নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/asrafulalam

ব্যোমকেশ বাবু

ব্যোমকেশ বাবু › বিস্তারিত পোস্টঃ

কটলারী হাদিস ও সহি ভুল

২৪ শে জুন, ২০১৯ সকাল ৭:১৫



প্রতি মাসের দ্বিতীয় সপ্তাহে আমার আর আমার স্ত্রীর আলোচনার বিষয়বস্তু ধর্ম কর্ম । ধর্ম নিয়ে আলোচনার কর্মযজ্ঞটা বেশ ব্যাপক। দ্বিতীয় সপ্তাহে মাসের প্রায় সব খরচা একসাথে।বাচ্চার স্কুলের ফিস , ক্রেডিট কার্ড বিল অনেক কিছু । অজ্ঞতা ধর্মের দোহাই দিয়ে কর্মকে শান্ত রাখার চেষ্টা । আলোচনার বিষয়গুলো বেশ হাইপোথেটিকাল । যেমন জিন কি খায়? কিভাবে মারা যায় এই জাতীয়। এই জাতীয় আলোচনার ফল বেশ ভালো । ক্রেডিট কার্ড এর বিল এর ব্যাপারটা ভুলে থাকা যায় ।

গেলো মাসে আমাদের আলোচনার বিষয় ছিল আদম আর হাওয়া নিয়ে । ছোটবেলা থেকে শুনে আসছি বিবি হাওয়ার ভুলের কারণে আমরা নাকি এই পৃথিবীতে । নাইলে ব্যাপক আনন্দে বেহেস্থে দিন কাটিয়ে দিতে পারতাম । কিন্তু সমস্যা হলো ছোটবেলার বড় হুজুররাই বলতেন আল্লাহ নাকি আদম (আ : ) সৃষ্টির পর ফেরেস্তাহদের বলেছিলেন আদমকে দুনিয়াতে পাঠাবেন । তখন অনেক ফেরেশতা বলেছিলেন আদম দুনিয়াতে গিয়ে জিনদের মতো মারামারি করতে পারে । কোরান অনেকটা এই রকমই বলে । এখন প্রশ্ন হলো আল্লাহ যদি আগে থেকেই ফেরেস্তাদের বলে থাকেন আদম এর বংশধররা পৃথিবীতে থাঁকবে তাহলে হাওয়ার দোষ কিভাবে হলো ? ব্যাপারটা বেশ হাইপোথেটিকাল । মাথা নষ্ট করে দেবার মতো ।

ব্যাপারটা নিয়ে ঘাটাঘাটি করতে গিয়ে কটলারী এক হাদিস পেয়ে গেলাম। এতদিন নানান রকমের হাদিস এর নাম শুনেছি । ইউটিউবের সুবাধে এখন এই ধরণের প্রশ্নের কটলারী সমাধানও পেয়ে গেলাম । আমার খুব একটা খারাপ লাগেনি ব্যাখ্যাটা ।

আদম আর হাওয়ার ব্যাপারটা অনেকটা কর্পোরেট অফিস এর মতো । ধরুন আপনি একটা অফিস এ জব করেন। আর আপনার চেয়ারম্যান সাহেব আপনাকে খুব ভালো পান। আপনার চেয়ারম্যান আপনাকে প্রমোশন দিয়ে শ্রীলংকা পাঠাবার ব্যবস্থা করে রেখেছেন । কিন্তু আপনাকে বলেননি । তবে চেয়ারম্যান ব্যাপারটা উনার জিএম বা এজিএম এদের আগে থেকে বলে রেখেছেন ।

এদের মধ্যে এক জিএম সাহেব ব্যাপারটা খুব সহজে মেনে নিতে পারলেন না ।না পারারই কথা । কারণ শ্রীলংকায় যাবার কথা ছিল উনার। সুতরাং উনি আপনাকে এক কূটবুদ্ধির জালে ফেললেন । বললেন চেয়ারম্যান সাহেব আপনাকে হেড অফিস থেকে বের করে শ্রীলংকা পাঠিয়ে দিচ্ছেন । আর যদি আপনি হেড অফিস থাকতে চান তাহলে উনার কথা মতো চলেন । যেহেতু আপনি নতুন বিয়ে করেছেন এই মুহূর্তে শ্রীলংকা যেতে চাচ্ছেন না ।

