নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অখ্যাত একটা বেসরকারি প্রতিষ্ঠানে আইসিটি বিভাগে চাকরি । নেশা- আড্ডা, ঘুরে বেড়ানো, বই পড়া ও কবিতা লেখা ।

রুদ্র আতিক

পৃথিবী কাব্যময় । জীবন ও প্রকৃতির সর্বত্রই কবিতা । যে কবিতা বোঝে না, কবিতা শুনতে বা পড়তে ভালবাসে না- কবিতা আছে তার জীবনেও । তাই কবিতাই আমার সাধনা, অনুপ্রেরণা আর ভালো লাগা ।

রুদ্র আতিক › বিস্তারিত পোস্টঃ

ব্লগ ব্লক ও নিজেস্ব বগবগ

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:১২


''বাংলায় আমার সাধনা সাধন
বাংলায় খুঁজি মানিক রতন
বাংলা সাধের প্রাণ ।
বাংলা মাকে ভালবাসি বেশি
তাই বাংলায় রচি গান ।''

বাংলা ভাষার প্রথম কমিউনিটি ব্লগ হিসেবে ২০০৫ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে যাত্রা শুরু করে সামহোয়ারইন ব্লগ। ব্লগটি মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনাকে ধারণ করে। যাত্রা শুরুর পর থেকে সে সময়কার মন্ত্রিসভায় চিহ্নিত যুদ্ধাপরাধীদের অবস্থানের বিরুদ্ধে প্রতিবাদমুখর পোস্ট প্রকাশ করত। এমনকি সেনা–সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলেও নিয়মিত সাহসী পোস্ট লিখেছেন ব্লগের লেখকেরা। এরই ধারাবাহিকতায় দেশে অনলাইন অ্যাকটিভিজমের সূচনা হয়। ইন্টারনেট ব্যবহারকারীদের স্বাধীনভাবে মতপ্রকাশের মঞ্চ হিসেবে ব্লগটি বিবেচিত হতো। বাংলা ভাষাকে ইন্টারনেটে জনপ্রিয় করায় এই মঞ্চের অবদান রয়েছে। এর সঙ্গে যুক্ত আছেন এক লাখের বেশি লেখক ও পাঠক।

বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর এই যে, ‘জাতীয় স্বার্থ’ পরিপন্থী কর্মকাণ্ডের জন্য বাংলা ভাষার প্রথম কমিউনিটি ব্লগ সামহোয়ারইন ব্লগ বন্ধ করে দিয়েছে সরকার। অশ্লীলতা ও জুয়ার বিরুদ্ধে চলমান অভিযানের মধ্যেই ব্লগটি বন্ধ করে তারা। ব্লগের লেখকেরা বলেছেন, অসত্য তথ্যের ভিত্তিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন নেতিবাচক পদক্ষেপ গ্রহণ করায় সচেতন লেখক ও নাগরিক হিসেবে তাঁরা হতবাক।

অশ্লীলতা ও জুয়ার ওয়েবসাইট বন্ধে করতে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে বা আইআইজিগুলোকে ১৭ ফেব্রুয়ারি একটি তালিকা পাঠায় বিটিআরসি। সেই তালিকাতে সামহোয়ারইন ব্লগের নাম ঢুকিয়ে দেওয়া হয়। ঠিক কী কারণে ব্লগটিকে ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হলো, সে নিয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও পুলিশের সাইবার অপরাধ দমন বিভাগ কেউ পরিষ্কারভাবে কিছু বলছে না।''

-দৈনিক প্রথম আলো, সারা বাংলা ডট নেট, ব্লগ ডট বিডি নিউজ 24ডট কম ...

সত্যিই, ব্লগটি বন্ধের সরকারী হঠকারী সিদ্ধান্তে আমরা এপার ও ওপার বাংলার লাখো লেখক-পাঠক স্তম্ভিত, মর্মাহত ও উদ্বিগ্ন । মায়ের ভাষায় মত প্রকাশের সবচেয়ে বড় মঞ্চ বন্ধ হোক, চাই না ! বন্ধ হতে দেব না !

''বাংলা ভাষায় শিখেছি প্রথম
মা মা বলে ডাকা,
ভালবাসি তোমায় বাংলা মাগো
ভালবাসা প্রথম বাংলায় শেখা ।''

শুধু ব্লগের লেখক বা পাঠক হিসেবে নয় স্বাধীন মত প্রকাশের অধিকার অর্জনের লক্ষ্যে প্রতিবাদের প্রবল ঝড় উঠুক সর্বস্তরে ! লেখক, পাঠক, বুদ্ধিজীবী, কবি, কেরানী, ছাত্র, বাল, বৃদ্ধ, বনিতা, চাকুরে, চাষা, মোটে, মুজুর, কুলি সকলের মাঝেই প্রতিবাদের ভাষা প্রতিধ্বনিত হোক ।

‘জাতীয় স্বার্থ’ পরিপন্থী কর্মকাণ্ডের সুনির্দিষ্ট সংজ্ঞা থাকতে হবে । কেউ দোষী হলে তার জন্য সবাই শাস্তি পাবে এটা কাম্য নয় । সরকারী ভাবে বাক স্বাধীনতা হরণের অপচেষ্টা কার্যত সংবিধানের বুকেই পদাঘাত করবে । অথচ, সংবিধান সমুন্নত রাখাই সরকারের প্রথম ও মৌলিক দায়িত্ব । বোধোদয় হোক সরকারের !

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:১৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: BTRCর এমন সীদ্ধান্তে আমি লজ্জিত, বিব্রত, হতবাক।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪৩

রাজীব নুর বলেছেন: সব ষড়যন্ত্র।

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০১

ভুয়া মফিজ বলেছেন: পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: BTRCর এমন সীদ্ধান্তে আমি লজ্জিত, বিব্রত, হতবাক। সিদ্ধান্ত BTRCর না। এরা হলো হুকুমের গোলাম। হুকুম এসেছে একটা নির্দিষ্ট জায়গা থেকে, সেটাতো আপনার অজানা থাকার কথা না।
বাংলাদেশের প্রশাসন কিভাবে কাজ করে আপনি বুঝি জানেন না!!! :P

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৯

বিলিয়ার রহমান বলেছেন: সামুর বিরুদ্ধে চক্রান্ত হয়েছে।


ওদের মিথ্যাচারের প্রতি ধিক্কার। X(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.