নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

" বাবা জানে :(( বাবা কে "?

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:১৮


ছবি -india.com

ওপার বাংলার জনপ্রিয় সংসদ সদস্যা, চলচ্চিত্র অভিনেত্রী নুসরাত জাহান মা হওয়ার পরে যে প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন সবচেয়ে বেশী, তা হলো -"তার সন্তানের বাবা কে"?

সন্তানের পিতৃপরিচয় এখন পর্যন্ত আমাদের উপমহাদেশে অনেক গুরুত্বের সাথে দেখা হয় । অবশ্য শুধু সন্তানেরই নয় যে কোন জিনিষেরই নিজস্ব পরিচয় জরুরী । যার কোন পরিচয় থাকেনা তাকে বিবেচনা করা হয় বেওয়ারিশ হিসাবে। যে কোন নারীর জন্যই সন্তান খুব আদরের ও ভালবাসার ধন । আর তাই দেখা যায় পৃথিবী শুরু থেকে আজ পর্যন্ত অধিকাংশ নারীই ( যদিও বর্তমানে কেউ কেউ এর বাইরে ) বিবাহের পরেই সন্তানের জন্ম দেন (ব্যক্তি স্বাধীনতা ও আধুনিকতার দোহাই দিয়ে কেউ কেউ বিয়ের আগেও বা বিয়ে না করেও মা হয় তবে তা এতদিন ইউরোপ-আমরিকাতে সীমাবদ্ধ ছিল যা ধীরে ধীরে আমাদের উপমহাদেশ/দেশেও বিস্তার লাভ করছে)। কারন সন্তানের জন্য মা যেমন জরুরী ঠিক তেমনি বাবাও জরুরী। মা একা একটি সন্তানের জন্ম দিতে পারেন না । একজন নারীকে সন্তানের জন্মদানের জন্য জৈবিকভাবে একজন পুরুষের বা পুরুষের শুক্রাণু জরুরী হয় । যে বা যেই পুরুষ এই জন্ম প্রক্রিয়ায় অংশগ্রহন করে তাকেই সেই সন্তানের বাবা হিসাবে সমাজে-পরিবারে জানে। যদিও এটাও সঠিক যে , শুধু সামাজিক স্বীকৃতি কিংবা বিবাহেই প্রমাণ করা যায়না আসলেই সে তার বাবা। এসবের আড়ালেও একজন নারীই শুধু জানে প্রকৃত তার সন্তানের বাবা কে। তবে সামাজিক জীব হিসাবে মানুষকে সামাজিক স্বীকৃতিকে গুরুত্ব দিতে হয় ও মেনে চলতে হয় । আর তাই মানুষ সমাজ ও সামাজিকতার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয় এবং বাবা-মা হিসাবে স্বীকৃতি লাভ করে । এর বাইরে যদি কিছু হয় তাহলেই প্রশ্ন উঠে ," আগত / সদ্যজাত সন্তানের বাবা কে"?


ছবি - india.com

নুসরাত জাহান যখন মা হন তার অনেক আগেই তার স্বামী নিখিল জৈনের সঙ্গে বিচ্ছেদ ঘটেছে। আবার ,নিখিলও তখন সেই সন্তানের পিতৃত্ব দাবি করেননি।আর তাই স্বাভাবিকভাবেই সবার মনে এই প্রশ্নের উদয় হয়, " নিখিল জৈন যদি নুসরাতের সন্তানের বাবা না হন তাহলে তার বাবা কে"?

নুসরাত যদিও ব্যক্তিজীবনে প্রতিষ্ঠিত এবং সংসদ সদস্য তারপরও মানুষের সামাজিকতা দরকার হয় সমাজে বসবাস করতে গেলে।আর তাইতো তাকে একই প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে বার বার। তবে সব প্রশ্নের জবাব বিভিন্নভাবে এড়িয়ে গেছেন তিনি। শেষে এক অনুষ্ঠানে এ নিয়ে প্রশ্ন করা হলে নুসরাত বলেন, " ছেলের বাবা জানে বাবা কে"। (কি চমতকার :( সুন্দর রসিকতা)

নিখিল জৈন-নুসরাত জাহান এর বিয়ে তুর্কীতে খুবই ধুমধামের সাথে হয়েছিল। যদিও পরে নুসরাত তার বিয়েকে অবৈধ বলে বলেছেন, " নিখিলের সাথে তার বিয়ে তুর্কি আইন অনুসারে হয়েছিল আর তাই তা ভারতে বৈধ নয়"। অর্থ্যাৎ জেনে শুনেই সে অবৈধভাবে নিখিল জৈনের সাথে সংসার করেছে। আবার নিখিল জৈনের সাথে একসাথে বসবাস করে আরেকজনের সন্তানের মা হয়েছে।এ সবই ভাবতে কেমন লাগে"


ছবি - youtube.com

এদিকে,বিবাহের পূর্বেই বাংলাদেশের ঢালিউড চলচ্চিত্র অভিনেত্রী শবনম বুবলীও মা হতে চলেছেন বলে মনে হচছে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে তার বেবি বাম্পের ছবি । এ নিয়ে এবার নীরবতা ভাঙলেন চিত্রনায়িকা শবনম বুবলী। তিনি জানালেন,"কিছু ব্যাপার তো আছেই। আমি একজন মুসলিম, তো এটুকুই বলব, আমাদের যা হয়েছে খুব সুন্দর ও শালীনভাবে হয়েছে। এ বিষয়ে অনুরোধ করব, কেউ যেন খারাপ কিছু না ছড়ান এবং আমি কয়েকটা দিন সময় চাইছি। কয়েকদিনের মধ্যেই আমি বিষয়টা ক্লিয়ার করে দেব"।

গত মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর একটি হাসপাতালে চাদর সিনেমার শুটিং সেট থেকে এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এমনটাই জানান বুবলী। তিনি জানালেন, "প্রত্যেকটা ঘটনার পেছনেই একটা ঘটনা থাকে। এটা খুবই সেন্সেটিভ একটা ইস্যু। আমি কখনোই আমার ব্যক্তিগত জীবনকে সামনে আনতে চাইনি, সব সময় প্রফেশনাল লাইফে ফোকাস রাখতে চেয়েছি। কিন্তু এরপরও কিছু ব্যাপার থেকেই যায়"

বেবি বাম্প নিয়ে এই নায়িকা বলেন, "আমি এতদিন এ নিয়ে কথা বলতে চাইনি। যেহেতু বিষয়টি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনাদের নজরে এসেছে, তাই অবশ্যই এর বিস্তারিত তুলে ধরবো। আজ যেহেতু আমি একটি ছবির শুটিং সেটে রয়েছি, তাই এই মুহূর্তে কিছু বলা সম্ভব হচ্ছে না। কয়েকদিনের মধ্যেই এ বিষয়ে সবার সাথে কথা বলবো।

আজ দুপুরে বেবি বাম্পের দু’টি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশের পর মা হওয়ার পুরনো গুঞ্জনের আগুণে ঘি ঢালেন বুবলী। আমেরিকা থাকাকালীন সময়ের ওই ছবি প্রকাশ্যে আসতেই আলোচনার ঝড় উঠেছে। আজ ২৭ সেপ্টেম্বর শাকিব খান যখন পুত্র জয়ের জন্মদিনে ভালোবাসা প্রকাশ করলেন, সেদিনই বুবলী ‘মাই লাইফ’ ক্যাপশনে বেবি বাম্পের ওই ছবি প্রকাশ করেন।

উল্লেখ্য, বুবলীর মা হওয়ার গুঞ্জন প্রথম ওঠে ২০২০ সালে। ওই সময় ‘বীর’ সিনেমার শুটিং চলছিল। শুটিং শেষ করেই বুবলী আমেরিকা চলে যান। করোনা মহামারির সময় যখন দেশে লকডাউন চলছিল, তখন তিনি আমেরিকা ছিলেন। গুঞ্জন আছে, আমেরিকায় সন্তান প্রসব করেছেন এ অভিনেত্রী। যদিও দেশে ফিরে এগুলোকে স্রেফ ‘গুঞ্জন’ বলে উড়িয়ে দেন এই অভিনেত্রী। এ সময় শাকিব খানের সঙ্গে তার সম্পর্কের গুঞ্জনও অস্বীকার করেন।

সামাজিক ভাবে বুবলী এখনো অবিবাহিত। আর তাই এখন এখানে যে প্রশ্ন তা হলো,"বিয়ের আগেই কি মা হচছেন নায়িকা বুবলী? আরো প্রশ্ন - "এই সন্তানের বাবা কে " ? ফেসবুকে বেবি বাম্প-সহ দুটো ছবি শেয়ার করেন নায়িকা বুবলি গত মঙ্গলবার। সেখানে তিনি লেখেন, "আমি ও আমার জীবন। ফিরে দেখা আমেরিকা"। ক্যাপশন থেকে অনুমান করা যাচ্ছে ইতিমধ্যেই সন্তানের মা হয়েছেন তিনি। আর অনেকেই দুইয়ে দুইয়ে খানিকটা চার করে ফেলেছেন। কারণ ২০২০ সালে দীর্ঘ ১১ মাস গায়েব ছিলেন তিনি আমেরিকায় এবং তখন সেখানে দেশেরই একজন চলচ্চিত্র অভিনেতা আমেরিকায় ছিলেন যাকে ঘিরে ও যাকে অনুমান করা হচছে সেই সাথে সন্তানের বাবা হিসাবে তিনি হলেন শাকিব খান। এখন অনেকেই বুঝতে পারছেন সেই সময় নায়িকা আমেরিকায় গিয়েছিলেন সন্তানের জন্ম দিতে। তবে তা কোনও সিনেমার শ্যুটের ছবি না তাঁর বাস্তব জীবনেরই তা খোলসা করেননি শবনম বুবলী। আর তাই ক্যাপশন দেখে অনেকেরই ধারণা, "আগেই মা হয়েছেন এই অভিনেত্রী"।

অনেকেই জল্পনা করছেন এই সন্তানের বাবা হয়তো শাকিব খান। কারণ বছরখানেক আগে শাকিব আর বুবলীর সম্পর্কের খবর ছিল ঢাকাই ইন্ডাস্ট্রিতে। আর সবচেয়ে বড় কথা শাকিবের ছেলে আব্রাহামের জন্মদিনের দিনই বেবিবাম্পের ছবিখানা প্রকাশ্যে আনেন বুবলি। তাই অনেকেরই ধারণা শাকিবকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েই হয়তো এই পোস্ট।

প্রসঙ্গত, শাকিবের প্রাক্তন স্ত্রী অপু বিশ্বাস কিছুটা এরকমই করেছিলেন। ২০০৮ সালে গোপনে বিয়ে করেন শাকিব খান ও অপু বিশ্বাস। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর কলকাতার একটি হাসপাতালে জন্ম হয় তাদের একমাত্র সন্তান আব্রাম খান জয়ের। ২০১৭ সালের ১০ এপ্রিল ছেলেকে নিয়ে একটি টিভি চ্যানেলের লাইভ অনুষ্ঠানে এসে গোপন কথা ফাঁস করে দেন অপু। সেই সময় কম কাদা ছোঁড়াছুড়়ি হয়নি।

এখন এখানে কোটি টাকার যে প্রশ্ন তা হলো -

১। "বুবলি যদি মা হয়ে থাকে বা হতে যায় , তাহলে তার বাবা কে" ?
২। "অপু বিশ্বাসের সাথে ঘটানো একই ঘটনার পূনরাবৃত্তিই কি ঘটালেন শাকিব খান বুবলির সাথে "?
৩। যদি তা সত্যিই হয় তাহলে "অপুর সাথের ঘটনা জানার পরও বুবলি কেন একই পথে পা বাড়ালেন"?
৪। দেশবাসী কি কয়েক দিনের ভিতর আরেকটি জমজমাট লাইভ টিভি শো দেখতে যাচছে বুবলীর সন্তান কে তা জানার জন্য?

