নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি এম. বোরহান উদ্দিন রতন, জন্ম : বাংলাদেশের ফেনী জেলায় দাগনভুঁইয়া উপজেলায়, পেশায় একজন প্রফেশনাল আইটি স্পেশালিস্ট গ্রাফিক্স ডিজাইনার ও চিত্রশিল্পী । সেই সাথে সামাজিক, ক্রীড়া ও রাজনৈতিক সংগঠনের সাথে যুক্ত আছি ।

এম. বোরহান উদ্দিন রতন

মানুষ হয়ে ওঠাই বড় চ্যালেঞ্জ

এম. বোরহান উদ্দিন রতন › বিস্তারিত পোস্টঃ

আমরা যদি একটু সতর্ক হই বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি অনন্য উচ্চতায় তুলতে পারি

১০ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:১২

প্রবাসে আসতে চান? বা এসে চাকরি পাচ্ছেন না?
আমরা যদি একটু সতর্ক হই প্রবাসে দেশের ভাবমূর্তি অনন্য উচ্চতায় তুলতে পারি

নিন্দুকের চোখে চুনকালি দিই, দেশে থাকতেই শপথ করে প্রবাসে আসি.....
বাংলাদেশী মানি শুধু ক্লিনার, অফিস টি বয়, বাড়ির দারোয়ান, হাউজ ড্রাইভার, নির্মান শ্রমিক, সহ লেবার নয়।

বিদেশের মাটিতে বাংলাদেশীদের দেখতে চাই, বিজনেস ম্যাগনেট, সফল উদ্যোক্তা, বাংলাদেশীদের দেখতে চাই, কোম্পানির অপারেশন ম্যানাজার, এইচ. আর ম্যানাজার, বা সেই ডিপার্টমেন্টের কর্মকর্তা, বাংলাদেশীদের দেখতে চাই জোনাল ম্যানাজার, আইটি এনালিষ্ট, ডা. ইঞ্জিনিয়ার, বাংলাদেশীদের দেখতে চাই অফিসের উর্ধ্বতন কর্মকর্তা। কোম্পানি এ্যকাউন্টেন্ট, আর্কিটেচার, ডিজাইনার, বাংলাদেশীদের দেখতে চাই, অফিস সেক্রেটারি বা যেকোন কারিগরি কাজে দক্ষ ও স্পেশালিষ্ট হিসাবে। এখন যুগ পরিবর্তন হয়েছে আসুন প্রয়োজনে ১ বছর দেরি হোক কাজ শিখে আসি ও ইংরেজি ও আরবি শিখে তারপর না হয় আসি।

ভারতীয়রা ডিগ্রী নিয়ে এখানে আসে আমরা পড়া-লেখায় ব্যর্থ হয়ে বা মাঝ পথে ছেড়ে দিয়ে কোন কাজ না শিখেই আসি। এটা কখনো ঠিক নয়, প্রবাসে চাকরির অভাব নাই, অভাব কেবল দক্ষতার ও যোগ্যতার।

যারা ফ্রি ভিসায় সৌদিআরব সহ মিডল ইস্টে আছেন আপনি যদি ভিসা নিয়ে এসে থাকেন যদি নন্যূতম কারিগরি কাজ জানেন বা ইংরেজিতে মোটমুটি কথা বলতে পারেন তবে এখনি আপনার মোবাইল থেকে জবের সাইট গুলোতে দেখেন...বা expatriates Apps টি ডাউনলোড করুন।

https://www.expatriates.com এই সাইটে দেখুন জবের অভাব নাই। ডিজিটাল দেশে চাকুরি পেতে বাপ -ভাইয়ের দিকে তাকিয়ে থাকলে হবে না। চাকরি এখন হাতের মুঠোও, তার জন্য জানতে হবে সচেতন হতে হবে।
মালেশিয়ায় বসবাসরত বাংলাদেশী ভাইয়েরা চাকরির সন্ধান পেতে নিচের সাইটে ভিজিট করুন
www.jobstreet.com.my
www.malaysiajobs.org


যুক্তরাজ্য প্রবাসীদের জন্য https://uk.jobrapido.com
https://jobs.trovit.co.uk


অস্ট্রোলিয়ায় চাকরীর খবর পাবেন যে সাইটে https://au.indeed.com

কানাডায় বসবাস চাকরির খোঁজ পাবেন যে সাইটে
ca.indeed.com
http://www.jvstoronto.org

