নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

যেই হারে টিকা দেয়া হচ্ছে, আনুমানিক কত বছর লাগতে পারে?

১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:১৭



বাংলাদেশে এখন যেই হারে খয়রাতী টিকা দিচ্ছে, এভাবে ৩ বছর লাগবে; আর যদি কিনে, এবং সাথে সাথে, দেশে কিংবা বিদেশে ম্যানুফেকচারিং করে, তা'হলে ২ বছর লাগবে; ইহা ভালো লক্ষন নয়; ইহা অর্থনীতিকে আরো খারাপ অবস্হায় নিয়ে যাবে; পড়ালেখার অভ্যাস বদলে যাবে; দেশে অরাজকতা বাড়বে।

গতকাল ঢাকায় আমার একজন আত্মীয়া টিকা নিয়েছেন, তাঁকে মডর্নার টিকা দেয়া হয়েছে, এবং তাঁকে সেক্রেটারিয়েটের ভেতর টিকা দেয়া হয়েছে; মডের্নার টিকা বাংলাদেশ কিনেনি; সুতরাং, বুঝা যাচ্ছে যে, ইহা খয়রাতী টিকা; কিভাবে উহা এসেছে সরকারের লোকেরা বলতে পারবেন।

বাংলাদেশে এ যাবত, ১ম ও ২য় ডোজ মিলে ১ কোটী মানুষকে টিকা দেয়া হয়েছে; আরো ১৪/১৫ কোটীকে টিকা দেয়ার দরকার। টিকা কেনাকাটা নিয়ে সর্বশেষ সংবাদ কি, উহা পরিস্কার নয়; যদি এখন কোন দেশ থেকে কিনে ইহা মানুষের বাহুতে দিতে অবশ্যই ২ বছর লেগে যাবে; টিকার কার্যকারিতা মোটামুটি ধরে নেয়া হয়েছে আনুমানিক ১ বছরের কাছাকাছি। অর্থfৎ, আজক যারা টিকা পেয়েছেন, তাঁদেরকে ২০২২ সালের মাঝামাঝি সময়ে আবার টিকা দিতে হবে; সেটা যদি ঘটে, গবুরা মোটামুটি খেই হারিয়ে ফেলবে।

ডেলটা ভাইরাসই যদি বাংলাদেশের ডোমিন্যান্ট ভাইরাস হিসেবে প্রতিষ্ঠিত হয়, এবং শতকরা ২০/২২ জনের টিকা দেয়া হয়ে যায়, দেশে করোনার সবচেয়ে বড় ঢেউ আসবে; কারণ, টিকাপ্রাপ্ত লোকজন কোনভাবেই মাস্ক পরবে না ও এরা সর্বত্র যাওয়া আসা করবে, এরাই হবে সবচেয়ে বড় বাহক; এদের যখন করোনা হবে, শতকরা ৮০ ভাগ হবে এসিম্পটোমিক, এরা নিজেরা টের পাবে না, কিন্তু যাদের টিকা দেয়া থাকবে না, তারা এদের থেকে করোনা পাবে; ইহা ঘটার বড় সম্ভাবনা রয়েছে।

নিউইয়র্কে গত মাসে করোনার সংক্রমণ সবচেয়ে নীচে ছিলো, এই মাসে ইহা আবার উর্দ্ধমুখী; কারণ, সরকার সবকিছু খুলে দিয়েছে ও মানুষ রাস্তায় হাঁটছে বিনা মাস্কে। মনে হয়, আগামী ২/১ সপ্তাহ এভাবে করোনার সংক্রমণ বাড়তে থাকলে, মাস্ক নিয়ে নতুন নির্দেশনা আসতে পারে। নিউইয়র্কে যা যা ঘটছে, ইহার পরিপ্রেক্ষিতে বুঝা যাচ্ছে যে, বাংলাদেশের অবস্হা ভালোর দিকে যেতে কমপক্ষে ২বছরের বেশী সময় লাগতে পারে।

বাংলাদেশের ভাইরাসের পরিবর্তন ঘটে যদি উহা দুর্বল না হয়, বাংলাদেশ আগামী ২/৩ বছরের মাঝে করোনামুক্ত হতে পারবে না; মাস্ক ও দুরত্ব বজায় রেখে করোনাকে কন্ট্রোলে রাখা বাংলাদেশে সম্ভব হবে না; কারণ, মানুষ এনার্খীতে ভুগছে, মানুষ সরকারের কথা শুনবে বলে মনে হচ্ছে না।



