নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আনাড়ি। আমি এখানে কি করছি!

সাদা বেড়াল কালো বেড়াল

সাদা বেড়াল কালো বেড়াল › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসা দিবস এবং আমি..

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:০১

এক পশলা বৃষ্টি.... যদি নামতো
আহা! কী দারুণই না লাগতো। সবে ফাল্গুন দেখা দিলো। শীতের আমেজ এখনো কেটে উঠেনি।এই অসময়ে বৃষ্টি নামলে কেউ ভালো চোখে দেখবেনা। কিন্তু নিয়ম ভেঙে যদি আজকে বৃষ্টি নামতো, আমার কাছে সেটি ভালোবাসা দিবসে প্রেমিকার কাছ থেকে পাওয়া উপহারের মতনই হতো।
যুবতীরা বৃষ্টি থেকে বাঁচবার আশায় ওদিকটার শাটার বন্ধ দোকানঘরটার সামনে দাঁড়িয়েছে। বৃষ্টির তীব্রতা থেকে কিছুতেই বাঁচাতে পারছেনা দোকানঘরের ক্ষুদ্র চালাটা। সারা গা ভিজে একেবারে একশা। মাথাটাতো অন্তত বাঁচানো গেছে। রাস্তার অচেনা পুরুষ মানুষগুলোর চাহনি দেখে মনে হচ্ছে, যেনো কতকালের চেনা মানুষটাকে হঠাৎ চোখের সামনে পেয়েছে। মানুষগুলোর কৃত্রিম চাহনি থেকে প্রেমিকাকে রক্ষার অক্লান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে পাশে দাঁড়িয়ে থাকা যুবক। সে কোনো এক কায়দায় পৃথিবীকে জানান দেওয়ার চেষ্টা করছে, "ও শুধু আমার"।
অথচ আজ বৃষ্টি নামবেনা। সূর্য আকাশটাতে খুব চমৎকার একটা জায়গা বেছে নিয়েছে। চারিদিকে নরনারীর সমাগম বাড়ছে।বেশির ভাগই তরুণ-তরুণী। তবু কেনো জানি বৃদ্ধ আর বৃদ্ধার মধ্যে সংকোচনীয় ভালোবাসাটাই আমাকে বেশি আকৃষ্ট করে। মনে হয় ভালোবাসা যত পুরাতন হয়, ততই তা শুদ্ধ এবং পবিত্র হয়ে উঠে। এত তরুণীরা শাড়ি পড়ে, ফুল মাথায় দিয়েছে। এটা নতুন ট্রেডিশন। এই জিনিশটা আমার খুব ভালোলাগে। কোনো একটা সম্পর্কে জড়ালে এক নতুন ভুবন সৃষ্টি হয় ঠিকই কিন্তু সেই ভুবন আয়তনে হয় অনেক ছোটখাটো। সেখানে শুধুমাত্র একজন রানী নিয়েই রাজা তার সাম্রাজ্য গড়ে তোলেন। সেটিই তার কাছে বিশাল মনে হতে পারে। কিন্তু সিঙ্গেল হওয়ার সুবিধা এই যে, এখানে কোনো কিছুই সীমাবদ্ধ থাকেনা। এ ভুবন আকারে বিশাল। বাস্তবতাই এ ভুবনের শেষকথা।এখানে সবাই বাস্তবতায় বসবাস করেন। এখানে থাকেনা কোনো রাণী। এখানে প্রতিটি নারীই সমান গুরুত্ব পান। পৃথিবীর সবাই যদি রোমান্টিক হয়ে যান। আর রোমান্টিকতার মঝেই যদি সবাই বাস করেন তবে সেই রোমান্টিকতা দেখার জন্য কেউ থাবেনা। সেই মহৎ কাজটি আমরা সিঙ্গেলরা করে চলছি। আমার কাছেতো মনে হয় রোমান্টিকতা শুধু সিঙ্গেলরাই অনুভব করতে পারে। জগৎ এর বেশিরভাগ কবি লেখকেরা হয়তো সিঙ্গেল ছিলেন।
সূর্য এরই মধ্যে মাথার উপরে উঠে এসেছে। এবার ফিরতে হবে। বাসায় বসে কানে হেডফোন গুঁজে জেমসের গান শোনার অনুভূতিটা আমার পক্ষে কোনো কালেই প্রকাশ করা সম্ভব নয়।
১৪.০২.১৬-অ

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪০

রাজীব নুর বলেছেন: সিঙ্গেল থাকা নিয়ে এত আক্ষেপ কেন আপনার?
একা থাকাই ভালো ভাই। বিশ্বাস করুন একা থাকাই ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.