যারা নতুন ভাবে বিদেশ আসতে চান তাদের জন্য কিছু পরামর্শ :
যারা বিদেশ/ প্রবাসে অর্থ উপার্জনের জন্য আসতে চান! দয়াকরে হয় যেকোন কারিগরি কোর্স করে আসুন না হয় পুর্ণাঙ্গ শিক্ষায় শিক্ষিত হয়ে আসুন।

অনলাইনে ফরম পূরণ করে ভালো কোম্পানিতে আসুন।

প্রবাসীদের সম্পর্কে একটা ভিডিও নিয়ে আপনারা বেশি বিপ্লব করেছেন, কিন্তু সেই ভিডিও টা যদিও শুনতে খারাপ লেগেছে তবে বাস্তবতার সাথে কিছু সম্পর্কিত।

কেননা অনেকেই বাবা বড় ভাই বিদেশ তাই সময়, সুযোগ ও যোগ্যতা থাকা শর্তেও কোন হাতের কাজ শিখে না, মোটর বাইক ও দামি মোবাইল নিয়ে পুটানি করে ও ভাব নিয়ে চলে, আর ফ্রি ভিসার নাম শুনলে চলে আসে এখানে টাকার লুট যাচ্ছে....

এসে এখানে রাস্তা ক্লীন, বাড়ির নিম্নস্থরের কর্মচারী, হোটেলের বয়, আরো অনেক কাজ করেন যা দেশে করলে শরম। প্রবাসে কি দেশের মর্যাদা ক্ষুন্ন হচ্ছে না????

বাঙ্গালি জাতিকে দেখলে বিশ্ববাসী এখন থুতু মারে এটা আমাদের জন্য লজ্জাজনক। কেনো কম শিক্ষা দিয়ে ভারতীয়রা কাজ শিখে বিদেশ এসে সব দখল করে আছে। বাংলাদেশীরা কেন অধিকাংশ লেবার হয়?

মেয়ে তিনটা ভিডিও তে কি বলছে সেটা আপনাদের গায়ে লাগছে, আপনারা বুঝে না বুঝে বিপ্লব শুরু করে তাদরে প্রচার মাধ্যম হিসাবে কাজ করছেন। তা ভালো করে উপলব্ধি করুন, কেনো দেশে থাকতে, একটা কাজ শিখলেন না।

কোন কাজই ছোট নয়, তবে নিম্নমানের কাজ প্রবাসে কেন? ইলেকট্রিক, প্লাম্বার, অফিস ও দোকান ডেকোরেশন, থাই এ্যালুনিয়াম, গাড়ীর ওয়ার্কশপ, ড্রাইভিং, এসি, ফ্রিজের কাজ সহ সকল টেকনিকাল কাজ শিখতে ও করতে কি বেশি শিক্ষা বা সময় লাগে?

ভাই অদক্ষ হয়ে ও অযথা বাপ ভাইয়ের উপরে টসংবাজি না করে একটা কাজ শিখুন কাজে আসবে।

যারা শিক্ষিত তারা কম্পিউটার এর প্রোগ্রামস, সহ ইংরেজি ভাষার শিখে google এ সার্চ করে বড় কোম্পানির স্পন্সর নিয়ে আসুন।

ধন্যবাদ সবাইকে আশাকরি অনেকের এই পোস্টটি উপকারে আসবে ।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:৫১

যায্যাবর বলেছেন: সতর্ক তো আমাদের এখন দেশের মাটিতে থেকেই হতে হচ্ছে। সামু নিয়ে যতবড় চক্রান্ত শুরু হয়েছে।

১০ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:৫৬

এম. বোরহান উদ্দিন রতন বলেছেন: সামু কর্তৃপক্ষ যদি কোন হেল্প চায় আমি এদের মুখোশ ২ ঘন্টায় সবার সামনে তুলে ধরতে পারবো, আমি সারাদিন এই কাজই করি, এসব ভুয়া ব্লগারদের ইউআরএল ট্যাক করলেই এদের আইপি এ্যড্রেস চলে আসবে, তারপর তাদের রিয়েল ব্লগ সহ বিস্তারিত পাওয়া যাবে, প্রাথমিক সন্দেহের তালিকায় “পাঠকের প্রতিক্রিয়া ও ইমাম হোসেন কে টার্গেট করেছি, কারণ আমার পোস্টে নতুন নতুন ব্লগ খুলে বির্তিকিত মন্তব্য করার সাথে তাদের যোগসাজস আছে ।

