নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

গত ২ আন্দোলনে শেখ হাসিনার জন-সমর্থন কিছুটা কমেছে?

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:০৫



না, আপাতত উনার জন-সমর্থন কমেনি; তবে, উনার সমর্থনকারীরা উনার আচরণে বিরক্ত হচ্ছেন; উনার যে সামান্য দক্ষতা আছে, উহার উপর আস্হা কমছে, উনার ভবিষ্যতের সাথে নিজেদের ভবিষ্যত নিয়ে দু:চিন্তা বাড়ছে। শেখ হাসিনাকে যারা সমর্থন করেন, তারা উনার রাজনৈতিক প্রজ্ঞা, রাষ্ট্র পরিচালনা, জাতীয় নেতা হিসেবে সমর্থন করেন বলে মনে হয় না; উনাকে সমর্থন করা হয়, দেশের অপশক্তিকে চাপে রাখার জন্য। উনার সমর্থকারীদের অবস্হা হলো, পেটে ভাত নেই, গায়ে কাপড় নেই, পায়ে জুতা নেই, তারপরও উনাকেই ত্রাণকর্তা ভেবে নিজের জাতীয়তাবাদ ও নিজের পংগু জাতি নিয়ে নিজকে শান্ত্বনা দিয়ে, অপরিমিত স্বস্তিতে থাকা।

১ম আন্দোলন, কোটা আন্দোলন; উহাকে তিনি খুবই দক্ষতার সাথে হ্যান্ডলিং করেছেন শুরুর দিকে, এতে উনার দক্ষতা দেখা গেছে; অদক্ষ, বেকুবদের তিনি হাতে মোয়া ধরায়ে দিয়েছেন; কিন্তু সেটার সমাধান না করে, তিনি নিজের ভুলে উহাতে পানি ঢেলেছেন। প্রশ্নফাঁস জেনারেশন উনার কাছে ভুল দাবী নিয়ে এসেছিলো, "কোটা সংস্কার", উহাকে ভুল সমাধান দিলেও চলতো; কিন্তু উনি উহাতে নিজের মাধুরী মিশাতে গিয়ে, শেষে উহাতে প্রাণের সন্চার ঘটায়েছেন, এখন সেটা নড়ছে। আন্দোলনকারীদের একাংশের উদ্দেশ্য খারাপ ছিলো, তারা "মুক্তিযোদ্ধা কোটার সংস্কার" চেয়েছিলো মাত্র; শেখ হাসিনা তাদের উদ্দেশ্য বুঝার পরও, সঠিক পদক্ষেপ নিতে ভুল করেন, মুক্তিযোদ্ধা কোটা বাতিল করলে ক্ষতি হতো না।

কোটা আন্দোলন থেকে উনার বুঝার দরকার ছিলো যে দেশে "চাকুরী সৃষ্টি" করতে হবেই হবেই, অনেক অনুপাদনমুখী প্রজেক্ট বন্ধ রেখে চাকুরীর জন্য দরকারী প্রজেক্ট করতে হবে; তিনি সেটা বুঝতে অক্ষম হওয়ায় উনার দক্ষতা নিয়ে, উনার সমর্থনকারীদের ভেতরে হতাশার সৃষ্টি হয়েছে। দেশের অনেক ধনী ও শিক্ষিতরা উনার পতন চায়, তারা চায় না যে, তিনি চাকুরী সৃষ্টি করুক, তারা চায় তিনি কোটা মোটা, লোটা পায়খানা নিয়ে ব্যস্ত থাকুক।

স্কুল কলেজের বাচ্চাদের আন্দোলনে আওয়ামী সমর্থকদের চোখ খুলেছে, তারা বুঝতে পেরেছেন যে, শেখ হাসিনা সব অদক্ষ দুষ্টদের দিয়ে দেশ চালনা করার চেষ্টা করছেন; কোন আওয়ামী সমর্থক কোনভাবে শাহজাহান, ইনু, মেনন, মুহিত, লোটাস কামালদের উপর আস্হা রাখার কথা নয়; এই ধরণের লোক সরকারে অনেক; এরা দেশের জন্য ভালো কিছু করছে না; ফলে, জাতি দেশের অপ-অংশের সাথে পাল্লা দিয়ে সামনে যেতে পারছে না।

উনার পুলিশ বাহিনীতে, মনে হয়, দেশের সব ডাকাত স্হান করে নিয়েছে; মনে হয়, এরা সেখানে টাকা বিনিয়োগ করে, মাফিয়া ব্যবসা খুলেছে; কোন এক আন্দোলনের মাঝখানে এরা রাইফেল ফেলে পালিয়ে যাবে; এদেরকে বাদ না দিলে উনার জন্য ভয়ংকর সময় অপেক্ষা করছে সামনে; এদের মাঝে এমন বহু লোক আছে, যারা উনার জনসমর্থন কমানোর অভিপ্রায় নিয়ে চাকুরী নিয়েছে।

যারা উনার বাবার হত্যাকে সাপোর্ট করে মিলিটারী ফিলিটারীর সাথে ছিল ও আছে, তিনি তাদের সমর্থন কোনদিন পাবার কথা নয়; উনাকে স্বাধীনতায় অনুপ্রাণিত অংশের মনোভাব বুঝতে হবে, ওদের আস্হা কমে গেলে ভয়ংকর সমস্যা হবে।

মন্তব্য ৮০ টি রেটিং +৮/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন: শেখ হাসিনা দক্ষতার সাথে আন্দোলোন নজরআন্দাজ করেছেন, এটা দেশের প্রাপ্তি, দেশে আন্দোলোনের নামে বড় কোনো দুর্ঘটনা ঘটতে পারতো, শেখ হাসিনা জরুরী পদক্ষেপ নিয়েছেন - তাঁকে সাধুবাদ জানাই ।।

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:১২

চাঁদগাজী বলেছেন:


উনার ভাংগা ঘরের দেয়ালে হাজার ফুটো, উনি কয়টা মেরামত করবেন, কিভাবে বাতাস আসা ঠেকাবেন?

২| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:১৭

বলেছেন: বাংলাদেশে কতজন ভারতীয় নাগরিক কর্মরত আছে তার হিসাব সরকারের কোনো সংস্থার কাছেই নেই। তবে ব্যবসায়ী-শিল্পপতিদের বিভিন্ন পক্ষের দেয়া তথ্যানুযায়ী এ সংখ্যা ৪০ হাজারেরও বেশি। তাদের অর্ধেকই কর্মরত আছেন তৈরী পোশাক শিল্প খাতে। এ ছাড়া বায়িং হাউজ, বিজ্ঞাপনী সংস্থা, নাট্যনির্মাতা প্রতিষ্ঠান, সমাজসেবী সংস্থা, টেলিভিশন চ্যানেল এমনকি সাংবাদিক হিসেবে পত্রিকার গুরুত্বপূর্ণ পদেও কর্মরত আছে ভারতীয় নাগরিকেরা। এসব প্রতিষ্ঠানে তারা কেবল বড় অঙ্কের বেতনই পায় না, সব কিছু নিয়ন্ত্রণ করছে অত্যন্ত দাপটের সাথে
আপনি এই বিষয়টা এড়িয়ে গেলেন?

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:



এসব ভারতীয়রা দেশে কোনদিন কোটা আন্দোলন করেনি, পড়ালেখা করে দক্ষতা অর্জন করেছে।

দেশে ভারতীয় কর্মচারীদের সমকক্ষ ১ লাখ দক্ষ বাংগালী তৈরি করতে ১ বছর সময় লাগার কথা; সেটা উনার মাথায় ঢুকছে না; তিনি পায়খানার কোটা রক্ষায় বক্তব্য দিয়ে বেড়াচ্ছেন পার্লামেন্টে;, উনি আসলে লিলিপুটিয়ান

৩| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২০

পদাতিক চৌধুরি বলেছেন: মান্যবরেষু,

আজকের পোষ্টটি বেশ ব্যতিক্রমী বলে মনে হল। আত্মসমালোচনা প্রত্যেক বুদ্ধিমান মানুষের কাজ, যেখান থেকে তারা খুঁজে নেয় পরবর্তী লক্ষ্য । মাননীয়া প্রধানমন্ত্রী কোটা সংস্কার নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। তেমনিভাবে আশাকরি আন্দোলন থেকে শিক্ষা নিয়ে দল ও প্রশাসনকে আলোর পথ দেখাবেন।

শুভেচ্ছা নিয়েন।

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগার নুরু সাহেব, উনার ৯০'তম জন্মদিনের ফুলেল শুভেচ্ছা জানানোর পর, তিনি হ্য়তো কাজ শুরু করবেন।

৪| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৩১

বলেছেন:
আপনি আজ প্রচুর জ্ঞানলব্ধ উত্তর দিতেছেন---যা খুবই গুরুত্বপূর্ণ

ভালবাসা

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪১

চাঁদগাজী বলেছেন:



একদিনে আমার জ্ঞানের স্তর বাড়ার কথা নয়, মনে হয় ভালোদিন যাচ্ছে; নিজের হাতে রুটি তৈরি করে খেয়েছি

৫| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
ল বলেছেন: বাংলাদেশে কতজন ভারতীয় নাগরিক কর্মরত আছে তার হিসাব সরকারের কোনো সংস্থার কাছেই নেই। তবে ব্যবসায়ী-শিল্পপতিদের বিভিন্ন পক্ষের দেয়া তথ্যানুযায়ী এ সংখ্যা ৪০ হাজারেরও বেশি। তাদের অর্ধেকই কর্মরত আছেন তৈরী পোশাক শিল্প খাতে। এ ছাড়া বায়িং হাউজ - - - - -

বাংলাদেশে বৈধভাবে কর্মরত ও ব্যাবসায়ী প্রতিটি বিদেশী নাগরিকের তথ্য আছে বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে, বাংলাদেশে বৈধভাবে কর্মরত ও ব্যাবসায়ী প্রতিটি বিদেশী নাগরিকের বড় অংকের আয়কর দিতে হয় তাছাড়া বাংলাদেশে একই কাজে দক্ষ কর্মি তৈরি হচ্ছে না বা বলা চলে দেশের প্রতি অবহেলাও । বিস্তারিত লিখতে গেলে অনেক বড় হয়ে যায় ল ভাই তাই সংক্ষেপ করছি ।

বাংলাদেশে এতো এতো সরকারী ও বেসরকারী হাসপাতাল, ডায়গনষ্টিক ও ক্লিনিক থাকা সত্তেও বাংলাদেশী রোগী ভারতে চিকিৎসার জন্য কেনো যাচ্ছেন - ? উত্তর এখা্নেই আছে, ঠিক একই কারণে বিদেশী/ভারতীয় নাগরিক বাংলাদেশ কর্মরত আছে ।।

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের মেডিক্যালের ছেলেরা ৫/৬ বছর তাস খেলেই কাটিয়ে দেয়; এখন বেশীরভাগ ধনীদের ছেলেমেয়ে প্রাইভেটে নাম লিখয়ে ডাক্তার হচ্ছে, বাবার ক্লিনিকে চাকুরী করে; ক্যান্সার হলে ফ্লুর ঔষধ দেয়।

বাংগালীরা এসব ডাক্তারদের বিশ্বাস করে না।

৬| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৩

আখেনাটেন বলেছেন: বঙ্গবন্ধু কন্যার সুযোগ ছিল (এখনো আছে) এদেশের সত্যিকারের উন্নয়নকামী শাসক হওয়ার। কিন্তু উনি তা নিদারুন অবজ্ঞা ও অবহেলায় পায়ে দলেছেন, দলছেন।