তবে সব কিছুর পরেও মূল যে বিষয়টা তা হলো, মানুষ যত অর্থনৈতিকভাবে স্বচছলতা ও স্বাধীনতা লাভ করছে ততই সে কি মানবিকতা-সামজিকতাকে অস্বীকার করতে উঠে পড়ে লেগে যাচছে? একটা বিষয় আমাদের সকলের মাথায় রাখা উচিত, " বিবাহ বর্হিভূত সম্পর্ক ধর্মীয় দৃষ্টিতে কঠোরভাবে নিষেধ হলেও মানবিক ও সামজিকভাবেও তাকে গ্রহন করার সুযোগও সীমিত"।

আরও একটি বিষয় যেটা খুবই সংবেদনশীল তা হলো, "ব্যক্তি স্বাধীনতা ও আধুনিকতার দোহাই দিয়ে আমরা কোথায় যাচছি " । এ কি আমাদের নৈতিকতার অধঃপতন নাকি সভ্যতার উন্নয়ন?

একজন নারীর জন্য ও তার সন্তানের জন্য এ ধরনের প্রশ্ন কি সম্মানজনক?


==============================================================
তথ্যসূত্র:

১। অবশেষে ছেলের বাবার নাম জানালেন অভিনেত্রী নুসরাত - https://www.jugantor.com/entertainment/465727
২। Click This Link
৩। এরপরও কিছু ব্যাপার থেকে যায় : বুবলী - Click This Link
৪।বিয়ের আগে ‘মা’ বাংলাদেশের নায়িকা বুবলী? প্রশ্ন উঠছে সন্তানের বাবা কে তা নিয়েও - https://bangla.hindustantimes.com/

মন্তব্য ৪৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৩৫

অপু তানভীর বলেছেন: জামান ভাই, আপনাকেও এই নিয়ে পোস্ট দিতে হল !!

বুবলির সন্তানের বাবা কে এটা কেন আমাদের জানতে হবে? আর এই প্রশ্ন আমরা কেন করবো?

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৪৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ অপু তানভীর ভাই, আপনার মন্তব্যের জন্য।

জামান ভাই, আপনাকেও এই নিয়ে পোস্ট দিতে হল !!বুবলির সন্তানের বাবা কে এটা কেন আমাদের জানতে হবে? আর এই প্রশ্ন আমরা কেন করবো?

- এ জাতীয় বিষয় / ঘটনা আমি বরাবরই এড়িয়ে চলি তবে এ লেখার পিছনে একটা কারনই ছিল , তা হলো , "ব্যক্তি স্বাধীনতা ও আধুনিকতার দোহাই দিয়ে ,ধর্মকে ও তার নিয়ম-নীতিকে অস্বীকার করে, সামজিকতাকে পরোয়া না করে আমরা যা করছি - তা কতটা শোভন " - এই বিষয়ে সকলের মতামত জানতে । বুবলির বা নুসরাতের সন্তানের বাবা কে তা নয় । তবে তারাই যেহেতু ঘটনার মূল চরিত্র , সেই হিসাবে তাদের নাম এসে গেছে প্রাসংগিক ভাবে।

যার যার সন্তান তার তার এবং সকলের কাছেই তার সন্তান বড়ই আদরের তা সে যেভাবেই দুনিয়াতে আসুক না কেন। তবে আবার এটাও ঠিক ভাই , মানুষ সামাজিক জীব । আর তাই সমাজে বসবাস করতে গেলে তাকে কিছুটা হলেও সামজিক রীতি-নীতিকে মেনে চলতে হয় ও সম্মান করতে হয়।

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আমরা তার ব্যক্তিগত জীবন নিয়ে নাক না গলাই. |

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৫৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মোহাম্মদ গোফরান ভাই, আপনার মন্তব্যের জন্য।

আমরা তার ব্যক্তিগত জীবন নিয়ে নাক না গলাই. |

- এটাই হওয়া উচিত , কেউ কারো ব্যক্তিগত জীবন নিয়ে চর্চা করা উচিত নয় তবে যারা বহুপরিচিত বা বিখ্যাত ব্যক্তি তাদের সামজিকতা তথা সমাজের প্রতি দায়িত্ব থাকে । কারন, তারা মানুষের নিকট অনেকটা অনুকরনীয় হয়ে থাকেন। কাজেই তারা যা করেন তার একটা প্রভাব আমাদের সমাজে পড়ে।

আর কেউ দি তার জীবনে নাক গলানোর সুযোগ অন্য কাউকে করে দেয় তাহলে অন্যরা ত নাক গলাবেই ভাইজান, তাই নয় কি ?
বুবলি যদি না বলতো তাহলে ত আর মানুষ জানত না বা এ বিষয়ে কিছু বলত না।

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:০৮

অপু তানভীর বলেছেন: বুবলির সন্তানের বাবাকে সেটা বুবলি আর তার পরিবার জানলেই চলবে । আমাদের এই নিয়ে মাথা ঘামানোর কিছু নেই । যদি এটা জানা আমাদের সামাজিক নিয়মের ভেতরে পড়ে তাহলে এই সামাজিক নিয়ম নর্দমায় ফেলে দেওয়া উচিৎ এবং এই নিয়ম যারা মানতে চায় তাদেরকেউও সেই একই নর্দমায় ফেলে দেওয়া উচিৎ !

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:২১

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ অপু তানভীর ভাই, আপনার প্রতি-মন্তব্যের জন্য।

বুবলির সন্তানের বাবাকে সেটা বুবলি আর তার পরিবার জানলেই চলবে ।

- যেহেতু সন্তান যার দায়িত্ব-কর্তব্য তারই অন্য কেউ সে দায়িত্ব-কর্তব্য পালন করবেনা, কাজেই তা অন্য কারো জানারও দরকার নেই। তবে সমস্যা হলো অন্যকে জানানোর জন্য তাদের তাগিদ।

আমাদের এই নিয়ে মাথা ঘামানোর কিছু নেই । যদি এটা জানা আমাদের সামাজিক নিয়মের ভেতরে পড়ে তাহলে এই সামাজিক নিয়ম নর্দমায় ফেলে দেওয়া উচিৎ এবং এই নিয়ম যারা মানতে চায় তাদেরকেউও সেই একই নর্দমায় ফেলে দেওয়া উচিৎ !

- ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো ভাল কোন কাজ নয় কাজেই অন্যের বিষয়ে নিজের মাথা খাটানো না শোভন না প্রয়োজন।

আর সামাজিক নিয়ম নীতি ?

এ এমন জরুরী কোন বিষয় নয় বর্তমানে । বর্তমানে যে যা খুশি সে তাই করতে পারে , এ ব্যাপারেই বা বলার কি দরকার কারন, জীবন যার সিদ্ধান্ত ও দায়িত্ব তারই ।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:১৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: অপু তানভীর ভাই , এ বুবলির বিবৃতি, " আমি একজন মুসলিম, তো এটুকুই বলব, আমাদের যা হয়েছে খুব সুন্দর ও শালীনভাবে হয়েছে"। - এ বিবৃতি অন্য মানুষের বা সমাজের নয় এর তারই বিবৃতি।

এখানে বুবলি সমাজ-সামাজিকতা-ধর্ম সব কিছুকেই মেনে নিয়ে তার বিবৃতি দিয়েছে বা তার কাজের পক্ষে সাফাই গেয়েছে। সামাজিকতাকে একেবারেই অস্বীকার করে আমরা কেউই সমাজিক ভাবে বসবাস করতে পারব না বা তা সম্ভবও নয়।

৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: লেখক@ বুবলি চাইলে বাচ্চাটিকে পৃথিবীতেই না আনতে পারত। কিন্তু সে সম্মান ডিজার্ভ কারন সে বলছে গোজব ছড়াবেন না। আমি মুসলিম। যা হয়েছে ইসলামিক ভাবে হয়েছে। সত্যটা জানানো হবে। সে সেলিব্রিটি বলে কি তার ব্যক্তিগত জীবন নেই?

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৩২

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ মোহাম্মদ গোফরান ভাই, আপনার প্রতি-মন্তব্যের জন্য।

বুবলি চাইলে বাচ্চাটিকে পৃথিবীতেই না আনতে পারত। কিন্তু সে সম্মান ডিজার্ভ কারন সে বলছে গোজব ছড়াবেন না। আমি মুসলিম। যা হয়েছে ইসলামিক ভাবে হয়েছে। সত্যটা জানানো হবে।

- সত্য সেই জানে এবং তা জানার জন্য আমাদেরকে অপেক্ষা করতে হবে।

সে সেলিব্রিটি বলে কি তার ব্যক্তিগত জীবন নেই?

