নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আধাঁর শেষে আলো আসবেই

চাঙ্কু

অদ্ভুত আঁধার এক এসেছে এ পৃথিবীতে আজ, যারা অন্ধ সবচেয়ে বেশি আজ চোখে দেখে তারা;যাদের হৃদয়ে কোনো প্রেম নেই-প্রীতি নেই-করুনার আলোড়ন নেই পৃথিবী অচল আজ তাদের সুপরামর্শ ছাড়া।যাদের গভীর আস্থা আছে আজো মানুষের প্রতি,এখনো যাদের কাছে স্বাভাবিক বলে মনে হয়মহৎ সত্য বা রীতি, কিংবা শিল্প অথবা সাধনাশকুন ও শেয়ালের খাদ্য আজ তাদের হৃদয়। [অদ্ভুত আঁধার এক/জীবনানন্দ দাশ]

চাঙ্কু › বিস্তারিত পোস্টঃ

বিনোদনে ভরা ভালোবাসার এক দশক

২৫ শে আগস্ট, ২০১৮ সকাল ৮:৩৭


আমার আশে-পাশে মামলাবাজ, আমলাবাজ, পুলিশবাজ, সাংখাতিকবাজ, নাডাবাজ, মশাবাজ-সহ মেলা ধরনের মানুষ দেখি তবে আমি নিজেকে বিনোদনবাজ মানুষ হিসাবেই দেখি। এই বিনোদন খুঁজতে খুঁজতেই এক সময় ব্লগে এসে পড়ি। এক কে জানি পোষ্ট দিয়েছিল - কিভাবে পানি গরম করতে হয়। সেই পোষ্ট দেখে আমিও ভাবছিলাম একটা পোষ্ট দেই - "কিভাবে সিং-ওয়ালা তিমি মাছ দিয়ে চোতরা-পাতার ঝোল রান্না করতে হয়"। ব্লগ থেকে এইরকম অনেক বিনোদন পেয়েছি। তবে শুরুর দিকে কিছু মেধাবী গদ্যকারের লেখার কারনে ব্লগের নেশা হয়। ২০০৬/০৭/০৮ এর দিকে মানাম আহমেদের এমন কোন পোষ্ট ছিলি না যা আমি পড়ি নাই। আফসুস, উনি সব পোষ্ট মুছে ফেলেছেন। তবে অরূপ, মাশীদ, ডটু রাসেল ( ........), মাহবুব মুর্শেদ, হিমু, আরিফ জেবতিক... এদের ভ্রমনের গল্প, প্রেমের গল্প, টেকি পোষ্ট, বন্ধুত্বপূর্ন আড্ডা কিংবা কৌশিকের নেয়া বিভিন্ন ব্লগারের সাক্ষাতকার গ্রোগ্রাসে গিলতাম আর মাঝে মাঝে অতিথি হিসাবে ভয়ে ভয়ে কমেন্ট করতাম। তখন আমার জন্য ব্লগ ছিল পৃথিবী দেখার জানালা। সেই জানালা দিয়ে আলোর সাথে সাথে কিছু অন্ধকার আসলেও সেটাকে বিনোদন হিসাবে নিতাম বলে ঝামেলা হত না।

২ লাইনের একটা পোষ্ট লেখতে, আমি সাধারনত 2-টা কলম, ৩-টা পেন্সিল, ৪-টা দাঁত ভাংগি। আমি কি রকম গাধা তার একতা নমুনা দেই। ইউনিভার্সিটি উঠার আগ পর্যন্ত IKEA কে আমি মনে করতাম একটা রেষ্টটুরেন্ট। তবে আমার মশা-লেভের (গাধা লেভেলের চেয়েও কম) জ্ঞান সত্বেও দেখলাম আমার সমমনা বেশকিছু নাডা বন্ধু, বড় ভাই/বোন জুটে গেছে ব্লগে। আমার সকাল শুরু হত এদের সাথে ব্লগে আড্ডা দিয়ে আবার রাতে ঘুমাতে যেতাম এদের সাথে নাডামি করে। আবার কিছু কিছু লেখকের গদ্য আর পদ্য পড়ে মনে হত- এরা কি ভাইটামিনযুক্ত ভাত খায় নাকি সিংহের মাথার স্যুপ খায়!! যেমন ধরেন নির্ঝর নৈশব্দ এর লেখা পড়তে গিয়ে আমার কয়েকবার দাঁত ভেঙ্গেছে। আমি সিউর উনি পাথর দিয়ে ব্লগে লেখত। তবে ব্লগে আসতাম মূলত আড্ডা দিতে। দেখি পুরান কারে কারে মনে করতে পারি। সবচেয়ে বেশী আড্ডা দিছি মনে হয় এদের সাথেঃ
শ্রাবনের ফুল - আমরা দুজনেই প্রায় সমবয়সী হওয়ার কারনে শ্রাফুর সাথে আড্ডা সেইরাম জমত। রাতের পর রাত আমরা আড্ডা দিতাম। মাঝে মাঝেই সে আড্ডা পোষ্ট দিত আর আমরা দুনিয়ার এমুন কিছু ছিল না যা নিয়া আড্ডাই নাই।
নাজমুল আহমেদ - তাকে নাজুপা বলে ক্ষেপাতাম তবে নাজুপার কোন পোষ্ট মিস দিতাম না। আমার মতে নিখাদ বিনোদন ভরা পোষ্ট মিস করা পাপ।
ত্রাতুল - বন্ধু মানুষ কিন্তু একদিন হুট করে ফেসবুকে কয়- দোস্ত বিয়া করিয়ালাইছি!! আহারে! ইন্নানিন্নাহে...... ছেলেটা নাডা কিন্তু ভালো আছিল
ভাঙ্গন - জেডা কঠিন কঠিন কোবেতে লেখত!!
নাহোল - আরেক আড্ডাবাজ। রাতভর আড্ডাইতাম আমরা।
বুলবুল আহমেদ পান্না - আমাদের উকিল সাব। ব্লগে কেউ কিছু কইলেই উকিল সাবের ভয় দেখাইতাম। উকিল সাবও আমাদের ৪০০, ৫০০, ৪-কুটি, ৬-কুটি, নটি থুক্কু নয়-কুটি ধারার ভয় দেখাইত।
সোনালীডানা - শান্তশিষ্ট নার্ড। তবে জেডারে সেইরাম ভালা পাইতাম। জেডা গুটিকয়েক ব্লগারদের একজন যাদের সাথে ব্লগের বাইরেও কথা-বার্তা হত।
নথিকবিডি - জেডার সরলতা আমাকে এখনও আমাকে মুগ্ধ করে। ব্লগে না থাকলেও মুখবইয়ে মাঝে মাঝে ব্লগের ভালোদিনগুলোর যাবর কাটি।
আলী আরাফাত শান্ত - ব্লগের শুরু থেকে এখন পর্যন্ত শান্ত এর সাথেই আমার যোগাযোগ আছে, এমনকি যখন ব্লগে আসতাম না, তখনও ও মাঝে মাঝে নক দিয়ে খবরা-খবর নিত। শান্ত লগে টং দুকানে চা খাইতে ভালু লাগে। ব্লগের বাইরেও সে সমান জনপ্রিয় :)
অনন্ত দিগন্ত - পোলাডা বদ কিন্তু বন্ধু হিসাবে অসাধারন। এখন সমানে ফেসবুকায় কিন্তু ব্লগে আসে না। ওর সবচেয়ে ভালো থিক ছিল। সব সময় হাসি-খুশি থাকত
রুদ্রপ্রতাপ - আমার চেয়ে বড় নাডা। রম্য লেখার জন্য উনি হচ্ছেন বস মানুষ। উনার লেখা পড়ে হাসতে হাসতে শেষ হয়ে যেতাম। উনার রম্য সব সময় মিস করব। ব্লগে খুব বেশি রম্য লেখক দেখি না।
কাকঁন - বেশ কিছু দিন ধুমায়া ব্লগিং করে কুথায় যেন হারিয়ে গেলেন।
ফারা তন্বী - জেডী আর শ্রাফু মিলে আমারে পচাইতো। আফসুস
পল্লী বাউল - জেডার নাম শুনলেই আমার "আগে কত সুন্দর দিন কাটাইতাম গানটা কথা মনে পড়ে যায়" আর গ্রামে ফিরে যেতে মন চায়।
নাঈম - আমার কাছের বন্ধুদের আরেকজন। সবাই উম্মাদ নাঈম বলে ডাকতাম। মুক্তিযুদ্ধের ব্যাপারে খুব সিরিয়াস আর জাশিদের বাঁশ দিত।
সহেলী - আপুর লেখত ভালো তবে সমানে কমেন্টাইতো।
অরুনাভ - ব্লগে যখন অতিথি হিসাবে কমেন্ট করতাম, তখন একদিন জেডারে ফুন দিয়ে কইছিলাম-জেডা, আমি আপনার ফ্যান, আপনার সাথে দেখা করতে চাই। জেডা আমারে কয়- আন্নে হাগল কি কুন?
নতুন - নতুন জেডাই মনে হয় সব সময় ব্লগে এক্টিভ। ব্লগের বাইরে জেডার লগে যতবার দেখা হইছে, ততবারই খুব ভালো কাটছে।
এরশাদ বাদশা - বাদশা জেডার সাথে কমেন্টে কমেন্টে আড্ডা হত
চতুষ্কোণ - আমি, রাকিব ভাই, আসিফ ভাই, চতুষ্কোণ ভাই মিলে সকাল সকাল শুরু করতাম কমেন্টে কমেন্টে আড্ডানো। আসিফ ভাই কোরিয়া থেকে দেশে ফেয়ার পরে আর তেমন আড্ডানো হয়নি।
এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা - স্বর্ণা জেডীর নাম শুনলেই আমার ডর লাগে। নামের মধ্যেই কেমন ইটি ইটি গন্ধ তবে ব্লগার হিসাবে অতিব ভালো মনের। এলিয়েনরা যেমন আম্রিকা ছাড়া অন্য কোন দেশে আসে না, তেমনি জেডীও আম্রিকার অনেক গল্প শুনাইতো আমাগো।
বৃত্তবন্দী - এই পাবলিক ব্লগের চেয়ে ব্লগের বাইরেই বেশী জনপ্রিয়। জেডার কবিতাগুলো নায়িকাদের মত সুন্দর। এত কবিতা কিভাবে লেখে জানতে মঞ্চায়।
অক্ষর - ইনি মিস্টার NOBODY। উনার ব্লগে আছে- nobody is perfect. i am NOBODY। বসের সাথে ব্লগের শুরুর দিকে সেইরাম আড্ডাইতাম। অন্য অনেকের মত উনিও বিবাহের পরে ক্যাঙ্গারুদের দেশে হারাই গেছে।
রাজামশাই - ফুলের জন্য উনার প্যশন ছিল মুগ্ধ করার মত। অনেক সময় এমনসব ফুলের উপর উনি পোষ্ট দিতেন যেগুলোর নাম জীবনেও শুনি নাই। ফুল নিয়ে জানার জন্য উনার ব্লগ হচ্ছে বেষ্ট। এত চমৎকার লেখতেন কিন্তু হঠাৎ করে একদিন শুনি নাই। প্রচন্ড কষ্ট পেয়েছিলাম।
ইমন জুবায়ের - ব্লগের ওয়ান অফ দ্যা মোষ্ট ব্রিলিয়ান্ট ব্লগারস ছিলেন ইমন ভাই। রেয়ার কিছু সাব্জেক্ট-এর উপরে উনার এমন অগাধ জ্ঞান ছিল যা ব্লগের মনে হয় অধিকাংশ লোকের কোন ধারনাই ছিল না। উনাকে সব সময় মিস করব।