উনি হতে পারতেন সিঙ্গাপুরের লি কুয়ান বা মালয়েশিয়ার মাহাথিরের মতো কিংবা সাউথ কোরিয়ার পার্ক চ্যাং। কীভাবে সাধারণ দেশকে উন্নতির শিখরে নেওয়া যায় শিক্ষা ও সঠিক পরিকল্পনায় উনারা তা করে দেখিয়েছেন বিশ্বকে তাক লাগিয়ে। লি, পার্ক কিংবা মাহাথিরও অথোরিটারিয়ান শাসক ছিলেন। বিরোধীমত নিধনে সবসময়েই সিদ্ধহস্ত ছিলেন। এরজন্য প্রচুর সমালোচনাও সয়েছে। কিন্তু দূর্নীতির ব্যাপারে নিজেদের লোকদেরও ছাড় দেন নি বেশিরভাগ ক্ষেত্রে। ফলে শত শত ডলারের ফরেন বিনিয়োগে ও কর্মসংস্থানের মাধ্যমে দেশ উঠে গেছে উন্নতির শিখরে।

আর এখানে আমাদের মাননীয়া বিরোধীমত নিধনে উনাদেরকেই অনুসরণ করছেন কিন্তু বাকিসবগুলোতে কানে তুলো দিয়ে রেখেছেন। রাষ্ট্রের সকল কলকব্জা নড়বড়ে। কর্মসংস্থানের বেহাল দশা। ফলে উনার পক্ষে লি বা মাহাথিরের ধারে কাছেও যাওয়া অলীক কল্পনার মতো।

অথচ দেশে দূর্নীতির মূলোৎপাটন করে, শিক্ষা ও গবেষণায় প্রচুর বিনিয়োগ করে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠাই দৃঢ় প্রতিজ্ঞ হলে দেশের খোলনোলচে পাল্টাতে বেশি সময় লাগার কথা না।

উনার গদি নিয়েও আর এমন ন্যাক্কারজনকভাবে ভাবতে হত না। স্বাধীনতার চেতনায় বিশ্বাসী জনগণকে সাথেই পেত। কিন্তু দূর্ভাগ্য জনগণের...। নিরাশাবাদীর মতো বলতে হয় 'অভিশাপে ভুগছে এ দেশবাসী'।

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:


উনি মানুষকে সাথে নিয়ে এগুতে চাননি; উনি শাহজাহান, ইনু, মেনন ফেনন নিয়ে ব্যস্ত আছেন; বুড়ো মুহিত সাহেবকে উনি মনে করেছেন ফাইন্যান্স গুরু, আসলে মুীত সাহেব একজন কেরানী; শেখ হাসিনা সোনালী সুযোগ হারায়েছেন।

৭| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪৬

বলেছেন: বিব্রত বিপর্যস্ত লাইসেন্সবিহীন সরকারের লাইসেন্সবিহীন কর্ম @ঠাকুরমাহমুদ

'অভিশাপে ভুগছে এ দেশবাসী'---সহমত @আখেনাটেন

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫২

চাঁদগাজী বলেছেন:


বিএনপি জামাতের জল্লাদের সাথে রাজনীতি করার মতো লাইসেন্স উনার আছে

৮| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই,
প্রকট সত্য বচন - অভিশাপে ভুগছে এ দেশবাসী
সহমত ল ভাই, সহমত আখেনাটেন

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১৮

চাঁদগাজী বলেছেন:


অভিশাপটা হলো, শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেবের ভুল, সবাইকে পড়তে দেননি।

৯| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:০৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: উনি জামাত-বিম্পি আর কোটা ফোটা নিয়ে সময় নষ্ট না করে বেকারদের কর্মস্থানের সুযোগ করে দিলে বাংলাদেশে এমনিতে'ই বিম্পি জামাত ক্ষমতায় আসতে পারতো না। তিনি সেটা না করে, বিম্পি জামাত, কোটা ফোটা নিয়ে পড়ে আছেন। ওদিকে মাফিয়া, চোর ডাকাত'রা চুরি-ডাকাতি করে যাচ্ছে।

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:২২

চাঁদগাজী বলেছেন:


সেটাই আসল কথা, চাকুরী সৃষ্টি করলে, মানুষকে কাজ করতে দিলে, দেশ শান্তি আসতো; অনেক বছর আগেই জামাত পাকিস্তানে চলে গিয়ে ওখানে মসজিদে বোমা মারতো; বিএনপি'র লোকজন সৌদীতে কাজ করতে যেতো।

১০| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:২৩

রাকু হাসান বলেছেন: এখন এই মুহূর্তে কলকাতায় হাসিনা বিরোধী মিছিল হচ্ছে ।

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:


কলকাতার লোকেরা কি চাচ্ছে? পেনসিডিল রপ্তানী কমে গেছে ওদের?

১১| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:২৮

কানিজ রিনা বলেছেন: হায় চাঁদগাজী আপনার মতিগতি উলটো
দিকে গেল কেমনে? আপনার খবর আছে।
খালেদা জেলে আপনি খুশি হয়ে যা ইচ্ছা
তাই পোষ্ট দিয়েছেন। বেঁচে গেছেন খালেদা
পদে নাই। এখন হাসিনাকে নিয়ে
লেখা আপনার মতিগতি ঠিক আছেতো।
আপনি কিন্তু গুজব ছড়াচ্ছেন সাইবার
ক্রাইমে দিলে দিতে পারে তাই সাবধান।
কারন আপনি লোটা পাখার কথা বলেছেন।

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তান হলো বেগম জিয়া স্বপ্নের দেহস; বেগম জিয়া যদি পশ্চিম পাকিস্তান চলে যেতে চায়, উনাকে চলে যেতে দেয়া উচিত

