নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

"কোটা এবং বিবিধ " ---------- হিজি :( বিজি - ৪

২৩ শে জুলাই, ২০২৪ দুপুর ১:২৪

লেখার প্রেক্ষাপট - মঞ্জুর চৌধুরী ভাইয়ের, "লোকে এখন শেখ হাসিনার শুধু ক্ষমতাচ্যুতিই চাচ্ছে না, সাথে মৃত্যু কামনাও করছে!" লিংক -
Click This Link


" সৃষ্টির স্বাভাবিক নিয়মে যার শুরু আছে, তার শেষও আছে " ঠিক তেমনি - "যত বড় ক্ষমতাশালী শাসকই হোক না কেন, এক সময় তার শাসনের মেয়াদকালও শেষ হবে-হয়" - আর এই শেষের প্রক্রিয়া গণতন্ত্রে হয় জনগনের ভোটে আর স্বৈরতন্ত্রে হয় প্রকৃতির স্বাভাবিক নিয়মে অথবা গণজোয়ারে। আর তাইতো আমরা দেখেছি, ৯ বছরের রাজা (এরশাদ)'র ১০ বছরের সাজা কিংবা কিছুদিন আগের মহাক্ষমতাশালী বে-নজীরের - :( ----নজির বিহীন পলায়ন------- কিংবা দেশ-বিদেশের আরো অনেক বড় বড় ক্ষমতাশীদের নানা (ভাল-খারাপ) রকম পরিণতি।

- যদি তাই না হতো তবে এক সময়ের সূর্য না ডোবা বৃটিশ সাম্রাজ্য আজ ছোট একটা দেশে ৪ টুকরা হয়ে যেতনা কিংবা মোগল সাম্রাজ্যও শেষ হতনা কিংবা তুর্কী সালতানাতও বহাল তবিয়তে থাকত বা জাপান-জার্মানী আজ শান্তিবাদী না হয়ে এখনো সাম্রাজ্যবাদী হিসাবেই বহাল থাকত ।

দেশ-বিদেশের শাসকদের শাসনের শেষ পরিণতিটা কিভাবে হবে (সম্মান কিংবা অসম্মানের সাথে) তা তাদের শাসনকালীন কার্য-কলাপের উপর নির্ভর করে। তবে আমাদের আলোচ্য জন (শেখ হাসিনা) যে বর্তমানে দেশ-বিদেশের সবচেয়ে মোস্ট ওয়ান্টেড (দেশের সবচেয়ে দীর্ঘমেয়াদের শাসক,প্রশাসনিক ক্ষমতা কিংবা জনগনের ঘৃণা সব জায়গাতেই),এতে কোন সন্দেহ নাই।

শেখ হাসিনা দেশে প্রচলিত কোটা প্রথার সবচেয়ে বড় ও বেশী সুবিধাভোগী হয়ে - দল-মতের উপরে থেকে, রাগ-অনুরাগের বাইরে থেকে মহান দেশ সেবার শপথ নিয়ে সেই শপথ ভেংগে আজকে দেশকে যে জায়গায় এনে দাড় করিয়েছে,ভবিষ্যতে কোন একসময় তার জন্য উনাকে অবশ্যই জবাবদিহী করতে হতে পারে। (যদিও এরকমটা হওয়ার সম্ভাবনা শূণ্যের কোটায়)।

উনার শপথ ছিল, " আমি, (শেখ হাসিনা), সশ্রদ্ধচিত্তে শপথ (বা দৃঢ়ভাবে ঘোষণা) করিতেছি যে, আমি আইন-অনুযায়ী সরকারের প্রধানমন্ত্রী পদের কর্তব্য বিশ্বস্ততার সহিত পালন করিব: আমি বাংলাদেশের প্রতি অকৃত্রিম বিশ্বাস ও আনুগত্য পোষণ করিব; আমি সংবিধানের রক্ষণ, সমর্থন ও নিরাপত্তাবিধান করিব; এবং আমি ভীতি বা অনুগ্রহ, অনুরাগ বা বিরাগের বশবর্তী না হইয়া সকলের প্রতি আইন-অনুযায়ী যথাবিহীত আচরণ করিব।”"
সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে হলেও স্বাধীনতা সমুন্নত রাখবো - শেখ হাসিনা। লিংক - https://www.jagonews24.com/national/news/653480)

