নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

প্যালেষ্টানীরা আমেরিকা ও ইসরায়েলের সাথে সম্পর্ক কেটে দেয়ার ঘোষণা দিয়েছে

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:২২



প্যালেষ্টাইনের বর্তমান ষ্টেটাস হচ্ছে 'আইনগতভবে দেশ'; জাতি সংঘের ভাষায় "de jure state", দখলকৃত দেশ; প্যালেষ্টাইনকে ইসরায়েল দখল করে রেখেছে; ইসরায়েল থেকে মুক্ত হতে পারলে, এবং ইসরায়েল, আমেরিকা ও পশ্চিম ইউরোপ স্বীকৃতি দিলে ইহা স্বাধীন দেশে পরিণত হবে।

গত সপ্তাহে ইসরায়েলের প্রাইম মিনিষ্টার এসেছিলো ট্রাম্পের সাথে দেখা করতে; সেখানে নতুনভাবে কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে, সিদ্ধান্তগুলো হচ্ছে: পশ্চিম তীরের সেটেলমেন্টগুলো থেকে যাবে, এসব সেটেলমেন্টগুলো এখন থেকে ইসরায়েলের যায়গা; প্যালেষ্টাইনও জেরুসালেমে রাজধানী করতে পারবে। এগুলো প্যালেষ্টাইনের ভুমিকে আজীবনের জন্য দখল করার ঘোষণা।

এই নতুন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে প্যালেষ্টাইনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরায়েল ও আমেরিকার সাথে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন; ভালো কথা, ইসরায়েলের সাথে ও আমেরিকার সাথে সম্পর্ক ছিন্ন করলে, বাকী কে থাকছে, যার সাথে স্বাধীনতা নিয়ে কথা বলা যাবে, ইয়েমেন, বাংলাদেশ, গাম্বিয়া?

প্যালেষ্টাইন সরকারের ভুলের জন্য প্যালেষ্টাইন স্বাধীন হচ্ছে না; প্যালেষ্টাইনকে স্বাধীন হতে হলে, ইসরায়েলী শর্তে হতে হবে, প্যালেষ্টাইনীদের শর্তে তা হবে না; এই সত্যটা প্যালেষ্টাইনীরা বুঝতে পারলে, আরো ৫০ বছর আগে স্বাধীন হয়ে যেতো।

আমেরিকা কেন প্যালেষ্টাইকে স্বাধীন করার পদক্ষেপ নেয় না? আমেরিকা মনে করে যে, প্যালেষ্টাইন ঠিক ইয়েমেন, বা লেবাননের মত "ফেইল ষ্টেট"এ পরিণত হবে, এবং ইসরায়েলের সাথে যুদ্ধে যাবে, ইসরায়েল আবারো ইহাকে দখল করে নেবে।

ইসরায়েলের প্রাইম মিনিষ্টার নাতেনিয়াহু কেন আগের চুক্তি ভংগ করে, সেটেলমেন্টগুলোকে স্হায়ীভাবে ইসরায়েলের অংশ করতে চায়? ইসরায়েলের সবাই ইহা চায় কিনা? না, আসলে সব ইসরায়েলীরা ইহা চাহে না, শুধু ধর্মীয় গোঁড়ারা চায়; তারা বিশ্বাস করে যে, তাদের সৃষ্টিকর্তা এই জমি তাদের জন্য রেখেছে। প্রাইম মিনিষ্টার নাতেনিয়াহু সবার চেয়ে বেশী চায়, কারণ উহার জনপ্রিয়তা কমে গেছে।

মাহমুদ আব্বাসকে এসব সোজা ব্যাপারগুলো বুঝতে হবে; চিন্তা না করে আমেরিকান পতাকা পোড়ানো ভুল হচ্ছে; ট্রাম্প আমেরিকান পতাকা পড়ানো পছন্দ করে না। মাহমুদ আব্বাসের বুঝার দরকার, ট্রাম্প আরো ৪ বছরের জন্য নির্বাচিত হওয়ার সম্ভাবনা শতকরা ৬০ ভাগের বেশী।

মন্তব্য ৪০ টি রেটিং +২/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
প্যালেষ্টানীদের সাথে আমেরিকা ও
ইসরেয়েলের সম্পর্ক আছে নাকি?