১২| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৫০

আবু তালেব শেখ বলেছেন: সুষ্ঠ নির্বাচন হলেই বোঝা যাবে মানুষের ভালবাসা সমর্থন কতটা আছে।

০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২১

চাঁদগাজী বলেছেন:


সুষ্ঠু নির্বাচন যদি উনি দেন ভালো হবে; উনি জয়ী হবেন অনায়াসে

১৩| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২৭

এইচ তালুকদার বলেছেন: বিশ্লেষণ ভালো লেগেছে।কোটা সংস্কার আন্দোলন নিয়ে সরকারের আরও কৌশলী হওয়া প্রয়োজন ছিলো,কয়েকটা রাজনীতিবীদ আসলেই এই দেশের ক্যান্সার এগুলাকে লাত্থি মেরে দেশ থেকে বের করে দেওয়া দরকার।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৫

চাঁদগাজী বলেছেন:


উনার দরকার ছিলো, এখন প্রথমে দেশ পরিস্কার করার; যারা বাংলাদেশ পছন্দ করে না, তাদের অকারণে থাকতে দেয়া হচ্ছে। একমাত্র পংগু, সাঁওতাল, খাসিয়া ও মগদের জন্য কোটার দরকার আছে; বাকী কোটা বাদ দিলে সমাধান হয়ে যেতো।

১৪| ০৮ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৯

প্রথম বাংলা বলেছেন: ষোলকোটি /আঠারোকোটি মানুষের মাঝে যদি জনগন বলে কিছু থাকে তাদের সমর্থন আওয়ামীলীগ বা বি এন পির উপর নাই। কমবেকি। এদের জনসমর্থন বাড়ার চান্স আছে কমারনা।
এদের দলীয় সমর্থন আছে, যেখানে বাড়াকমার ঘটনা ঘটেনা, সামান্য আরক্তি বিরক্তির ঘটনা ঘটে।

আর জনগণের সামনে কোন বিকল্প নাই এই কারনে তাদের ভোট দেয় জনগণ। এদের পক্ষে ভোটের জাগরণকো জনজোয়ার বলাযায়, জন সমর্ত ন নয়।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০২

চাঁদগাজী বলেছেন:



বাংগালাদেশে এখনো কিছু "জনগণ" আছেন, যারা শেখ হাসিনাকে ঘিরে স্বপ্ন, দু:স্বপ্ন দেখেন; তাঁদের সমর্থন আছে উনার জন্য।

মানুষ বিকল্প কিছু গড়তে পারছে না ভয়ে; শুরু করলে হয়ে যেতো; বছরের ২/১টা নতুন দল আসে চোর-ডাকাতদের প্রচেষ্টায়।

১৫| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০২

হাসান কালবৈশাখী বলেছেন:
উনি অন্তত একটা ক্ষেত্রে দক্ষতা দেখিয়েছেন।
প্রশ্নফাস বন্ধ করেছেন। গত এইচএসসি পরীক্ষায় কয়েকটি পদক্ষেপ নেয়ায় কোন প্রশ্নফাস হয়নি। আগামীগুলোতেও হবেনা আশাকরা যায়।

'কোটা সংস্কার', 'সড়ক দুর্ঘটনা' এসব দেশের প্রধানতম সমস্যা হতে পারে না।
দেশের প্রধান সমস্যা 'দুর্নীতি' ও দুর্নীতি ভিত্তিক অব্যবস্থাপনা।
আমরা নিজেরা আগে ভাল হই, ঘুষ না দেই, আইন মেনে চলি।
নিজেরা ভাল হলে দুর্নীতি ভিত্তিক অব্যবস্থাপনা অর্ধেক কমে আসবে।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:১১

চাঁদগাজী বলেছেন:


আপনারা ভুল জায়গায় জন্ম নিয়েছেন, আপনাদের জন্ম হওয়ার দরকার ছিলো ইথিওপিয়ায়, যেখানে প্রশ্নেরও দরকার নেই, প্রশ্নফাঁসেরও দরকার নেই।

১ম বার প্রশ্ন ফাঁস হওয়ার পর, ২য় বার হওয়ার আগে উহা থামাতে পারতো একটা পিগমীও।


দেশের প্রধান সমস্যা দুর্নীতি, সেটা কে করছে, বিএনপি? শাহজাহানের মত মাফিয়া, আবুলের মত ডাকাত দিয়ে কে দেশ চালায়?

১৬| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনার জনপ্রিয়তা অবশ্যই কমেছে। তবে আপনার প্রথম লাইনের সাথে একমত যে উনাকে সবাই রাখতে চাইছে নিজেদের গা বাঁচানোর জন্যই। এই দুই আন্দোলনের পর উনি তৃতীয় আন্দোলন আর হতে দেবেন বলে মনে হয় না। তার আগেই হয়তো উনি বিএনপি জামায়াতের কিছু নেতাকে কিনে নিয়ে সংবিধান রক্ষার নির্বাচন করবেন। আর উনি খালেদা জিয়াকে ভোটের আগে মুক্তি দিবেন বলে মনে হয় না, দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে কিনা বলা যায় না...