আর সেই তিনিই সাংবিধানিক পদে থেকে দল-মতের উপরে না উঠে, উনার শপথ ভংগ করে রাগ-অনুরাগ-বিরাগের বশবর্তী হয়ে ক্ষমতার ব্যবহার করে যা কিছু করেছেন-ঘটিয়েছেন তার জন্য উনাকে কিছুটা হলেও জবাবদিহী করতে হতে পারে ভবিষ্যতের কোন এক সময়। যদিও উনি বরাবরই উনাকে ও উনার দলকে সকল জবাবদিহীতার উপরেই মনে করেন।
২০১৮ সালে বিরক্ত হয়ে কোটা বাতিল করেছিলাম: প্রধানমন্ত্রী লিংক - https://www.jagonews24.com/national/news/955470

দেশে বর্তমানে সমস্যা সীমাহীন। অর্থনৈতিক সংকট,ঋন খেলাপী,জনগনের ভোটাধিকার কিংবা দ্রব্যমূল্য ছাপিয়ে কোটা এখন দেশের সবচেয়ে বড় সমস্যা। দেশে স্বাধীনতার সেনানীদের সহ আরও কিছু কোটা ছিল, কোটা আছে এবং কোটা থাকবে - বংশ পরম্পরায়। এটা অনিবার্য সত্য । তবে,সময়ের ব্যবধানে তাকে কিছুটা পরিমার্জন,সংশোধনেরও প্রয়োজনীয়তা আছে। আবার -

স্বাধীনতা সংগ্রামে দেশের কোটি কোটি মানুষ অংশগ্রহন করেছে এটা সত্যি। আর সে স্বাধীনতা সংগ্রামে ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনের সম্মানের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের পরম আকাংখিত স্বাধীনতা। সেই স্বাধীনতার ৫১ বছর পরেও স্বাধীনতার সেনানী-দের সঠিক সংখ্যা কেন এখনো নির্ধারন হয়নি এবং কোটি কোটি স্বাধীনতার সেনানীর মাঝে কেন সরকারী ভাবে শুধু সত্যায়িত ১৪৭,৫৩৭ জনই সুবিধাভোগী? যে ৩০ লাখ মানুষ শহীদ হয়েছে এবং ২ লাখ মা-বোনের সম্মানহানী হয়েছে তাদের পরিবার সহই-তো ৩২ লাখ হয়ে যায়,তাই নয় কি? Bangladesh has failed to publish a complete list of Freedom Fighters even though 50 years have passed since independence. লিংক - Click This Link


অন্যদিকে, স্বাধীনতা সংগ্রামের সময় দেশের কিছু মানুষ প্রশাসনকে নানাভাবে (পশ্চিম পাকিস্তানীদেরকে) সাহায্য করেছে এটাও সত্যি। আর তারাই রাজাকার হিসাবে বিবেচিত-চিহ্নিত। তারা দেশদোহীও বটে।

আর তাইতো - স্বাধীনতার সেনানীদের সঠিক-পূর্ণাংগ তালিকার সাথে সাথে স্বাধীনতা বিরোধীদের তালিকাও এখন সময়ের দাবী। যাতে করে স্বাধীনতার সেনানীদের নাম-সুনাম ব্যবহার করে যেমন কেউ অবৈধ-অনৈতিক সুবিধা না নিতে পারে, ঠিক তেমনি মত-মনের অমিল হলেই স্বাধীনতা বিরোধীদের নাম ব্যবহার করে কেউ যাতে কাউকে অকারনে হয়রানী করতে না পারে কিংবা নিরপরাধ কেউ হয়রানী না হয়।