২| ১০ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:০০

যায্যাবর বলেছেন: ভাই আপনি নিজ উদ্যোগেই একটু সচেষ্ট হোন না যেন কিছুটা হলেও ব্লগের পরিবেশটি ভালো রাখা যায়। কর্তৃপক্ষের আশায় বসে না থেকে আমরা সবাই যার যার অবস্থান থেকে সচেষ্ট হলে কিছুটা হলেও আমাদের এ প্রিয় ব্লগটিকে পরিচ্ছন্ন রাখা যেতে পারে। দেখুন না ভাই একটু চেষ্টা করে অথবা কোন পদ্ধতি জানা থাকলে শেয়ার করুন যেন আমরাও একটু হলেও এই পরিচ্ছন্নতা অভিযানে সহায়তা করতে পারি।

৩| ১০ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:৫৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: লেখকবলেছেন: সামু কর্তৃপক্ষ যদি কোন হেল্প চায় আমি এদের মুখোশ২ ঘন্টায় সবার সামনে তুলে ধরতে পারবো, আমি সারাদিন এই কাজইকরি, এসব ভুয়া ব্লগারদের ইউআরএল ট্যাক করলেই এদের আইপি এ্যড্রেস চলে আসবে, তারপর তাদের রিয়েল ব্লগ সহ বিস্তারিত পাওয়া যাবে, প্রাথমিক সন্দেহের তালিকায় “পাঠকের প্রতিক্রিয়া ও ইমাম হোসেন কে টার্গেট করেছি, কারণ আমার পোস্টে নতুন নতুন ব্লগ খুলে বির্তিকিত মন্তব্য করার সাথে তাদের যোগসাজস আছে ।

... নো রতন, প্রাথমিক ধারণা ভুল।
(আমিও চাই ইউআরএল চেক করে দেখা হোক। দেখা যাক, মূল হোতা কে? )

মডুদের অনুমতি ছাড়াই কাজ শুরু করা হোক। দু ঘন্টায় কাজটা হবে তো, আইটি স্পেশালিস্ট???:D


অভিযোগ কিন্তু আমিও করতে পারি....
১। "আপনার প্রায় পোস্টই রিলোড করার মাধ্যমে আলোচিত পেজে যায়" সেটা জানেন? এই কাজটা করে কে? আপনি? না অন্যকেউ???


পুনশ্চঃ যা বলার সামনা সামনি বলবেন। ছুঁচোর মত লুকিয়ে কারো নামে কিছু বলাটা আমার পছন্দ নয়।

১১ ই মার্চ, ২০১৯ বিকাল ৪:৩৫

এম. বোরহান উদ্দিন রতন বলেছেন: ব্লগে ভুয়া আইডি খুলে নোংরা ছবি দিয়ে কমেন্ট করার সাথে আপনি জড়িত থাকার প্রমাণ মিলেছে, উপযুক্ত সময়ে জনসাধানের উদ্দেশ্য সকল তথ্য প্রমাণ সহকারে তুলে ধরা হবে এবং আপনার বিরুদ্ধে যদি তারা ব্যবস্থা না নেন, আমি নিজ উদ্যোগে ব্যবস্থা নিবো।

৪| ১০ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:৫৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: অবস্যই মন্তব্যের প্রতিউত্তর করবেন।


দলকানা, ফাতরামি ব্লগিং আমার একদম পছন্দ নয়।

৫| ১০ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:৫৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: অবস্যই মন্তব্যের প্রতিউত্তর করবেন।


দলকানা, ফাতরামি ব্লগিং আমার একদম পছন্দ নয়।

৬| ১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩৩

মাহমুদুর রহমান বলেছেন: বিদেশের মাটিতে গিয়ে মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলে।

৭| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৯:২৬

রাজীব নুর বলেছেন: সর্তক হয়ে লাভ কি? অন্যকেও সর্তক হতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.