মন্তব্য ৪৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:২৮

মরুভূমির জলদস্যু বলেছেন: সরকার বাহাদুর বলিবেন - ইহা চলমান প্রক্রিয়া।

১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:




ইহা আফ্রিকান প্রক্রিয়া; আফ্রিকার দেশ, তানজানিয়ার প্রেসিডেন্ট করোনায় শহীদ হয়েছেন।

২| ১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:২৯

সাসুম বলেছেন: এই টীকা বিজনেস একটা বড় বিজনেস, সবাই কে দিয়ে ফেললে বিজনেস কেমনে হবে? প্রতি ৬ মাস বা ১ বছর পর পর টিকা দিতেই হবে

করোনা নির্মুল হয়ে গেলে একেবারে ডিমান্ড করে যাবে, যতদিন করোনা রোগী থাকবে ততদিন এই বিজনেস টিকে থাকবে।

আমার ধারনা ভুল প্রমান করে কেউ বলতে আসবেন না প্লিজ- কলেরা হাম এর টিকা তো সরকার দেয় ফ্রি, সেগুলা গাভি থেকে আসে যার বেশির ভাগ বিল গেটস দের দান। সরকার ফুটা পয়সা ও দেয় না, বরং ফকিন্নি দেশ হিসেবে ফ্রি সাথে টেকা পয়সা পাই। আর একবার দিলেই ছোট বেলায় কাম শেষ।

আমরা এরকম ফ্রি এর আশায় বসে থাকলে চলবে না, এখন দুনিয়া আগের চেয়ে বেশি পুজিবাদী। ফ্রি এর আশা কইরা লাভ নাই। টেকা দেও।

সো, যদ্দিন এইডা অন্তত ১ জন ও আক্রান্ত হবার পসিবিলিটি আছে ততদিন এই টিকার ডিমান্ড থাকবেই থাকবে।

ইহা বাংলাদেশ, সো চিন্তার কারন নাই। ফকির বানাইয়া জনগন রে লোভী রা টাকা বানাবে, সাহায্য করতে আওয়ামী লীগ সরকার আছেই।

১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৩৭

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ব্রাজিল, ইত্যাদি দেশ যেই পরিমাণ সম্পদ হারায়েছে, মানুষের জীবনযাত্রার মান যেভাবে নীচে নেমেছে, টিকা কিনলে অনেক লাভবান হতো। বিশ্বে এখন গলাকাটা ক্যাপিটেলিজম চলছে ও আমেরিকা দুর্বল, কোনকিছু ফ্রি পাওয়া যাবে না।

৩| ১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৩১

ইলুসন বলেছেন: একসাথে দেশের ৭০-৮০ ভাগ মানুষকে টিকা দিতে না পারলে করোনা বিদায় নেয়ার কোন সম্ভাবনা নেই। কারণ যারা টিকা নিচ্ছে তারাও আক্রান্ত হচ্ছে যদিও তাদের করোনার মৃদু লক্ষণ দেখে দিচ্ছে। এই টিকা কতদিন করোনা থেকে সুরক্ষা দিবে সেই তথ্য পৃথিবীর কারো কাছে নেই। এত দেরী করে টিকা দিলে যারা আগে টিকা নিয়েছে ৬ মাস বা এক বছর পর তাদের এন্টিবডি টাইটার কমে গিয়ে তারা আবার মৃত্যু ঝুঁকির মধ্যে পড়বে। তার মানে এই চক্র চলতেই থাকবে! করোনা আক্রান্ত হয়ে যাদের আপনজন মারা যাচ্ছে তারা ছাড়া অন্যদের মাঝে স্বাস্থ্যবিধি মেনে চলার কোন উদ্বেগই দেখছি না।

১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৩৭

চাঁদগাজী বলেছেন:



আপনার কথা সঠিক।

৪| ১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৩২

মরুর ধুলি বলেছেন: আপনি অনন্ত একটা সমাধান দেখান।

১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:



আজকেই মডের্ণা কিংবা এষ্ট্রোজেনিকা থেকে পেটেন্ট কিনে ইউরোপে ম্যানুফেকচারিং করা।

৫| ১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৪২

সাসুম বলেছেন: মেজাজ খারাপ গাজি সাব, ফেসবুকের ১৩ বছরের পুরান আইডি ইভেলি মাদাপাকা গুলা রিপোর্ট করে ব্যান করে দিছে।