=============================================================

জবাব দিহীতা- " - বর্তমানে দেশের সবচেয়ে বেশী হৃদয় বিদারক ও আলোচিত ঘটনা কোটা। ব্যক্তিগতভাবে খুবই ব্যথিত, দেশে যা হচছে তা নিয়ে। তারপরও কিছু বলা-লেখা থেকে বিরত থেকেছি নিজস্ব সেন্সরশিপের আওতায়। কারন - হিতে বিপরীতের সম্ভাবনা বেশী থাকায়। মঞ্জুর চৌধুরী ভাইয়ের লেখাটা পড়ে মন্তব্য করতে গিয়ে বড় হয়ে যাওয়াতেই এ লেখা। দয়া করে আমার এ লেখার সাথে কেউ রাজনীতিকে জড়াবেন না কিংবা সরকারের পক্ষ-বিপক্ষ হিসাবে তৈরীর চেষ্টা করবেন না। এ লেখা শুধু নিজের ভাবনাকে নিরপেক্ষ থেকে সকলের সাথে শেয়ার করার চেষ্টা।


পূর্ববতী পোস্ট -

- "( হিজি :P বিজি" - ৩ - সামুতে ২০০ (দুইশত তম) পোস্ট ও ৪ বছর - " স্মৃতি " - কি যাতনা বিষে,বুঝিবে সে কিসে ------------ দংশেনি যারে। Click This Link
- " হিজি ;) বিজি " - ২ - আমি এবং আমার বই পড়া ও কিছু লেখার চেষ্টা - Click This Link
- " হিজি :(( বিজি " - ১ - ব্লগে আমার ১০০ (শততম) পোস্ট , ( প্রাপ্তি ও প্রত্যাশার খেরোখাতা )- Click This Link

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০২৪ দুপুর ১:২৮

আমি সাজিদ বলেছেন: ইন্টারনেট এসেছে?

২৩ শে জুলাই, ২০২৪ দুপুর ১:৩১

মোহামমদ কামরুজজামান বলেছেন: ইন্টারনেট এসেছে?

- সাজিদ ভাই, না। আমি দেশের বাইরে থেকে --
কোটি কোটি মানুষের মত আমিও অপেক্ষায় আছি মহামহিমদের সদয় সহানুভূতির,কখন খুলে দিবে আলাদিনের দৈত্য (ইন্টারনেট) কে।

২| ২৩ শে জুলাই, ২০২৪ দুপুর ১:৫৩

নতুন বলেছেন: আমি সংবিধানের রক্ষণ, সমর্থন ও নিরাপত্তাবিধান করিব; এবং আমি ভীতি বা অনুগ্রহ, অনুরাগ বা বিরাগের বশবর্তী না হইয়া সকলের প্রতি আইন-অনুযায়ী যথাবিহীত আচরণ করিব।”"

উনার বিরুদ্ধে সপথ ভাঙ্গার মামলা করা যায় না ?

প্রধানমন্ত্রীর সপথ ভাঙ্গার সাজা কি?

২৩ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:০৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: নতুন ভাই, ধন্যবাদ আপনাকে আপনার (জিজ্ঞাসা) মন্তব্যর জন্য -

১। উনার বিরুদ্ধে সপথ ভাঙ্গার মামলা করা যায় না ?

- কার এমন বুকের পাটা যে, সালতানাতে মুজিব-এ থেকে এবং পীরানে-পীর মহামহিম হুজুরে আলার বিরুদ্ধে মামলা করবে? তারপরও আপনাকেও আমি জিগাই :P " যদি কেউ উনার বিরুদ্ধে মামলা করতে চায় তাহলে আপনার কি মনে হয়, প্রশাসন কোন ধরনের ঘটনা ঘটিত-সজ্জিত করবে?

প্রধানমন্ত্রীর সপথ ভাঙ্গার সাজা কি?