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:১৬

চাঁদগাজী বলেছেন:


বেগম জিয়াকে মুক্তি দেয়া ভুল হবে।
শেখ হাসিনাকে যারা কারণে, অকারণ সমর্থন করে, তারা না খেয়ে, না পেয়ে উনার সাথে আছে।

শেখ হাসিনার উচিত, বিএনপি'র তৃণমুল থেকে ১০০ নেতাকে নিজের দল থেকে নমিনেশন দেয়া, রিজভী সাহেব, ড: খোন্দকারকে লন্ডনের টিকিট কিনে দেয়া।

১৭| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:১৮

তাওহিদ হিমু বলেছেন: "হাতে মোয়া ধরায়ে দিয়েছেন"??? নাকি সংসদে দাঁড়িয়ে তার দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করে চিটিং করেছেন? লাভ কী হল? কিশোর আন্দোলনে "দাবি মেনে নিছি, সব মেনে নিছি" কথাটা বারবার বলার পরও কেউ আর বিশ্বাস করেছে তাদেরকে? নিজের ব্যক্তিত্বটাও হারালো শেষে (যদিও প্রতিশ্রুতি ভঙ্গ করা তার পুরোনো অভ্যাস)।
সমর্থন অবশ্যই কমেছে। ২০১৩ সালে সার্বনাশা হেফাজতের আন্দোলন দেশের জন্য ক্ষতিকারক হলেও তাদের প্রতি বেশ জনসমর্থন ছিল। তাদের উপর ক্রাক ডাউনের জন্য জনমর্থনে যেই ভাটা পড়েছিল, তার জন্যই ৫ জানুয়ারির একতরফা প্রহসনের নির্বাচন। কেউ যদি বৈধ পথে জয়ের ব্যাপারে নিশ্চিত থাকে, তাহলে ভোটডাকাতির অবৈধ নির্বাচন সে করবে কোন দুঃখে?
কোটা সংস্কার ও কিশোর আন্দোলন, এই দুই আন্দোলনে তরুণ-যুবক সমাজের মন থেকে তাদের স্থান ধুয়ে মুছে চলে গেছে।

আর জনসমর্থন কমলেও কি, বাড়লেও কি! আগের বারের মত আবারও আমাদের চোখের সামনে হবে তো গণহারে ভোটডাকাতি। তাহলে জনসমর্থনে তাদের কী আসে যায়!

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:২৫

চাঁদগাজী বলেছেন:


কোটা সংস্কার যারা চেয়েছিল, তারা "মুক্তিযোদ্ধা" কোটা সংস্কার ছেয়েছিল; উনি কোটা বাদ দিলে কোন অসুবিধা হবে না; কারণ, কোটায় ভুয়ারা উপকৃত হচ্ছে, মুক্তিযোদ্ধারা উপকৃত হচ্ছেন না।

উনার জনপ্রিয়তা যদি আসলে কমে যায়, ভোট দেয়া ভুল হবে; উনাকে "সর্ব-নাগরিক" সরকার গঠন করতে হবে; সাধারণ মানুষ থেকে এমপি নিয়ে সরকার গঠন সম্ভব।

১৮| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৪১

তাওহিদ হিমু বলেছেন: কাল্ট অব পারসোনাটির মাধ্যমে উনি দেবতা পর্যায়ে চলে গেছে। বাঙ্গালাদেশে পূজারির তো অভাব নেই। সর্বদলীয় হোক, এক দলীয় হোক, যেকোনো দলীয় সরকারের প্রধামন্ত্রী-টন্ত্রী হওয়া উনার জন্য বেমানান। উনাকে বরং বাঙ্গাল মুল্লুকের সম্রাজ্ঞী ঘোষণা করে রাজতন্ত্র প্রতিষ্ঠা হোক, অথবা উত্তর কোরিয়ার কিম পরিবারের আদলে কিছু।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:


১৯৭৫ সালে, উনার বাবাকে হত্যা করে, সেই পথ রেখে গেছেন জেনারেল জিয়া; উনার তো ভাত রান্না করার কথা ছিলো

১৯| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১:০০

প্রামানিক বলেছেন: প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানাই।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১:০৪

চাঁদগাজী বলেছেন:


আমরা অনুমান করছি, উনি নিজের অবস্হা ভালো জানেন নিশ্চয়ই

২০| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ২:০২

চঞ্চল হরিণী বলেছেন: পোস্ট ভালো লাগলো। মন্তব্য প্রতিমন্তব্য সবই ভালো লাগলো। ৪ নং মন্তব্যে যে প্রতিমন্তব্য দিয়েছেন সেটা একটু অন্যরকম বেশী ভালো লাগলো। ধন্যবাদ, চাঁদগাজী ভাই :)

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ২:১০

চাঁদগাজী বলেছেন:


এটা একটা ধারণা, যারা শেখ হাসিনাকে সমর্থন করেন, তারা এমনিতেই করেন; উনি ওদের জন্য কিছুই করেন না; উনার উচিত মানুষকে সাথে নেয়া, সেটা হচ্ছে না।

২১| ০৯ ই আগস্ট, ২০১৮ সকাল ৮:২৩

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: যে জাতি যেমন তার শাসকগোষ্ঠী তেমনই হয়।
ভালো কাজ এ দেশের মানুষের সহ্য হয় না।
সরকার যদি দেশের অনিয়মগুলি দুর করতে যায় তাহলে বেশিদিন ক্ষমতা ধরে রাখতে পারবে না। কারণ বেশিরভাগ মানুষই নিয়ম না মানায় অভ্যস্ত।

০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:



এটা আমাদের খারাপ দিক, সেটাকে ঠিক করার চেষ্টা করার দায়িত্ব উনার; উনি চেষ্টা করলে, মানুষ উনার সাথে থাকতো

২২| ০৯ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:০৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: জনসমর্থন কমায় তার কিছু যায় আসে কি ? বাংলাদেশে ক্ষমতাশীন হওয়ার জন্য জনসমর্থনের আদৌ কোনো প্রয়োজন আছে কি?