- ধনী-গরীব সব মানুষেরই ব্যক্তিগত জীবন আছে আমাদের সবারই উচিত ব্যক্তিগত গোপনীয়তাকে শ্রদ্ধা করা। আর সেলিব্রিটিরাও মানুষ। কাজেই , তাদেরও পূর্ণ অধিকার আছে ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার।

৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:২৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: 'ছেলের বাবা জানে বাবা কে!' দারুণ একটা কথা শিখলাম তো! কিন্তু কথাটায় তবু ফাঁকি আছে। একমাত্র সন্তানের মা-ই জানে সন্তানের বাবা কে!!! :)

সাধারণ মানুষ আর অসাধারণ মানুষের মধ্যে তফাত হলো, সাধারণ মানুষের জীবনযাত্রা নিয়ে কেউ ভাবে না। আজ আমি খেলাম কিনা, বাবা হলাম কিনা, কারো জানার দরকার নেই। কিন্তু অসাধারণ, মহান, সেলিব্রেটিদের জীবনযাত্রা মানুষ জানতে চায়। কারণ, তারা সমাজ বা সভ্যতার আইকন। তাদের মানুষ অনুসরণ ও অনুকরণ করে। প্রিন্সেস ডায়ানা কার সাথে প্রেম করতো, এটা সারা বিশ্ব জানলো এ কারণে। বিল ক্লিনটন কীভাবে মনিকার সাথে প্রেম করলো, এজন্য তা চাউর হয়। হুমায়ূন আহমেদের ব্যাপারটাও নিয়েও এজন্য মানুষ এত বেশি আলোচনা বা সমালোচনা করে।

সুন্দর কিছু কথা লিখেছেন পোস্টে। প্রগতিশীলতা ও আধুনিকতার দোহাই দিয়ে মানুষ অনেক কিছুই করতে চায় যা সমাজ-বিরুদ্ধ বা সভ্যতাকে পেছনে নিয়ে যায়। আবার আগের উদাহরণেই আসি। অশালীন, অরুচিকর, অমার্জিত কোনো কিছুই সমাজ বা রাষ্ট্র মেনে নেয় না। যদি মেনেই নিত, তাহলে বিল ক্লিনটনকে মনিকার সাথে প্রেম করার দায়ে ইম্পিচমেন্টের মুখোমুখি হতে হতো না। আমদেরিকার মধ্যে সভ্যতম দেশে কেন মেনে নিল না, ক্লিনটন মনিকা, জোলি, যার সাথে যা খুশি তাই করুক? ইউকে-তেও কেন মেনে নিচ্ছিল না, প্রিন্সেস ডায়ানা যেখানে খুশি সেখানে যাচ্ছেতাই করে বেড়াক? এজন্যই, নূশরাত জাহান, বুবলি, অপু বিশ্বাস, শাকিবের ঘটনা রাষ্ট্র হয়। তাদের ভালো কাজগুলো যেমন প্রচারিত হয়, যা থেকে মানুষ অনুপ্রাণিত হয়, খারাপ কাজগুলো দেখে তেমনি মর্মাহত হয়।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:২৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাই, আপনার চমতকার ও বাস্তব মন্তব্যের জন্য।

"ছেলের বাবা জানে বাবা কে!"দারুণ একটা কথা শিখলাম তো! কিন্তু কথাটায় তবু ফাঁকি আছে। একমাত্র সন্তানের মা-ই জানে সন্তানের বাবা কে!!! :)

- এ কথাটা যখন প্রথম শুনেছিলাম তখন আমি আসলে কিছু বলার ভাষা হারিয়ে ফেলেছিলাম, এজন্য যে একজন মসুলিম (নামমাত্র) নারী হয়ে সে এ কথা কিভাবে বলছে। আবার একজনের বউ থেকে (আলাদা থাকলেও কাগজে কলমে ছাড়াছাড়ি হয়নি) আরেক জনের দ্বারা গর্ভধারন@ X(( এ যে পুরো অনৈতিক - এ বোধটাও সে হারিয়ে ফেলেছে।

আর সেই দ্বিতীয় পুরুষই বা কিভাবে জানবে যে আসলেই সে এর জন্য দায়ী? যে প্রথম রেখেই দ্বিতীয়তে যেতে পারে সেখানে তৃতীয় কিংবা চতুর্থ কেউ নয় - তাই বা কিভাবে নিশ্চিত করে বলবে?

সাধারণ মানুষ আর অসাধারণ মানুষের মধ্যে তফাত হলো, সাধারণ মানুষের জীবনযাত্রা নিয়ে কেউ ভাবে না। আজ আমি খেলাম কিনা, বাবা হলাম কিনা, কারো জানার দরকার নেই। কিন্তু অসাধারণ, মহান, সেলিব্রেটিদের জীবনযাত্রা মানুষ জানতে চায়। কারণ, তারা সমাজ বা সভ্যতার আইকন। তাদের মানুষ অনুসরণ ও অনুকরণ করে। প্রিন্সেস ডায়ানা কার সাথে প্রেম করতো, এটা সারা বিশ্ব জানলো এ কারণে। বিল ক্লিনটন কীভাবে মনিকার সাথে প্রেম করলো, এজন্য তা চাউর হয়। হুমায়ূন আহমেদের ব্যাপারটাও নিয়েও এজন্য মানুষ এত বেশি আলোচনা বা সমালোচনা করে।

- আপনি যা বলেছেন , একদম ঠিক বলেছেন। তাদের আচরন সমাজে ও সামাজিকতায় ব্যাপক প্রভাব ফেলে। আর তাই তাদেরকে নিয়ে বেশী বেশী আলোচনা কিংবা মাতামাতিও হয়।

যশস্বী ব্যক্তি বা পাবলিক ফিগার, পাবলিকই বানায় তাই বলে তারা সামাজিকতার বাইরে নয় এবং সামজিকতাকে লংঘন করা তাদের জন্য জায়েজ হয়ে যায়না তাদের সেলিব্রেটি কিংবা ব্যক্তি স্বাধীনতার অজুহাতে । বরং সাধারন মানুষদের থেকে সমাজের প্রতি আরো বেশী দায় বর্তায় সামজিকতাকে রক্ষা করার জন্য। কারন, মানুষ তাদের ভালবাসে এবং তাদের অনুসরন করে। এই জন্য ইউরোপ-আমেরিকা যতই ফ্রি হোক সেখানে একের সাথে থেকে আরকজনের সাথে জড়ানোকে সমর্থন করেনা।

সুন্দর কিছু কথা লিখেছেন পোস্টে। প্রগতিশীলতা ও আধুনিকতার দোহাই দিয়ে মানুষ অনেক কিছুই করতে চায় যা সমাজ-বিরুদ্ধ বা সভ্যতাকে পেছনে নিয়ে যায়। আবার আগের উদাহরণেই আসি। অশালীন, অরুচিকর, অমার্জিত কোনো কিছুই সমাজ বা রাষ্ট্র মেনে নেয় না। যদি মেনেই নিত, তাহলে বিল ক্লিনটনকে মনিকার সাথে প্রেম করার দায়ে ইম্পিচমেন্টের মুখোমুখি হতে হতো না। আমদেরিকার মধ্যে সভ্যতম দেশে কেন মেনে নিল না, ক্লিনটন মনিকা, জোলি, যার সাথে যা খুশি তাই করুক? ইউকে-তেও কেন মেনে নিচ্ছিল না, প্রিন্সেস ডায়ানা যেখানে খুশি সেখানে যাচ্ছেতাই করে বেড়াক? এজন্যই, নূশরাত জাহান, বুবলি, অপু বিশ্বাস, শাকিবের ঘটনা রাষ্ট্র হয়। তাদের ভালো কাজগুলো যেমন প্রচারিত হয়, যা থেকে মানুষ অনুপ্রাণিত হয়, খারাপ কাজগুলো দেখে তেমনি মর্মাহত হয়।

- ভাই, যা সত্য তাই সুন্দর । এখন ব্যক্তি স্বাধীনতা ও আধুনিকতার নামে কেউ অবাধ যৌনতাকে কিংবা বিবাহ বর্হিভূত সম্পর্ক কে কিংবা সমকামীতাকে প্রচার - প্রসারের চেষ্টা করে তা যতটা না ব্যক্তি স্বাধীনতা ও আধুনিকতার নামে তার চেয়ে বেশী থাকে নিজের লালসা কিংবা অবৈধ কাজের সুতীব্র আকাংখা । এগুলির নাম ব্যক্তি স্বাধীনতা কিংবা আধুনিকতা নয় , এগুলো বেহায়াপনা কিংবা অনৈতিক কাজ। ব্যক্তি স্বাধীনতা বা আধুনিকতা আর বেহায়াপনা যে এক জিনিষ নয় এটাই অনেকে বুঝতে চায়না।

আর যারা সমাজের ভাল জায়গায় থাকে তাদের সাধারন মানুষ থেকে কোনভাবেই কম সামাজিক দায়িত্ব-কর্তব্য নয় বরং আরও অনেক বেশী বেশী তা পালন ও রক্ষা করতে হয়। কারন, তাদের করা যে কোন কাজই অনেক বেশী প্রভাব ফেলে সমাজ ও সামাজিকতায় , মানুষের জীবনে।

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমদেরিকার মধ্যে সভ্যতম দেশে কেন মেনে নিল না < আমদেরিকার মতো সভ্যতম দেশে কেন মেনে নিল না

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:২৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাই, আপনার মন্তব্যের জন্য।

আমদেরিকার মধ্যে সভ্যতম দেশে কেন মেনে নিল না < আমদেরিকার মতো সভ্যতম দেশে কেন মেনে নিল না

- আসলে ভাই এ অসভ্যতা, এ অনৈতিকতা। আর তাই এ ধরনের অসভ্যতা ও অনৈতিকতাকে কেউ মেনে নিবেনা তা আমেরিকা-ইউরোপের মত সভ্য কিংবা ইরান-আফগানদের :P মত যতই অসভ্য-বর্বর (কারো কারো মতে) হউক না কেন।

৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৫৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য ।
অর্থাৎ বিদ্যা এবং চরিত্র এ দুটি মানবজীবনে মূল্যবান সম্পদ। বিদ্বানের সঙ্গ কল্যাণকর কিন্তু বিদ্বান অথচ চরিত্রহীন এমন ব্যক্তির সঙ্গ কখনাে মঙ্গলজনক নয়, এদের সঙ্গ সর্বদাই পরিত্যাজ্য।

আজকাল আমাদের মধ্যে এমন একটা অবস্থা তৈরী হয়েছে যে, আপনি আকাম কুকাম করবেন, লুচ্চামী করবেন, পরকিয়া করবেন, বিয়ের আগেই সন্তান জন্ম দিবেন ইত্যাদী ইত্যাদী জায়েজ করতে গিয়ে বলছেন এটা তার ব্যক্তিগত জীবন; আরেহ ভাই আপনি যদি ব্যক্তিজীবনে সৎ ও সত্যনিষ্ঠ হতে না পারেন তাহলে কি করে সমাজ জীবনে আপনি ভালো কাজ করবেন? এটা একটা অতি সাধারণ প্রশ্ন।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৪২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সৈয়দ মশিউর রহমান ভাই, আপনার চমতকার মন্তব্যের জন্য।

দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য । অর্থাৎ বিদ্যা এবং চরিত্র এ দুটি মানবজীবনে মূল্যবান সম্পদ। বিদ্বানের সঙ্গ কল্যাণকর কিন্তু বিদ্বান অথচ চরিত্রহীন এমন ব্যক্তির সঙ্গ কখনাে মঙ্গলজনক নয়, এদের সঙ্গ সর্বদাই পরিত্যাজ্য।