- আগেত ভাই পীরানে পীর যে শপথ ভংগ করেছে তা প্রমাণ করতে হবে। সেটা কি কোনভাবে প্রমাণিত হবে বা করতে পারবে বলে মনে হয় আপনার?

৩| ২৩ শে জুলাই, ২০২৪ দুপুর ১:৫৮

রিফাত হোসেন বলেছেন: যথার্থ বলেছেন।

২৩ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:২৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ রিফাত হোসেন ভাই, আপনার মন্তব্যর জন্য।

যথার্থ বলেছেন।

- ভাইজান, আপনি-আমি আর কি করতে পারব-শুধু বলা ব্যাতীত।তবে এ বলার জন্যও অনেক সময় মূল্য চোকাতে হয়। আর তাইতো আমরা সবাই কিছু বলা ছেড়ে দিয়ে নির্বাক জীবন-যাপন করছি।

৪| ২৩ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:৫৯

সোনাগাজী বলেছেন:



গরুর রচনা আবার শুরু হয়েছে?

মন্জুর চৌধুরীরা বিদেশে বসেও শেখ হাসিনার মৃত্যু কামনা করে করে, এজন্য হাসিনা এসব লোকদের কচুকাটা চলছে। আপনিও বিদেশে গিয়ে দেশে পেট্রোল ঢালেন।

২৩ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:২৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: আপনি কি আসলেই সোনাগাজী ভাই :( ???? নাকি তার প্রেতাত্মা????????
আপনার পূণর্জন্ম হয়েছে কবে??????????

অবশ্য দীর্ঘদিন আসার সুযোগ হয়না সামুতে। যাক আপনাকে সামুতে এবং আগের সেই ফর্মে দেখে ভাল লাগল। লিখতে থাকেন হাত খুলে এবং থাকুন সামুতে সকলের সাথে সর্বদা মিলেমিশে। আপনি না থাকলে সামু কেমন যেন ঝিমিয়ে পড়ে------ :P

গরুর রচনা আবার শুরু হয়েছে?

- ভাই, যার সেটা আসে এবং যে যেভাবে দেখে ।

মন্জুর চৌধুরীরা বিদেশে বসেও শেখ হাসিনার মৃত্যু কামনা করে করে, এজন্য হাসিনা এসব লোকদের কচুকাটা চলছে। আপনিও বিদেশে গিয়ে দেশে পেট্রোল ঢালেন।

- মন্জুর ভাই সরাসরি শেখ হাসিনার মৃত্যু কামনা করেনি এবং এ দুনিয়ায় কোন কিছুর বিনিময়েও কারও মৃত্যু কামনা উচিত নয় তবে পরিবেশ ও অবস্থার প্রেক্ষাপটে মানুষের আহাজারী কিংবা মনের ভাব অনেক সময় নিয়ন্ত্রনে থাকেনা। আর তাই দায়িত্বশীল ব্যক্তিদেরকে অনেক সতর্ক থাকতে জনগনের মনোভাব অনুধাবনের জন্য এবং সময় সময় নিজেকে পরিবর্তনও করতে হয় সময়ের সাথে তাল মিলিয়ে।

ভাই - পেট্রোল যারা ঢালার তারা ঢালবে। আমার নিকট তা নেই। তবে যদি পারি পানি ঢালতে চাই,পেট্রোল নয়। আশা করি যদি আপনি আমার লেখা একটু মেহেরবাণী করে আবার পড়েন ,তাহলে পেট্রোল নয়- পানি পাবেন

কথায় আছেনা, "সুযনে সুযশ গায়,কুযশ ঢাকিয়া,কুযনে কুরব করে সুরব নাশিয়া"। আসুন আমি-আপনি সেটাই মেনে চলি।

ভাই - কিছু মনে কইরেন না। নিজে ভাল থাইকেন এবং অপরকে ভাল রাইখেন । পেট্রোল নয় ,পানি ঢাইলেন।
শান্তি,শান্তি।