এই সব সাথ পাঁচ ভাবতে ভাবতে একদিন আপনি অফিস আসলেন দেরি করে। বিধি বাম। ওই দিনই চেয়ারম্যান সাহেব অফিসে সকালে মিটিং ডেকেছিলেন । আপনার দেরিতে আসার কারণে চেয়ারম্যান আপনাকে স্ট্যান্ড রিলিজ দিলেন শ্রীলংকায় । সাথে আপনার ওই জিএম স্যার সহ।

কিছুই বুজতে না পেরে আপনি আপনার সব রাগ ঝাড়লেন স্ত্রীর উপর। ঐদিন সকালে আপনার সহধর্মনি নাস্তা দিতে কিঞ্চিৎ দেরি করেছিলেন ।

ব্যাপারটা যদি আসলেই এই রকম হয় তবে আমরা আমাদের জন্য নির্ধারিত জায়গাতেই এসেছি । ইবলিশ বা ওই জিএম যার থাকার কথা ছিল হেড অফিস। তার ডিমোশন হয়ে চলে এসেছে পৃথিবীতে । আর আমার আপনার প্রভেশন পিরিয়ড শেষ হলে আমরা আবার ফিরে যাবো হেড অফিস । কিন্তু জি এম এর যেহেতু প্রমোশন ছিল না তাই কখনোই হেড অফিস এর মুখ দেখবে না জিএম ।

ব্যাপারটা হয়তো এতো সহজ না । হয়তো সহজ । কটলারী এই সহি ব্যাখ্যা কতটুকু গ্রহণযোগ্য আমি জানি না । তবে আমার এই কথা শোনার পর আমার স্ত্রীর মন বেশ হালকা হয়ে গেলো । এতদিন বিশাল এক অপবাদ মনে দানা বেঁধে ছিল । ভয়াবহ এক ভুলের অপবাদ । আমাদের ক্রেডিট কার্ড বিলের দুশ্চিন্তা সাময়িক স্থিত হলো আগামী মাস পর্যন্ত ।

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০১৯ সকাল ১০:১২

বিদ্রোহী ভৃগু বলেছেন: হা হা হা

ভাবনা মন্দ নয়।

এ জন্যে মা'রেফের গভীর ভাবনায় একদল বিশ্বাস করে শয়তান নিষ্পাপ! :-/
কারণ সে শুধু বসের ইচ্ছের গভীরতা জেনেই খেলায় প্রতিপক্ষ সেজেছে! নইলে যে খেলাই পরিত্যক্ত হয়ে যায়! :P

আবার অনেকে বলে এ খেলা অন্তহীন যতক্ষন না মোহাবিষ্টতা থেকে আত্মা মুক্তি পায়!
চুরাশি লক্ষ্ যোণি ভ্রমন শেষে একবার করে মানব জনম পায় সে চেষ্টার জন্য! যে এসকেপ করে স্বর্গ লাভ করতে পারে তো ভাগ্যবান, নয়তো আবার চক্রাকারে চলতে থাকে পাবজি গেম ;) হা হা হা

তবে এটা সহমত- মা হাওয়াকে দোষি করা অনুচিত। এর মাঝে আরো কাহিনী আছে! আমার একটা পোষ্টে লিখেছিলাম- কে প্রথম নালী হাওয়া না লিলিথ!!!
লিলিথ ছিল স্বাধীন স্বত্তা! বাংলায় ঘাড়ত্যাড়া! তুমি নীচে থাকবা আমি উপরে থাকব টাইপ ;)
ব্যাস লাগলো গন্ডগোল। লিলিথও হাওয়ামে উড়তা যায়ে গাইতে গাইতে স্বর্গ ছেড়ে পালীয়ে আসে ধরণীতে! সে এক বিশাল কাহিনী।
পরে প্রোগ্রামিংয়ে হালকা কাষ্টমাইজ করে নরম শরম মা হাওয়া আসেন!
... কত ভাবনা.. কত মত...অন্তহীন

