নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

" কোয়ার্টার ফাইনাল - বিশ্বকাপ ফুটবল ২০২২ " - ইউরোপ বনাম দক্ষিন আমেরিকা সাথে আফ্রিকার অদম্য সিংহ মরক্কো ।

০৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১১


ছবি - adeex.in

ছবি - al-monitor.com

পূর্ববর্তী পোস্ট - আজ থেকে শুরু হচছে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ প্রদর্শনী (ফুটবল) ফিফা বিশ্বকাপ - ২০২২ - Click This Link

২০২২ বিশ্বকাপ ফুটবল শেষ হতে আর বাকী ৮ ম্যাচ। ৩২ দলের বিশ্বকাপ গ্রুপ রাউন্ড শেষ করে প্রায় সকল মহাদেশের ১৬ দলের প্রতিনিধিদের নিয়ে শুরু হয়েছিল দ্বিতীয় রাউন্ড। দেখতে দেখতে দ্বিতীয় রাউন্ডও শেষ হয়ে গেছে যেখানে আছে ইউরোপের ৫ প্রতিনিধি (ক্রোয়েশিয়া, ইংল্যান্ড, ফ্রান্স, নেদারল্যান্ডস ,এবং পর্তুগাল)। দক্ষিন আমেরিকার প্রতিনিধি হিসাবে বরাবরের মতই আছে শিরোপার অন্যতম দুই দাবীদার ও ফুটবল পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা । আর সবশেষে আছে আফ্রিকার একমাত্র প্রতিনিধি ও নয়া অদম্য সিংহ মরক্কো।খেলা হচছে এশিয়ায় তবে দুঃখজনক হলেও সত্যি যে, এশিয়ার কোন প্রতিনিধিই দ্বিতীয় রাউন্ডের বাঁধা অতিক্রম করে যেতে পারেনি কোয়ার্টার ফাইনালে। আর তাই ২০২২ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল হতে যাচছে এশিয়ার প্রতিনিধি বিহীন।

এবার দেখি কোয়ার্টার ফাইনালে কে কার মুখোমুখি হবে এবং খেলার সময়সূচী-

১। প্রথম খেলা - ৯ ডিসেম্বর, শুক্রবার - ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া, স্থানীয় সময় সন্ধ্যা ৬ টা (বাংলাদেশ সময় রাত ৯টা), এডুকেশন সিটি স্টেডিয়াম, আল রাইয়ান।

২। দ্বিতীয় খেলা - ৯ ডিসেম্বর, শুক্রবার - নেদারল্যান্ডস বনাম আর্জেন্টিনা, স্থানীয় সময় রাত ১০ টা (বাংলাদেশ সময় রাত ১ টা), লুসাইল স্টেডিয়াম, লুসাইল সিটি।

৩। তৃতীয় খেলা - ১০ ডিসেম্বর, শনিবার - পর্তুগাল বনাম মরক্কো, স্থানীয় সময় সন্ধ্যা ৬ টা (বাংলাদেশ সময় রাত ৯টা), আল থুমামা স্টেডিয়াম, দোহা।

৪। চতুর্থ খেলা - ১০ ডিসেম্বর, শনিবার - ফ্রান্স বনাম ইংল্যান্ড, স্থানীয় সময় রাত ১০ টা (বাংলাদেশ সময় রাত ১ টা), আল বাইত স্টেডিয়াম, আল খোর ।




ছবি - edition.cnn.com

১। ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া পরিসংখ্যান - ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া এখন পর্যন্ত ইন্টারন্যাশনাল ম্যাচ গুলোতে একে অপরের মুখোমুখি হয়েছে সর্ব মোট ৪ বার। এ ৪ বারের দেখায় ক্রোয়েশিয়া এখনো পর্যন্ত শক্তিশালী ব্রাজিলকে একবারও হারাতে পারেনি। ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া সর্বপ্রথম মুখোমুখি হয়েছিল ১৭ আগস্ট ২০০৫ সালে। সেই ম্যাচে সর্বপ্রথম মুখোমুখি হয়েছিল দুটি দল এবং ম্যাচ টির ফলাফল ছিল ১-১ সমতায় ড্র।এরপর থেকে আর কোনো ম্যাচ ড্র করতে পারেনি কিংবা ব্রাজিলকে হারাতে পারেনি ক্রোয়েশিয়া। এ দলে ব্রাজিল নিঃসন্দেহে সেরা তবে গতবারের রানার্স-আপ হওয়া শক্তিশালী ক্রোয়েশিয়া এবারও ফেভারেট দল হিসেবে কাতার বিশ্বকাপ ২০২২ এ খেলতে এসেছে এবং এখন পর্যন্ত তারা তাদের শিরোপার অন্যতম দাবীদার হিসাবে প্রমাণ রেখে চলছে। লিংক - Click This Link



২। আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস পরিসংখ্যান - আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস এখন পর্যন্ত ৯ ম্যাচে মুখোমুখি হয়েছে এই দুই দল। যেখানে এগিয়ে আছে নেদারল্যান্ডস। ১৯৭৪ সালে এই দুই দলের প্রথম দেখায় ৪-১ গোলে সহজ জয় পেয়েছিল ডাচরা। ১৯৭৪ সালে অনুষ্ঠিত বিশ্বকাপেও আর্জেন্টিনাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল জোহান ক্রুইফটের দল। মাঝে ১৯৭৮ এবং ১৯৭৯ সালের দেখায় জয় পায়নি ডাচরা। ১৯৭৮ বিশ্বকাপ ফাইনালে ডাচদের কাঁদিয়ে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। আর এরপরের চার দেখায় আর্জেন্টিনার বিপক্ষে হারের মুখ দেখেনি নেদারল্যান্ডস। তবে দুই দলের শেষ দেখায় ২০১৪ সালে পেনাল্টি শুটআউটে ডাচদের বিদায় করে ফাইনালের টিকিট কাটে মেসির দল। যদিও ফাইনালে জার্মানির কাছে হেরে গিয়েছিল তারা। এই দুই দলের অতীত ইতিহাসে ডাচরা এগিয়ে তবে আর্জেন্টিনা এগিয়ে ফুটবল ঐতিহ্যে। এ দলে যে কেউ জিততে পারে তবে আর্জেন্টিনা দলে আছে মেসি নামক এক ফুটবল জাদুঘরের যে কিনা যে কোন মুহূর্তে খেলার ফল একাই পাল্টে দিতে পারে। লিংক - https://www.somoynews.tv/news/2022-12-


৩। পর্তুগাল পর্তুগাল বনাম মরক্কো পরিসংখ্যান - পর্তুগাল বনাম মরক্কো দুই দেশের মধ্যে মাত্র ২ বার খেলা হয়েছে বিশ্বকাপের মঞ্চে, যেখানে মরক্কো ১৯৮৬ সালে মেক্সিকোতে ৩ - ১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল এবং চার বছর আগে পর্তুগাল রাশিয়ায় ১ - ০ গোলে জিতেছিল। রাশিয়া ২০১৮ ফিফা বিশ্বকাপে রোনালদোর প্রথম গোলে তাদের প্রতিপক্ষকে টুর্নামেন্ট থেকে ছিটকে দিয়েছিল। তবে খেলাটি ছিল গ্রুপ পর্বের। পর্তুগাল বনাম মরক্কোর পরিসংখ্যান বলছে এখন পর্যন্ত তাদের মধ্যে দুই বার দেখা হয়েছে এবং দুই বারের দেখায় একটি ম্যাচে মরক্কো জয়লাভ করেছে অপর একটি ম্যাচে পর্তুগাল জয়লাভ করেছে।তাই বলা যায় দুই দলেরই জয়ের সম্ভাবনা রয়েছে তবে সাম্প্রতিক পারফরম্যান্সে পর্তুগাল অনেকখানি এগিয়ে। লিংক - Click This Link



৪। ফ্রান্স বনাম ইংল্যান্ড পরিসংখ্যান - এখন পর্যন্ত ফ্রান্স বনাম ইংল্যান্ড ইন্টারন্যাশনাল ম্যাচ গুলোতে মুখোমুখি হয়েছে সর্বমোট ৩১ টি ম্যাচে। ফ্রান্স বনাম ইংল্যান্ডের ৩১ ম্যাচে মুখোমুখি লড়াইয়ে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স কে ১৭ বার হারতে হয়েছে ইংল্যান্ডের সাথে ও জয়লাভ করেছে করেছে মাত্র ৯ বার এবং বাদ বাকি পাঁচটি ম্যাচে ড্র করেছে। এই দুইদলের মাঝে শেষ খেলা হয়েছিল ২০১৭ সালে।এবারের বিশ্বকাপে ফ্রান্স দল যেভাবে এগিয়ে যাচ্ছে এবং তাঁরা নিজেদের শক্তিমত্তার পরিচয় যেভাবে তুলে ধরেছে সে ক্ষেত্রে ইংল্যান্ডের চাইতে যে কেউ ফ্রান্সকে এগিয়ে রাখতে পারেন। লিংক - Click This Link

খেলার ফলাফল যদিও অনিশ্চিত তবুও ফুটবলের ইতিহাস-ঐতিহ্য এবং শক্তির বিচারে আমার মনে হয় সেমিফাইনালে যে ৪ দল খেলবে তারা হলো -

১। ব্রাজিল
২। আর্জেন্টিনা
৩। পর্তুগাল
৪। ফ্রান্স

এক্ষেত্রে আপনাদের কার কি ধারনা ?