এছাড়া আরও বেশ কিছু ভাইয়া আর আপু আছে যাদের কাছ থেকে প্রচুর স্নেহ পেয়েছি। অনেকে আবার রীতিমত ছোট ভাইয়ের মত শাসাত।
আহমেদ রাকিব - ব্লগের অনেক সাষ্টিয়ানের মধ্যে রাকিব ভাইয়া ছিল চমৎকার মানুষ। উনার লেখার হাত ছিল সেইরাম। উনার ব্লগের বাইরেও নানা বিষয় নিয়ে কথা হত। আমি আর সোনালীডানারে একবার সেইরাম খাওয়াইছিল কিন্তু বিবাহের পরে উনিও হাওয়া হয়ে গেছে। আফসুস
নাআমি - ব্লগে অফুন্ত স্নেহ পেয়েছি আপুর কাছ থেকে। মাঝে মাঝে ফোন করেও খবরা-খবর নিতেন। উনার একপোষ্টেই গান, কবিতা, ছড়া, ছবি, ভিডিও সবই পেতাম। তবে কোন কারনে এখন সব ডিলিট করে দিছে। ব্লগের কারো সাথে মনে হয় আর যোগাযোগও করে না! আপু এত ভালো লেখত তবে সব ডাক্তারের মত উনিও ব্যস্ত।
চিটি (হামিদা রহমান) - আপু লিখত কম কিন্তু লেখার মান ছিল সেইরাম। উনিও আফসুসিত কারনে উনার সব লেখা ডিলিট দিয়ে ব্লগ থেকে হাওয়া হয়ে গেছে। চিটি আপুর সাথে কথা ছিল লস এঞ্জেলসে গেলে উনি আমাকে চা খাওয়াবে। কয়েক বছর আগে যখন লস এঞ্জেলসে গেলাম তখন আপুর কথা মনে হয়েছিল কিন্তু যোগাযোগ না থাকায় সেই চা আর খাওয়া হল না। আফসুস
আরিয়ানা - আরিয়ানা আপু একবার ক্যাম্বোডিয়া গিয়ে একটা পোষ্ট দিয়েছিল। এরপর থেকে আমি আপু ক্যাম্বোডিয়া আপু ডাকতাম। সিঙ্গাপুর থেকে অজিগো দেশে মুভ করার পরে আপুও আর পোষ্ট তেমন দেয় না।
মেহবুবা - ব্লগে যদি কাউকে বড় বোন মনে করি, তাইলে সেটা মেহবুবা আপু। আপুর সব পোষ্টে মনে হয় কমেন্ট করা হয়নি কিন্তু মোটামুটি সব পোষ্ট পড়া আছে, এমনকি যখন ব্লগে ছিলাম না, তখনও। ব্লগে লগিং না করে আপুর লেখা পড়তাম। আমি কি সব অখাদ্য লিখি, সেইগুলো নাকি উনার বাচ্চারাও পড়ে। উনার বাচ্ছারা আমার মত বদ না হলেই হল। তবে উনার লেখার চেয়ে উনাকে আমার মানুষ হিসাবে অসাধারন মনে হয়। এক ক্রিসমাসে বন্ধুর বাসায় গিয়ে ঠেলায় পড়ছিলাম। সবাই মিলে ধরছে আমাকে বাংলাদেশী রান্না করতে হবে। তবে মেহবুবা আপুর দেওয়া ভুনা খিচুড়ী এবং চিংড়ী মালাইকারী সেই যাত্রায় আমাকে বাচিয়ে ছিল। আপুকে কখনও বলা হয়নি- অনেক ধন্যবাদ আপু।

অনেকের ব্লগ ফলো করতাম রান্নার রেসিপি আর গ্রমন কাহানি পড়ার জন্য। অনেকেই ভ্রমন কাহানি লেখেন ব্লগে তবে সবারটা ঠিক সুখ-পাঠ্য হয় না। তবে সুরঞ্জনা আপু আর জুন আপুর ভ্রমন ব্লগগুলো পড়তে মজা পাইতাম। হাল্কা লেখা পরার জন্য শায়মা ওরফে অপ্সরা ওরফে শায়মার আরো কয়েকটা নিকের লেখা পড়তাম। আচ্ছা শায়মা, তুমি এতডি নিক সামলাও কেমনে? ইউজার নেইম আর পাসয়ার্ড রাখার জন্য তোমার কয়ডা পকেট আছে? :-*

গদ্যের জন্য বস হচ্ছে হাসান ভাই আর ইমন আপু। বিশেষ করে হাসান ভাইয়ের মাথায় এত গল্পের প্লট আসে কেমনে? আমার মনে হয় উনার কাছে "গল্পের প্লট ম্যানেজমেন্ট" সফটওয়ার আছে :-/ । তবে পদ্য পড়ে মজা পাই নাজনীন খলিল আর রোকসানা লেইস আপুর। নাজনীন আপুর সব কবিতাতেই আমি কমেন্ট করতাম তবে বেশীরভার কবিতাই আমার মাথার উপরে দিয়ে যেত। সেই তুলনায় রোকসানা আপুর গদ্য পড়ে অন্তত বুঝতে পারি।

এই রকম আরও প্রচুর ব্লগার আছে যাদের লেখা, কথোপোকথন, স্নেহ আমার বেড়ে উঠার দিনগুলোতে আমাকে প্রচুর সাহায্য করেছে, আমার থট প্রসেসকে ইম্রপুভ করতে, আর সব মিলিয়ে আমাকে আমার একটা বেটার ভার্সন হতে! এই অজানা অচেনা মানুষগুলো আমাকে প্রচুর দিয়েছে কিন্তু তাদেরকে কখনও একটা ধন্যবাদও দেওয়া হয়নি। এক দশক পূর্তির এই পোষ্টটা সেইসব ব্লগারদের যারা এত অচেনা হয়েও খুব চেনা মনে হয়। জয়তু ব্লগিং!

