নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছায়া নয়, আলো ...

আরমান আরজু

সত্য ও অসীমের পথে

আরমান আরজু › বিস্তারিত পোস্টঃ

চিন্তার বিষয়-৪

১৩ ই মার্চ, ২০২২ রাত ১:৪৫

মেঘনা পাড়ের মসজিদের ইমাম সাহেব বলেই চলেছেন আর শ্রোতারা মন্ত্রমুগ্ধের মতো শুনছেন- ’পৃথিবীর তিন ভাগ জল আর সমভূমি মাত্র এক ভাগ। সুতরাং মেঘনায় নেমে গেলে আপনি বিখ্যাত নায়াগ্রা জলপ্রপাতে পৌঁছে যাবেন এতে বিন্দুমাত্র সন্দেহ নেই। এবার হাত তুলুন কে কে মেঘনায় ঝাঁপ দেবেন।’
শ্রোতারা সবাই হাত তুললেন। ইমাম সাহেব খুশিতে গদগদ। তিনি ভেবেছিলেন হয়ত দু’একজন হাত তুলবেন।
দিন-তারিখ অনুসারে সবাই মেঘনা পাড়ে এসে হাজির। কয়েকজনকে একটু চিন্তিত মনে হচ্ছিল। ইমাম সাহেব অভয় দিয়ে বললেন, ’কোন টেনশন নেবেন না। উপরে আল্লাহ আছেন। বিপদে পড়লে উনাকে ডাকবেন।’
বিসমিল্লাহ বলে ইমাম সাহেবের শ্রোতারা সবাই মেঘনায় ঝাঁপ দিলেন। সবার মনে আশা আর স্বপ্ন তারা নায়াগ্রা জলপ্রপাতে যাচ্ছে। কিন্তু না, শ্রোতারা সবাই মেঘনার ভয়াল স্রোতে তলিয়ে গেল। তাদেরকে শুধু স্বপ্ন দেখানো হয়েছে যে কোন ভাবে মেঘনায় নামতে পারলেই হল, নায়াগ্রা জলপ্রপাত নিশ্চিত। তাদেরকে বলে দেয়া হয়নি কীভাবে, কোন পথে গেলে কত সহজে নায়াগ্রা জলপ্রপাতে পৌঁছা যায়। কীভাবেই বা বলে দেবে যেখানে স্বয়ং ইমাম সাহেবও কখনো নায়াগ্রা জলপ্রপাতে যাননি। তারা আল্লাহকে ডেকেছিল আর আল্লাহকে তো সবাই ডাকে কিন্তু সাড়া কি সবাই পায়?

পৃথিবীতে এরকম হাজার হাজার ইমাম/পুরোহিত/ভান্তে/পাদ্রী নামের অন্ধ বের হয়েছে যারা প্রতিনিয়ত মসজিদে/মন্দিরে/প্যাগোডায়/গির্জায় অহরহ প্রচার চালাচ্ছে এই এই আমল/পূজো/চীবর/প্রার্থনা করলে জান্নাত/স্বর্গ/নির্বাণ/প্যারাডাইজ নিশ্চিত। আর যায় কোথায়। সহজ-সরল মানুষগুলো নেমে পড়ে ইবাদত/আরাধনা নামের কঠিন সাধনায়। কিন্তু তাদের শেখানো হয় না যে শুধু আন্দাজে সাধনা করলেই তো হবে না। সবকিছুর একটা রূপরেখা আছে। জীবনভর ইবাদত/আরাধনা করলাম কিন্তু ঐ পারে বলা হল তোমার কোন ইবাদত/আরাধনা গ্রহণযোগ্য হয়নি। তুমি ইবাদত/আরাধনা করেছ শুধু ছোওয়াবের জন্য আর জান্নাতের আশায় এবং সাথে সাথে এই এই অন্যায় গুলোও করেছ তাই তোমার জন্য আজ দুঃখ। তখন উপায়? জান্নাত/স্বর্গ দূরে থাক নরকের অনলই তখন হবে শেষ ঠিকানা। ইমাম/পুরোহিত/ভান্তে/পাদ্রী এরা সবাই জান্নাত/স্বর্গ/নির্বাণ/প্যারাডাইজ সম্পর্কে শুধু পড়েছে কিংবা শুনেছে কেউ কিন্তু সেখানে যায়নি বা দেখেনি। এমনকি জানেও না যে জান্নাত/স্বর্গ/নির্বাণ/প্যারাডাইজ আসলে কী। সবাই শুধু সৃষ্টিকর্তাকে ডেকেই চলেছে কিন্তু তাঁর জবাবের আশায় কেউ নেই।

