নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন মানুষ। ভালো মানুষ হয়তো এখনও হতে পারিনি তবে মন্দ কিছু করি না- কারো মন্দ কিছু করাতে বিশ্বাসও করি না। উপকার করতে না পারলেও কারো ক্ষতি অন্ততঃ করি না!!

বীরেশ রায়

সবার উপরে মানুষ সত্য! চেষ্টা করি সেই সত্যকে অনুসরণ করতে।

বীরেশ রায় › বিস্তারিত পোস্টঃ

ধর্মের বই- পুস্তক নির্ভর আচার সর্বস্ব ধর্ম পালন করে আর যাই হোক আপনার দ্বারা সমাজে হিংসা-বিদ্বেষ ছাড়া শান্তি আনা সম্ভব না!!

০২ রা এপ্রিল, ২০১৬ সকাল ৮:৪৫

আপনি যতই লিবারেল ও মুক্ত জ্ঞান এবং বিজ্ঞান মনস্ক হউন আপনার বিশ্বাস ও আদর্শকে যতক্ষণ না মুক্ত জ্ঞান ও যুক্তি দ্বারা পরিশোধন করবেন ততক্ষণ আপনার ভিতর মানবতার প্রকৃত ও সর্বজনীন জ্ঞানবোধ তৈরি হবে না। আপনি যে ধর্মেরই হন না কেন মুক্ত এবং বিজ্ঞান নির্ভর জ্ঞানের চর্চা না করেই যদি আপন শরীরে ধর্মের লেবাস ধারন করেন এবং নিজ নিজ ধর্মের বই- পুস্তক নির্ভর আচার সর্বস্ব ধর্ম পালন করতে থাকেন তাহলে আর যাই হোক আপনার দ্বারা সমাজে হিংসা-বিদ্বেষ ছাড়া শান্তি আনা সম্ভব না!! মানুষ কত বোকা ও নির্বোধ হলে বিজ্ঞান নির্ভর এই দুনিয়ার বাস্তব জীবন যাপনকে অনর্থক ও অসার ভাবেন একবার ভাবুন তো! প্রতি মূহুর্তে এই পার্থিব জ্ঞানের আশির্বাদে তার এই আরামপ্রদ ও নিরাপদ বেঁচে থাকা অথচ ধর্মের দোহাই দিয়ে এ সব কিছুকে সে দিব্যি ভূলে যায়। এই সবই যে মুক্ত চিন্তা ও যুক্তি নির্ভর জ্ঞানের ফসল তা সে ভাবতেই পারেন না!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০১৬ সকাল ১০:১৯

মুসাফির নামা বলেছেন: ভাল বলেছেন।

২| ০২ রা এপ্রিল, ২০১৬ সকাল ১০:২৪

বিজন রয় বলেছেন: ধর্ম শান্তি এনেছে তার উদাহরণ কই। তবে ধর্ম মানুষকে বোকা আর ভাল রাখে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.