২| ২৪ শে জুন, ২০১৯ সকাল ১১:৩২

চাঁদগাজী বলেছেন:


অনেক রূপকথা মানুষকে সব সময় আনন্দ দিয়ে আসছে, ভাবাচ্ছে, কাঁদাচ্ছে

৩| ২৪ শে জুন, ২০১৯ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: ধর্মহীনদের অনেক কষ্ট। ধর্ম ছাড়া একটা দিন চলা সম্ভব না।

৪| ২৪ শে জুন, ২০১৯ বিকাল ৩:০০

আহা রুবন বলেছেন: ইবলিসকে আল্লাহ বললেন আদমকে সেজদা করতে। ইবলিস আদেশ অমান্য করল। কিন্তু একটা প্রশ্ন--আল্লাহর হুকুম তাকে ব্যতিত অন্য কাউকে সেজদা করা যাবে না। তাহলে আল্লাহ কেন আদমকে সেজদা করতে বললেন? ব্যাপারটা গোলমেলে না?

৫| ২৪ শে জুন, ২০১৯ বিকাল ৩:৪২

মাহমুদুর রহমান বলেছেন: এক নম্বর মন্তব্যের সাথে সহমত।

@রুবন
ব্যাপারটা কোনভাবেই গোলমেলে না।কারন আল্লাহ্‌ তাআ'লা মানুষকে সকল সৃষ্ট জিনিসের ওপর শ্রেষ্ঠত্ব দেয়ার লক্ষ্যেই তাঁদের সেজদাহ করতে বলেছেন।

৬| ২৪ শে জুন, ২০১৯ বিকাল ৪:৪৪

নতুন বলেছেন: কোরানের কাহিনি টা সহজ কিন্তু হাদিসের কাহিনি এটাকে জটিল বানিয়েছে...

কোরানের বন`নায়
* হাওয়া আ: এর কোন দোষ নেই..
*শয়তানের সাপ বা অন্য প্রানীর কথা নেই...
* গন্ধম বলে কোন ফলের উল্লেখ নেই....
* তাই হাওয়া আ: আদম আ: কে গন্ধম খাইয়েছেন সেটা বানানো কাহিনি...

অবশ্য মারফতী তরিকা বা এই রকমের মানুষ বিশ্বাস করে যে তারা শারিরিক সম্পক` করেছিলেন ....

অনেক তত্ব আবিস্কার করে মানুষ.... আর অনেকের যে বিশ্বাস সেই কাহিনি বাইবেলের কাহিনি////

৭| ২৪ শে জুন, ২০১৯ রাত ৮:৩৪

ঢাকার লোক বলেছেন: কোরানে আল্লাহ স্পষ্ট বলছেন, তিনি পৃথিবীতে পাঠানোর উদ্দেশ্যেই তাঁর প্রতিনিধি (আদম) সৃষ্টির পরিকল্পনা করছেন, দেখুন সূরা বাকারার ৩০ নং আয়াত,

وَإِذْ قَالَ رَبُّكَ لِلْمَلاَئِكَةِ إِنِّي جَاعِلٌ فِي الأَرْضِ خَلِيفَةً قَالُواْ أَتَجْعَلُ فِيهَا مَن يُفْسِدُ فِيهَا وَيَسْفِكُ الدِّمَاء وَنَحْنُ نُسَبِّحُ بِحَمْدِكَ وَنُقَدِّسُ لَكَ قَالَ إِنِّي أَعْلَمُ مَا لاَ تَعْلَمُونَ
"আর তোমার পালনকর্তা যখন ফেরেশতাদিগকে বললেনঃ আমি পৃথিবীতে একজন প্রতিনিধি বানাতে যাচ্ছি, তখন ফেরেশতাগণ বলল, তুমি কি পৃথিবীতে এমন কাউকে সৃষ্টি করবে যে দাঙ্গা-হাঙ্গামার সৃষ্টি করবে এবং রক্তপাত ঘটাবে? অথচ আমরা নিয়ত তোমার গুণকীর্তন করছি এবং তোমার পবিত্র সত্তাকে স্মরণ করছি। তিনি বললেন, নিঃসন্দেহে আমি জানি, যা তোমরা জান না।"