মন্তব্য ১১৪ টি রেটিং +১১/-০

মন্তব্য (১১৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১১:১৩

মেহবুবা বলেছেন: ব্লগকে হাসিখুশীতে ভরে রাখতে চাঙ্কুর জুড়ি মেলা ভার । তবে ঝগড়ুটে কম নয় ;
অনেক দিন পর পোস্ট দিয়েছো দেখে ভাল লাগছে।
অনেক শুদ্ধ ভাষা আছে এই পোস্টে ,এটা আসলে কার লেখা ???

২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৪০

চাঙ্কু বলেছেন: এইটা আমি না, আমার ক্লোন করা 40 হাতওয়ালা ভূতে লেখছে :-*
তবে হ্যা, এই পোষ্ট আমি ভয়ানক রকমের শুদ্ধ ভাষায় লেখছি, অর্ধ-যুপ হরে পোষ্ট দিলে মনে হয় এইরামই হয়।

অনেক বন্যবাদ, আপু।

২| ২৫ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৫১

মেহবুবা বলেছেন: তুমি রাজামশাই এর কথা লিখনি কেন ?

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১২:০১

চাঙ্কু বলেছেন: আসলেইতো, সরি আপু। অন্য অনেকের নামই মনে আসে নাই। আস্তে আস্তে অনেকের নাম এই পোষ্টে এড হবে। মনে করিয়ে দেওয়ার জন্য অনেক ধন্যবাদ।

৩| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১২:০৩

শায়মা বলেছেন: হায় হায় এতক্ষনে দেখলাম!!!!

আমি এতডি নিক সামলাই কেমনে আমার পকেট কতগুলা সবই রহস্য থাকুক!


বলিবোক না!!!!! :P

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১২:১৪

চাঙ্কু বলেছেন: তুমার পিলিজ লাগে, বল, বল। আমি ১-টা নিকেই ব্লগিং করতে পারি না কিন্তু তুমি ১০ বছর ধরে এতগুলো নিক কেমনে চালাও? পারলে এইটা উর্পে একটা টিউটোরিয়াল দাও, আমরাও শিখি :-*

৪| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১২:১৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি পোস্ট অবশেষে দিয়েছেন ৭ বছর পর! ভালো লাগলো। প্রায় সব ব্লগারের কথাই মনে পড়লো মুষ্টিমেয় কয়েকজন ছাড়া। একেক জনের বর্ণনা পড়তে পড়তে মনে হলো তাদের যেন সামনে দেখলাম এবং তাদের সাথে আপনার ঈন্ট্যার‍্যাকশনও যেন আমার চোখের সামনেই ঘটলো।



অনেক ভালো লাগলো পোস্ট।

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৩০

চাঙ্কু বলেছেন: হা, অনেকদিন পরে পোষ্ট দিলাম। মনে হচ্ছে অনেক শুদ্ধ ভাষায় পোষ্ট দিয়ে ফেলছি যা আমি আগে করতাম না।

সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। আপনিতো সেই প্রথম থেকেই আছেন। মোটামুটি সবাইকে চেনেনও। আগের পুরাতন ব্লগারদের আসলে অনেক মিস করি।

অনেক ভালো থাকবেন।

৫| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১২:১৯

অন্তরন্তর বলেছেন: আমি ব্লগে মোটামটি ১০ বছর যাবত আছি। নিক রেজি করার আগে শুধু পড়তাম। আমার দশ বছরে সবচেয়ে বেশি পড়েছি আপনার কমেন্ট। আমি খুঁজে খুঁজে আপনার কমেন্ট পড়তাম শুধু মনে আনন্দ পাবার জন্য। আপনার জেডা বলে ডাক খুব মিস করি। আপনি যে ব্লগারদের কথা উল্লেখ করেছেন তাদের সবার লিখাই কিছু না কিছু পড়েছি। তারা সবাই ভাল ব্লগার। আপনার আরও কয়েক দশক ব্লগিং দেখার ইচ্ছে রাখি। শুভ কামনা।

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৩৬

চাঙ্কু বলেছেন: আরে জেডা, এইডা কি কইলেন? কখনো কমেন্ট করেননি কেন? আমাদের রাতভর আড্ডাবাজিতে জয়েন করলেই পারতেন।

আর যাদের কথা উল্লেখ করেছি তাদের সাথে আমার সম্পর্ক খুবই ভালো ছিল/আছে। এই জন্য অনেক নাডামি মার্কা মন্তব্য করলেও সবাই বুঝত যে আমি নাডামি করতেছি। প্লিজ কিছু একটা নিয়ে একটা পোষ্ট দেন। আবার আড্ডামু :)

আমিও আশা করি ১০ বছর পরে আরেকতা বর্ষপূর্তি পোষ্ট দিব আর আপনাকেও সাথে পাব। এতদিন সাথে থাকার জন্য অনেক বন্যবাদ, জেডা। ননাফসুসিত শুভেচ্ছা :)

৬| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১২:২০

শায়মা বলেছেন: নো টিউটোরিাল.....
বাট চাঙ্কুপাঙ্কু

আজ একটা সত্যি গোপন কথা বলি ......

তোমার কমেন্ট দেখেই আমি টিউটোরিয়াল লেখা শিখেছিলাম একদিন।

জানোই কেউ আমাকে চ্যালেঞ্জ দেওয়া বা তুমি এইটা পারোনা বলা মানেই আমি আদা জল খেয়ে সেই কাজ পেরেই ছাড়ি। তো আমি যেবার প্রথম কি একটা শিখিয়েছিলাম তুমি লিখেছিলে টিউটোরিয়াল বালা হয় নাই! আমি বসে বসে ভাবছিলাম তাইলে বালা করবো কেমনে!!!
তারপর থেকেই ট্রাইং এন্ড ট্রাইং এক সময় বুঝলাম কি করে লিখতে হবে টিউটোরিয়াল ......

এই কথাটা আমার আজও মনে পড়ে। আমি আবার কিছুই ভুলিনা কিনা!!!!!!

আর আমার আসল নিক নকল নিক বলে কিছু নেই আসলে। যেই নিকেই লিখি সেটাই আমি। তবে হ্যাঁ নিরজনে, নিভৃতে নিজের মত করিয়া বসিয়া বিজনে কেনো একা মনে ভাব হইতে লিখিবার প্রয়াসেই আমার নিত্য নতুন নিক খোলা। সেই লেখা শেষ হইলেই বলিয়া দিবার জন্য মন আকুপাকু করে। তবে হ্যাঁ আরও কিছু নিক এক যুগ পূর্তিতে প্রকাশ করিবোক।

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৪২

চাঙ্কু বলেছেন: ইয়েস টিউটোরিাল। তুমিতো তাইলে এখন টিউটোরিাল রানী :-*

তাই নাকি? আমার আসলে মনেই নেই। সেই পোষ্টের লিঙ্কটা দাও। আবার পড়ি আর আরেকটা পজেটিভ কমেন্ট করি। সরি, এত নেগেটিভ কমেন্ট করার জন্য। তুমি জানো যে যাই কমেন্ট করি না কেন, সেইটা শুধু ফান করার জন্য। কাউকে কষ্ট দেওয়ার জন্য না। তুমি এতদিন এইটা মনে রাখছ দেখে খারাপ লাগছে!

আমি এখনও জানি না কিভাবে একটা সিম্পল পোষ্ট লেখতে! টিউটোরিয়ালতো পরের কথা! আমি যা লিখি, এইগুলারে আমি বলি কুখাদ্য। আমাদের অংকের স্যার হইলে কইত-
তুই একটা আস্ত খবিশ
লেখিস কি সব রাবিশ!!

৭| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৪৭

শায়মা বলেছেন: আমি তো সেটাকে নেগেটিভ মনে করিনি। সেটাই আমার পজিটিভ ছিলো ভাইয়ু!!!!

অপ্সরা থেকে লিখেছিলাম মনে হয়।

যাইহোক শুনো, সাইকোলজীতে একটা টার্ম আছে ক্রিটিসাইজিং এর মাধ্যমে শিক্ষন...... হা হা হা আরও একটা কবিতা আছে

নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো ...... :P

২৬ শে আগস্ট, ২০১৮ সকাল ৭:৫৩

চাঙ্কু বলেছেন: গুড স্পিরিট!! এখন আমার লেখারও একটু ক্রিটিসাইজিং কর। দেখি কিছু শিখতে পারি কিনা!!
কুন কোবতে কথা কও?