- এ বহুকাল থেকে জ্ঞানী-গুনীদের দ্বারা পরিক্ষীত একটি প্রবাদ প্রবচন বা নির্মম সত্য যা বর্তমানে ব্যক্তি স্বাধীনতা ও আধুনিকতার দোহাই দিয়ে অনেকেই মানতে চায়না।যদিও তাদএর মানা না মানায় খুব বেশী কিছু আসে যায়না তবে এর মাঝে নৈতিকতা,সমাজ ও সামাজিকতার ব্যাপক ক্ষতি হয়ে যায় , এটাও সত্য। তবে চরিত্রহীন মানুষ কখনোই কারো নিকট কাম্য হতে পারে বলে মনে হয়না তা সে যতটা উদার মনেরই হোক না কেন।

আজকাল আমাদের মধ্যে এমন একটা অবস্থা তৈরী হয়েছে যে, আপনি আকাম কুকাম করবেন, লুচ্চামী করবেন, পরকিয়া করবেন, বিয়ের আগেই সন্তান জন্ম দিবেন ইত্যাদী ইত্যাদী জায়েজ করতে গিয়ে বলছেন এটা তার ব্যক্তিগত জীবন; আরেহ ভাই আপনি যদি ব্যক্তিজীবনে সৎ ও সত্যনিষ্ঠ হতে না পারেন তাহলে কি করে সমাজ জীবনে আপনি ভালো কাজ করবেন? এটা একটা অতি সাধারণ প্রশ্ন।

- বর্তমানে ব্যক্তি স্বাধীনতা ও আধুনিকতা - মতবাদ নিজেদের অবদমিত কাম কিংবা বিকৃত লালসা চরিতার্থের অন্য নাম হয়ে দেখা দিয়েছে সমাজে-পরিবারে। যখনই কেউ কোন আকাম করে তখনই তার দোহাই দিয়ে সেই আকামকে জায়েজ করতে উঠে পড়ে লাগে । যখনই কেউ ব্যক্তি স্বাধীনতা ও আধুনিকতার নামে অবাধ যৌনতাকে কিংবা বিবাহ বর্হিভূত সম্পর্ক কে কিংবা সমকামীতাকে প্রচার - প্রসারের চেষ্টা করে তখনই সেখানে দেখা যায়, তা যতটা না ব্যক্তি স্বাধীনতা ও আধুনিকতার নামে তার চেয়ে বেশী সেখানে থাকে নিজের লালসা কিংবা অবৈধ কাজের সুতীব্র আকাংখার প্রতিফলন কিংবা জায়েজ করনের প্রচেষ্টা । এগুলির নাম ব্যক্তি স্বাধীনতা কিংবা আধুনিকতা নয় , এগুলো বেহায়াপনা কিংবা অনৈতিক কাজ।

ব্যক্তি স্বাধীনতা বা আধুনিকতা আর বেহায়াপনা যে এক জিনিষ নয় এটাই অনেকে বুঝতে চায়না।

৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:০৩

ভুয়া মফিজ বলেছেন: যা বলতে চেয়েছিলাম, তা খলিলভাই চমৎকারভাবে বলেছেন। সেলেব্রিটিদের ভালো কিংবা খারাপ, সব কাজেরই একটা বড় ইমপ্যাক্ট আছে সমাজে। তাই তাদের ভেবে-চিন্তে পা ফেলতে হয়। সে'জন্যেই শাহরুখ খান, অমিতাভ বচ্চন, অজয় দেবগান আর রানভীর সিং এর মতো তারকাদের পানমশলা প্রোমোট করার জন্য মামলার সম্মুখীন হতে হয়েছিল। সেই সামাজিক দায়বদ্ধতা থেকেই অক্ষয় কুমার তামাক কোম্পানীর ব্র্যান্ড এমবেসডর হওয়ার চুক্তি সই করেও পরে বাতিল করেছে।

তারকাদের সামাজিক দায়বদ্ধতার কারনে, আর তরুণ সমাজে তাদের প্রভাবের কারনে যে কোনও ফলস স্টেপ নেয়ার পরে ''এটা আমার ব্যক্তিগত বিষয়'' বলার কোন অবকাশ নাই। এদের দেখাদেখি এখন সমাজে এভাবে সন্তান ধারনে কেউ যদি উৎসাহী হয়, তার দায়ভার কার?

সমাজ সংস্কারে ভূমিকা রাখা তারকাদের একটা অন্যতম প্রধান দায়িত্ব। এটা যারা করতে পারবে না, তাদের তারকা হওয়ার কোন যোগ্যতা নাই।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৫৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ ভুয়া মফিজ ভাই, আপনার চমতকার ও তথ্যবহুল মন্তব্যের জন্য।

যা বলতে চেয়েছিলাম, তা খলিলভাই চমৎকারভাবে বলেছেন। সেলেব্রিটিদের ভালো কিংবা খারাপ, সব কাজেরই একটা বড় ইমপ্যাক্ট আছে সমাজে। তাই তাদের ভেবে-চিন্তে পা ফেলতে হয়। সে'জন্যেই শাহরুখ খান, অমিতাভ বচ্চন, অজয় দেবগান আর রানভীর সিং এর মতো তারকাদের পানমশলা প্রোমোট করার জন্য মামলার সম্মুখীন হতে হয়েছিল। সেই সামাজিক দায়বদ্ধতা থেকেই অক্ষয় কুমার তামাক কোম্পানীর ব্র্যান্ড এমবেসডর হওয়ার চুক্তি সই করেও পরে বাতিল করেছে।

- এটাই মানুষের সামজিকতা ও এটাই তাদের সামাজিক দায়বদ্ধতা । আর যে যত বড় হবে কিংবা সেলেব্রিটি হবে তাদের সমাজের প্রতি আরো বেশী দায়িত্ব কর্তব্য বর্তায় । তাদের লালসা চরিতার্থ করা কিংবা অনৈতিক কাজ কিংবা যে কোনভাবে পয়সা রোজগার নয়। কারন, তাডএর যে কোন কাজের (ভাল কিংবা খারাপ) প্রভাব বা ফলাফল হয় সুদুর প্রসারী মানুষের জীবনে ও সমাজের উপর। আর তাই তাদেরকে যে কোন কাজ করার আগে অনেক ভেবে-চিন্তে করতে হয়।

তারকাদের সামাজিক দায়বদ্ধতার কারনে, আর তরুণ সমাজে তাদের প্রভাবের কারনে যে কোনও ফলস স্টেপ নেয়ার পরে ''এটা আমার ব্যক্তিগত বিষয়'' বলার কোন অবকাশ নাই। এদের দেখাদেখি এখন সমাজে এভাবে সন্তান ধারনে কেউ যদি উৎসাহী হয়, তার দায়ভার কার?

- "যে কোন কাজেরই সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে" তা বিজ্ঞানে যেহেতু প্রমাণিত তাহলে তা সমাজে কি করে অস্বীকার করবে, তা আমার বোধে আসেনা। আর সবাই তার কাজের জন্য দায়ী থাকে , এটা এড়ানোর সুযোগ নেই ব্যক্তি স্বাধীনতা কিংবা আধুনিকতার নামে।

সমাজ সংস্কারে ভূমিকা রাখা তারকাদের একটা অন্যতম প্রধান দায়িত্ব। এটা যারা করতে পারবে না, তাদের তারকা হওয়ার কোন যোগ্যতা নাই।

- আম জনতাই কাউকে সাধারন থেকে অসাধারন বানায় । এখন কেউ যদি তারকা হয়ে আমজনতাকে ও সমাজকে অস্বীকার করে তাহলে বুঝতে হবে , তাকে আমজনতা যে সম্মান দিয়ে উপরে তুলেছে সে আসলে তার যোগ্যই নয় । আর অযোগ্যরা বরাবরই হারিয়ে যায় কিছুদিনের মধ্যে ইতিহাসের পাতা থেকে।

সর্বোপরি , এরকম কাজগুলি যারা করে তাদের যদি জিজ্ঞাসা করা হয় তারা তাদের সন্তানের এ ধরনের অনৈতিক কাজকে সমর্থন করবে কিনা? আমার মনে ৯৫% জবাবই নেগেটিভ আসবে।


৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৪০

নাহল তরকারি বলেছেন: জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, পাসপোর্ট, এসএসসি সার্টিফিকেট এ পিতার নাম কি লিখবে? জাতি জানতে চায়।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নাহল তরকারিভাই, আপনার ছোট তবে চমতকার মজাদার (কাঁচামরিচের :P সাথে ছোট মাছের চচছরী কিংবা চেপা শুটকির সাথে লাল মরিচের ঝাল ;) ঝাল ভর্তার মত সাথে বাসমতি চালের ধুয়া উঠা গরম ভাতের মত) মন্তব্যের জন্য।

জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, পাসপোর্ট, এসএসসি সার্টিফিকেট এ পিতার নাম কি লিখবে? জাতি জানতে চায়।

- কিতা কইতাম ভাই , কইনচেন দেহি? আমার কাছে কওনের কোন জবাব নাই।

আম জনতার মত আপনার সাথে সাথে আমিও জানতে চাই , " কি হবে তার পরিচয় কিংবা এ সবের জবাব "।

১০| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৪৮

আরইউ বলেছেন:


সেলিব্রেটিদের জীবন নিয়ে তাদের ভক্ত ও সাধারণ মানুষদের আগ্রহ থাকবে এটাই স্বাভাবিক। তবে এই আগ্রহ হওয়া উচিত হেলদি যেন মাত্রা ছাড়য়ে না যায়।
বুবলি নিজে যেখানে বলেছেন উনি সবকিছু সময়মত নিজে থেকেই জানাবেন "তখন বুবলি বিয়ে করেছেন", "তার সন্তান হয়েছে", "তার সন্তানের বাবা কে" এসব নিয়ে পত্রিকার পাতায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে, ইউটিউবে এত মাতামাতি আনহেলদি মাত্রাতিরিক্ত।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ আরইউ ভাই, আপনার মন্তব্যের জন্য।

সেলিব্রেটিদের জীবন নিয়ে তাদের ভক্ত ও সাধারণ মানুষদের আগ্রহ থাকবে এটাই স্বাভাবিক। তবে এই আগ্রহ হওয়া উচিত হেলদি যেন মাত্রা ছাড়য়ে না যায়। বুবলি নিজে যেখানে বলেছেন উনি সবকিছু সময়মত নিজে থেকেই জানাবেন "তখন বুবলি বিয়ে করেছেন", "তার সন্তান হয়েছে", "তার সন্তানের বাবা কে" এসব নিয়ে পত্রিকার পাতায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে, ইউটিউবে এত মাতামাতি আনহেলদি মাত্রাতিরিক্ত।

- ভাই এখানে একটা বিষয় দেখেন, সাধারন মানুষ নিজ থেকে কেউ বুবলিকে জিজ্ঞাসা করেনি " বুবলি বিয়ে করেছেন কিনা তার তার সন্তান হয়েছে কিনা কিংবা তার সন্তানের বাবা কে" < বুবলি নিজেই সমাজ-সামাজিকতা-ধর্ম সব কিছুকেই মেনে নিয়ে তার বিবৃতি দিয়েছে বা তার কাজের পক্ষে সাফাই গেয়েছে।

এর পরে সাধারন মানুষের মনে কিছু প্রশ্ন আসবে কিংবা কৌতুহল জাগবে - এটাই কি স্বাভাবিক নয় ?

