার করে বাসায় ফিরছিলেন ,কলেজে পডুয়া একটি মেয়েকে বেশ কিছু ছেলে রিক্সাশহ ঘিরে রেখেছে ,লোকজন তামাশা দেখছে ,কেউ এগিয়ে যাচ্ছে না ,তখন কার পরিস্তিতি বর্তমানের মত ছিল না ,তখন কেউ সাহস করে এগিয়ে গেলেই চলত ,আমার আব্বু এগিয়ে গেলেন এবং পরিস্থিতি থেকে মেয়েটাকে বের করে আনলেন । বাসায় এসে আব্বু আমাদের বোঝালেন যে মেয়েরা রাস্তা দিয়ে যখন যাবে কেউ কিছু বললে জবাব দিবে না ,না শোনার ভান করবে ।মুল কথা কথার পিঠে কথা বলবে না ,কেননা তোমাদের সাহায্য করার মত কেউ থাকবে না পাশে ।তখন খুব কষ্ট লেগেছিল কেন কিছু বলব না ?



এটা কিছুই না ,এরপর অনেক ঘটনাই ঘটেছে জীবনে মেয়ে মেয়ে শুনতে শুনতে জীবন তেনা হয়ে আবার জীবনের দিকে মোড় নিয়েছে । ক্লাসে মেয়েদের ফলাফল ভালো হলে শুনতে হত স্যারদের সাথে ঘটনা ঘটাইয়া পার পাইছে ,অথবা ক্লাসের মেধাবী ছেলেটাকে পটাইয়া ,অফিসে বসকে পটাইয়া !



আমি নিজেই একদিন অবাক হলাম , টিভিতে একদিন একজন অনেক বড় কর্মকর্তা নাম মনে নেই সম্ভত এয়ারটেল এর ব্যবস্থাপনা পরিচালক (মহিলা) বক্তব্য দিচ্ছিলেন আমার ভাই বলে উঠলেন এই মেয়েটার রেপুটেশন ভালো না ! আমি খুব কষ্ট করে এড়িয়ে গেলাম। আবারও বলল তার নামে অনেক স্ক্যানডেল আছে । আমি রেগে যেয়ে বললাম স্ক্যানডেল থাকলে থাকুক সেটা তার ব্যাপার সেটা এখানে আসছে কেন ?অথছ একজন পুরুষ যদি হত এই ধরনের স্ক্যানডেল তাদের যে থাকতো না তানা তাদের ক্ষেত্রে তো বলা হয় না তার স্ক্যানডেল আছে ?



চাকুরীতে ঢোকার পর দেখলাম কলিগরা নিজেদের আয়রোজগার নিয়ে খুব চিন্তিত ,ক্যারিয়ার নিয়ে ,বিয়ে শাদি করলে বাচ্চা কাচ্ছা ক্যামনে পালবে তা নিয়ে । আর আমাদের সামনে পরলেই বলবে আপানাদের কি চিন্তা আপা আপানারা তো কারো ঘাড়ে চড়বেন । বলি আজকাল গাধাও মাল টানে না তো কোন আহাম্মক আমাদের ঘাড়ে চড়াবে ? তোমরা মনে হয় কোন জবলেস মেয়ে বিয়ে করবা ,তোমাদের ঘাড়ে চড়াবা ? কিন্তু বলি না ।এভাবে বলি ভাই আপনারা টাকা দিয়া কি করবেন ? তারা ফামিলিকে দেয় ।আরে ভাই আমাদের ও তো ফেমিলি আছে ,বাবা মা আমাদের এত কষ্ট করে পড়াইছে ,আপনাদের টাকা দিয়া পড়াইছে আমাদেরও পড়াইছে ,আমাদের দেশের প্রতিও দায়িত্ত আছে এই দেশে আমাদের মেয়েদের পড়াশুনা ভালো মত হয় সেজন্য সরকার আলাদা উপবৃত্তি ও দিছে তাহলে আপনাদের চাইতে আমাদের তো চাকুরি করে পরিবার সমাজ দেশকে সাহায্য করা বেশী দরকারি তাই না ?