একটা পোস্ট দিছিলাম- এখানে এসে এক ইভেলির দালাল ভোকচোদ বলে গালি দিয়ে গেছে। ডীলিট কইরা দিছি।

এই দেশ ভক্সড দের জন্য পারফেক্ট।

মারা খাক জাতি

১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:


পোষ্ট তুলে নিয়ে ভুল করেছেন। আমার পেছনে হামনদিস্তা সাহিত্য-বিশারদ ও কামসুত্র সাহিত্য-বিশারদেরা লেগে আছেন, আমি চলছি আমার মতো করে।

ইভ্যালী, মিভ্যালীর লোকেরা প্রশাসন ও দলের সাথে যুক্ত; এরাই ব্যাংক থেকে শুরু করে বিল্বিং, সব ব্যবসা কন্ট্রোল করে; ইহা মাফিয়া।

৬| ১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
জনম জনম গেলো আশা পথ চাহি

১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:



গানটা ঠিক আছে, ভিডিও কোয়ালিটি ভালো নয়।

কবি কাযী নজরুল ইসলাম জাতিকে অনুধাবন করতে পেরেছিলেন।

৭| ১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৫:০৮

শাহ আজিজ বলেছেন: আগামি এপ্রিলে ৬ কোটি টিকা আসছে সম্ভবত ভারতের টিকা । খয়রাতি টিকার উপর নির্ভর করলে আমরা ভেরিয়েন্ত থেকে বেরুতে পারব না । পেটেন্ট কিনে দেশেই উৎপাদন করা উচিত । সবচে ভাল কনসাল্টেন্ট নিয়োগ দেওয়া , তারাই ম্যানেজ করবে সব । আমাগো মগা কাদের আর আজাইরা মালেক দিয়া কিচ্ছু হবে না ।

১৯ শে জুলাই, ২০২১ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:



প্রশাসন ও সরকার জাতির অবস্হা দেখে, ইহাকে ইডিয়ট হিসেবে নিয়েছে; ওরা টিকা নিজেরা নিয়ে নিচ্ছে।

৮| ১৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:২২

শেরজা তপন বলেছেন: আমি শুনলাম( মোটামুটি বিশ্বাসযোগ্য কিন্তু অসমর্থিত সুত্রে) ঈদের পরে ১৫ দিন লক ডাউন দিয়ে সব শিল্প প্রতিষ্ঠান ও কলেজ
বিশ্ববিদ্যালয়ের পুলাপান সহ অন্তত অর্ধেকের কাছাকাছি টিকা দেয়ার প্লান চলছে! তারপর যাই হোক আর কোন লক ডাউন নাই-
যার যার চিন্তা সে সে করবে।
আপনার কি মনে হয় এইরকম হইতে পারে- বা হলে ভাল হয়?

১৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:




ঈদের পর থেকে যদি অর্ধেক লোকজনকে টিকা দেয়ার পরিকল্পনা থাকে, উহা ভালো; ইহাতে কমপক্ষে ১ বছর বা বেশী লাগবে। প্ল্যান থাকলে, ওরা মিডিয়া অশান্ত করে তুলতো।

৯| ১৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

এই প্রক্রিয়া চলতে থাকবে অনন্তকাল ধরে !!

১৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:



এবং অর্থনীতি ক্রমাগতভাবে নীচের দিকে নামতে থাকবে।

১০| ১৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৬

শূন্য সারমর্ম বলেছেন: টিকার ব্যাপারটা ঘোলাটে ; আস্ট্রোজেনকা ২য় ডোজের খবর নেই; বয়স সর্বনিন্ম ৫০ থেকে ৩৫ আসলো; আরও নিচে নামানোর চিন্তাভাবনা চলতেছে। অন্যদিকে সীতাকুন্ডে বাড়ি বাড়ি গিয়ে রেজিস্টার করিয়ে দিচ্ছে, গার্মেন্টস কর্মীদের নাকি এনআইডি থাকলেই টিকা দিয়ে দিবে।

১৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:


শ্রমিক, শিক্ষক ও বয়স্কদের আগে দেয়া উচিত।

শেখ হাসিনার উচিত, জাতিকে সরকারের প্ল্যান ও পদক্ষেপ ব্যাখ্যা করা; উনি নিজের দায়িত্বটুকুও বুঝেন না।

১১| ১৯ শে জুলাই, ২০২১ রাত ৮:১১

শূন্য সারমর্ম বলেছেন: প্যাটেন্ট বেচাকেনা শুরু হইছে? নিয়মকানুন কি কি?