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫৩

চাঁদগাজী বলেছেন:


সম্পর্ক আছে।
বাকীদের সাথে থেকে লাভ কি? বাংলাদেশ, গাম্বিয়া, বা পাকিস্তান তো সাহায্য করতে পারবে না।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্বাধীনতা কতইনা মধুর শব্দ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:০০

চাঁদগাজী বলেছেন:


প্যালেষ্টাইনীরা গত কয়েকদিন আমেরিকান পতাকা পোড়ায়েছে; তাদের খেয়াল রাখার দরকার ছিলো, ট্রাম্প ইহা পছন্দ করে না; ভাবনাশক্তি সুস্হ না'হলে কিছুই ঠিক মতো কাজ করে না।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৩৪

রাজীব নুর বলেছেন: এরকম পোষ্টের চেয়ে শতাব্দী রায়ের কথা লিখুন।
কোনো গ্রোসারী শপ এর সেলস ম্যানের কথা বলুন।
হাসপাতালের নার্সের কথা বলুন। অথবা ভুল করে গাড়ি পার্ক করে রেখে ডলার জরিমানার কথা লিখুন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদেরকে বিশ্ব সম্পর্কে পরিস্কার থাকতে হবে; না'হয়, দেশে বুদ্ধিমান লোকের সংখ্যা আরো কমে যাবে।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৪৫

রাজীব নুর বলেছেন: আন্তর্জাতিক বিষয় গুলো আমি খুব কম বুঝি। আসলে বুঝতে চাইও না।
নিজের দেশেই সমস্যার শেষ নেই।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা, ব্যুরোক্রেটরা ও আওয়ামী নেতারা বিশ্বের অগ্রগতিকে বুঝে না বলেই আমরা তলানীতে পড়ে আছি। আমরা নিজেরা নিজের থেকে কিছু করার মতো অবস্হানে নেই, আমাদেরকে অন্যদের বুঝে, সেগুলোর থেকে শিখতে হবে।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৪৩

শের শায়রী বলেছেন: অসাধারন লেখা! অসাধারন চিন্তা!! অসাধারন প্রকাশ!!! সাদা চামড়ার আমেরিকানরাও আপনার মত স্বচ্ছ আমেরিকান ভাবনার অধিকারী না, আপনি যেমন ব্লগের মুরুব্বী, আমেরিকাও তেমনি দুনিয়ার মুরুব্বী, এদের ভাবনা চিন্তার বাইরে গেলেই সব সাইজ। প্যালেষ্টাইনের প্রেসিডেন্ট যে কেন আপনার ব্লগ পড়ে না বুজি না, পড়লে ৫০ বছর আগেই স্বাধীনতা পেত। আচ্ছা প্যালেষ্টাইন কি পরাধীন দেশ? এই তথ্যটা বুজাইয়া বলেন তো। আর ইজরাইলের জন্ম কিভাবে সেটাও একটু জানাইয়েন, অধমের জানার ইচ্ছা। আপনার পোষ্ট প্রচুর ভাবনার খোরাক দেয়। আপনি আসলেই অসাধারন।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৫৪

চাঁদগাজী বলেছেন:


প্যালেষ্টাইন ছিলো অটোম্যানদের প্রদেশ; ১৯১৭ সালে (১ম বিশ্বযুদ্ধে), অটোম্যানরা দখল হারায় বৃটিশের কাছে; বৃটিশ ইহাকে কলোনী করে ও ঘোষনা দেয় যে, ওরা চলে যাবে; যাওয়ার আগে এখানে আরবদের জন্য ১টি ও ইহুদীদের জন্য ১ টি দেশ হবে। ১৯৪৮ সালে, ১৪ মে রাতে জাতি সংঘে ২ জাতির লোকদের দেশ বুঝে নেয়ার জন্য ডাকে; ইহুদীরা বুঝে নেয়। আরবরা যায়নি; তারা ১২ দেশ মিলে, ১৫ই মে ইসরায়েল আক্রমন করে, তারা যুদ্ধ করে দখল করতে গিয়ে পরাজিত হয়ে, দেশ হারায়েছে।