আপা আজকে খাওান ,আমি বলি কেন ?আরে আপানারা মাইয়া মানুষ কাম কি ? রান্না কইরা আনবেন! কি যুক্তি যাও খাওয়ানোর ইচ্ছা থাকে তাও গায়েব হয়ে যায় ।এই হল অবস্থা ।

মেয়ে শব্দটার প্রতি তাই আমার এত বিদ্বেষ । না আমি ক্লাসের নেত্রী হতে চাই নি ,অথচ যখনি কোন কথার পিঠে কথা বলি ,সত্যি কথা বলি তখনই শুনতে হয় আপনি তো নারীনেত্রী ,এই কথা স্কুল থেকে অফিস পর্যন্ত শোনা হয়ে গেছে, এখন আমাকে কেউ এই উপাধি দিলে রেগে যাই না বিরক্ত হই !

হুম স্বীকার করতে বাধ্য কিছু নারীর আচরণে আমাদের কে নারীর প্রতি বিদ্বেষ বাড়িয়ে দেয় তবে ভালো মন্দ মিলিয়ে মানুষ ,সে নারী হোক কিংবা পুরুষ । আমি নারীকে আলাদা স্থান দিতে বলিনি , একজন মানুষ হিসেবে সন্মান দাও ।যখনি তুমি আঙ্গুল দিয়ে বল আমি নারী তখনি নিজেকে বল পুরুষ ,কেন আমাকে তো মানুষ হিসেবে মনে করত পারো ।অফিস থেকে বাসায় খুব তাড়াতাড়ি চলে আসি ,তাড়াতাড়ি মানে এই নয় যে সময়ের আগে আসি ,আটঘণ্টা কাজ করে আসি ,বের হবার সময় শুনি চলে যাচ্ছেন ? আপনাদেরই মজা আমাদের তো রাত পর্যন্ত কাজ করতে হয় ,আমি খুব লজ্জিত হই । আমাদের সমাজ ব্যবস্থা যদি আমাকে নিরাপদে রাতে ঘরে ফেরার গ্যারান্টি দিত আমিও তোমার সাথে রাত জেগে কাজ করতাম আমার ভাই ।আমি মাথা নিচু করে চলে যাই । একই বেতনে দুইজন কর্মচারী দুইভাবে কাজ করে ! আমি আবারও লজ্জিত হই ।তখন আমি মানুষ হতে নারী হয়ে যাই ।আমি কিন্তু বাসের সেই মহিলা আসনের সিটটির জন্য অপেক্ষা করি না ,আমি নিজেই ছেড়ে দেই অন্য কাউকে , আমি যদি অথর্ব হয়ে যাই সেদিন যেন কেউ আমাকে জায়গা দেয় সেই আশায় , নারী হিসেবে নয় ।

অথচ এই মানুষটি কিন্তু মা হয়ে নির্দ্বিধায় সব কাজ করে যাচ্ছে বিনা পারিশ্রমিকে কোন একটি পরিবারে সেটা না হয় সবাই অগোচরেই থাকে তার জন্য কোন স্পেশাল এওয়ার্ড থাকে না ,বেষ্ট এমপ্লয়ি হবার ,হাই ক্যারিয়ার সম্পন্ন মানুষ হবার সাধ সেদিন ছেড়ে দিতে হয় ।আমার অফিসের প্রথম লিড ইঞ্জিনিয়ার আপু জব ছেড়ে দিলেন কিছুদিন আগে , মনটা খারাপ হয়ে গেছিল আমিও হয়ত কদিন পর ওনার পথের পথিক হব । আপু ৬ মাস মাত্রিত্তকালিন ছুটি নিয়েছিল ,এরপর আরও একমাস ,এরপর আর পারলেন না চাকরিটা ছেড়েই দিলেন ।অনেকই বলে মেয়েরা টেকনিক্যালে কম কেন ? উচ্চ শিক্ষায় কম কেন ? কেন এইজন্য যে তাকে নারীত্বের দায়িত্ত পালন করতেই হয়। আমার দুইভাগে বিভক্তি পছন্দ না ,তুমি আমাকে সন্মান দাও তুমিও সমান সন্মানী পাবে । কেউ কারো থেকে কম না, সুযোগ পেলে একটি মেয়ে একটি ছেলের চাইতে বেশী কিছু করতে পারে । গতদিন শুনলাম আমাদের নাকি সব মেয়েদের অফিস থেকে ছেলেরা কেক কেটে শুভেচ্ছা জানাবে ,আমি অবশ্য বরাবরের মতই আগেই চলে এসেছি তাই জানি না কি হয়েছে । তবে মনে মনে হাসলাম বাবারা , পুরো একটা বছর তোমাদের জন্মদিন পালন করেছি টিমে দুইজনের জন্মদিন কেউ ১ বছরে উদযাপন করলানা ,আর সেই দুই অভাগা আমরা দুই নারী !