আর যেহেতু তারা পাবলিক ফিগার আমাদের মত আম জনতা নয়, কাজেই তাদের নিয়ে তাদের ভক্তদের-সাধারন মানুষের কৌতুহলও বেশী হবে এটা দোষের নয় ভাই। এ তাদের ভালবাসারই বহিঃপ্রকাশ।

১১| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:০৬

ইমরোজ৭৫ বলেছেন: সুন্দর।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ ইমরোজ৭৫ ভাই, আপনার মন্তব্যের জন্য।

সুন্দর।

- আসলেই ভাই শুধু সুন্দর নয় :(( চমতকারও বটে।

১২| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:১২

কামাল৮০ বলেছেন: নারীও শতভাগ জানে না তার সন্তানের বাবা কে।এক মাত্র বিজ্ঞান জানে।

২৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ কামাল৮০ ভাই, আপনার মন্তব্যের জন্য।

নারীও শতভাগ জানে না তার সন্তানের বাবা কে।এক মাত্র বিজ্ঞান জানে।

- সাধারন ভাবে তাই মানা হয় এবং সত্যি যে , শুধুমাত্র যে নারী সন্তানের জন্ম দেয় সেই নারীই জানে সন্তানের প্রকৃত বাবা কে। তবে আমাদের মানব সমাজে বর্তমানে যেভাবে ছাতি দিয়ে বাঘ মারার প্রবণতা বৃদ্ধি পাচছে তাতে বিজ্ঞানের উপর ভরসা করা ব্যতীত মনে হয়না শতভাগ জানা সম্ভব - আসলেই সেই সন্তানের বাবা কে?

১৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:২৫

আমি নই বলেছেন: সেলেব্রেটি হওয়ার পর তাদের ব্যাক্তিগত জীবন বলতে চার দেয়ালের মাঝে যা হয় সেটাই, তারাও এটা খুব ভাল ভাবেই জানে। তাদের নিয়ে কথা বলা যাবেনা, সমালোচনা করা যাবেনা, ব্যাক্তিগত জীবন এগুলা সব বোগাস। তারা যা প্রকাশ করে তা আলোচিত/সমালোচিত হওয়ার জন্যেই করে। কেউ পজেটিভ ইমপ‌্যাক্ট ফেলে কেউ নেগেটিভ, এটাই পার্থক্য।

বুবলির বাচ্চার বাবা কে এটা বুবলিই চায় আলোচিত হোক, তা না হলে ২ বছর পর শাকিব-অপুর বাচ্চার জন্মদিনে বেবি বাম্প প্রকাশের দরকার ছিলনা।

সমাজ ঠিকই আছে সেলেব্রিটি বা সমমানের মানুষগুলোই সমাজকে ম্যানুপুলেট করতে চায়।

৩০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৩০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ আমি নই ভাই, আপনার মন্তব্যের জন্য।

সেলেব্রেটি হওয়ার পর তাদের ব্যাক্তিগত জীবন বলতে চার দেয়ালের মাঝে যা হয় সেটাই, তারাও এটা খুব ভাল ভাবেই জানে। তাদের নিয়ে কথা বলা যাবেনা, সমালোচনা করা যাবেনা, ব্যাক্তিগত জীবন এগুলা সব বোগাস। তারা যা প্রকাশ করে তা আলোচিত/সমালোচিত হওয়ার জন্যেই করে। কেউ পজেটিভ ইমপ‌্যাক্ট ফেলে কেউ নেগেটিভ, এটাই পার্থক্য।

- তারা নিজেরাই নিজেদের ইচছায় এসব খবর তৈরী করে আলোচনায় থাকার জন্য এবং নিজেদের যতসব আকামকে জায়েজ করার জন্য। এই সব করে তারা ভাবে এতে বাজারে তাদের কাটতি বাড়ে এবং তারা যে বিশেষ কিছি পাবলিক জানবে। তারা এও জানে এর ফলে তাদের পক্ষে কিংবা বিপক্ষে যেই আলোচনাই হোকনা কেন আখেরে তাদেরই ফায়দা হবে।

বুবলির বাচ্চার বাবা কে এটা বুবলিই চায় আলোচিত হোক, তা না হলে ২ বছর পর শাকিব-অপুর বাচ্চার জন্মদিনে বেবি বাম্প প্রকাশের দরকার ছিলনা। সমাজ ঠিকই আছে সেলেব্রিটি বা সমমানের মানুষগুলোই সমাজকে ম্যানুপুলেট করতে চায়।

- বাচচা পয়দা করেছে দুই বছর আগে , ফলাফল বের হয়েছে কাল আবার এর মাঝে আংশিক ফলাফল শোনা যায় ছাড়া-ছাড়িও হয়ে গেছে তেনাদের মাঝে । আহা :P কি চমতকার খবর।

বুবলি এ খবর ফাস করে তার বাচচাকে সমাজে পরিচয় করিয়ে দিয়েছে এই যা।

তবে ছাকিব :(( খান , আসলেই হিরো দ্যা সুয়ারষটার ( নায়িকাকে ডাক দিয়ে আড়ালে নিবে , আর গর্ভবতী করে ছেড়ে দিবে) । কি মজা !!!!!!!!!!!
মজাই মজা।
অপু-বুবলি :( কাইত (খেল খতম)।

এর পর কার পালা আসে, তাই এখন দেখবার বিষয় ( কারন, মনে হয়না ছাকিব খানের খায়েশ এই দুইয়েই খতম হয়ে গেছে।)

১৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৩৯

জুল ভার্ন বলেছেন: যাদের কথা বলেছেন তাদের সন্তানের জন্মদাতাদের পরিচয় জানতে DNA টেস্ট এর বিকল্প নাই =p~

৩০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন ভাই, আপনার মন্তব্যের জন্য।

যাদের কথা বলেছেন তাদের সন্তানের জন্মদাতাদের পরিচয় জানতে DNA টেস্ট এর বিকল্প নাই

- মনে হয়না ভাইজান দু তরফেই (অপু/বুবলি / ছাকিব খান ) রাজি হবে ।

ছাকিব রাজি হবে না ।
কেন হবে না ?
তা কিছুটা হলেও অনুমান করতে পারবেন , তার আচার :P আচরন পর্যবেক্ষণ করলে।
কারন , পরে দেখা যাইতে পারে যে সে আসলে সুয়ারষটার নয় সুয়ারজিরো।

আর, অপু/বুবলি -

রাজি নাও হতে পারে । বলবে সামজিক ভাবে পরিচিত হয়ে গেছে ছেলেরা।
কি দরকার আর এসব করে ঝামেলা বাড়িয়ে ।

১৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৩৮

শেরজা তপন বলেছেন: ভাবতেছি কি মন্তব্য করা যায়...
বিষয় বড় জটিল!! ইমরোজ৭৫- কি বিষয়ে 'সুন্দর' ( নায়িকাদ্বয়ের চেহারা, আপনার লেখার ধরন নাকি এর বিষয়বস্তু ?) বললেন
সেইটেও একটা ভাবনার বিষয়!
'বাপ কে????' অতবা 'বেটা তুমি কার?' এই টাইপের সিনেমার নাম শুধু মাথায় ঘুরতেছে :(

০১ লা অক্টোবর, ২০২২ দুপুর ২:২৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শেরজা তপন ভাই, আপনার চমতকার মন্তব্যের জন্য এবং দুঃখিত দেরিতে জবাবের জন্য।

ভাবতেছি কি মন্তব্য করা যায়...

- না ভেবে কিছু বলা আসলেই মুশকিল -------------------
তবে আমরা বেশী ভাবিতে ভাবিতে সময় শেষ হয়ে যাবে ( অলরেডি আংশিক ফলাফল বের হয়ে গেছে)

বিষয় বড় জটিল!! ইমরোজ৭৫- কি বিষয়ে 'সুন্দর' ( নায়িকাদ্বয়ের চেহারা, আপনার লেখার ধরন নাকি এর বিষয়বস্তু ?) বললেন, সেইটেও একটা ভাবনার বিষয়!

- বিষয় আসলেই জটিল সব কিছু মিলিয়ে । তবে ব্যাটে-বলে (ভাই-বোনে ) মিলে গেলে একেবারে সহজ ;) ,পানির লাহান।

'বাপ কে????' অতবা 'বেটা তুমি কার?' এই টাইপের সিনেমার নাম শুধু মাথায় ঘুরতেছে :(

- আপনের মাথায় যে সব সিনেমার নাম আসছে সবই ঠিক আছে তবে সিনেমার কাহিনীতে একটু আধুনিকতা আনতে হবে (ডি এন এ পরীক্ষা ) আগের মত শুধু পিছনে গিয়ে কাহিনী দেখালে হবেনা।

১৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: শাকিব খান নিজে থেকে এগিয়ে এসে ব্যাপারটার মীমাংসা করে দিলে ল্যাঠা চুকে যায়। অবশ্য এই বাচ্চার পিতা হওয়ার ব্যাপারে শাকিব খান নিজে যদি শিওর থাকে। অন্যথায় নায়িকার বিবৃতির জন্য অপেক্ষা করতে হবে।

০১ লা অক্টোবর, ২০২২ দুপুর ২:৫৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সাড়ে চুয়াত্তর ভাই, আপনার চমতকার মন্তব্যের জন্য এবং দুঃখিত দেরিতে জবাবের জন্য।

শাকিব খান নিজে থেকে এগিয়ে এসে ব্যাপারটার মীমাংসা করে দিলে ল্যাঠা চুকে যায়। অবশ্য এই বাচ্চার পিতা হওয়ার ব্যাপারে শাকিব খান নিজে যদি শিওর থাকে। অন্যথায় নায়িকার বিবৃতির জন্য অপেক্ষা করতে হবে।

- ভাই ইতিমধ্যেই উনারা উভয়ে মিলে আলাদা আলাদা ভাবে আংশিক ফলাফল ঘোষনা করেছেন, যেখানে ফলাফল হিসাবে ছেলে কার ? এর ফলাফল পাওয়া গেছে তবে বুবলি কার বউ বা :( ছাকিব কার স্বামী - এ বিষয়ের ফলাফল স্থগিত আছে ।