৫| ২৩ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:৩০

সোনাগাজী বলেছেন:




আমি সোনাগাজি, সব ঠিক আছে; আপনি গরুর রচনা লেখক, যাঁর ১টি শিবির ভাই আছে টেক্সাসে ( মন্জুর চৌধুরী )।

২৩ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:৩৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: আমি সোনাগাজি, সব ঠিক আছে;

- শুনে খুশি হইলাম

আপনি গরুর রচনা লেখক

- জী ভাই , আমি গরুর রচনা লেখক।

যাঁর ১টি শিবির ভাই আছে টেক্সাসে ( মন্জুর চৌধুরী )

- ভাঐ - আর কত কাল ? এবার নতুন কিছু বলেন ভাই।

৬| ২৩ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:৪৬

সোনাগাজী বলেছেন:



নতুন করে কি বলবো, টেক্সাসের শিরির গার্বেজ লেখে, আপনি উহার গার্বেজকে রেফার করছেন; আপনার পরিবর্তন ঘটলো না; কত কিছু লেখেন, মানুষ পড়ে না।

২৩ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:৫৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: নতুন করে কি বলবো, টেক্সাসের শিরির গার্বেজ লেখে, আপনি উহার গার্বেজকে রেফার করছেন; আপনার পরিবর্তন ঘটলো না; কত কিছু লেখেন, মানুষ পড়ে না।


- ভাই, ছেড়ে দেন এসব :P যার যা ভাল লাগে , সে তাই করবে ও পড়বে।

এ দুনিয়ায় মানুষ সবচেয়ে বেশী পড়ে চটি বই । তাই বলে তাহার লেখক বড় কিছু হয়ে যায়না। সারা জীবন সে আপনার পরিচয় লুকিয়েই (বর্ণ চোরা ) লেখে ও দু পয়সা কামায় তা বাংলাদেশ কিংবা বৈদেশ যেখানেই কিংবা যে ভাষায় হোক।এদিকে চটি বইয়ের আবেদন থাকে ছেলে-বুড়ো সবার নিকট। তাই বলে তাহার লেখা থেকে যে মানউস X(( কিছু শিখেনা তা না। তবে যা শিখে তা বলার মতও কিছু না।

এত বছর আছেন সামুতে,নিজের আসল নাম-পরিচয় লুকিয়ে। এত এত নাম-পরিচয় নিয়ে বেঁচে-বর্তে আছেন যে, আমার মনে হয় আপনার নিজের আসল নাম-পরিচয় আপনি নিজেই ভূলে গেছেন । নাকি মনে আছে আপনার আসল নাম ও পরিচয় কি?

সাহস করে বদলে ফেলুন সোনাগাজী নাম। বলে দিন আমাদেরকে আপনার আসল নাম-পরিচয়।

৭| ২৩ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১২

সোনাগাজী বলেছেন:



আপনি আপার আসল নাম দিয়েছেন ব্লগে, এতে কোন ব্লগারেরা কিভাবে উপকৃত হচ্ছেন? আপনার মাথায় আসলে আরব বেদুইনদের মতো মগজ; লোকজন আমার আসল নাম দিয়ে কি করবেন?


২৩ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৪৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ঠিক আছে সোনাগাজী ভাই।

আসেলই নামে কিবা যায় আসে।
বৃক্ষ তোমার নাম কি? - ফলেই তার পরিচয়------------------

৮| ২৩ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৫৫

কামাল১৮ বলেছেন: আন্দোলন যদি সামাজের অগ্রগতি সাধন না করে তবে সেই আন্দোলন সমর্থন করে লাভ কি।এটা ছাত্রদের আন্দোলন ছাত্রদের মধ্যেই সীমাবদ্ধ থাকা ভালো।

২৩ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ কামাল১৮ ভাই, আপনার মন্তব্যর জন্য।