এই সেই নারী যে কিনা প্রকৃতপক্ষে উপেক্ষিত অথচ বিশেষ দিনে সন্মানিত চাই না সেই সন্মান যেটা সারাবছর উপেক্ষিত থাকে আর একদিন বন্যায় ভাসিয়ে দিবে ! চাই প্রতিদিনের সন্মান ,শ্রদ্ধা ,ভালোবাসা তো অন্য জিনিস সেটা তো আসবেই !



“সারাবছর আমাকে নারী বানিয়ে নিজেকে পুরুষের দলে ফেলে আজীবন থেকে যাবে তুমি কাপুরুষ ”।

ভালো থাকা হোক সবার সবসময় ।





















মন্তব্য ৩৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ৯:৩৪

সায়েম মুন বলেছেন: নারী নয় পরিচয় হোক মানুষ---এটাই আসল কথা। নারী পুরুষ মিলেই তো জগৎ সংসার। কেউ কাউকে ছাড়া হাহাকার।

ভাল লিখেছেন। অনেক শুভকামনা রইলো।

১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৩৮

আমিভূত বলেছেন: কেউ কাউকে ছাড়া আসলেই চলতে পারে না তবে কেন নয় এঁকে অন্যকে সন্মান করা !
ধন্যবাদ মুন ভাই ব্লগে আসার জন্য।
শুভ কামনা ।

২| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ১০:১৪

আশিক মাসুম বলেছেন: নারী নয় পরিচয় হোক মানু!


লিখা ভাল হয়েছে।

১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৩৯

আমিভূত বলেছেন: ধন্যবাদ মাসুম ভাই ।ভালো থাকুন সবসময় ।

৩| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ১০:২৫

আমিনুর রহমান বলেছেন: চমৎকার লিখেছেন।

নারী নয় পরিচয় হোক মানুষ +++

১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৪১

আমিভূত বলেছেন: ধন্যবাদ আমিনুর ভাই ,লিখলাম মনের আবেগী , আহত কথাগুলোকে ।
ভালো থাকবেন ।

৪| ১০ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪৬

কান্ডারি অথর্ব বলেছেন:

ভাল লিখেছেন । এটাই দরকার।

১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৪৩

আমিভূত বলেছেন: হুম দরকার তো কত কিছুই কিছুই হয়না :(
তবুও প্রত্যাশা থাকে মানুষ হিসেবে বাঁচার !
ভালো থাকবেন ।

৫| ১০ ই মার্চ, ২০১৩ রাত ২:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার ফেসবুক স্ট্যাটাস এ লাইক দিলাম। :) ;)

১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৪৪

আমিভূত বলেছেন: বুঝলাম পুরো পোস্ট পড়েন নাই :(

ফেসবুকে লাইক মারা ছাড়া কোন কাম আদৌ আছে কি ? :P

৬| ১০ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: লেখার মূল ভাবের উপর ভিত্তি করে এইখানে তৃতীয় লাইকটা তো আমিই দিয়েছি। :) :) ফেসবুকে তো আপনি আর নাই, থাকলে সেইখানেই লাইক মাইরা আসতাম। হা হা হা। :)

১১ ই মার্চ, ২০১৩ সকাল ৯:১৩

আমিভূত বলেছেন: হুম বুঝলাম পড়েই মন্তব্য করেছেন :)

ভালো থাকা হোক সবসময় ।

৭| ১০ ই মার্চ, ২০১৩ রাত ৮:২০

মুনসী১৬১২ বলেছেন: মানুষ

১১ ই মার্চ, ২০১৩ সকাল ৯:১৩

আমিভূত বলেছেন: মানুষ :)

৮| ১১ ই মার্চ, ২০১৩ দুপুর ১:১৩

একজন আরমান বলেছেন:
আপনার ফেবু স্ট্যাটাস টা দারুন লিখেছেন।

আপনাদের তো তাও অহংকার করার সুযোগ আছে।
আমাদের তো তাও নেই।
কিছু কাপুরুষের কর্মকান্ডের জন্য আমারও সেই দলে অন্তর্ভুক্ত হয়ে থাকি !
ঠিক যেমন এক ব্যারেল সয়াবিন তেলের মধ্যে যদি কয়েক ফোটাও ডিজেল থাকে তবে সেই তেল আর খাওয়া যায় না !