০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:



তা ঠিক,জেনারেল জিয়া ও এরশাদ ক্ষমতা নেয়ার সময় মানুষকে জানায়ে নেয়নি; কিন্তু উনার হাতে রাইফেল নেই

২৩| ০৯ ই আগস্ট, ২০১৮ সকাল ৯:৫৮

রাজীব নুর বলেছেন: জন-সমর্থন কমলে আগামী নির্বাচনে তিনিই জয়ী হবেন। তিনি তার পথ পরিস্কার করে রেখেছেন।
পথের কাটা সব দৌড়ের উপর আছে। যদি নতুন করে কাটা তৈরি হয় সেগুলোও দৌড়ের উপর থাকবে।
সহজ হিসাব।

০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


উনি দেশ ঠিকভাবে চালালে শাহজাহান ওখানে থাকতো না; উনার উচিত প্রতি এলাকা থেকে মানুষের পছন্দ লোকদের পার্লামেন্টে এনে একটা সরকার গঠন করা

২৪| ০৯ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৫০

গরল বলেছেন: জনসমর্থন কমেছে কি, আমারতো মনে হয় একেবারেই নাই কারণ উনি জনসমর্থনের তোয়াক্কাও করেণ না। সুষ্ঠ নির্বাচণ হলে উনি বিপুল ভোটে হারবেন, যেই দাড়াক না কেন নির্বাচণে।

০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:



আসলে, তৃণমুল আওয়ামী সমর্থকরা এখনো উনার সাথে আছে; আপনি সম্ভব হলে, এলাকার আওয়ামী লোকজনের সাথে কথা বলে দেখেন, ওরা হাল ছাড়েনি

২৫| ০৯ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৫৪

নতুন বাঙ্গাল বলেছেন: দেখুন, ওনার জনসমর্থন কিই বা ছিল, আর কিবা কমবে? ২০১৪ সাল থেকে শুনে আসছি উনার সমর্থন ৫% এর বেশি না। এদেশের প্রেক্ষাপটে,বাংালিদের সমর্থন ১৫ দিনেও চেন্জ হয়ে যায়।তাই ২০১০ সালে ভোট হলেই উনি হারতেন। সেখানে প্রায় দশ বছর উনি ক্ষমতায়, সবাই কে খুশি রাখা সম্ভব না। আর বাংালির যে স্বভাব বসতে দিলে শুতে চায়। ২০১৭ সালে ভ্যাট বিরোধি আন্দোলনে ছাত্ররা কিছূটা আসকারা পায়, ভেবে বসে আরে বাহ , সবাই মিলে রাস্তায় নামলেই তো দাবি আদায় হয়। সে কারনে কোটা বিরধি আন্দোলোনে একই চিত্র দেখা দেয়। তখন যেভাবেই হোক সরকার এটা থামায়। তার মধ্যেই আবার এই আন্দোলোন। এটা একটা অভ্যাস এ পরিনত হতে যাচ্ছিল। দেখুন এই যে ৮ দিন ধরে এরা রাস্তা ঘাট বন্ধ করে যেটা করলো। এখন দেখি এরাই রাস্তা পার হ য় গারির সামনে দিয়ে। আর নিরাপদ সড়ক তো 'সরকারি গেজেট' দিয়ে হবে না, সবাই মিলে ট্রাফিক আইন মানতে হবে, তবেই সড়ক নিরাপদ হবে। আসলে বাংালি ডান্ডা ছাড়া সোযা হয়না। তাই এদেরকে কিছুটা দৌড়ের উপর না রাখলে দুই দিন পর পর রাস্তায় নামবে, এভাবে সরকার দেশ চালাতে পারবে না। তাই কিছুটা ইমেজ খারাপ হলেও এর কোন বিকল্প ছিল না।

০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:



ড্রাইবার, মালিক আইন ফাঁকি দিয়ে চলতে চায়, সেটার সুযোগ করে দিয়েছে স্বয়ং মন্ত্রী ও উনার সংস্হা

২৬| ০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: রেলে,বিমানে এটা সেটায় লোকসান। তারপরেও সেখানকার মন্ত্রীরা মিডিয়ায় নির্রলজের মতো গাল ফুলিয়ে কথা বলে। ছিঃ..

০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা নির্লজ্জদের মন্ত্রী বানায়েছেন; এরা পড়ালেখা করেনি ছাত্র জীবনে, এখন সবাই বেআইনী ব্যবসা করছে

২৭| ০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪৭

ভ্রমরের ডানা বলেছেন:


উনি যদি দেশের দুর্নীতিবাজদের একটা ধোলাই দিতেন তাহলে বেশি ভাল হত!

০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:



উনি জেনেশুনেই অদক্ষ ও দুর্নীতিবাজদের চাকুরী টিকায়ে রেখেছেন; শাহজাহান কি করছে উনি জানেন, লোটাস কামালের মত লোক পরিকল্পনা মন্ত্রনালয় চালাতে পারার কথা নয়, সেটা বারবার প্রমাণিত হয়েছে, মেনন কি করছে ওখানে!

২৮| ০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০০

শাহজাহান সাঈফ বলেছেন: অথচ অনেক আবেগ নিয়ে চেতনার বাতিঘরকে ভোট দিয়েছিলাম। কিন্তু ভোট দেবার পর উনার দলের সব লোকজন দরবেশ হয়ে গেল। দরবেশরা যা বলেন, উনি তাই শুনেন। সাধারন পাবলিকের আশা আকাঙ্কার দিকে উনার মনোযোগ কম। জনসমর্থন, ভোট কমা শুরু হইছে, গণজাগরণ মঞ্চের কর্মীদের দৌড়ানি দেবার পর থেকেই। পাবলিক বুঝতে পারছে এই চেতনার সরকার নিজের স্বার্থ সিদ্ধী উদ্ধার হওয়ার পর যে কেউরে পাছায় লাথি দিতে পারে। তারপর কোটা সংস্কার আন্দোলন, সংসদে দাড়িয়ে বললেন কোটা বাতিল, আনন্দ মিছিল হল, এরপর গণেশ উল্টো পথ ধরল, কোটা বহাল এখানে। বিশ্বাস আর ভোটের সূচক আরও নামল। তারপর ছাত্র আন্দোলন, এখানে এসে দেশের জনগণ দেখল আমার দেশের প্রশাসন পুরো উলঙ্গ। নেতা পাতিনেতা, বড় নেতা কেউই আইন মানে না। আমার ছোট একটা হিসাব আছে, এই ছাত্র আন্দোলনে জড়িত প্রতিটি ছাত্র ছাত্রীর দুজন করে গার্জিয়ান আছে, তাদের দুটি করে ভোট আছে, এই দুটি ভোট মাননীয় প্রধানমন্ত্রীর ফেবারে নিতে হলে কিছু একটা করে দেখাতে হবে। তা না হলে যদি ভোটের রাজনীতি হয়, তাহলে অনেক হিসেব নিকাশ আছে।