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:১৭

শের শায়রী বলেছেন: মুরুব্বী এগুলা আমিও জানি, সবাই জানে, এখন কথা হল, আপনার বসত বাড়ী যদি এলাকার মেম্বার দুই ভাগ করে এক ভাগ আমাকে দেয় আপনি কি মেনে নেবেন? রাজী হলে একটু জানাইয়েন। আবার যে ব্রিটিশরা এই ডিসিশান নেয় তাদের বিরুদ্ধেও কিন্তু ইহুদীরা বা আজকের ইজরাইল যুদ্ধ করছিলো যখন ব্রিটেন একটু ন্যায্যতা দিয়েছিল আরবদের পক্ষে তা কি জানেন? এমন ভাবে তথ্য দেন মনে হয় যেন ওই বাড়ি আরব আর ইজরাইলী দুই ভাইর ছিল। আপনার অর্ধ সত্য মিথ্যার থেকেও ভয়ংকর। যাক আপনার সাথে খাজুইরা আলাপে আর না যাই, নিজের কিছু কাজ আছে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:৩৬

চাঁদগাজী বলেছেন:


বৃটিশ ভরত দখল করেছিলো রাজতন্ত্রে, যাবার সময়, ততকালীন সময়ের প্রয়োজনে ২ টি প্রজাতন্ত্র সৃষ্টি করে গেছে; আপনাকে আর আমাকে ওরা জিজ্ঞাসা করেনি। প্যালেষ্টাইনের লোকসংখ্যা, অবস্হান সবমিলে ২ দেশ করার দরকার ছিলো তখন। ইংরেজরা ইহুদীদের পছন্দ করতো।

৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:৫৫

শের শায়রী বলেছেন: ব্রিটিশদের ভারতভাগের সাথে প্যালেষ্টাইনের উদাহরন টানলেন কিভাবে? এই জ্ঞানে তো আপনার সাথে তর্কে আমি যাব না, ইহুদীরা সে সময় ছিল উদ্ধাস্তু। বাস্তবতা হল, আজকে চীন বা ভারত যদি রোহিঙ্গাদের জন্য চিটাগাং কে আলাদা রাষ্ট্র বানাতে বাংলাদেশকে চাপ দেয় তবে যে পরিস্থিতি উদ্ভব হবে তৎকালীন প্যালেষ্টাইনে সে পরিস্থিতি ছিল, এখানে আপনি ভারত পাকিস্তান উদাহরন টা টানলেন কিভাবে? আপনার সীমাবদ্ধ এবং এক চোখা জ্ঞানের কারনে আপনার সাথে সময় নষ্ট করা বৃথা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের হলোকাষ্টের জন্য আমিও ইহুদীদের ওপর সিম্পেথিটাইজ, কিন্তু তার মানে এই না যে এখন তাদের অন্যায় ভুমিকাকে সমর্থন দিয়ে প্যালেষ্টাইনকে একদম পরাধীন রাষ্ট্র দেখিয়ে ব্লগে পোষ্ট দেবেন।

মুরুব্বী এটা ব্লগ, ফেসবুক না।।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:৪৫

চাঁদগাজী বলেছেন:


ভারতীয়দের যেভবে গায়ানা, উগাণ্ডা, দক্ষিণ আফ্রিকা যেতে দিয়ে বৃটিশ, সেইভাবেই তারা ইহুদীদের প্যালেষ্টাইনে আসতে দিয়েছে। প্যালেষ্টাইন ছিলো কলোনী, উহা প্যালেষ্টাইন "দেশ" ছিলো না; ওদের কলোনীতে ওর ২টি দেশ করেছে।

বাংলাদেশ একটি দেশ, এটা এখন কারো কলোনী নয় যে, ইহাকে ভাগ করে রোহিংগাল্যান্ড করবে।

৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:২৯

ইফতেখার ভূইয়া বলেছেন: প্যালেস্টাইনের লোকজন ১৯৬৭ এর বর্ডার চাচ্ছে আর ওটা ছাড়া তারা কোন ভাবেই পিস টকে এগুবেনা। পরবর্তী সময়ে ইসরায়েল অনেক সেটেলমেন্ট তৈরী করেছে যা আর্ন্তজাতিক আইন অনুযায়ী অবৈধ। কিন্তু ইসরায়েল সেগুলো সরাবে বলেও মনে হয় না। অন্যদিকে প্যালেস্টাইনীদের পতাকা পোড়ানোও বন্ধ হবে না। ব্যাপারটা অনেকটাই "স্টাক ইন লিম্বো"। এটার কোন শান্তিপূর্ণ সমাধান নেই।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:৪৮

চাঁদগাজী বলেছেন:

ইসরায়েলের উচিত, গাজা ও পশ্চিম তীর দখল করে, হাামাস ও পিএলও'কে বের করে দিয়ে, স্বাধীন প্যালেষ্টাইন করে, ১০ বছর দেশ চালিয়ে তারপর, মানুষকে ক্রমান্নয়ে বুঝিয়ে দেয়া।

৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৩:৪২

অনল চৌধুরী বলেছেন: এছাড়া আর কি করবে?
ওরা তো একই গোয়ালের গরু।
আপনি ইসরাইলের বিরুদ্ধে বললে সিআইএ আপনাকেও ওখানে পেলে সমস্যা করবে।

**** একটা ব্যাপার জানতে চাচ্ছি,ব্লগ তো বিজ্ঞাপন দেখায় কেনো ?
এটা কি ব্লগারদের জন্য না কর্তৃপক্ষের বানিজ্যিক সুবিধার জন্য?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৮:২৪

চাঁদগাজী বলেছেন:



বিজ্ঞাপন নিশ্চয় ব্লগের রেভেনিউর জন্য।

আমেরিকা বা ইসরায়েলের বিপক্ষে কথা বললে সিআইএ কিছু করে না।

১০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৮:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: স্যার, আজকের দৈনিক ইত্তেফাকের সম্পাদকীয় থেকেঃ।
ঘটনাটি ঘটিয়াছে বরিশালের বাকেরগঞ্জ উপজেলার আউলিয়াপুর গ্রামে। এই গ্রামে কালাম মৃধা নামের এক ব্যক্তিকে পানিতে চুবাইয়া হত্যা করিবার অভিযোগ উঠিয়াছে কথিত ফকির রিয়াজের বিরুদ্ধে। জিন তাড়ানোর নামে পুকুরে চুবানো ও এক ধরনের নির্যাতনের প্রতি গ্রামবাসীর সায় যে ছিল তাহা এই সংক্রান্ত খবরের আদ্যোপান্ত পড়িয়া স্পষ্টত বোঝা যায়। আমাদের দেশে জিনে ধরা ও ইহার পরিপ্রেক্ষিতে কবিরাজি চিকিত্সার শরণাপন্ন হইবার ঘটনা নূতন নহে। অনেক সময় ভণ্ড ফকিরদের প্রতারণার কারণেও একজন মানসিক রোগীকে জিনে ধরিয়াছে বলিয়া চালাইয়া দেওয়া হয়। কিন্তু মানসিক রোগ ও জিনে ধরিবার লক্ষণের মধ্যে পার্থক্য অনেক সময় আমরা করিতে পারি না।

মানুষের উপর জিন ভর করা বা মানুষের জাদুগ্রস্ত হওয়াকে সাধারণত আরবিতে ‘সাহর’ বলে। এমন পরিস্থিতিতে মানুষ মানসিক ভারসাম্য হারাইয়া ফেলে, স্মৃতিবিভ্রম ঘটে এমনকি এই অবস্থায় তাহাদের মুখ দিয়া জিনেরা কথাও বলিতে থাকে। মূলত শারীরিক ও মানসিক কোনো অসুস্থতা দেখা দিলে আমাদের আগে ডাক্তারের শরণাপন্ন হইতে হইবে। প্রথমেই কবিরাজ-ফকিরের নিকট যাওয়া বুদ্ধিমানের কাজ নহে। ইসলাম ধর্মে গায়েব বা অদৃশ্যে বিশ্বাস স্থাপন অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিষয়। জিন এই অদৃশ্য বিষয়গুলিরই একটি। কোরআন শরিফে সুরা জিন নামে একটি স্বতন্ত্র সুরা রহিয়াছে। মানুষ ও জিনকে আল্লাহ তায়ালা তাহার ইবাদতের জন্য সৃষ্টি করিয়াছেন। মানুষের মতো জিনের মধ্যেও ভালোমন্দ, নারী-পুরুষ রহিয়াছে। আদম মাটি, ফেরেশতারা আলো আর জিনরা আগুনের স্ফুলিঙ্গ দ্বারা তৈরি। শয়তান জিনদেরই অন্তর্ভুক্ত। সূরা নাসে জিন ও মানুষের অনিষ্টতা হইতে পরিত্রাণ লাভের কথা বলা হইয়াছে। সূরা জিনের ৬ নম্বর আয়াতে বলা হইয়াছে, ‘আর মানুষের মধ্যের কিছু লোক জিন জাতির কিছু লোকের আশ্রয় নিত, ফলে তাহারা তাহাদের পাপাচার বাড়াইয়া দিত।’ এই আয়াত হইতে জিনে ধরার বিষয়টিও সত্য। আমরা তিন ধরনের জিনের কথা জানি—পাখার মাধ্যমে বাতাসে উড়ে, সাপ ও মাকড়সার আকারে থাকে এবং সাধারণভাবে চলাফেরা করে। মানুষের পরিত্যক্ত স্থান ও লোকালয় হইতে দূরে নীরবে থাকিতে পছন্দ করিলেও কিছু জিন মানুষের সহিত লোকালয়েই থাকে। মানুষের খাবারের উচ্ছিষ্ট ও ফেলিয়া দেওয়া মাংসের হাড় ও গোবর তাহাদের প্রিয় খাবার। জিন দ্বারা মানুষ যাহাতে আক্রান্ত না হয়, এইজন্য ওয়াশরুম ব্যবহারে সতর্কতা অবলম্বন করা, খাবার ঢাকিয়া রাখা, পানির পাত্রের মুখ বন্ধ রাখা, সন্ধ্যার শুরুতে (অন্তত এক ঘণ্টা) সন্তানদের বাহিরে যাইতে বারণ করা ইত্যাদি নিয়মকানুন মানিয়া চলিতে হয়। জিনেরা মানুষসহ যে কোনো প্রাণীর রূপ ধারণ করিতে পারে। এইজন্য আয়াতুল কুরসিসহ বিভিন্ন দোয়া রহিয়াছে, যাহা পড়িলে অনিষ্টকারী জিনেরা মানুষের ধারেকাছেও আসিতে পারিবে না।