তবে যেহেতু ছাকিব ;) ছাব অলরেডি আবার বিয়ার জন্য কন্যা-শিশু (ভালমানের কুলবধু, আগের গুলি সিনেমার হিরোইন ছিল যাগো সাথে নিক নিক চলে, চলে ছাতি দিয়ে বাঘ মারা তয় সংসার চলেনা) খুঁজতেছে তার মানে হের সাথেও মনে হয় তাই হয়ে গেছে যা হয়েছে অপুর সাথে।

স্থগিত ফলাফল জানার জন্য আমাদের মনে হয় আরো কিছু দিন অপেক্ষায় থাকবার লাগব তার সাথে হয়ত আসবে নতুন আরো এক ভাতিজার খবর

১৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৪৩

Toimoor বলেছেন: My viral xxxxxxz link
https://youtube.com/channel/UC7ZexhScqzAMwvY3eLMCWZA

০১ লা অক্টোবর, ২০২২ বিকাল ৪:৩৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ Toimoor ভাই, আপনার মন্তব্যের জন্য এবং দুঃখিত দেরিতে জবাবের জন্য।

My viral xxxxxxz link
https://youtube.com/channel/UC7ZexhScqzAMwvY3eLMCWZA


- ভাই জানিনা কি ভাইরাল হয়েছিল আপনার তবে xxxxxx এর সংখ্যা দেখে :(( ক্লিক করতে সাহস হয়নি , কি না কি দেখব ।
যদি সামুতে না হত তবে হয়ত :P দেখতাম।

কারন,যত x তত মজা।

১৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৩৭

ডঃ রুহুল আমিন চৌধুরী। বলেছেন: টাকা থাকলে দুনিয়কে, ধর্মকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর ঘটনা প্রতিনিয়তই দেখি মিডিয়াতে - এ নিয়ে ঘাটাঘাটি কেবলই সময় নষ্ট বলে আমি মনেকরি - টাকার জোরে হত্যা করেও নির্বিগ্নে সমাজকে দেশকে রাষ্ট্রকে নেতৃত্ব দিতেও দেখি -

০১ লা অক্টোবর, ২০২২ বিকাল ৪:৩৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ ডঃ রুহুল আমিন চৌধুরী স্যার , আপনার মন্তব্যের জন্য এবং দুঃখিত দেরিতে জবাবের জন্য।

টাকা থাকলে দুনিয়কে, ধর্মকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর ঘটনা প্রতিনিয়তই দেখি মিডিয়াতে - এ নিয়ে ঘাটাঘাটি কেবলই সময় নষ্ট বলে আমি মনেকরি - টাকার জোরে হত্যা করেও নির্বিগ্নে সমাজকে দেশকে রাষ্ট্রকে নেতৃত্ব দিতেও দেখি -

- সমাজ-সংসার সব কিছু এখন নষ্টদেরই দখলে।

যে যত নষ্ট সমাজে তারই তত দাপট । আর টাকা এখন হয়ে গেছে সব কিছুর নিয়ন্ত্রক । টাকা থাকলে এখন সব কিছু করেই পার পাওয়া যায় এবগন করা যায় যা মন চায়।

তা সে বৈধ কিংবা অবৈধ , অনৈতিক কিংবা অসামাজিক যাই হোক না কেন।

১৯| ০২ রা অক্টোবর, ২০২২ সকাল ১০:৪৯

সাসুম বলেছেন: জামান ভাই,
যদি করার মত কোন কাজ না থাকে তাহলে দেখেন অফিসের আসে পাশে কিছু ঘাস আছে কিনা, সেগুলা কাটার একটা কন্ট্রাক্ট নেন। তাও অন্তত হাজার গুণ ভাল এই বালছাল জিনিষ নিয়ে তারচেয়ে বেশি বালছাল লিখার চেয়ে।

আপনার পোস্ট টা মোটাদাগে একটা জঘন্য পোস্ট এবং ভেতরের কন্টেন্ট আরো জঘন্য।

এইযে মোটাদাগে প্রশ্ন দাড় করাইলেন, বুব্লির বাচ্চার বাবা কে, এইযে বুবলি রে অপরাধী বানাইয়া তার পোলারে জন্মের সাথে সাথে গায়ে জারজ ট্যাগ লাগাই দিলেন- এইডা মোটাদাগে একটা অসভ্যতামি।

তবে আপনাকে দোষ দেয়া যায়না, আপনি যেই প্যাট্রিয়ার্কিক চিন্তা লালন করেন, যে ধর্ম বিশ্বাসে বিলিভ করে দুনিয়াকে আপনার মত সাজাতে চান- সেই ধর্মে পুরুষ বেটার কোন দোষ নাই, সব দোষ নারীর :)

আপনার এই পোস্টে সাকিব খান নামক লুইচ্চার দোষ খোজা দরকার ছিল, দরকার ছিল এটা খুজে বের করা কেন শুয়োর টা বার বার একের পর এক নায়িকার পেট বাঁধাইয়া বাচ্চা হওনের কথা গোপন রাখতে প্রেসার করে। সেই ২৩ বছর আগে রাত্রি নামক সিনেমার এক্সট্রা আর্টিস্টের বাচ্চা থেকে রিসেন্ট অপু বিশ্বাস এর বাচ্চা কিংবা আজকের বুব্লির বাচ্চা কিংবা সাম্নের দিনে আরো হতে যাওয়া পুজা চেরির বাচ্চা কিংবা এখনো ৩ বছরের শিশু :) কিন্তু ইন ফিউচারে খান সাহেবের বাচ্চার মা হতে যাওয়া শিশুদের কে রক্ষার জন্য, এই লুইচ্চা পুরুষ নামের কলংক শুয়োরের বিচার করার জন্য আমাদের গলার আওয়াজ তোলা দরকার ছিল।

বাট মর্দ্দে মোজাহিদ এর মত থার্ড ক্লাস মার্কা জিনিষ মানে বুব্লির বাচ্চার বাবা কে এই ফাত্রা আলাপ নিয়া আসছেন।

পোস্টে কইস্যা মাইনাস

০২ রা অক্টোবর, ২০২২ দুপুর ২:৫০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সাসুম ভাই , আপনার চমতকার টক-ঝাল- মিষ্টি মন্তব্যের জন্য।

জামান ভাই, যদি করার মত কোন কাজ না থাকে তাহলে দেখেন অফিসের আসে পাশে কিছু ঘাস আছে কিনা, সেগুলা কাটার একটা কন্ট্রাক্ট নেন। তাও অন্তত হাজার গুণ ভাল এই বালছাল জিনিষ নিয়ে তারচেয়ে বেশি বালছাল লিখার চেয়ে।

- আমি যখন একটা পোস্ট দেই তখন সবসময় যার মন্তব্যের জন্য উম্মুখ হয়ে থাকি সে হল আমার প্রিয় সাসুম ভাই। আপনার মন্তব্য বরাবরই বিশেষ কিছু এবং লেখার সব দূর্বলতাগুলো ফুটে উঠে আপনার মন্তব্যে যা মূল লেখা থেকে আপনার মন্তব্য অনেক বেশী তথ্য বহুল হয়। আর তাই বিশেষ কিছু আমার নিকট।

ভাইগো, আমি যেহানে আছি সেহানে কোন ঘাস :(( আসলেই নাই ( খালি সেহানে না , সেই দেশেও ঘাস নাই) আর কামও অনেক । তারপরও এ বিষয়ে লিখেছিলাম আপনার এই মন্তব্যের আশায়ই ( আপনি এ ব্যাপারে কি ভাবছেন , তা জানার আশায়)।

আসলে ভাইজান, এটাই দেশের এখন সবচেয়ে গরমা-গরম খবর । আর তাই আমিও :P -------

আপনার পোস্ট টা মোটাদাগে একটা জঘন্য পোস্ট এবং ভেতরের কন্টেন্ট আরো জঘন্য। এইযে মোটাদাগে প্রশ্ন দাড় করাইলেন, বুব্লির বাচ্চার বাবা কে, এইযে বুবলি রে অপরাধী বানাইয়া তার পোলারে জন্মের সাথে সাথে গায়ে জারজ ট্যাগ লাগাই দিলেন- এইডা মোটাদাগে একটা অসভ্যতামি।

- বুব্লির বাচ্চার বাবা কে, ভাই আমার মূল প্রশ্ন কিন্তু :( এটা ছিলনা । আরো কিছু প্রশ্নের সাথে আমার মূল প্রশ্ন ছিল -

১। "ব্যক্তি স্বাধীনতা ও আধুনিকতার দোহাই দিয়ে আমরা কোথায় যাচছি " । এ কি আমাদের নৈতিকতার অধঃপতন নাকি সভ্যতার উন্নয়ন?
২। একজন নারীর জন্য ও তার সন্তানের জন্য এ ধরনের প্রশ্ন কি সম্মানজনক?


এখানে আমি না বুবলিরে অপরাধী বলেছি না তার বাচচাকে জারজ বলেছি । আর বাকী প্রশ্নগুলি কিন্তু বুবলিই আপনাকে-আমাকে তোলার জন্য প্ররোচিত করেছে এবং সেগুলোর কিছু জবাব আমরা ইতিমধ্যেই পেয়েছি আর কিছু জবাব এখনো পাওয়া যায়নি ।

তবে এখানে আপনি কাকে অসভ্যতামী বলছেন তাই বুঝতে পারছিনা?

তা কি আমার/মানুষের জানার আগ্রহকে নাকি বুবলি/শাকিব খান ও তাদের কার্যকলাপকে (অবশ্য আপনি এটাও বলতে পারেন যে তার সাবালক এবং দুইজনে মিলে লাগাক ;) বাচচা পয়দা করুক , আপনার কি ? আপনার এত কৌতুহল কেন ? ভাই এ কৌতুহল তারাই জাগ্রত করেছেন তাদের মহান কাজকে জায়েজ / সামাজিক স্বীকৃতির জন্য)।


তবে আপনাকে দোষ দেয়া যায়না, আপনি যেই প্যাট্রিয়ার্কিক চিন্তা লালন করেন, যে ধর্ম বিশ্বাসে বিলিভ করে দুনিয়াকে আপনার মত সাজাতে চান- সেই ধর্মে পুরুষ বেটার কোন দোষ নাই, সব দোষ নারীর :)

- ভাইজান, দোষ খালি বেডির অব কেন ? বেডা-বেডি দুডাই সমান মজা লইছে-পাইছে। কাজেই দোষ ঐলে দুজনেরই সমান দোষ তয় এই সব ক্ষেত্রে বেশীর ভাগই ভূক্তভোগী হয় বেডিরাই । এর জন্য বা এর পিছনে যে সব কারন আছে তা আপনি - আমি চাইলেই পরিবর্তন করতে পারুম না ।

আর তাইতো নারীকে সবসময়ই সতর্ক থাকতে হবে এইসব কুকুররুপী পুরুষদের নিকট থেকে যারা সুযোগ পাইলেই যেখানে-সেখানে ঝাপিয়ে পড়ে বিবেক-নীতি-নৈতিকতা বিসর্জন দিয়ে।

আপনার এই পোস্টে সাকিব খান নামক লুইচ্চার দোষ খোজা দরকার ছিল, দরকার ছিল এটা খুজে বের করা কেন শুয়োর টা বার বার একের পর এক নায়িকার পেট বাঁধাইয়া বাচ্চা হওনের কথা গোপন রাখতে প্রেসার করে। সেই ২৩ বছর আগে রাত্রি নামক সিনেমার এক্সট্রা আর্টিস্টের বাচ্চা থেকে রিসেন্ট অপু বিশ্বাস এর বাচ্চা কিংবা আজকের বুব্লির বাচ্চা কিংবা সাম্নের দিনে আরো হতে যাওয়া পুজা চেরির বাচ্চা কিংবা এখনো ৩ বছরের শিশু :) কিন্তু ইন ফিউচারে খান সাহেবের বাচ্চার মা হতে যাওয়া শিশুদের কে রক্ষার জন্য, এই লুইচ্চা পুরুষ নামের কলংক শুয়োরের বিচার করার জন্য আমাদের গলার আওয়াজ তোলা দরকার ছিল।

- এহন আর দোষ ঐব না :P আপনার?

