নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আধাঁরে জীবন

সময়টাকে থামানো যায় না

আধারে জীবন

সাধারন একজন মানুষ.

আধারে জীবন › বিস্তারিত পোস্টঃ

বিপজ্জনক ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত প্রথম আলো অনলাইন

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫২

বিপজ্জনক ম্যালওয়্যার ত্রুটিতে রয়েছে বাংলা দৈনিক প্রথম আলো’র অনলাইন সংস্করণ। সপ্তাহ ধরে প্রচেষ্টার পরও পুরোপুরি ম্যালওয়্যার ত্রুটিমুক্ত করা সম্ভব হয়নি। তবে সমস্যা সমাধানে ইতিমধ্যেই সর্বোচ্চ প্রচেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছেন ‘প্রথম আলো’র বার্তা সম্পাদক সেলিম খান।



এদিকে বেশ কয়েকদিন ধরেই ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়া ফায়ার ফক্স এবং গুগল ক্রোম’র মতো ওয়েব ব্রাউজগুলো-তে বিনা বাধায় সাইটটি খুলতে পারছেন না ব্যবহারকারীরা।



অপরদিকে ঝুঁকি মেনে নিয়ে কিংবা বিকল্প পথে এক্সপ্লোরার ব্রাউজারের মাধ্যমে যারা ওয়েব পোর্টালটি খুলছেন গোপনে তাদের উইন্ডোজ পিসিতে সংরক্ষিত পাসওয়ার্ড ও ব্যক্তিগত তথ্য পাচার করছে অজ্ঞাত ম্যালওয়্যার।



জাভা ল্যাংগুয়েজ ভিত্তিক ম্যালওয়্যার হওয়ায় এই ঝুঁকি ম্যাক এবং অন্যান্য অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসেও হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।



কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞ নাহিদ হোসেন নতুন বার্তাকে জানান, ব্রাউজারের একটি জাভা প্লাগ-ইনের দুর্বলতার সুযোগ নিয়ে পত্রিকাটির সার্ভার থেকে একেক সময়ে একেক নামের ইএক্সজি ফাইল নাম নিয়ে সর্ভারে প্রবেশ করে ডাউনলোড হচ্ছে এবং স্বয়ক্রিয়ভাবে চালু হচ্ছে। এরপর ৫০.২২.১১৩.৯৪ আইপি ঠিকানায় পিসি-তে সংরক্ষিত পাসওয়ার্ডসহ স্পর্শকাতর তথ্য পাচার করছে।



হোস্ট গেট’র এর মতো পেইড সার্ভার ব্যবহার করায় এই ধরনের ম্যালওয়্যার এর ছড়েয়ে দেয়ার পেছনে কে বা কারা রয়েছে তা চাইলেই চিহ্ণিত করা সম্ভব বলে জানা গেছে।



গুগল এবং ভাইরাস টোটাল দৈনিক প্রথম আলো’র ম্যালওয়্যার আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে। পর্যবেক্ষণে দেখা গেছে, বৃহস্পতিবার এই ম্যালওয়্যারটি এন২ইউ০ইউিইএক্সজি ফাইল নামে পিসিতে আপলোড হলেও শুক্রবার তা নাম পাল্টে এলএলকেওয়াই৪.ইএক্সজি ফাইল হিসেবে পিসিতে প্রবেশ করেছে। প্রতিনিয়ত নাম এবং পরিচয় পরিবর্তন করায় ম্যালওয়্যারটি অধিকাংশ এন্টিভাইরাসই চিহ্নিত করতে পারছে না।



এ বিষয়ে গুগল প্রতিবেদনে জানা গেছে, গত ৯০ দিন ধরে অজ্ঞাত এই ম্যালওয়্যারটি প্রথম আলো’র সার্ভার থেকে অনলাইনে ছড়িয়ে পড়ছে। এ বিষয়ে প্রথম আলো’র অনলাইন সংস্করণের দায়িত্বে থাকা পত্রিকাটির বার্তা সম্পাদক সেলিম খান এর কাছে জানতে চাইলে তিনি বলেন, আজকের এই জটিলতা কোনো হ্যাকিংয়ের ঘটনা নয়। আমরা ত্রুটি সমাধানের চেষ্টা করছি



তথ্য সূত্র

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৫২

আধারে জীবন বলেছেন: আমি ভুলে একবার ডুকে গেছিলাম এখন চিন্তায় আছে.।

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:০৫

এক্সপেরিয়া বলেছেন: প্রথম দোষ জাভা ব্রাউজারগুলোতে প্রথম আলো মোবাইল ভার্সনের ।

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৪০

অশান্ত পৃথিবী বলেছেন: আমিও ঢুকেছিলাম । বিপদ হতে পারে মনে হচ্ছে ।

৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:১১

মোমের মানুষ বলেছেন: আমি ঢুকেছিলাম, পিসির অবস্থা খুব খারাপ হইয়া গেছিল, তাড়াতাড়ি পুরা পিসি ফরমেট ও সেটাপ দিলাম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.