যোগ্য ও জয়ী ৪ দল সেমিফাইনালে খেলবে। সাথে সাথে এটাও আশা করা যায় বরাবরের মতই জমজমাট হবে কোয়ার্টার ফাইনাল এবং অধিক যোগ্যতর দলের সাথে সাথে ভাগ্য যার সহায় হবে সেই দলই যাবে সেমিফাইনালে। কারন,এখানে সবাই যোগ্য । তারপরেও যে কোন চার দলকে বিদায় নিতেই হবে এখান থেকে সেমিফাইনালের জন্য - খেলার নিয়ম মেনেই। এ পর্বের বিজয়ী ৪ দলের জন্য রইলো অগ্রীম শুভেচছা।

তথ্যসূত্র ও সহযোগীতায় - উইকিপিডিয়া, সিএনএন

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৩

শাহ আজিজ বলেছেন: কাল রাতে মরক্কো - স্পেন নির্জীব খেলা ছেড়ে শুতে গেলাম । এরপর জামাই রিলে করছিল ফলাফল ।

টাই ব্রেকার আমার কাছে উপযুক্ত পন্থা মনে হয় না । তবে মরক্কো ভাল খেলেছে এবং একজন শুটার এর অভাবে অনেকগুলো গোল মিস করেছে । ওদের সবাই গোল দিয়ে হিরো হতে চায় , খুব বিরক্ত আমি !!

০৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শাহ আজিজ ভাই, আপনার চমতকার মন্তব্যের জন্য।

কাল রাতে মরক্কো - স্পেন নির্জীব খেলা ছেড়ে শুতে গেলাম । এরপর জামাই রিলে করছিল ফলাফল ।

- যে কোন বিচারেই স্পেন যোজন যোজন এগিয়ে মরক্কো থেকে এবং খেলার ফলাফল ৯০ মিনিটের মাঝেই হওয়ার আশা ছিল। তবে কোন কোন দিন আন্ডারডগ ও বুলডগ হয়ে যায়। আর কাল মরক্কো তাদের সেরা খেলাটাই খেলেছে এবং উড়তে থাকা স্পেনকে মাটিতে নামিয়ে দিয়েছে ভাগ্যের সহায়তায় ।

টাই ব্রেকার আমার কাছে উপযুক্ত পন্থা মনে হয় না । তবে মরক্কো ভাল খেলেছে এবং একজন শুটার এর অভাবে অনেকগুলো গোল মিস করেছে । ওদের সবাই গোল দিয়ে হিরো হতে চায় , খুব বিরক্ত আমি !!

- টাই ব্রেকার পুরোটাই ভাগ্যের ব্যাপার বলে আমার মনে হয়। তবে যখন ফলাফল বাধ্যতামূলক এবং আর সব বিকল্প (নির্দিষ্ট সময়, অতিরিক্ত সময়) শেষ হয়ে যায় তখন যে ভাইজান :(( টাই ব্রেকারই ভরসা। আর এতে তুলনামূলক ভাল দলেরও কপাল পুড়ে কপাল খুলে যেতে পারে আন্ডারডগের । আর এটাই হয়েছে মরক্কোর ক্ষেত্রে ।

তারপরও যাই হোক না কেন , মরক্কোর সাফল্যের জন্য শুভেচছা রইলো।

২| ০৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪২

ভুয়া মফিজ বলেছেন: মরক্কো কোয়ার্টার ফাইনালে যাওয়াতে আমি ভীষণ খুশী। খেলা টাই ব্রেকারে গড়ানোতে মোটামুটি নিশ্চিত ছিলাম যে মরক্কো জিতবে; কারন, দূর্বল দলের গোলকীপার সব সময়ে দুর্দান্ত হয়।

এখন আর্জেন্টিনা বা ইংল্যান্ড চ্যাম্পিয়ন হলে আমার আনন্দের ষোলকলা পূর্ণ হবে!! ;)

০৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ ভুয়া মফিজ ভাই, আপনার চমতকার মন্তব্যে এবং আমার মন ;) কি বাত এর জন্য।

মরক্কো কোয়ার্টার ফাইনালে যাওয়াতে আমি ভীষণ খুশী। খেলা টাই ব্রেকারে গড়ানোতে মোটামুটি নিশ্চিত ছিলাম যে মরক্কো জিতবে; কারন, দূর্বল দলের গোলকীপার সব সময়ে দুর্দান্ত হয়।

- মরক্কো কাল তাদের সেরা খেলাটাই খেলেছে এবং ভাগ্যের সহায়তায় কোয়ার্টার ফাইনালেও পৌছে গেছে যার কৃতিত্ত্ব নিঃসন্দেহে তাদের গোল কিপারের যে কিনা হাসতে হাসতে খুন করেছে স্পেনের স্বপ্নকে ।