পরবর্তীতে কিভাবে আদম ও হাওয়াকে পৃথিবীতে পাঠানো হলো তার বর্ণনা পরের কয়েকটি আয়াতে বলা হয়েছে, বিশেষ করে হাওয়াকে দোষারোপ করার কোনো কারণ এখানে নেই । হাওয়ার ভুলের কারণে মানুষকে জান্নাত ছেড়ে পৃথিবীতে আসতে হয়েছে, এবং তা না হলে জান্নাতে থকা যেত এটি একান্তই ভুল ধারণা !

৮| ২৪ শে জুন, ২০১৯ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:


আদম-হাওয়া হচ্ছে বিশ্বের সবচেয়ে প্রতিষ্ঠিত রূপকথা

৯| ২৫ শে জুন, ২০১৯ সকাল ৯:৪৭

ইসিয়াক বলেছেন: ভাবছি

১০| ২৫ শে জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

আরোগ্য বলেছেন: পোস্টে ভালোলাগা ।

১১| ১২ ই জুলাই, ২০১৯ সকাল ৯:৩৩

ভবিষ্যত বলেছেন: "আর তোমার পালনকর্তা যখন ফেরেশতাদিগকে বললেনঃ আমি পৃথিবীতে একজন প্রতিনিধি বানাতে যাচ্ছি, তখন ফেরেশতাগণ বলল, তুমি কি পৃথিবীতে এমন কাউকে সৃষ্টি করবে যে দাঙ্গা-হাঙ্গামার সৃষ্টি করবে এবং রক্তপাত ঘটাবে? অথচ আমরা নিয়ত তোমার গুণকীর্তন করছি এবং তোমার পবিত্র সত্তাকে স্মরণ করছি। তিনি বললেন, নিঃসন্দেহে আমি জানি, যা তোমরা জান না।

প্রশ্ন নম্বর ১ : এই আয়াতের মতে ফেরেস্তারা আল্লাহ কে বলছে আদম বা মানুষ জাতি দাঙ্গা-হাঙ্গামা করবে এবং রক্তপাত ঘটাবে। এখন প্রশ্ন হল ভবিষ্যতে কি হবে সেটা যদি শুধুমাত্র আল্লাহপাক জানেন তাহলে ফেরেস্তাগন আগাম রক্তপাত অথবা মারামারির কথা কেন উঠালো.... এক মাত্র লজিকেল উত্তর হলো ..ফেরেস্তারা মানুষের ব্যাপারে জানতো তার মানে পৃথিবীতে আদমের আগে ও মানুষ ছিল... তার মানে আদম প্রথম মানুষ না ...কিন্তু প্রথম খলিফা অথবা প্রথম নবী...

কল্পনা : আল্লাহপাক নিজ হাতে একটা পুতুল বানালেন এর পর এতে জান দিলেন (হুজুরদের মতে), আর একটা মেয়ে পুতুল বানালেন আর জান দিলেন আর উনার নাম হলো মা হাওয়া.....

বাস্তবতা : আদম এবং হাওয়া উনার উভয়ে রক্তমাংসের মানুষ ছিলেন এবং আল্লাহর প্রথম নবী ..কোরান তাই বলে..

এখন আপনি যদি বিশ্বাস করেন আদম হাওয়া প্রথম মানুষ ছিলেন ..তাহলে কোরানের যে মায়ের পেটে দশ মাস দশ দিন ধরে একটা শিশুর জন্ম বৃন্তান্ত দেয়া হয়েছে সেটা কন্ট্রাডিকটারি হয়ে যাবে...যেটা কোরানের ক্ষেত্র প্রযোজ্য নয় মানে কোরান নির্ভুল...



আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.