ভালা মানুষরে ভাল না বেসে নিন্দুকেরে ভালুবাস? এইডা কুন কথা হইল!! আফসুস

৮| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৩:০৮

ওমেরা বলেছেন: আপনার পোষ্টে অনেক পুরাতন ব্লগারদের সম্পর্কে জানা হল । ধন্যবাদ

২৬ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০১

চাঙ্কু বলেছেন: তেমন কিছুই লেখি নাই। ব্লগে এত এত গল্প আছে যা পড়লে মনে হবে আপনি সিনেমা দেখতেছেন :D
তাও পড়ার জন্য অনেক বন্যবাদ, ওমেরা। ভালো থাকবেন।

৯| ২৬ শে আগস্ট, ২০১৮ ভোর ৪:৫৫

মলাসইলমুইনা বলেছেন: এই পুস্টখানি পড়িয়া ব্লগের অনিক অতীত কাহিনী জানা হইলো I অনেক অদৃশ্য ব্লগারদিগের ব্যাপারেও জানা হইলো I কিন্তু আফসুস সবাইরে দেখা হয় নাই চক্ষু মেলিয়া,পড়া হয়নাই ব্লগ খুলিয়া I আর আফসুস আপনি এমন সমুয় আবার শুরু করলেন যখন আমার ব্লগ প্রায় সারা সারা হইতেছে I আপনার লেখা পইড়া একদশকের বিনুদনা বিনুদিত হইলাম আমিও I সৌন্দর্য লেখা হৈছে I যাই হউক ব্লগে দশ বৎসর হয়নি উপলক্ষ্যে আপ্নেরে অভিনন্দন I

২৬ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১২

চাঙ্কু বলেছেন: কপিনন্দের জন্য বন্যবাদ, জেডা। সবাইরেতো আর চক্ষু মেলিয়া দেখতে পারবেন না তবে চক্ষু খুলিয়া তাদের ব্লগ পড়া শুরু করতে পারবেন। আরও অনেক বেশী বিনুদিত হতে পারবেন :)

১০| ২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:০৩

শায়মা বলেছেন: ২৬ শে আগস্ট, ২০১৮ সকাল ৭:৫৩ ০

লেখক বলেছেন: গুড স্পিরিট!! এখন আমার লেখারও একটু ক্রিটিসাইজিং কর। দেখি কিছু শিখতে পারি কিনা!!
কুন কোবতে কথা কও?

ভালা মানুষরে ভাল না বেসে নিন্দুকেরে ভালুবাস? এইডা কুন কথা হইল!! আফসুস



হা হা চাঙ্কু পাঙ্কু তোমার মত পাঁজীর পাঁঝাড়া শয়তানী মার্কা কমেন্টার আমি আর কাউকে দেখিনি!!!!!!!!!! ভালামানুষরে ভাল বা বেসে নিন্দুকেরে ভালুবাসা!!!!! হা হা হা তুমি কি বালা মানুষ!!!!! :P

তোমার লেখার ক্রিটিসাইজ নাই উহা তোমার একক স্টাইলে সমৃদ্ধ হইয়াছে। যেমন ন্যাডা, জেডা ঠেডা কি সব লেখো তাই পড়ে আমরা হাসি, তোমাকে আপন মনে হয়, মনে হয় তুমি বালা মানুষ, মনে হয় তোমার ভেতরে মানুষের পিছে লাগালাগি সময়ের বড়ই অভাব। যদিও লেখায় মানুষের পিছে লাগার ভাব দেখাও। যাইহোক এটাই তোমার স্টাইল আর এটাই আমরা চাঙ্কুমনিকে ভালোবাসি।

নিজের একটা স্টাইল বানানো বড়ই কঠিন আর যদি তা হয় অন্যের পিছে লাগা কুটনামি ছাড়া তবেই তার সাফল্য। তুমি তাই সফল। তবে ক্রিটিসাইজ করি আর যাই করি মনে হয় না তুমি আমার মত নানা নিকে, নানা রূপে সরল,গরল, হাক্লা পল্কা, আর্টিকেল, সার্টিকেল( সার্টিফিকেটের ভাই) স্টিকি, মিস্টিকি পোস্ট লিখতে পারবা! :P ( বাঁধিয়ে দিলাম চ্যালেঞ্জো, দেখি বেটা এখন কিছু লিখে নাকি :P )

২৬ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

চাঙ্কু বলেছেন: আমি ভালা মানুষ? কাভি নেহি। নিজেরে নাডা পরিচয় দিতেই ভালা লাগে ;)

নাডামি করে সময় পাই নাই আর মানুষের পিছে লেগে কুন লাপ নাই। যা বলার/করার সামনে করাই ভালু। গাতক কইছে - আমিতো ভালা না ভালা লইয়াই থাইকো :)

এইডা কুন ক্রিটিসাইজিং হল!! তুমারে মাইনাস। এখন দিলাতো আমারে মাইঙ্কার চিপায় ফালাইয়া? নানা নিকে, রূপে লেখা? মনে হয় না আমি পারব তবে চ্যালেঞ্জটা ছেড়েও দিচ্ছি না। বাস্টিন কুবের কইছে - নেভার সে নেভার :-*

১১| ২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:০৮

শায়মা বলেছেন: @ মলাভাইয়া!!!!!!!!!!!!!!!!!!!!!!! X(( তোমাকে আমি ব্লক করে রাখবো ঠিক করেছি!!!!!!!!!!!!!!! X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X(( X((

২৭ শে আগস্ট, ২০১৮ রাত ১২:১৯

চাঙ্কু বলেছেন: মলাভাইয়াকে ব্লক করতে চাও কেনু জাতি জানতে চায় :P

১২| ২৬ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:০৯

সেলিম আনোয়ার বলেছেন: বিশাল অর্জন। এক দশক মানে মানব জীবনের ৬/৭ ভাগের একভাগ যদি গড় আয়ু ৬০/৭০ হয় । দীর্ঘ পথ পারি দিয়েছেন। আরও দীর্ঘতর পথ পারি দিবেন ব্লগে সেই কামনা থাকলো। ভাল থাকুন হ্যাপী ব্লগিং ।

২৬ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

চাঙ্কু বলেছেন: হ্যা, একসময়তো ঘুম থেকে উঠেই ব্লগ খুলতাম আবার ঘুমাতে যাওয়ার সময় ব্লগ অফ করতাম। সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ, সেলিম ভাই। ভালো থাকবেন।

১৩| ২৬ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

শায়মা বলেছেন: গুড গুড এই তো যোগ্য ভাই!!!!!!! চ্যালেঞ্জো লুফে নেওয়া!!!!!

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৫১

চাঙ্কু বলেছেন: তুমি দেখি ভীষন কম্পিটিটিভ :-*

১৪| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৮:২৯

মেহবুবা বলেছেন: চিকন মিঞার নাম নেই কেন ? তোমাকে মাইনাচ ।

এখানে অনেক কে পেয়ে যাবে --
http://www.somewhereinblog.net/blog/shuroveechaya/28843462

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৫৪

চাঙ্কু বলেছেন: চিকনমিয়ার সাথে আসলে আমার তেমন নাডামি করা হয়নি আপু। এই জন্য হয়ত মনে পড়ে নাই। তবে হ্যা, এখন মনে হচ্ছে এইটার আরেকটা পর্ব সহজেই লেখা যায়!!

তোমার মাইনাসের জন্য বন্যবাদ। নয়া ব্লগারেরা মাইনাস জিনিসটা কি জানে না :)

১৫| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৩০

মেহবুবা বলেছেন: view this link

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৫৮

চাঙ্কু বলেছেন: সুরভিছায়ার কথা আমার ভোলা উচিত ছিল না। আফসুস । ও কবিতাকে কোবতে বললে খেপত!
ভালো একটা লিঙ্ক। সুরভিছায়া মোটামুটি তখনকার পরিচিত সব ব্লগারকে তার কবিতায় উঠিয়ে এনেছে।

১৬| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৯:০২

শায়মা বলেছেন: সুরভীছায়া আর সহেলী তো একই মানুষ কাজেই নো প্রবলেমো! তুমি তো তাকে এনেছো! :)

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৯:২৯

চাঙ্কু বলেছেন: সুরভীছায়া হল ছায়ার মধ্যে থেকে সৌরভ ছড়ায় আর সহেলী মানেতো হল দুস্ত। ছায়ার মধ্যে থেকে সৌরভ ছড়ালেতো আর দুস্ত হওয়া যায় না। তালি পরে তারা একই মানুষ কেমনে হল? :-* :P

১৭| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৯:২৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ইউ আর মাই চাঙ্কুপাঙ্কু, হ্যালো হালি বানি....;)