০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:



উনি এর থেকে হাজার গুণ ভালো করার পরিবেশ ও সুযোগ পেয়েছিলেন, উনার ভাবনাশক্তি সীমিত।

২৯| ০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৬

অক্পটে বলেছেন: জনসমর্থন!!

০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:


যারা এই দেশের বিপক্ষে যুদ্ধ করেছে, যারা অখন্ড পাকিস্তানে এখনো বিশ্বাসী, তাদেরক "জনতা" হিসেবে গণনা করার দরকার আছে?

৩০| ০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৩

জ্বলন্ত আলো বলেছেন: পুঃলিঙ্গহীন লেখা...

০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:


মগজহীনের মন্তব্য

৩১| ০৯ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৩

অক্পটে বলেছেন: আওয়ামী রাজাকারের মগজ ছাড়া এমন লেখা কেউ লিখবেনা। যাদেরকে আপনার জনতা বলে মনে হয় না তারাই সৎ। আর আপনার মতো মাতাল রাজাকার যারা, যারা অবৈধকেও লেহন করে বেঁচে আছে ও সমর্থন যোগায় আপনি সেই মহা ভন্ডদের একজন। লজ্জা হওয়া উচিত ছিল কিন্তু আপনি লজ্জাহীন। জোরজবস্তি ক্ষমতায় টিকে থাকাকে আপনি জনসমর্থ বলেন। আর আমি ভোটের সমর্থনকে জনসমর্থন মনে করায় আমি পাকিস্তানী।
এর মানে যে ভোট চাইবে সেই অখন্ড পাকিন্তান চাওয়া লোক!
একদলা থুতু মারতে পারতাম আপনার মুখে শান্তি পেতাম। জনসমর্থন পরিমাপের মাপকাঠিটা আপনার কোনটা এবার বুঝা গেল।

০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:


৫ মাসে আপনি একটি পোষ্টও লিখেননি, আপনার কথার কোন মুল্য আছে?

৩২| ০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

অক্পটে বলেছেন: আমি নিজ দেশে পরবাসী। আমি অবৈধকে অবৈধ বলি।

০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:


আপনি পরবাসী, নাকি মরবাসী বলা মুশকিল; তবে, আপনি ব্লগে নাম লেখার পর, ৫ মাসে ৫ লাইন লেখেননি, আপনি সিরিয়াস মানুষ নন; আপনাদের মত মানুষ জাতির জন্য বোঝা হয়ে গেছে, এবং এদের সংখ্যাটাও বিশাল।

৩৩| ০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

অক্পটে বলেছেন: "৫ মাসে আপনি একটি পোষ্টও লিখেননি, আপনার কথার কোন মুল্য আছে?"
এটা আপনার মূল্যায়ণ।

আর আমি বিবেক তাড়িত
আমি ভোট দিতে পারিনি। তাই আমি বাঙ্গালীও নই তাইত।

০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:


আপনার বিবেক সম্পর্কে আপনি জানেন, আমরা তো জানি না; আপনি ৫ লাইন লেখেন, আমরা আপনার বিবেক মিবেক সম্পর্কে কিছুটা ধরণা পাবো; আপতত: আমরা আপনাকে জানি না।

৩৪| ০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

অক্পটে বলেছেন: আপনি লিখছেন এইত ভালো। আমরা পড়ছি। সবাইকে কি লিখতে হয়। সবাই কি লিখতে পারে? কাদের জন্য লিখেন আপনি। পাঠকের জন্যইত। নাকি শুধুই আ.লীগের জন্য। যারা পাঠকের জন্য লিখে তাদের কি ফোড়ন কাটা শোভা পায় যে ৫ মাসে ৫ লাইনও লিখতে পারেন নি?

০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:



আপনি আমাকে বকেছেন, বকা থেকে তো বুঝা যাবে না, আপনি কত ওজনের বাংগালী; লিখলে সহজে বুঝা যায়, ভেতরে কি আছে; আমি আপনার বকুনির ওজন মাপতে চাচ্ছি মাত্র।

৩৫| ০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

সিফটিপিন বলেছেন: উনি সংস্করণ/সংশোধনের অনেক সুযোগ পাচ্ছেন। ভালো হয়, যদি উনি সঠিক পদক্ষেপ গ্রহন করেন।

০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২০

চাঁদগাজী বলেছেন:


উনি স্বাভাবিকভাবে হয়তো ভাবতে পারেন না; উনি আিয়ুবের মত ভাবেন, যাদের টাকা আছে, তারা চাকুরী সৃষ্টি করতে পারবে; দুষ্টরা মারামারি করে উনাকে ক্ষমতায় রাখতে পারবে, দুষ্ট পুলিশ দুষ্টদের পেটাবে; উনি ভুলের উপর দাঁড়িয়ে আছেন, মনে হয়।

৩৬| ০৯ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

জ্বলন্ত আলো বলেছেন: লেখক আসলেই কাণ্ডজ্ঞানহীন। কারণ ৫ মাসে কোন লেখা লেখেনি বলে তার কথা কোন মূল্য নেই এমনটা ভাবার কোন সুযোগ আছে কিনা ? ৫ মাসে লিখেনি বলে তার কথা বলা নিষেধ-এটা লেখক মমতাময়ী মাতার মতোই আদর্শ। ধিক এমন আদর্শকে.।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:


ব্লগার হলেন, যিনি লিখেন ও আলোচনা করেন; যারা লিখতে জানে না, তাদের আলোচনা লিলিপুটিয়ান টাইপের।

আপনার লেখার কি অবস্হা; সবকিছু হনুমানের লেজের আগুনে জ্বলছে?