আপনি যে অগ্রীম পুজা চেরিরে :( আমাগো ৩ নং ভাতিজা ( সুলতান খান গলুই) র মা বানাই দিলেন ? আমনে কেমনে জানেন , আমাগো মাসুম B-)) খান সাহেব এই আকাম করবই করব? নাও ত করবার পারে। তওবা কইরে ভালও ত ঐ যাইবার পারে। পারে না ? বলেন ভাই।
আর খান সাবেরে জনতার আদালতে লই যাই উনার ছাতির বাট ( যেই ছাতি দিয়া উনি খালি বাঘ মাইরে ফেলে) খান খান করি দেওয়া উচিত । তয় কথা ঐল তা করলে আবার "ব্যক্তি স্বাধীনতা ও আধুনিকতা" র লংঘনের দায়ে দোষী হইতে হইব কিনা? (দেশের প্রচলিত আইনে এখনও উভয়েই মাসুম X(( সাসুম ভাই। কারন কেউ কারো বিরুদ্ধে এখনো কোন অভিযোগ করেনি । ফলে যা হয়েছে তাতে উভয়েরই সক্রিয় অংশগ্রহণ ও সম্মতি ছিল তা প্রমাণিত এবং উভয়েই ৫০-৫০ বা সমান-সমান দোষ কিংবা গুনে । সমস্যা একটা ফসল বুবলিরে ঘরে )।

বাট মর্দ্দে মোজাহিদ এর মত থার্ড ক্লাস মার্কা জিনিষ মানে বুব্লির বাচ্চার বাবা কে এই ফাত্রা আলাপ নিয়া আসছেন।
পোস্টে কইস্যা মাইনাস


- আর কিছু :( কমুনা ।
যার যা খুশি তাই করুক ।
আমার কি ? ( নেই কাজ ত খই বাছতে বসেছিলাম আরকি ,ভাইজান)

আপনার প্রদেয় কইস্যা - - - - - মাইনাস ই আমার জন্য ঐল গিয়া চরম +++++++

পরিশেষে - আমনে ইমন কিললাই কইনছেন দেহি ?
জীবনেও কি ভাল কিছু আমারে কইবেন না তার জন্য X(( কিরা কসম কাইটছেন মনে লয়।

২০| ০২ রা অক্টোবর, ২০২২ সকাল ১১:৩৫

জ্যাকেল বলেছেন: দু:খজনক হৈলেও সত্য এক শ্রেণির পুগুতিশীল আছে যারা জামান ভাইয়ের ওপজিট সাইডে চলে যায়। এক পক্ষ দেখে মেয়ের সমস্যা তো আরেক পক্ষ দেখে ছেলের। কিন্তু সমস্যা যে ৩ গণের সে কথাটা কেহ বলছে না।

১। লুইচ্চা শাকিব
২। ভাতারি বুবলি/অপু
৩| পগতিশীল সমাজ

ফেসবুক/টিকটক/ওয়ায়েজ/অনলিফ্যান/কাইন্ড বেবসার বাইপ্রোডাক্ট (নতুন নর্ম) বাংলাদেশ সহ পুরা দুনিয়ায় মানুষের এথিকস, এটিচুডে প্রভাব রাখতেছে। ফলে-
১। মানুষ সেক্স ফ্রিক হইতেছে
২। ধর্মের আফিম গিলতেছে (জাস্ট ধর্মান্ধ হইতেছে)
৩। মেয়ের মাথায় অবাধ মেলামেশার চেতনার সাথে পিতৃপরিচয় চেতনার অবস্থান তথা বুদ্বিস্বল্পতা

পরিশেষে বলব-

সমাজে নারী ও পুরুষের সংকট দুর করণে আপনি আমি এক্টিভ ভুমিকা পালন করি-
১। শুধু হিজাবই যথেষ্ট এটা প্রচার
২। নারি পুরুষ একত্রে চলাফেরা করুক, স্বাভাবিক মানব জীবন প্রবাহিত হইতে দেই
৩। মানুষের জীবনে সেক্স লাইফ সব নহে, এই সত্য উপলদ্বি করতে দেওয়া
৪। মানুষের সীমিত জীবনে ঈমান ও আমল যে সবচে বেশি দরকারি সেটা বুঝানো

০২ রা অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৩০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ জ্যাকেল ভাই , আপনার চমতকার বিশ্লেষণাত্মক ও দিকনির্দেশনামূলক মন্তব্যের জন্য।

দু:খজনক হৈলেও সত্য এক শ্রেণির পুগুতিশীল আছে যারা জামান ভাইয়ের ওপজিট সাইডে চলে যায়। এক পক্ষ দেখে মেয়ের সমস্যা তো আরেক পক্ষ দেখে ছেলের। কিন্তু সমস্যা যে ৩ গণের সে কথাটা কেহ বলছে না।
১। লুইচ্চা শাকিব
২। ভাতারি বুবলি/অপু
৩| পগতিশীল সমাজ


- ভাইজান , এখানে আমার লেখার অভিপ্রায় ছিল আসলে প্রগতিশীলতা বা ব্যক্তি স্বাধীনতার নামে আমরা যা করছি তা কতটা গ্রহনযোগ্য বা সমাজের জন্য তা কতটা উপকারী বা মানানসই - তাকেই দেখানো।
তবে আমাদের মাঝে কেউ কেউ পুগুতিশীল কিংবা মুক্তমনা দাবী করে যথেচছাচারকে সমর্থন করে মুলতঃ নিজে যত খুশি নিক :P নিক করার জন্য ।

এখন এখানে -
১। ছাকিব খান - অন্যের জমিনে চাষ করতে ভালবাসে ( এটা তার বদ স্বভাব কারন সে নিজের জন্য জমিন খরিদ করতে চায়না দায়িত্ব-কর্তব্য এড়ানোর জন্য এবং পুগুতিশীল হিসাবে মজা লুটার জন্য। এ যেন লে মজা ;) যত খুশী)।

২। ভাতারি বুবলি/অপু - উনার সুয়ারইষটার ছাকিব খান থেকে অনৈতিক সুবিধা নিতে গিয়ে :-< ফাইসা গেছে মাইনকা চিপায়।

৩| প্রগতিশীল সমাজ - এনার আছেই ফাকতালে, " ছাতি দিয়ে বাঘ মারার জন্য কিংবা কারো কারো কষ্ট/যত্নে পালা হাসের বাচচাকে চোরা বাঘডাসের মত থাবা দিয়ে নিয়ে খেয়ে ফেলার জন্য। (তারা কোন কিছুর জন্য কষ্ট বা দায়িত্ব নিতে ইচছুক নয়। ফাকতালে কাম সারার জন্য সব সময় সুযোগ খোজে । ন্যায়-অন্যায়ের ধার ধারেনা পুগুতিশীলতার দোহাই দিয়ে )।

ফেসবুক/টিকটক/ওয়ায়েজ/অনলিফ্যান/কাইন্ড বেবসার বাইপ্রোডাক্ট (নতুন নর্ম) বাংলাদেশ সহ পুরা দুনিয়ায় মানুষের এথিকস, এটিচুডে প্রভাব রাখতেছে। ফলে-
১। মানুষ সেক্স ফ্রিক হইতেছে
২। ধর্মের আফিম গিলতেছে (জাস্ট ধর্মান্ধ হইতেছে)
৩। মেয়ের মাথায় অবাধ মেলামেশার চেতনার সাথে পিতৃপরিচয় চেতনার অবস্থান তথা বুদ্বিস্বল্পতা


- হককল কামের সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে যা বিজ্ঞানেও বলা আছে। আর তাই আধুনিক হতে গিয়ে , আধুনিক উপকরন হাতে পেয়ে এখন আমরা সব কিছুতেই বেশী বেশী হয়ে যাচছি সব কিছু বিশদ না জেনে-বুঝে (পরিমিতিবোধ ও নীতি-নৈতিকতার ধার না ধারে)।
এখন আমরা সবাই রাজা, রাজার রাজা---------------

পরিশেষে বলব-

সমাজে নারী ও পুরুষের সংকট দুর করণে আপনি আমি এক্টিভ ভুমিকা পালন করি-
১। শুধু হিজাবই যথেষ্ট এটা প্রচার
২। নারি পুরুষ একত্রে চলাফেরা করুক, স্বাভাবিক মানব জীবন প্রবাহিত হইতে দেই
৩। মানুষের জীবনে সেক্স লাইফ সব নহে, এই সত্য উপলদ্বি করতে দেওয়া
৪। মানুষের সীমিত জীবনে ঈমান ও আমল যে সবচে বেশি দরকারি সেটা বুঝানো


- ১। নর-নারী উভয়কে তার নিজেকে নিরাপদ রাখার জন্য শালীন কাপড় পরিধান করতে পারে । তাতে করে কিছুটা হলে ও সুবিধা মিলবে - এটা সত্যি।
২। নারি পুরুষ যার যার সীমারেখা মেনে ও রেখে একত্রে চলাফেরা করায় সমস্যা নেই বরং তা সমাজ সংসার বির্নিমানে সহায়ক শুধু মনে রাখতে হবে নীতি-নৈতিকতাকে ও মেনে চলতে হবে কিছু সামাজিক নিয়ম নীতি ।
৩। সকল জীবেরই সেক্স কে অস্বীকার করার উপায় নেই তবে মানুষের জীবনে শুধু সেক্স লাইফই সব নহে তবে সেক্সকে নিয়ন্ত্রিত ব্যবহারের মাঝেই যে জীবনের সুখ ও মর্যাদা এই সত্য উপলদ্বি করাও জরুরী।
৪।অনিয়ন্ত্রিত জীবন বা যথেচছাচার সকল ধর্মেই নিষিদ্ধ এবং তা সকল পাপের উৎসও। কাজেই সব ধর্মের মানুষকেই তার নিজ নিজ ধর্মের পালনীয় ও বর্জনীয় বিষয়গুলো চর্চা করতে হবে এবং সাথে সাথে সীমিত এ মানব জীবনে যতটুকু সম্ভব বেশী বেশী ভাল কাজ করা উচিত।