লেখক কি আবার বনবাসে যাবে???:P

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪৯

চাঙ্কু বলেছেন: জেডা তুমি কিডা? তুমার এই নিকের বয়স ৬ মাস ১ দিন। তালি পরে তুমিতো আমারে চিনার কথা না। আসল নিকটা বল দেখিনি! :-*

বনবাস একটা চলমান প্রক্রিয়া! কেই ব্লগ থেকে বনবাসে যায়, কেউ সমাজ থেকে বনবাসে যায় আর কেউ নিজ কাছ থেকে বনবাসে যায়। সো, আবার বনবাসে যাওয়ার প্রচুর সম্ভাবিলিটি আছে ;)

১৮| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪২

শায়মা বলেছেন: তারা একই মানুষ। আমি বলছি! :)

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১০:১২

চাঙ্কু বলেছেন: আচ্ছা তুমি যখন বলছ, তালি পরে ঠিক আছে। তারা একই মানুষ তবে সহেলী মনে হয় কোন একটা পোষ্টে তার মাল্টির কথা ফাঁস করে দিয়েছিল :D

১৯| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৫৬

আরণ্যক রাখাল বলেছেন: হিমুর লেখা এখনও পড়ি৷ সচলে।
ওর বই প্রকাশ করা উচিৎ। ও হয়ত বাংলা ব্লগের সেরা প্রোডাক্ট। এত ভাল গদ্য পুরো ব্লগ দুনিয়ার কারো আছে বলে মনে হয় না। অন্তত এখন যাই লিখছেন, তাই সোনার মত

২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১০:১৪

চাঙ্কু বলেছেন: হিমু আসলেই ভালো গদ্যকার। সচুতে তেমন যাওয়া হয় না তবে হিমুর যা কয়েকটা গদ্য পড়েছি, সেইগুলো আসলেই সেইরাম। আমি সিউর ও ইভেঞ্চুয়ালী বই বের করবেই।

অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য, আরণ্যক রাখাল। ভালো থাকবেন।

২০| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৫৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: পুরাতন নিক নাই, তবে আরেকটা আইডি আছে!

আমি ব্লগের সিনিয়র পাঠক, কনিষ্ঠ প্রেমিক...:P

২৭ শে আগস্ট, ২০১৮ রাত ১২:১৪

চাঙ্কু বলেছেন: আমি ব্লগের সিনিয়র পাঠক, কনিষ্ঠ প্রেমিক !!

খাইছে জেডা দেখি প্রেমিক মানুষ!! তবে কনিষ্ঠ হলেতো হপে না, এখন সবাই এক্সপেরিন্সড লুক খোঁজে :-*

২১| ২৬ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৪৪

স্রাঞ্জি সে বলেছেন: অনেক প্রবীণদের সাক্ষাত হলো আপনার পোস্টে। ধীরে ধীরে তাঁদের পোস্টে হামলা করুম। B:-/

লেখক বলেছেনঃ নয়া ব্লগারেরা মাইনাস জিনিসটা কি জানে না :) কেন হে, পোস্ট ভাল না লাগলে মাইনাস, তাই না।

২৭ শে আগস্ট, ২০১৮ রাত ১২:২২

চাঙ্কু বলেছেন: সিনিয়র ব্লগারদের পোষ্টে হামলা করলে, তার দায়িত্ব কিন্তু আমি নিপো না :P

ঠিক কইছেন তবে ব্লগে আগে একটা মাইনাস বাটন ছিল তবে অনেক সময় আমি শয়তানি করেও মাইনাস দেই B-)

২২| ২৭ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩২

রাজীব নুর বলেছেন: চমৎকার পোষ্ট।
প্রতিটা ব্লগারকে জানাই ভালোবাসা।

২৭ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৫

চাঙ্কু বলেছেন: অনেক ধন্যবাদ জেডা। তাদের সবাইকে এখন মিসাই।
ভালো থাকবেন।

২৩| ২৮ শে আগস্ট, ২০১৮ সকাল ৭:৫১

অব্যক্ত কাব্য বলেছেন: ব্লগার হিসেবে ব্লগারদের মিস করা নতুন ব্লগারদের কপালে নাই। নতুনদের মধ্যে সেই লেভেলের ব্লগিং পাচ্ছি না। ভালো পোস্ট

২৮ শে আগস্ট, ২০১৮ সকাল ৮:১৪

চাঙ্কু বলেছেন: আমি ঠিক জানি না এখন ব্লগের কালচারটা কি!! আগে আমরা রাতের পর রাত জেগে ব্লগিং করতাম, কেউ কয়েকদিন ব্লগে না আসলে জিজ্ঞাসা করতাম বা কখনো কখনো খুব ভালো সম্পর্কে থাকলে ফোন করেও খোজ-খবর নিতাম, বিদেশ থেকে কেউ দেশে ওই সার্কেলের অনেকেই দেখা করত! আমি ঢাকায় গেলে এখনও ৮-১০ বছর আগে পরিচিত হওয়া কয়েকজন ব্লগারের সাথে অন্তত দেখা হয়। এখন হয়ত সবাই ব্যস্ত আর সে রকম বন্ধুত্বপূর্ন সার্কেলও গড়ে উঠছে না!

অনেক কথা বলে ফেলছি! ভালো থাকবেন।

২৪| ২৮ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:০০

অব্যক্ত কাব্য বলেছেন: "এখন হয়ত সবাই ব্যস্ত আর সে রকম বন্ধুত্বপূর্ন সার্কেলও গড়ে উঠছে না! হয়তো সমস্যা এখানেই।

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:২০

চাঙ্কু বলেছেন: হতে পারে তবে জেডা, সার্কেল বানিয়ে ফেল। পড়তে পড়তে আর কমেন্টাইতে কমেন্টাইতে দেখবা সার্কেল হয়ে গেছে!

২৫| ২৮ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:২৭

আহমেদ জী এস বলেছেন: চাঙ্কু ,




একটি দশক ধরে ভালোবাসা পেয়েছেন ব্লগ থেকে, তা কি শুধুই বিনোদনের ?
মনে হয় , না !
কারন আপনিই বলেছেন -- ব্লগের কথোপকথন , ব্লগারদের স্নেহ আপনার ব্যক্তি মননের "চাঙ্ক"টাকে আয়তনে বাড়তে সাহায্য করেছে, পরিষ্ফুট করেছে তেমন করেই যেমন করে এক পাত্র জল পূর্ণাঙ্গ আর ঋজু করে দেয় এক নবীন কিশলয়কে ।
তাই বলি - শুধু বিনোদনই নয় সাথে হৃদ্যতা , সখ্যতা, আর বোঝাপড়া ছিলো বলেই একটি দশক ব্লগ পরিভ্রমনে ক্লান্তি আসেনি আপনার ।

আরো কয়েক দশক এমনি করেই ব্লগবৃন্তে ফুটে থাকুন সুগন্ধ নিয়ে ।

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৮:১১

চাঙ্কু বলেছেন: আপনার কথা সত্য। ব্লগ থেকে "শুধু" বিনোদন পেয়েছি বলে ভুল হবে, হয়ত পাপও হবে! আগে আমরা বলতাম- সবচেয়ে বড় বিনোদনের উৎস হল ব্লগ। এইজন্যই আসলে এইটা শিরোনামে দেওয়া। তবে ব্লগ থেকে যেটা সবচেয়ে বেশী পেয়েছি সেইটা হল- শিক্ষা। ব্লগে থেকে মানবিকতা, সহমর্মিতা, বিষয়-ভিত্তিক জ্ঞানসহ অনেক কিছু শিখেছি। ভালোবাসাও পেয়েছি অনেক - আমার থেকে অনেক বড় ভাইয়া/আপুদের সাথে অনেক শয়তানি করেছি তবে স্নেহ করেছেন বলে কখনও কোন কটু কথা বলেনি।

জীবনে আসলে অনেক কিছুতেই ক্লান্তি হয়ত আসে তবে ক্লান্তি ঝেড়ে উঠে না দাঁড়ালে জীবনের একটা অংশ হয়ত থেমে যেতে শুরু করে যা আমি কখনই চাই না।

খুব চমৎকার একটা মন্তব্য করেছেন বলে অনেক ধন্যবাদ। আশা করি সামনের দশকগুলোতেও আপনাকে পাশে পাব :)
অনেক অনেক ভালো থাকবেন।

২৬| ২৮ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:৩৬

খায়রুল আহসান বলেছেন: এই ব্লগের এবং কিছু ব্লগারদের সম্পর্কে গত দশ বছরের মোটামুটি একটা খতিয়ান পাওয়া গেল। ধন্যবাদ, পুরনোদের সম্পর্কে এমন সরস আলোচনার জন্য। অনেক পুরনো ব্লগার এখানে মন্তব্য করেছেন, তাদেরকেও ধন্যবাদ।
আহমেদ জী এস এর মন্তব্যটা ভাল লেগেছে। +

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৪৭

চাঙ্কু বলেছেন: ব্লগে নতুন আর পুরোনোদের এই ইন্ট্যারএকশনটা খুব ভালো লাগে।
হ্যাঁ, আহমেদ জী এস আসলেই একটা সুন্দর মন্তব্য করেছেন।
ভালো থাকবেন, ভাইয়া।

২৭| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১০:০২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: চাঙ্কু ভায়া অনুসারিত


আধাঁর শেষে আলো আসবেই....;)

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:০৫

চাঙ্কু বলেছেন: অনেক বন্যবাদ জেডা। তবে আমিতো পোষ্ট দেই ছয়-বছর, নয়-বছরে একবার!!