আমার কোন আদর্শ নেই

৩৭| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৯

নূর আলম হিরণ বলেছেন: পরিবহন নেতাদের দৌরত্ব কমানো, আমলাদের চাপে রাখার জন্য নাকি এটা একটা প্ল্যান শেখ হাসিনারই! আজ একজন আমাকে তেমনটিই বুঝিয়েছেন সময় না থাকায় তার সাথে আলাপ করার সুযোগ ছিলো না।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১৯

চাঁদগাজী বলেছেন:


এগুলো শোনা কথা; শেখ হাসিনার ভাবনায় কিছু থাকলে উনি বলতেন; উনি বকবক করতে ভালোবাসেন।

৩৮| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৪২

Mohammad Israfil বলেছেন: প্রিয় লেখক,
প্রথমে বলতে চাই, আন্দোলনের ফলে আওয়ামী লীগের অবস্থা দেশে কি রকম পর্যায়ে পড়েছে, তবে এক্ষেত্রে আপনার লেখার সাথে কিছুটা গড়মিল হবে,
আপনার মতে, গত ২ আন্দোলনে আওয়ামী লীগের অবস্থা দলের ভিতরেই কর্মীদের উপর খারাপ অবস্থা বিরাজ করবে। আসলে আপনার এধারণা টা ভূল। কেননা, আওয়ামী লীগের যারা মাঠ পর্যায় থেকে প্রধানমন্ত্রী পর্যন্ত আছে, তারা সবাই মনে করে বিগত সময়ে যত আন্দোলন হয়েছে সব বিএনপি'র ষড়যন্ত্র। এসব বিএনপিই সৃষ্টি করেছে। তাই তাদের প্রতিহত করার জন্য আওয়ামী লীগের কর্মীরা আরো সংগঠিত হয়েছে এবং সচেতন হয়েছে।
বিএনপি'র শাসনআমলে এদেশে আওয়ামী লীগের একটা ব্যানার পর্যন্ত লাগাতে দেওয়া হয় নি। জুলুম নির্যাতনের সীমা ছেড়ে গিয়েছিলো। আর চিন্তা করে দেখুন সেই বিএনপি'র এখন কি অবস্থা?
ঠিক তেমনি, আওয়ামী লীগও সেই ধারায় চলতে থাকলে বিএনপি'র মতই হবে।
ইতিহাস বলে, যার উত্থান আছে, তার পতন হবে, ইতিহাসে এর থেকে বাঘা বাঘা শাসকরা জুলুম নির্যাতন করে টিকে থাকতে পারে নি।
তবে আওয়ামী লীগের উচিত দল এবং সরকার কে নতুন করে সাজানো। যোগ্য ব্যাক্তিদের সামনে নিয়ে আসা। এসব আবোল-তাবল যারা বকাবকি করে, তাদের অবসর এ পাঠানো।

০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:


আপনার ভাবনা ঠিক আছে, কর্মীরা উৎফুল্ল যে, শেখ হাসিনা আন্দোলনগুলো মুছে দিচ্ছে; কিন্তু কর্মীদের বাহিরেও আওয়ামী সাপোর্টার আছে।

আওয়ামী লীগের লোকেরা বিএনপি'র লোকদের মতো জল্লাদ নয়, কারণ হাজার হলেও বাংলা নিয়ে একটু হলেও চিন্তিত হয়; বিএনপি'র গুলো দেশ নিয়ে ভাবে না।

শেখ হাসিনা জাতির মুল সমস্যা সমাধান না করে, আরো নতুন সমস্যা যোগ করছেন।

৩৯| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৫০

Mohammad Israfil বলেছেন: প্রিয় লেখক। ঠিক সেটাই। আর বিএনপি এমন একটি দল, এরা একটি সরকারবিরুধী দল হয়েও ব্যর্থ। কেননা, গত ১০ বছর রাজনীতি তে তারা জনগণের জন্য কিছুই করেই নাই।
আওয়ামী লীগ কর্মীদের বাহিরেও আওয়ামী লীগ কে অনেকেই ভালোবাসতো। তাইতো গত আন্দোলন দমনের নামে আওয়ামী লীগ যা করেছে এর জন্য ওই যে কর্মী ব্যতীত যে সমর্থন পেতো তা হারাচ্ছে।

১০ ই আগস্ট, ২০১৮ ভোর ৪:০৪

চাঁদগাজী বলেছেন:


একমাত্র বিএনপি-জামতের খারাপ কার্যকলাপের কারণে শেখ হাসিনা টিকে আছেন; উনার প্রতি মানুষের টান নেই।

উনার উচিত বিএনপি;কে বিলুপ্ত করা।

৪০| ০৯ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৫৮

শাহারিয়ার ইমন বলেছেন: শেখ হাসিনার ভাগ্য ভাল যে, শক্তিশালী কোন বিরোধী দল মাঠে নেই । তবে দিন আস্তে আস্তে ফুরিয়ে আসছে তার ।হঠাৎ করে একদিন দেখবেন তিনি ,তার পায়ের তলার মাটি আর নেই

১০ ই আগস্ট, ২০১৮ ভোর ৪:০২

চাঁদগাজী বলেছেন:


উনি জাতির জন্য তেমন কিছু করছেন না, উনার প্রতি মানুষের কোন টান নেই, দলের কারণে টিকে আছেন; এই ধরণের সরকার একদিন পটাস করা সম্ভব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.