১১ ই মার্চ, ২০১৩ রাত ৮:২৯

আমিভূত বলেছেন: আপানাদেরও অহঙ্কার করার সুযোগ আছে । একটি পরিবারের বাবা হচ্ছে বট গাছের মত ,ছায়া দিয়ে রাখে ওই ছায়া সড়ে গেলে মানুষ যেমন রোদে পুড়ে ,তেমনি একটি পিতৃবিহীন পরিবার অসহায় হয়ে পরে ।
এই শ্রেষ্ঠ ছায়ার মালিক বাবা ,এই টাই অহঙ্কার ভাইয়া :)

ভালো থাকা হোক সবসময় ।

৯| ১১ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪৮

আলম িসিিদ্দকী বলেছেন:
একদিন মা দিবস আর নারী দিবসে নারীদের শ্রদ্ধা দেখিয়ে বলো না তুমি মানুষ !
একদিন ভালোবাসা দিবসে আর বসন্তের কোন বিকেলে ফুল দিয়ে দাবি করো না তুমি প্রেমিক পুরুষ !
একদিন কোন গিফট দিয়ে , ভালোবাসি তোমাকে বলে ,একদিন কবিতা গান লিখে হবে না তুমি সেরা বীর পুরুষ ।
সারাবছর আমাকে নারী বানিয়ে নিজেকে পুরুষের দলে ফেলে আজীবন থেকে যাবে তুমি কাপুরুষ ।
যতদিন জানবে না যে আমিও তোমারই মত রক্তে মাংসে গড়া সমাজের একটা অংশ !
এই পৃথিবীর প্রাণীকুলের মাঝে আমিও একটা মানুষ ঠিক তোমারই মত



ভালো লাগলো। ভালো থাকুন।

১১ ই মার্চ, ২০১৩ রাত ৮:৩০

আমিভূত বলেছেন: ধন্যবাদ আলম ভাই ,
শুভ কামনা ।

১০| ১১ ই মার্চ, ২০১৩ রাত ৯:৩৮

একজন আরমান বলেছেন:
সেটা তো আর সব বয়সে হওয়া যায় না !
তাই কালিমাটা কি শুধু স্পেসিফিক বয়সের ছেলেদের জন্য ? !

অন্য কারো জন্য নিজের গায়ে কিছু লাগে তখন খুব মেজাজ খারাপ হয়।
নিজের ওপর !

১১ ই মার্চ, ২০১৩ রাত ৯:৫৫

আমিভূত বলেছেন: নাহ বয়স ব্যাপার না ,আপনি আপনার বোনের জন্য সেরা ভাই ,প্রেমিকার জন্য সৎ প্রেমিক ,স্ত্রীর জন্য ভালো স্বামী , সন্তানের জন্য বাবা ,বন্ধুর জন্য বেষ্ট ফ্রেন্ড ,দেশের জন্য সেরা তরুন ,সত্যের জন্য লড়া যুবক , সাহায্যের জন্য মেলে দেয়া হাতের অধিকারী একজন মানুষ :) আপনি একজন ভালো মানুষ হতে পারেন আমাদের অহংকার হতে পারেন খুব সহজেই :)

মন খারাপ করবেন না ,ভালো কিছু অবশ্যই ভালো মানুষদের সাথে হয় তবে কারো আগে হয় কারো সময়ে হয় এই যা ।

১১| ১১ ই মার্চ, ২০১৩ রাত ১০:০৮

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন: সহমত!

১২ ই মার্চ, ২০১৩ সকাল ৮:৫৮

আমিভূত বলেছেন: ধন্যবাদ রাজকন্যা ।
ভালো থাকা হোক সবসময় ।

১২| ১১ ই মার্চ, ২০১৩ রাত ১১:২৯

একজন আরমান বলেছেন:
ভালো কিছু অবশ্যই ভালো মানুষদের সাথে হয় !

মনে হয় না !
জানা মতে কারো খারাপ কিছু এখনও করিনি, কিন্তু ভালোর দেখাই পেলাম না !

যাই হোক এই বিষয়ে আর কিছু বলতে চাই না। এমনিতেই মন-মেজাজ খারাপ। এটা এমন একটা বিষয় যা নিয়ে ডিবেট করলে সারা দিনেও শেষ হবে না।

ভালো থাকবেন আপু।

১২ ই মার্চ, ২০১৩ সকাল ৯:০৩

আমিভূত বলেছেন: কিছু মনে করবেন না , আমাদের এক নবী প্রায় জীবনের অনেক সময় অসুস্থ ছিলেন তার সন্তনরা তাকে ছেড়ে গিয়েছিল , এলাকা থেকে বিতাড়িত হয়ে বনে বাস করেছিলেন ,তার স্ত্রী তার সেবা করেছিলেন বহু যুগ ধরে তিনি তো হতাশ হন নি ,আপনি কেন হচ্ছেন ? সময় কি শেষ হয়ে গেছে ? আর মুমিনদের জন্য তো সব ভালো রয়েছে পরকালে , এই জীবনেও আছে তবে আমরা হয়ত সেই ভালোকে অনুধাবন করতে পারছি না অথবা ভালোর প্রতিক্ষায় থেকে কোন পরীক্ষা দিচ্ছি !