হ, আলো আসতেই হবে!!

২৮| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৪৬

শাহারিয়ার ইমন বলেছেন: এরা সবাই কি এখন ব্লগ লেখে ?

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৫৯

চাঙ্কু বলেছেন: কয়েকজন ছাড়া অধিকাংশ ব্লগের ধারে কাছেও আসে না। আফসুস

২৯| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৪১

মনিরুল ইসলাম বাবু বলেছেন: পুরানো সেই দিনের কথা
ভুলবি কিরে হায়..............

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১:১৮

চাঙ্কু বলেছেন: পুরানো সেই দিনের কথা
ভুলবি কিরে হায়.............


ভালা কথা কইছেন!
আগে কত সুন্দর দিন কাডাইতাম!! আপনিতো ব্লগে মেলাদিন!!

৩০| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৪৩

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপনার পোষ্টে অনেক পুরাতন ব্লগারদের সম্পর্কে জানা হল
আমি নতূন হিসাবে অনেক পূর্বের অবস্হান সম্পর্কে বেশ কিছু জানলাম।
তবে শায়মাপু কে নিপাট ভদ্রমহিলা মনে করতাম, তিনি যে এত দুর্দান্ত
ব্যাটিং করতে জানেন, আবার নাকি অনেক অনেক নিক আছে...................বাহ্হ
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
তো তো বনডির কাছে আমরা ......................কিচ্ছু না কিচ্ছু না কিচ্ছু না কিচ্ছু না কিচ্ছু না কিচ্ছু না কিচ্ছু না কিচ্ছু না কিচ্ছু না
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
দিন দিন আরও যত গোপন কথা আছে বলে দিন

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১:২২

চাঙ্কু বলেছেন: পুরান মেলা কথা জেনেছেন। এখন এইডার জন্য ফি দেন :-* :P

শায়মা একটু নাডা আছে কিন্তু সে আসলেই নিপাট ভদ্রমেয়ে (তার সবগুলো নিকের কথা সে নিজেই ফাঁস করে দিছে) তবে আপনি তারে মহিলা কইছেন দেখে সে আপনারে পিডানি দিলে আমার দোষ নাই।

৩১| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ১:৫৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: না না না
আমি পরে বনডি বলেছি হি হি হি
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ২:৩০

চাঙ্কু বলেছেন: তাইলে হয়ত বেচে গেছেন। আর শায়মা হয়ত এই কমেন্ট দেখপেও না। আপনার লাক ভালু :-* :P

৩২| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:৩৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনার পস্টের অনেক পুরোনোরা এখন নাই, তবে সে সময় এদের অনেকের সাথে আমারও ভাল সম্পর্ক ছিল।

২৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৬

চাঙ্কু বলেছেন: আপনিও মেলাদিন ব্লগে আছেন তবে আপনার সাথে মনে হয় আমার তেমন আড্ডাবাজি হয় নাই। হ, পুরানোরা চলে যায় আর নতুনরা আসে।

অনেক ধন্যবাদ আমার ব্লগ ঘুরে যাওয়ার জন্য। ভালো থাকবেন।

৩৩| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:১৮

নতুন বলেছেন: জেডা কেমুন আছো? এখন একটু নিয়মিত ব্লগে দেখে ভালো লাগছে।

জেড়ি চাই ব্লগিয় আন্দলোন শুরু করতে হইবো না কি আমাদের?

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ৮:০৮

চাঙ্কু বলেছেন: ওরে জেডা, এডি কিতা কও? ডর খাওয়াও কেনু?
তবে তোমার মন্তব্য দেখে ব্লগের টুটুল আর পিয়াল ভাইয়ের বিয়ের কথা মনে পড়ে গেল। বিয়ের আগে ব্লগে সবাই টুটল ভাইকে সবাই মেলা জ্বালাইছে!

তুমার পিলিজ লাগে ব্লগীয় জেডী চাই আন্দোলন শুরু কইরো না!

৩৪| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:২০

রাকু হাসান বলেছেন:


আসুন এখন কেটে নিই,তারপর কথা হব্বে B-)
দশটি বছর :|| ! অনেক সময় B:-) । এখন আপনার সরব দেখি । খুব ভাল লাগে । জ্ঞানী ব্লগারদের আইডি পেলাম আপনার মাধ্যমে । বুকমার্ক করে রাখলাম । সময় সুযোগে পড়বো । এ পথচলা দীর্ঘ হোক আরও । :-B

আমার মত পিচ্চি পাচ্চারা উপকৃত হলো আপনার পোস্টে ;) B-)

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৪৫

চাঙ্কু বলেছেন: কেক কাডুম না। আমি পুরা কেক খাইতে চাই :)
তবে কেকের সাথে রোবটটা কেডা? ;)

দশটি বছরন অনেক সময় আবার মনে হয় খুব দ্রুত কেটে গেল।
আমার ব্লগ হল আগডুম বাঘডুম, সিংহডুম...ইউজফুল কিছু নাই। আফসুস

অনেক বন্যবাদ সাথে থাকার জন্য।

৩৫| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:২৪

রাকু হাসান বলেছেন:

আরেহ :( ,আগে তো ফুল দিয়ে শুভেচ্ছা জানাবো ,তারপর না কেট কাটবো ,কেটে ফেলছেন ? :) থাক এখন ১০ বছরে আপনার জন্য ১০টি গোলাপের শুভেচ্ছা । অভিনন্দন । অনেক অনেক শুভকামনা । এমন মজার মানুষ থাকলে ব্লগে ,একটু আনন্দ ফুর্তি করা যায় =p~ । অনেক অনেক শুভকামনা । এমন মজার মানুষ থাকলে ব্লগে ,একটু আনন্দ ফুর্তি করা যায় =p~

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ৮:৫০

চাঙ্কু বলেছেন: কেক কাটি নাই, পুরাটাই খেয়ে ফেলছি :P

ফুলগুলো সুন্দর আছে। তোমারে ১০টা গোলাপের জন্য ১০ জিলিয়ন বন্যবাদ।

ভালো থেকো, ননাফসুসিত থেকো।

৩৬| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:২৭

বিজন রয় বলেছেন: এই পোস্ট ২৫ তারিখের আর আমি জানলাম এখন!!

অনেক অনেক অভিনন্দন।

আরো নিয়মিত পোস্ট চাই।

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ৯:০৩

চাঙ্কু বলেছেন: ব্যাপার না, বস। আমি গতকাল উম্মাদ নাঈমের ৯ বছর পূর্তির পোষ্টে গিয়ে শুভেচ্ছা জানাইছি যা সে পোষ্ট করছিল প্রায় ২ বছর আগে :)

নিয়মিত পোষ্ট আসলে আমারে দিয়ে কখনো হয় না। তারপরেও আপনি যখন বলছেন, তখন ট্রাই করুমনে। আমি খালি কমেন্টাইতেই ভালুবাসি।

ভালো থাকবেন, সাথে থাকবেন আশা করি।

৩৭| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৮

নীল-দর্পণ বলেছেন: ও আল্লাহ ম্যালা দিন পর আইসা ভাল সারপেরাইজ পাইলাম! কুটি কুটি বছর পর পুষ্ট দিলেন! ভালো আছেন নিশ্চই? ভালা থাকেন অনেক ভালা। মাঝে মাঝে মিস করি ব্লগের দিনগুলা , মানুষগুলারে।

২৯ শে আগস্ট, ২০১৮ রাত ৯:১৮

চাঙ্কু বলেছেন: সার-পেরাইজ পাইছ? তয় কি ধরনের সারের-পেরাইজ পাইছ। নিচের যেই অপশনগুলো থেকে সঠিকটা বেচে নাও :-*
১। নাইট্রোজেন সারের-পেরাইজ
২। ফসফেট সারের-পেরাইজ
৩। পটাশিয়াম সারের-পেরাইজ
৪। যৌগিক সারের-পেরাইজ
৫। জৈব সারের-পেরাইজ

মাত্র ৬ বছর পরে পোষ্ট দিলাম। কুটি কুটি বছর কও কেনু? X((

গতকাল মাত্র আমি তোমার ব্লগে থেকে ঘুরে আসলাম। আসলেই, আগের দিনগুলো মিস করি। এইজন্যই মনে হয় রবিদা কইছেন - পুরনো সেই দিনের কথা, ভুলবি কিরে হায়!