আর এভাবেই হয়ত আমাদের সমাজ-জীবন থেকে এসব পাপাচার দূর হতে পারে।

আবারো ধন্যবাদ ভাই , আপনার চমতকার মন্তব্যের জন্য।

২১| ০২ রা অক্টোবর, ২০২২ রাত ৯:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



পোস্টের প্রথম ছবি - নুসরাত জাহানের শিশু সন্তান হাতে ছবিটি এডিট করা ছবি। এটি একটি নকল ছবি। পোস্ট সম্পর্কে আমার কিছু বলার নেই।

ধন্যবাদ।

০৩ রা অক্টোবর, ২০২২ দুপুর ১২:০৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ ঠাকুরমাহমুদ স্যার , আপনার মন্তব্যের জন্য।

পোস্টের প্রথম ছবি - নুসরাত জাহানের শিশু সন্তান হাতে ছবিটি এডিট করা ছবি। এটি একটি নকল ছবি। পোস্ট সম্পর্কে আমার কিছু বলার নেই।

- ছবি সূত্র india.com । তখনকার সময় যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে ছবি সেখান থেকেই নেয়া , কাজেই এ ব্যাপারে আমিও বেশী কিছু বলতে পারব না তবে নুসরাত যে মা হয়েছে তা কিনতু নকল নয় :(( আসল।

পোস্ট সম্পর্কে কিই বা বলার থাকতে পারে ? না বলেই ভাল করেছেন স্যার ।

ধন্যবাদ।

- আপনাকেও ধন্যবাদ।
ভাল থাকবেন ।

আর " ইরানে হিজাব আন্দোলনের নেপথ্য কাহিনী " র অপেক্ষায় ।
যদিও আমিও কিছু লিখব ভেবেছিলাম তবে এখন আপনার লেখার আশায়ই থাকলাম।

২২| ০৪ ঠা অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:২৯

সাসুম বলেছেন: লেখক বলেছেন: পরিশেষে - আমনে ইমন কিললাই কইনছেন দেহি ? জীবনেও কি ভাল কিছু আমারে কইবেন না তার জন্য X(( কিরা কসম কাইটছেন মনে লয়।

আপনি ইনিয়ে বিনিয়ে এদিক সেদিন পার করে অনেক কিছুর মাঝে মূলত বলতে চেষ্টা করেছেন বুবলির বাচ্চার বাপ কে কিংবা বুবলি র এই বাচ্চার বাবার পরিচয় কি। আপনার পোস্টে হাজার লাখ লাইন থাক্লেও আপনার ধর্মীয় সংকীর্ণ চিন্তার মাপকাঠি ধরে এই ব্লগের সবাই আমরা বলতে পারি- আপনার এই পোস্টের মূল ভাব কি।

সেরা লুইচ্চা শাকিব খান আর আলোচ্য নায়িকা তাহাদের ভেরিফাইড ফেসবুক পেইজ থেকে একটা করে পোস্ট দিয়েছেন- সেখানে তাহারা দুইজনেই একদম ক্লিয়ার করে বলেছেন উপরোক্ত বাচ্চাটি তাহাদের দুইজনের ।

বাবা - মা দুইজনে একই সাথে প্রকাশ করিলেন- তাহারা বাচ্চাটির জন্মদাত্রী এবং জেনেটিকাল বাবা-মা। আপনি সহ নিউজের কমেন্ট বক্সের হরিদাস পাল এবং ব্লগের চিহ্নিত ছাগশ্রেণির বল্গার দের এত মাথা ব্যাথা কেন এরপরেও??


ধরা যাক, আপনি আপনার বাচ্চাকে স্কুলে ভর্তি করতে নিয়ে গেলেন সাথে আপনার বাচ্চার সম্মানিত জন্মদাত্রী। আপনাদের সাথে বাচ্চার জন্ম নিবন্ধন সার্টিফিকেট দিলেন স্কুলের হেডমাস্টার কে।

এরপরেও যদি হেডমাস্টার শালায় ইনিয়ে বিনিয়ে বলতে চায় বাচ্চার বাবা কে , তাহলে ব্যাপার টা কি সভ্যতা হয়??? তারে তখন জুতা দিয়ে পিটাইতে মন চাইবে না?

আপনার এই পোস্ট কে অসভ্য, অশ্লীল এবং জঘন্য বলার জন্য এর চেয়ে বেশী কারন কি লাগবে ভাইজান?

১৩ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:৪৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ সাসুম ভাই , আপনার চমতকার প্রতি-মন্তব্যের জন্য এবং দুঃখিত দেরিতে জবাবের জন্য।

আপনি ইনিয়ে বিনিয়ে এদিক সেদিন পার করে অনেক কিছুর মাঝে মূলত বলতে চেষ্টা করেছেন বুবলির বাচ্চার বাপ কে কিংবা বুবলি র এই বাচ্চার বাবার পরিচয় কি। আপনার পোস্টে হাজার লাখ লাইন থাক্লেও আপনার ধর্মীয় সংকীর্ণ চিন্তার মাপকাঠি ধরে এই ব্লগের সবাই আমরা বলতে পারি- আপনার এই পোস্টের মূল ভাব কি।

- চমতকার :( !!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

আপনি এ লেখায় শুধু ধর্মীয় সংকীর্ণতাই দেখেছেন । নীতি-নৈতিকতা বোধের অভাবের কোন বিষয় আপনার চোখে পড়েনি?
আপনি ধর্মকে আলাদা করে রেখে পুরো বিষয়টা নিয়ে একবার মন খুলে ভবে দেখেন , সেখানে কি পান।
ধর্ম কি আসলেই সেখানে বিদ্যমান না মানুষের অবদমিত কামের ও স্বেচছাচারিতার সমাহার?

সেরা লুইচ্চা শাকিব খান আর আলোচ্য নায়িকা তাহাদের ভেরিফাইড ফেসবুক পেইজ থেকে একটা করে পোস্ট দিয়েছেন- সেখানে তাহারা দুইজনেই একদম ক্লিয়ার করে বলেছেন উপরোক্ত বাচ্চাটি তাহাদের দুইজনের । বাবা - মা দুইজনে একই সাথে প্রকাশ করিলেন- তাহারা বাচ্চাটির জন্মদাত্রী এবং জেনেটিকাল বাবা-মা। আপনি সহ নিউজের কমেন্ট বক্সের হরিদাস পাল এবং ব্লগের চিহ্নিত ছাগশ্রেণির বল্গার দের এত মাথা ব্যাথা কেন এরপরেও??

- সাসুম ভাই, কি আর বলব ? বললে আপনার মন্তব্যের শেষ লাইন নিয়ে অনেক কিছু বলা যায়। যা অনেক অনেক দূর
পর্যন্ত গড়াতে পারে।

তবে কি দরকার এসবের , শুধু বললাম ," সব ঠিক আছে , মন শান্ত হও" ।

ধরা যাক, আপনি আপনার বাচ্চাকে স্কুলে ভর্তি করতে নিয়ে গেলেন সাথে আপনার বাচ্চার সম্মানিত জন্মদাত্রী। আপনাদের সাথে বাচ্চার জন্ম নিবন্ধন সার্টিফিকেট দিলেন স্কুলের হেডমাস্টার কে। এরপরেও যদি হেডমাস্টার শালায় ইনিয়ে বিনিয়ে বলতে চায় বাচ্চার বাবা কে , তাহলে ব্যাপার টা কি সভ্যতা হয়??? তারে তখন জুতা দিয়ে পিটাইতে মন চাইবে না?

- এখানেও বলার অনেক কিছু আছে তবে বলব না কিছুই । কারন --------------

আপনার এই পোস্ট কে অসভ্য, অশ্লীল এবং জঘন্য বলার জন্য এর চেয়ে বেশী কারন কি লাগবে ভাইজান?

- দেশের একটা কথায় আছে, " খোলা জায়গায় হাগতে বসা বেটির লাজ নাই :(( রাস্তায় হেটে যাওয়া দেখনে অলা বেটারই লাজ " । এ বড়ই লজ্জার , এ বড়ই অপমানের।


ব্যক্তি-রুচি-মানষিকতা ও নৈতিকতা ভেদে অসভ্যতা-অশ্লীলতার সংজ্ঞাও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। কাজেই এখানে যা আপনার মনে হয়েছে তা আপনার নিকট সঠিক মনে হলেও অনেকের নিকটই তা মনে নাও হতে পারে।

ভাল থাকবেন আপনি।

ক্ষমা করবেন আমাকে ও আমার অক্ষমতাকে,আপনার সাথে একমত হতে না পারার ব্যর্থতাকে।

২৩| ১৩ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:২১

অপু তানভীর বলেছেন: বুবলির বাচ্চার বাবার নাম জানা গেছে । নিশ্চয়ই আপনার মত সকল মুসলিম ভাইদের ঘরে ঘরে স্বস্তি ফিরে এসেছে । আপনাদের জন্য কতবড় একটা টেনশনের ব্যাপার ছিল !
ইস বাচ্চার বাবাটাকে না জেনে নিশ্চিত ঘুম আসে নাই রাতে !

১৩ ই অক্টোবর, ২০২২ বিকাল ৪:৪৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ অপু তানভীর ভাই, আপনার ফিরতি মন্তব্যের জন্য।

বুবলির বাচ্চার বাবার নাম জানা গেছে । নিশ্চয়ই আপনার মত সকল মুসলিম ভাইদের ঘরে ঘরে স্বস্তি ফিরে এসেছে । আপনাদের জন্য কতবড় একটা টেনশনের ব্যাপার ছিল ! ইস বাচ্চার বাবাটাকে না জেনে নিশ্চিত ঘুম আসে নাই রাতে !

-এতো খোশ ;) খবর ভাইজান ।
বুবলির বাচচার বাবা :(( ছাকিব খান - আহা বেশ বেশ বেশ!!!!!!!!!
টেনশন দূর হয়েছে, পরিবারে সুখের বন্যা বইয়ে যাচছে ।

জী অপু তানভীর ভাই, আমার মত সকল মুসলিম ভাইদের ঘরে ঘরে স্বস্তি ফিরে এসেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.