আন্দোলন যদি সামাজের অগ্রগতি সাধন না করে তবে সেই আন্দোলন সমর্থন করে লাভ কি।এটা ছাত্রদের আন্দোলন ছাত্রদের মধ্যেই সীমাবদ্ধ থাকা ভালো।

- সাধারনত কল্যাণমূলক রাষ্ট্রে শাসক তার নাগরিকদের সকল উপকরনের যোগান না চাইতেই করে থাকে । তারপরেও পরিবেশ ও সময়ের প্রয়োজনে তাতে সংযোজন-বিয়োজন করার প্রয়োজন দেখা দেয়। সেই প্রয়োজন যদি লক্ষ্য করার সাথে সাথেই পূরণের ব্যবস্থা করা হয় , তাহলে জনগনের আন্দোলনের দরকার পরেনা। আর যে সাধারন মানুষ কিংবা ছাত্র এরা সমাজের বাইরের কেহ নয় এবং তাদের চাওয়া পাওয়া শুধু তাদেরই নয় । এটা পরিবেশ ও রাষ্ট্রেরও ব্যাপার।

যে কোন নতুন দাবী-দাওয়ার সাথেই কিছু নতুন বিষয় জড়িত থাকে যাতে পরিবর্তনের কিছু উপাদান থাকে।কাজেই- তাতে যে সমাজের - রাষ্ট্রের পরিবর্তন হয়না এমন নয়।

আবার, ছাত্রদের আন্দোলন শুধু ছাত্রদের মাঝেই সীমাবদ্ধ থাকার সুযোগ নেই ভাই। কারন - ছাত্ররা এই সমাজ-দেশেরই অংশ এবং তাদের আন্দোলন সমাজ-দেশকেও প্রভাবিত করবেই।

৯| ২৩ শে জুলাই, ২০২৪ রাত ৯:১৩

কামাল১৮ বলেছেন: ২০১৮থেকে কোন কোটা ব্যবস্থাই ছিলো না।সরকার নিজেও কোটার পক্ষে না।ছাত্রদের দাবি ছিলো কোটা সংস্কার,সেটাও কোট বলেছে তারা করে দিবে।প্রয়োজন ছিলো রায় পর্যন্ত অপেক্ষা করা।
আন্দোলনে যারা নেতৃত্ব দিয়েছে তারা ভিভিন্ন গ্রুপের ছিলো।ছাত্রদল ছাত্রলীগ ও শিবির সবাই ছিলো।সেটা এখনো আছে।তাই ঐক্যবদ্ধ সিধান্ত নিতে পারছে না।

২৮ শে জুলাই, ২০২৪ দুপুর ১:১৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ কামাল১৮ ভাই, আপনার মন্তব্যর জন্য।

২০১৮থেকে কোন কোটা ব্যবস্থাই ছিলো না।সরকার নিজেও কোটার পক্ষে না।ছাত্রদের দাবি ছিলো কোটা সংস্কার,সেটাও কোট বলেছে তারা করে দিবে।প্রয়োজন ছিলো রায় পর্যন্ত অপেক্ষা করা।

- ভাই - আপনার এ দু লাইনের মন্তব্যর জবাবে অনেক কিছু বলা যায় এবং বলার আছে। তবে কি লাভ বলে।
যা লাউ তাহাই কদু।
ভাল থাকবেন।

আন্দোলনে যারা নেতৃত্ব দিয়েছে তারা ভিভিন্ন গ্রুপের ছিলো।ছাত্রদল ছাত্রলীগ ও শিবির সবাই ছিলো।সেটা এখনো আছে।তাই ঐক্যবদ্ধ সিধান্ত নিতে পারছে না।

- এ লাইনের জবাবেও একই কথা।
একটা দেশে নানা মতের লোক থাকবে-আছে এবং যে কোন বিষয়ে তাদের মত প্রকাশের অধিকারও তার মৌলিক মানবিক অধিকার। যেটা এখন দেশে নেই। সমস্যা এখানেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.