তুমিও ভালো থেকো, ননাফসুসিতভাবে!

৩৮| ৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১২:২১

অন্তরন্তর বলেছেন: জেডা কিরাম আছেন? আপনার মত পারলাম না। আপনার স্টাইল আলাধা। শুভেচ্ছা।

৩০ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৪৫

চাঙ্কু বলেছেন: ওরে জেডা, তুমি কিডা? প্রায় ৭-বছরে তোমার কুন পোষ্ট নাই কেনু? নাকি সব ড্রাফট মেরে দিছ? ;)
স্টাইল একটা আপেক্ষিক ব্যাপার জেডা। তুমি নিজের স্টাইল বানাই ফেল জেডা।

ভালো থাইকো। শুভেচ্ছা।

৩৯| ৩০ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪৯

অপর্ণা মম্ময় বলেছেন: আপনি তো বহু আদিমকালের ব্লগার! দশ বছর পার করে দিছেন। যাদের যাদের নাম বলছেন কয়েকজনকে চিনি আর ম্যাক্সিমামদের কাছেই শোনা যায় আগে এই ব্লগে " সোনালি যুগ" ছিল আড্ডা, সাহিত্য, ঝগড়াঝাঁটি যেটারও একটা শোভন ব্যাপার ছিল ইত্যাদি!
মনে আরো কুশ্চেন ছিল, করলাম না! আপাতত একটাই করি, আবার কয় বছরের জন্য ডুব দিবেন?

৩১ শে আগস্ট, ২০১৮ রাত ২:৩১

চাঙ্কু বলেছেন: সোনালি যুগ, রুপালি যুগ, তামালি যুগ, কিছু নারে জেডী। সময় প্রতিনিয়ত পরিবর্তনশীল, মানিয়ে নেওয়াটাও বড় কথা!! আমার নাডামি করতে ভালো লাগে, সেইটা যেইযুগেই হোক না কেনু!!

মনে যত কুশ্চেন আছে, সব কুশ্চেন করে ফেল। উত্তর দিতে পারি বা না পারি শুনতেতো পারবো। কুবি কইছেন- যত বেশী কুশ্চেন শুনবা, তত বেশী কুশ্চেন করা শিখবা!!

আবার কয় বছরের জন্য ডুব দিব? সেইটা কইলেতো তুমি আবার "ডুব" শিরোনামে আরেকটা গল্প লেখপা :P

৪০| ৩০ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:১৫

মনিরা সুলতানা বলেছেন: বেশ ভালো পোষ্ট পুরানো অনেকের পরিচয় পেলাম লেখায়।
ধন্যবাদ সহ শুভ কামনা।

৩১ শে আগস্ট, ২০১৮ রাত ২:৩৪

চাঙ্কু বলেছেন: অনেক ধন্যবাদ। আপনিওতো দেখি অর্ধযুগ পার করে দিলেন!

ভাল থাকপেন।

৪১| ৩০ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৯

আখেনাটেন বলেছেন: ওরেব্বাস, জেডা তো দেখছি ডাইনোসর যুগের ব্লগার। :P উপরে উল্লিখিত অনেক ডাইনোসরেরাই তো গর্তবাসী হয়েছে। :D


ম্যালা গ্যাপে পোস্টানোতে খুশিতে বগল বাজালুম পোস্ট পড়ে। জেডার লেখার হাত ভালা অাছে। অাশা করি জেডার অারেকখান সরেস লেখা চটজলদি দেখা পাওয়া যাবে সামুতে। :D

৩১ শে আগস্ট, ২০১৮ রাত ২:৪৪

চাঙ্কু বলেছেন: ওরে জেডা, আমি ডাইনোসর না, প্রি-ডাইনোসর যুগের ব্লগার। উপরে উল্লিখিত অনেক ডাইনোসরই গর্তবাসী হয়েছে, সেইটা হাচা তবে তারা ফিরেও আসতে পারে! জাস্টিন বিয়ার কইছে- নেভার সে নেভার, ডাইনোসর্স ফর ফরেভার :P

বগল বাজাইছ ঠিক আছে কিন্তু খেয়াল রেখ বগল যেন ফেটে না যায় :P
তুমারে কথা দিলাম- আগামী ৬ বছরে একটা পোষ্ট দিবই দিব। কেউ আটকাতে পারপে না।

এইরাম মচেৎকার মন্তব্য করার জন্য অনেক বন্যবাদ জেডা।

৪২| ৩০ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২১

শ।মসীর বলেছেন: আহা ব্লগ :)

৩১ শে আগস্ট, ২০১৮ সকাল ৭:০৫

চাঙ্কু বলেছেন: ওরে জেডা!! তুমিও তালি পরে এখনও ব্লগে আছ? পুরান কাউরে দেখলেই ভালো লাগে!!

৪৩| ৩১ শে আগস্ট, ২০১৮ রাত ৩:৪২

সচেতনহ্যাপী বলেছেন: এমন লেখায় আমার মন্তব্য কি গ্রহনযুগের হবে??!!

৩১ শে আগস্ট, ২০১৮ সকাল ৭:০৯

চাঙ্কু বলেছেন: হবে না মানে? আলবৎ হপে :)

৪৪| ৩১ শে আগস্ট, ২০১৮ সকাল ৮:৫৮

অপ্‌সরা বলেছেন: চাঙ্কুপাঙ্কু আমার মঞ্জুরার কাহিনী লিখেছি .....এত শত কাহিনী যে কেউ পড়ে শেষ করতে পারছে না.... :P

৩১ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৫

চাঙ্কু বলেছেন: পোষ্ট করার সাথে সাথেই তোমার তিন বুয়ার নাডামি কালকে মনে হয় আমি প্রথম পুরাটা একটানে পড়ে শেষ করছি । ভাবছিলাম একটা জাজমেন্টাল কমেন্ট করুম কিন্তু পরে অফিসের ব্যস্ততার জন্য করা হয় নাই। আফসুস

৪৫| ৩১ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:০৯

নীল-দর্পণ বলেছেন: অপশনে সঠিক উত্তর নাই তাই দাগাইলাম না, এমনিই নাম্বার পামু। মেলাদিন পর ব্লগে লগিন কইরা দেখি আমার ব্লগে আপনের পদধূলি, আমিও ধূলিউড়াইতে উড়াইতে উইড়া আইসা দেখি সেই কাহিনী! :#)

৩১ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪৬

চাঙ্কু বলেছেন: আমাগো পাশের বাড়ির শামসু কইলো - কোন মাইয়ার ধূলি উড়ানোর কারনে নাকি তার চোখ-মুখ সব ভরে গেছে। এখন বুঝছি ঘ্যাটনা কেডা ঘটাইছে!!
তারপরেও ধূলি উড়াইতে উড়াইতে আসার জন্য ধইন্যা।
এখন কও- নয়া পোষ্ট কবে দিবা? ;)

৪৬| ৩১ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: বাহা ভাইজান, এত সুন্দর একটি পোস্ট চোখের আড়ালে চলে গেল, বুঝতে পারিনি। দশ বছরের ব্লগারদের একটি সংক্ষিপ্ত পরিচয় পর্ব। বেশ ভালো লাগলো। আপনি আরও উপভোগ করুন আগামী দিনগুলি।

শুভেচ্ছা রইল।


৩১ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪৮

চাঙ্কু বলেছেন: অনেক অবেক বন্যবাদ জেডা এত কষ্ট করে পড়ার জন্য। দশ বছর খুব দ্রুতই আসলে চলে গেছে।

অনেক ভালো থাকবেন।

৪৭| ৩১ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:৫৫

শাহরিয়ার কবীর বলেছেন:
অভিনন্দন দাদু!! ;)

৩১ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪৯

চাঙ্কু বলেছেন: এই বদ কেডারে!! আমারে কয় দাদু! X(( X(
আমার মান-সন্মান সব গেল। আমি হইলাম গিয়ে দাদুর দাদু, মহাদাদু :-*

৪৮| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: চাঙ্কুপাঙ্কু ভায়া!
দুজনে মিলে একদিন ফাইট করি...:P
ছড়া, গান, গল্প... যে কোন বিষয়ে..;)

৩১ শে আগস্ট, ২০১৮ রাত ১১:১৮

চাঙ্কু বলেছেন: ওরে জেডা, ফাইট করতে হল বল কুন স্টেডিয়ামে আসা লাগপে! সামনা-সামনা ফাইট হোক। গান, কোবতে দিয়ে ফাইট হয় না :P :-*