পুনশ্চঃ বাংলাদেশের মসজিদ গুলোতে লেফট-রাইট মতবাদ তথা সালাফি/ওয়াহাবি ইত্যাদি মতবাদের হাওয়া লেগেছে। তাই আমি কোন ওলি-আল্লাহর মাজার সংলগ্ন মসজিদে জুমার নামায পড়তে চেষ্টা করি। এখন দেখছি সেখানকার মসজিদগুলোও জান্নাত-জাহান্নাম সম্পর্কিত ওয়াজের আখড়া হয়ে গেছে। পাশে যে একজন ওলি-আল্লাহ শুয়ে আছেন এবং তিনি কেন ও কীভাবে আজ এত মর্যাদাশীল এবং কেন আল্লাহ ওনাকে পাঠিয়েছেন সেই সম্পর্কিত কোন আলোচনা নেই। যে দেশে গুণীর সম্মান নেই সে দেশে গুণীরা জন্মায় না, জন্মায় অন্ধ আর বাটপাররা।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০২২ সকাল ১০:২৬

বিটপি বলেছেন: বাংলাদেশের কয়টি মসজিদে আপনি ওয়াহাবী/সালাফী মতবাদের হাওয়া দেখতে পেয়েছেন যে ওলী আল্লাহ্‌র মাজারের মত যেখানে শিরকী বিদাতী কর্মকান্ড অহরহ হয় - সেখানে যেতে হয় আপনাকে জুমা পড়ার জন্য?

অকারণে এরকম উদ্ভট গুজব ছড়াবেন না। মসজিদে নামাজ পড়তে কোন অসুবিধা নেই। কেবল কাদিয়ানী মসজিদ ছাড়া আর কোন মসজিদে নামাজে যেতে কোন মুসলিমের কোন সমস্যা নেই। আমি দরবার টাইপ মসজিদে যাইনা কারণ এরা মাইক ব্যবহার করে এলাকাবাসীর শান্তি নষ্ট করে - নইলে সেখানেও যেতাম।

২| ১৩ ই মার্চ, ২০২২ দুপুর ১:১২

ছদকার ছাগল বলেছেন:

৩| ১৩ ই মার্চ, ২০২২ দুপুর ২:২৭

রাজীব নুর বলেছেন: হুজুরেরা শুধু ধর্মীয় বই পড়ে। বিজ্ঞান নিয়ে তাঁরা কিছুই জানে না। এজন্য তাঁরা যখন ওয়াজ করে বা বয়ান দেয়। তাদের বয়ান গুলো হাস্যকর। কোনো শিক্ষিত মানুষ, আধুনিক মানুষ ওয়াজ শুনে না। মূখ্যরা ওয়াজ শুনে।

৪| ১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনি আর মঞ্জুর ভাই ইসলামী বিষয়ে সুশীল বুদ্ধিজীবি হওয়ার নামে প্রকারান্তরে বিভ্রান্তিই ছড়ান। ওয়াহাবী/সালাফী মতবাদ বেড়ে যাচ্ছে বলে আপনার বায়তুশ শরফের দিন শেষ হয়ে আসছে বোধহয়...

৫| ১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: আমার এলাকার ইমাম সুন্নি। আসলে সুন্নান ওয়াল বেদাত। আমীন জোরে বললে উনি উত্তেজিত হয়ে যান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.