এখন আর্জেন্টিনা বা ইংল্যান্ড চ্যাম্পিয়ন হলে আমার আনন্দের ষোলকলা পূর্ণ হবে!! ;)

- আপনার চাওয়া ঠিক আছে যে কোন বিচারে (আমনে ভাইজান ইংরেজ রাজ্যে আছেন B-)) এইডাও বিবেচনায় নিলাম ) তয় আমাগো পোস্টার বয় (নেইমার) এর দলকে বাদ দিয়া দিলেন যা কিনা সর্বনাশের ১৮ কলা পূর্ণ করার জন্য যথেষ্ট বলে বিবেচিত হতে পারে কারো কারো কাছে।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১০

বিটপি বলেছেন: কোয়ার্টার ফাইনালে এশিয়ার প্রতিনিধি ছিল দুইবারঃ
উত্তর কোরিয়া ১৯৬৬
দক্ষিণ কোরিয়া ২০০২

কোয়ার্টার ফাইনালে আফ্রিকার প্রতিনিধি ছিল তিনবারঃ
ক্যামেরুন ১৯৯০
সেনেগাল ২০০২
ঘানা ২০১০
এবার মরক্কো সেই সংখ্যাটা চারে উন্নীত করে নিল।

সেমিফাইনালে এশিয়ার প্রতিনিধি একবারই ছিলঃ
দক্ষিণ কোরিয়া ২০০২

সেমিফাইনালে এর আগে কখনোই আফ্রিকার কোন প্রতিনিধি ছিলনা। এদিক থেকে এশিয়া এগিয়ে আছে।

০৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ বিটপি , আপনার পরিসংখ্যানমূলক মন্তব্যের জন্য।

সেমিফাইনালে এর আগে কখনোই আফ্রিকার কোন প্রতিনিধি ছিলনা। এদিক থেকে এশিয়া এগিয়ে আছে।

- কি আর করা ।

আমরা আমরাই। তবে ফুটবল খেলায় আমরা না পারি ক্রিকেটে এশিয়ার ধারে কাছে কেউ নেই। আর সবাই সব বিষয়ে পারদর্শী হবে এমনটাও কথা নেই। কাজেই আমরা সান্তনা খুঁজি :(( এভাবেই। আবার জনসংখ্যার দিক দিয়েও আমরা বিশ্ব সেরা যা একেবারেই খারাপ না।

৪| ০৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
ফ্রান্স < মরক্কো

০৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মরুভূমির জলদস্যু ভাই , আপনার ছোট তবে সরস মন্তব্যের জন্য।

ফ্রান্স < মরক্কো

- হতে পারে কিংবা --------------

৫| ০৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:১৪

সোনাগাজী বলেছেন:



এবারের খেলায় অগ্রিম কিছু বলা মুশকিল, কোন দলই শক্ত দল নয়।

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:১৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সোনাগাজী ভাই , আপনার মন্তব্যের জন্য।

এবারের খেলায় অগ্রিম কিছু বলা মুশকিল, কোন দলই শক্ত দল নয়।

- খেলা যখন খেলার নিয়মে হয় তখন আসলে আগে থেকে বলা মুশকিল কে হারবে আর কে জিতবে। যার প্রমাণ বাংলাদেশ ভারতের গত দু ম্যাচ।

আর সারা বিশ্বের সেরা দল গুলিই সুযোগ পায় বিশ্ব কাপে খেলার । সেখানে সবাই সেরা যার যার এলাকায়। আর তাই বলা আসলেই মুশকিল যে কোন দল জিতবে।

তারপরও আমরা শুধু অতীত ইতিহাস এর বর্তমানের সামর্থ্য বিবেচনা করে একটা ধারনা করতে পারি , এই যা।

৬| ০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:১৭

নেওয়াজ আলি বলেছেন: মরক্কোর জন্য শুডকামনা থাকলো

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:১৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নেওয়াজ আলি ভাই , আপনার মন্তব্যের জন্য।

মরক্কোর জন্য শুডকামনা থাকলো

- নেওয়াজ ভাই , সকল দলের জন্য শুভ কামনার সাথে সাথে একজন মুসলমান হিসাবে আপনার মত আমারও শুভকামনা রইলো মরক্কোর সাফল্যের জন্য।

৭| ১০ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩১

শোভন শামস বলেছেন: টান টান উত্তেজনায় খেলা এগিয়ে চলছে।

১১ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:২৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শোভন শামস ভাই , আপনার মন্তব্যের জন্য।

টান টান উত্তেজনায় খেলা এগিয়ে চলছে।

- তা আর বলতে ভাই।
কালকে ব্রাজিলের হারের পর রাতে আর ঘুমই আসে নাই ভাইজা, বহুত :(( বহুত উত্তেজনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.