৪৯| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

অপ্‌সরা বলেছেন: ৩১ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৫ ০

লেখক বলেছেন: পোষ্ট করার সাথে সাথেই তোমার তিন বুয়ার নাডামি কালকে মনে হয় আমি প্রথম পুরাটা একটানে পড়ে শেষ করছি । ভাবছিলাম একটা জাজমেন্টাল কমেন্ট করুম কিন্তু পরে অফিসের ব্যস্ততার জন্য করা হয় নাই। আফসুস


:P

৩১ শে আগস্ট, ২০১৮ রাত ১১:২১

চাঙ্কু বলেছেন: তোমার জিহ্ববা এত কেনু? আর চোখগুলো ভয়ানক বড়! তোমার জামাই এই চোখ দেখে দিনে কয়বার আঁছাড় খায় কে জানি!! তার জন্য দুইডা বেদানা :-* :P

৫০| ৩১ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৩০

অন্তরন্তর বলেছেন: জেডা ব্লগে আসি আর দৌর দেই কয়েকদিন ধরে। শরীর অনেক কিছু কেড়ে নিয়েছে আমার। তাই শুধু শরীর নিয়া দৌড়ের উপর থাকতে হয়। বালা থাকুইন।

০১ লা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:০৭

চাঙ্কু বলেছেন: সরি জেডা, জানতাম না যে তুমি শারীরিক কষ্টে আছ। আশা করি তাড়াতাড়ি ভালো হয়ে উঠবা! শরীর ভাল থাকলে মাঝে মাঝে এসে একটু আওইয়াজ দিও।

তাড়াতাড়ি সুস্থ হও। অনেক অনেক শুভ কামনা রইল।

৫১| ০১ লা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১২

নীল-দর্পণ বলেছেন: দেখি এক দশক পূর্তি হোক! B-))

০১ লা সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১৭

চাঙ্কু বলেছেন: এইরাম ফাঁকিবাজি করলেতো হপে না, নীলু। দশক হইতে আরও ৪ মাস বাকি আছে! X(
এখন কিছু একটা পোষ্টাও। ৪ মাস পরে দরকার হলে আমি তোমারে পোষ্টাইতে হেল্পামুনে!

৫২| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:০৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আইলা ভিউ!


@ লেখকবলেছেন: ওরে জেডা, ফাইট করতে হল বল কুন স্টেডিয়ামে আসা লাগপে! সামনা-সামনা ফাইট হোক। গান, কোবতে দিয়ে ফাইট হয় না:P:-*
.. ফাইট হপে সামুর প্রথম পেজে।
লেখক চাঙ্কুপাঙ্কু বনাম পাঠক নিজু।
একেবারে সামনা-সামনি! বোজ নাই ব্যাপারটা...:P

০২ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৫

চাঙ্কু বলেছেন: সামুর প্রথম খেলুম না। লেভেল-প্লেয়িং ফিল্ড নাই :-*
আর লেখক চাঙ্কু না জানি কি কইলা? আমারে লেখক কইলে লোকজনের পিডানি থেকে তুমি বাচতে পারবা না জেডা!! ;)

৫৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৫

নাজনীন১ বলেছেন: স্মৃতি তুমি বেদানা!

নাফিস ইফতেখারের রচনা পড়েন নাই?!

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:১১

চাঙ্কু বলেছেন: স্মৃতিপা আসলেই বদনা। আফসুস

নাফিস ইফতেখারের লেখা পড়া হয়েছে তবে ওর সাথে কেন জানি আমার তেমন ইন্টারকশ্যান হয় নাই।

৫৪| ১০ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:০২

নাঈম বলেছেন: ডিং....আমার নাম আছে দেখা যায় পুষ্টে, ক্যাম্নে কি? B:-) B:-) B:-)

১০ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:১১

চাঙ্কু বলেছেন: ডং! ওরে জেডা তুমি কেডা? মনেতো হচ্ছে ভূত!! :P
ওমাগো ডরাইছি! এইসকালবেলা ভূত দেখলাম!! আফসুস

৫৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪০

খায়রুল আহসান বলেছেন: চমৎকার পোস্ট। হারিয়ে যাওয়া অনেক সহব্লগার সম্বন্ধে জানতে পারলাম এবং তাদের লিঙ্ক পেলাম, এজন্য ধন্যবাদ।
আর মন্তব্যের কথা বলতে গেলে প্রথমে প্রথম মন্তব্যটা দিয়েই শুরু করতে হয় - অনেক শুদ্ধ ভাষা আছে এই পোস্টে ,এটা আসলে কার লেখা ? - চমৎকার মন্তব্য করেছেন মেহবুবা
সবার মন্তব্যগুলো খুব আন্তরিক মনে হয়েছে। আপনার উত্তরগুলোও।
এটুকু লিখে স্ক্রল করে দেখলাম, ২৬ নম্বরে এর আগে আমি নিজেও একটা মন্তব্য রেখে গিয়েছিলাম। তবে, আগে সেটা "প্রিয়" তে নেই নি, এখন নিলাম।

০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৭

চাঙ্কু বলেছেন: হ্যাঁ, আগের অনেক ব্লগারই এখন আর ব্লগিং করে না তবে এখন বেশকিছু ব্লগারও ভালো লেখছে। যেইকোন শূন্যস্তান আসলে বেশীদিন শূন্য থাকে না। কেউ না কেউ পূরণ করে ফেলে।

অনেক শুদ্ধ ভাষা আছে এই পোস্টে ,এটা আসলে কার লেখা ? - চমৎকার মন্তব্য করেছেন মেহবুবা। - হাহা হাহা। আমি আসলে আগে শয়তানি করে এমনসব নাডা নাডা শব্দ ব্যাবহার করতাম যে ব্লগে অনেকেই মনে করত আমি সাবলীল শুদ্ধ ভাষা ব্যাবহারই করতে পারি না। এখন হয়তবা ম্যাচুরিটির কারনে আগের মত উদ্ভট ব্যাবহার করি না তবে একেবারে যে করি না তাও না :)

ব্লগে আসলে ক্যাচাল না করলে, এইটা চমৎকার একটা প্ল্যাটফর্ম। বেশীরভাগ ব্লগারই আন্তরিক, অন্যকে সন্মান/স্নেহ করে।

এত কষ্ট করে আবার পোষ্টটা পড়ার জন্য আর প্রিয়তে নেয়ার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।
ভাল থাকবেন।

৫৬| ২৩ শে মে, ২০২০ রাত ৮:৫৭

মেহবুবা বলেছেন: একটু আবেগপ্রবণ হয়ে গেলাম। তুমি আমার ছোট ভাই বৈকি !
সব সম্পর্ক সনদপ্রাপ্ত হয় না, তবে মূল্যবান হতে পারে।

কঠিন কঠিন কথা থাক্।
তোমার এখানে ইমন জুবায়ের এর নাম দেখে মনে পড়ল কেমন মেধাবী পরিশ্রমী এবং নিবেদিত প্রাণ ব্লগার ছিলেন।
আরো অনেকের কথা মনে পড়ল !

২৩ শে মে, ২০২০ রাত ৯:৫৯

চাঙ্কু বলেছেন: সব সম্পর্কের সনদ দরকারও হয় না। সেই পিচ্ছিকাল থেকে বাইরে বাইরে থাকি বলে পরিবারের বাইরেও বেশকিছু বন্ধু/ভাইয়া/আপু/আন্টি/আংকেলদের পরিবারের একজন বলে মনে হয় না কারন উনারা না থাকলে জীবনে অনেককিছুই শিখতাম না, অনেক কিছুই মিস করতাম বা জীবনে যতদূর এসেছি, মনে হয় না ততদূর আসতে পারতাম!! রক্তের সম্পর্ক না থাকলেও, কিছু কিছু মানুষ আমাদের জীবনে রক্তের সম্পর্কের চেয়ে বেশী কিছু হয়ে উঠে!

ইমন ভাইকে এখনও মিস করি! কি সব জটিল জটিল বিষয় নিয়ে কি সুন্দরভয়ানক ভাবে পোষ্ট দিত! উনার মত মেধাবী ব্লগার এখন তেমন বেশী দেখি না!

ভালো থেকো আপু!
এন্ড ঈদ মোবারক!

৫৭| ০৩ রা নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৪

মেহবুবা বলেছেন: এবার দেড় দশক পার হওয়া উপলক্ষে পোষ্ট দাও!

৫৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:০২

রোবোট বলেছেন: জেডা। মেহবুবার কথাটা কিনতু খারাপ না। পঞ্চবার্ষিকী পোস্ট ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.