ইনশাল্লাহ আল্লাহ আপনার সহায় হবেন ।সূরা ফাতিহা সবচাইতে সুন্দর এবং তাৎপর্যপূর্ণ দোয়া ,সবসময় পড়বেন অর্থগুলো মনের মাঝে গেঁথে নিবেন। ভালো থাকবেন ।

১৩| ১২ ই মার্চ, ২০১৩ দুপুর ২:০৫

একজন আরমান বলেছেন:
অবশ্যই চেস্টা করবো আপু।
তবে আমি মহামানব নই !

১২ ই মার্চ, ২০১৩ রাত ১০:৩৫

আমিভূত বলেছেন: ওকে বেষ্ট অফ লাক :)

১৪| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ১:১৯

শ্রাবণ জল বলেছেন: লেখাটা আমি পরে পড়বো।
তবে প্লাস দিয়ে গেলাম।
শিরোনামটাই প্লাস এর দাবিদার।

শুভেচ্ছা।

১৩ ই মার্চ, ২০১৩ সকাল ৯:০৬

আমিভূত বলেছেন: আচ্ছা ঠিক আছে শ্রাবণ জল ।
আবার আসবেন । শুভেচ্ছা ।

১৫| ২২ শে মার্চ, ২০১৩ রাত ৯:৫৮

মুদ্‌দাকির বলেছেন: আমার কাছে নারী নারীই, মানুষের মধ্যে এক ধরনের মানুষ, কিন্তু তাঁর বড় পরিচয় সে নারী। আমার কাছে নারী আল্লাহ রাব্বুল আলামিনের এমন এক সৃষ্টি যার অস্তিত্ত্ব না থাকলে, যা কিছু সুন্দর তারও অস্তিত্ত্ব থাকত না। গতি বলতে কিছু থাকত না, সম্পদ বলে কিছুই থাকত না, আর নারীর অস্তিত্ত্ব ছাড়া পুরুষ??!! এ আবার কি জিনিশ?? আমি কি নিজের অস্তিত্ত্ব নিজে অস্বিকার করতে পারি??? " না "

তাই নারী আমার কাছে নারীই

২২ শে মার্চ, ২০১৩ রাত ১০:২৩

আমিভূত বলেছেন: হুম আপনার কথা ঠিক আছে কিন্তু আমার পোস্টের বক্তব্য ছিল নারীকে বার বার নারী বলার মাধ্যমে যে অবমাননা করা হয় তার প্রেক্ষিতে , নারীকে নারীইতো বলবে কিন্তু হেয় করে বলাটা কষ্টকর ,সেখেত্রে যদি সন্মান আর শ্রদ্ধা থাকে তবে তো কোন আপত্তি নেই ।

১৬| ০২ রা এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৬

অদ্ভুত-অভিনব বলেছেন: আমি লজ্জিত ....আর সালাম আপনাকে।

০৪ ঠা এপ্রিল, ২০১৩ সকাল ৮:৫৬

আমিভূত বলেছেন: লজ্জিত আমি কেননা আজও আমি মানুষ হিসেবে নিজের নাম উজ্জ্বল করতে পারিনি, আজও আমি নারীই রয়ে গেছি ।
সালাম তো আপনাদের যারা এই আমাদের হাজারো অজুহাত মেনে নিয়ে দিনের পর দিন আমাদের সহায়তা করে যাচ্ছেন ।
আপনাদের জন্য আমার বিনম্র শ্রদ্ধা । ভুল বুঝবেন না ।

১৭| ১৪ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩৫

না পারভীন বলেছেন: আমরাও মানুষ , সম অধিকার নয় , ন্যার্য অধিকার চাই । আর তা কিন্তু সম অধিকার থেকে বেশী কিছু ।

১৪ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩৮

আমিভূত বলেছেন: হুম ন্যায্যই চাই , সমঅধিকারের কথা তুলব না ,সমান সম্মান চাই :)
ধন্যবাদ আপু আমার ব্লগে আসার জন্য ,ভালো থাকবেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.