সুতরাং কাহাকেও জিনে ধরিলে তিনি কোনো ভালো আলেমের দ্বারস্থ হইতে পারেন। কিছু আমলের মাধ্যমে সুস্থতা লাভ করিতে পারেন। আর জিন নিয়া ভণ্ডামি অবশ্যই বন্ধ করিতে হইবে এবং এই ব্যাপারে মানুষকে হইতে হইবে সচেতন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:



আগুন থেকে জীবন্ত কিছু তৈরি সম্ভব নয়; ফলে, জ্বীন নেই। মানষের মানসিক সমস্যা দেখা দিলে, উহার চিকিৎসা করলে ভালোর দিকে যাবার কথা। মোল্লারা পেছনে থাকা মানব গোষ্টী, ওদের জীবনযাত্রা ভুল। মোল্লাদের ভুলের জন্য, জ্বীনের অজুহাতে লাখ লাখ মুসলিম মানসিক রোগীকে প্রাণ হারাতে হয়েছে, বা পাগলের জীবন যাপন করতে হয়েছে। জ্বীন হলো রূপকথার অংশ।

১১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৫৩

রাজীব নুর বলেছেন: আপনার চাপে পড়েই আন্তর্জাতিক সম্পর্কে পড়া শুরু করেছি।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:১২

চাঁদগাজী বলেছেন:


ইসরায়েল ও প্যালেষ্টাইন সম্পর্কে বাংলাদেশের শতকরা ৯০/৯৫ জনের ভুল ধারণা আছে; ফলে, বিদেশীদের রাজনৈতিক ভাবনা, ধারণা ও পদক্ষেপগুলো বুঝার দরকার আছে।

১২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:৪৮

রানার ব্লগ বলেছেন: ধান্দাবাজ ইজরাইল !!!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:১৭

চাঁদগাজী বলেছেন:


২য় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর, আরবদের ও ইহুদীদের মাঝে সংঘর্ষ হয়; পোল্যান্ড থেকে আগ ইহুদীরা ছিল সন্ত্রাসী, এরা অনেক আরব গ্রামের মানুষ মেরে, গ্রাম দখল করে নেয়; আরবেরাও ভালো ছিলো না।

১৯৪৮ সালে, আরবেরা ভুল প্ল্যান নিয়ে কাজ করেছিলো, জাতি সংঘের দেয়া দেশ না নিয়ে, নিজেরা ইসরেয়েল দখল করতে গিয়ে পরাজিত হয়ে, আজকের অবস্হানে এসেছে।

১৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:৫৪

হাসান রাজু বলেছেন: ভারতীয়দের যেভবে গায়ানা, উগাণ্ডা, দক্ষিণ আফ্রিকা যেতে দিয়ে বৃটিশ, সেইভাবেই তারা ইহুদীদের প্যালেষ্টাইনে আসতে দিয়েছে। প্যালেষ্টাইন ছিলো কলোনী, উহা প্যালেষ্টাইন "দেশ" ছিলো না; ওদের কলোনীতে ওর ২টি দেশ করেছে।
- গায়ানা, উগাণ্ডা, দক্ষিণ আফ্রিকায় ভারতীয়দের জন্য আলাদা দেশ করে দিয়েছে ব্রিটিশরা ?
আপনার ব্যবাচ্যেকা মার্কা যুক্তি শুনলে শরীরের কোন কোন দিক দিয়া যে হাসি বের হয় ব্লগে সেটা কিভাবে বলি।
শের শায়রী তো মনে হয় এই যুক্তি দেইখ্যা ক্ষেমা দিছে ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:২১

চাঁদগাজী বলেছেন:


"ভারতীয়দের যেভবে গায়ানা, উগাণ্ডা, দক্ষিণ আফ্রিকা যেতে দিয়ে বৃটিশ, সেইভাবেই তারা ইহুদীদের প্যালেষ্টাইনে আসতে দিয়েছে। "

-গায়ানা, উগান্ডা, দ: আফ্রিকা, প্যালেষ্টাইন ছিলো কলোনী; বৃটিশ ছিলো মালিক। ভারতীয়রা ভারতে ২ টি দেশ চেয়েছে, বৃটিশ করে দিয়েছে; প্যালেষ=টাইনে ইহুদী দেশ চেয়েছে, বৃটিশ করে দিয়েছে।

১৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মাহমুদ আব্বাসকে সাহায্য চাইলে ট্রাম্প বা এমবিএস-এর কাছেই চাইতে হবে। এরদোয়ান, মাহাতির, রুহানী, ইমরান খান এবং তথাকথিত 'ওআইসি' কিছুই করতে পারবে না প্যালেস্টাইনের জন্য...

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:২৩

চাঁদগাজী বলেছেন:


হামাস, পিএলও ও কিছু প্যালেষ্টাইনী দলের জন্য প্যালেষ্টাইন হয়নি; বর্তমানে হলে, ইরান ইহাকে ইয়েমেনের মতো করবে, ইহাকে ইসরায়েলের অধীনে করলে উন্নত দেশ হবে।

১৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:২৮

খাঁজা বাবা বলেছেন: কেউ যখন পতাকা বা কুশপুত্তলিকা পোরায়, তখন তা অনেকেই পছন্দ করবে না জেনেই পোরায়।
বেশিরভাল ক্ষেত্রেও অপছন্দ করুক এটাই চায়।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:



বুদ্ধিমান রাজনীতিবিদরা ট্রাম্পের সময় আমেরিকান পতাকা পোড়াবে না; পতাকা পোড়ায়ে প্যালেষ্টাইন কি হারাচ্ছে, সেটা আপনার পক্ষে বুঝা সম্ভব হচ্ছে না; ট্রাম্প ভয়ংকর এসব ব্যাপারে।

১৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৯

হাসান রাজু বলেছেন: আর কত গায়ের জোর খাটাবেন ? পার্থক্য স্পষ্ট। ভারতে ভুমির মালিকরা চেয়েছে আলাদা রাষ্ট্র । আর তাদের দাবি অনুযায়ী রাষ্ট্র দু-ভাগ করে দেয়া হয়েছে ।

*** লিলিপুটিয়ানদের মাথায় মগজ কম তাই তাদের যুক্তি জ্ঞান কম। আপনাকে আরো মগজ খাটাতে হবে । নয়ত এই ব্লগে লিলিপুটিয়ান শব্দের স্রষ্টাকেই তার সৃষ্ট খেতাব বহন করতে হতে পারে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগে আপনি আসাতে আপনাকে জানার সুযোগ পচ্ছি; দেশে আপনার মতো ৪/৫ কোটী মানুষ আছেন, যারা লজিক্যালী ভাবতে পারেন না।

১৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৪৩

রানার ব্লগ বলেছেন: ইহুদী কারা এরাও আরবের লোক জন, তো জাতি গত ভাবে আরবীয়রা অতি বদ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৬

চাঁদগাজী বলেছেন:



আরবেরা ও শিয়ারা জন্মগতভাবে সন্ত্রাসী, এরা নিজ গোত্রের বাহিরের মানুষকে হত্যা করার আগে ভাবে না; ইহিদীরাও ঐ রকম হওয়ার কথা; তবে, শিক্ষা ও সংস্কৃতি তাদের বেশীর ভাগকে ভালো মানুষে পরিণত করেছে।

১৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:০২

খাঁজা বাবা বলেছেন: বিচার মানি তালগাছ আমার বলেছেন, "মাহমুদ আব্বাসকে সাহায্য চাইলে ট্রাম্প বা এমবিএস-এর কাছেই চাইতে হবে। এরদোয়ান, মাহাতির, রুহানী, ইমরান খান এবং তথাকথিত 'ওআইসি' কিছুই করতে পারবে না প্যালেস্টাইনের জন্য... "

গত বিশ বছরে গাজার এক হাত ভূমিও ইজরায়েল দখল করতে পারে নি। গাজা হামাস নিয়ন্ত্রন করে। হামাস ইজরায়েল বা আমেরিকার বন্ধু নয়।
মাহমুদ আব্বাসের সাথে ইজরায়েল আমেরিকার বন্ধুত্ব পশ্চিম তীর কে তিন ভাগের এক ভাগ ভূমিতে নিয়ে এসেছে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



হামাস না থাকলে, ইয়াশির আরাফাত হয়তো স্বাধীন প্যালেষ্টাইন দেখে যেতেন; এখন প্যালেষ্টাইনীরা স্বাধীন গাজা দেখছেন।

১৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৫৪

শের শায়রী বলেছেন: ছবিটা দেখে কি কিছু বুজেন? ও আপনি তো আবার ম্যাপ বুজেন না, যাই হোক যারা বোজে তাদের জন্য রেখে গেলাম

০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:



১৯৭১ সালের আগে পুর্ব পাকিস্তানের শিল্পম্যাপে শুধু আদমজী, ইস্পাহানী, দাদা, এই রকম ২২ পরিবারের নাম ছিলো, এখন নেই।

২০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:০৭

সুপারডুপার বলেছেন: শের শায়রী ভাই,

ইতিহাসতো সবার-ই জানা। ইতিহাস না নিয়ে কথা বলে বাস্তব অভিজ্ঞতা নিয়ে বলি।

আমি ইসরায়েল ও প্যালেস্টাইন দুই জায়গায় ভ্রমন করেছি। প্যালেস্টাইনের লোকদের সাথে কথা বলে জানতে পারছি , তাদের নেতাকর্মীরা দেশের স্বার্থ বাদ দিয়ে মেয়ে নিয়ে মউজ ফুর্তিতে আছে। জ্ঞান - বিজ্ঞানে তারা অনেক পিছনে পড়ে আছে। ধর্ম নিয়েও তারা মারামারিতে আছে।

অন্যদিকে ইহুদিরা জ্ঞান - বিজ্ঞানে অনেক এগিয়ে। প্রতিটি ইহুহীদি খুবই ভালো ইংরেজি বলতে পারে এবং তাদের আচার আচরণ অনেক সুন্দর। একজন ইহুহীদি নাস্তিক হলেও সমাজে তাকে খুবই ভালো ভাবে গ্রহণ করে। ইহুদিদের নিজ জাতি প্রেম অনেক বেশি।

প্রভু -ই বলেন , প্রকৃতি-ই বলেন, কাকে ধীরে ধীরে ম্যাপ দখল দিবে বলে আপনার মনে হয় ?

আরবদের তো অনেক টাকা আছে, ইচ্ছা করলেই তারা ভালো অনেক ইউনিভার্সিটি ও রিসার্চ অর্গানাইজেশন নির্মাণ করতে পারে। আরবে ´কয়টা ভালো ইউনিভার্সিটি ও রিসার্চ অর্গানাইজেশন আছে?

২১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:১৫

শের শায়রী বলেছেন: সুপারডুপার ভাই এ ব্যাপারে আপনার সাথে আমার এক বিন্দু দ্বিমত নেই। যে যা প্রাপ্য তাই পাচ্ছে, আর ভাই নাস্তিক আস্তিক ইস্যু আমার কাছে কোন ব্যাপার না, আমার কাছে জ্ঞান বিজ্ঞান টা বড় ব্যাপার, এর পাশাপাশি কে কি হবে সেটা একান্ত ব্যাক্তিগত ব্যাপার। আপনি লাকি ইজরাইল যেতে পারছেন, আমারো খুব ইচ্ছা হাইফা দেখব, কিন্তু সেটা বোধ হয় সম্ভব না কোন দিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.