১৯ শে জুলাই, ২০২১ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:




করোনা-টিকার পেটেন্ট এক সময় জেনেজিক হয়ে যাবে, তার আগে বেশ কমদামেই এখন কেনা সম্ভব; কেন যে বাংলাদেশে মানুষের পয়সা মানুষের প্রাণ বাঁচানোর জন্য সরকার খরচ করছে না, ইহা বুঝা মুশকিল; তবে, সরকার অপরাধ করছে; সরকার মনে করে যে, তহবিলের টাকা সরকারের।

১২| ১৯ শে জুলাই, ২০২১ রাত ৮:৪৪

কামাল১৮ বলেছেন: কতদিন লাগবে বলা মুশকিল।এটা নির্ভর করবে টিকা পাওয়ার উপর।দিন যত যাবে টিকা পাওয়ার সম্ভাবনা তত বাড়বে।

১৯ শে জুলাই, ২০২১ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:



কিনলে ২ বছরে সবাইকে দিয়ে একটা লেভেলে আসতে পারবে; আর না'হয়, ভিক্ষার চাল, কখন রান্না হবে কেহ জানবে না।

১৩| ১৯ শে জুলাই, ২০২১ রাত ৯:২১

ফেনা বলেছেন: ইনশাল্লাহ আমরা আগামী শতাব্দীতে এই টিকা কার্যক্রম শেষ করব। আপনারা এই বিষয়ে চিন্তিত হবেন না। (এই সব নিয়ে এত কথা বলেন কেন??? আজব মানুষ। খাইয়া দাইয়া কাম নাই??? দুইডা পয়সা ব্যবসায় বানিজ্য করুম; তাও আফনাগর কথার চোডে পারা যায় না।)

১৯ শে জুলাই, ২০২১ রাত ৯:২৯

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব থেকে শুরু করে উনার কন্যা, কেহই মানুষের প্রাণের মুল্য বুঝেননি, মানুষের প্রাণ-হানীির কারণে পবিবার ও দেশের ক্ষতি হিসেবে করে বের করতে পারেননি; ইসরায়েলীরা সেটা পারে।

১৪| ১৯ শে জুলাই, ২০২১ রাত ৯:২৭

ফেনা বলেছেন: অলরেডি যে এইসব টিকা নিয়ে ঘুষ আর দালালী শুরু হয়ে গেছে জানেন!!! টিকার নিবন্ধন করে প্রায় পনের দিন ধরে মানুষ ঘুরে, তার টিকার তারিখ আসেনা। আবার এমন একজনকে দেখেছে নিবন্ধন করে ঘুরতে ঘুরতে করোণাতেই আক্রান্ত হয়ে গেছে। আবার আমার পাশের এলাকাতে আজ খবর পেলাম যে এক লোক করোণার টিকা নিয়ে প্রায় বাইশ দিনের মত হয়েছে। তার নাকি করোনা ধরা পড়েছে। কি হচ্ছে এই সব??? কি কি সমস্যা থাকলে টিকা দেওয়া যাবে না তা কি কেউ জানেন??? জানে না। শুধু হুজুগে বাঙ্গালী। শুনেছি টিকা দিচ্ছে তাই দৌড় দিচ্ছি!! ভীষণ অবাক কান্ড!!!
টিকার এসএমএস না এলে সেই এসএমএস ও মোবাইলে আনা যায়, তবে মাত্র তিন হাজার টাকা লাগে!!! যে বেডা ফকিন্নি হে টেকা আনব কইত্থেইক্কা!!!!!

১৯ শে জুলাই, ২০২১ রাত ৯:৩২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের মানুষের শিক্ষা ও সামাজিক সমস্যার পরিপ্রেক্ষিতে টিকা দেয়ার দরকার মিলিটারীকে ব্যবহার করে, এলাকাভিত্তিক "ওয়াক-ইন" হিসেবে। যারা বয়স্ক আসতে পারবে না, মিলিটারী ভলনটিয়ার বাড়ী গিয়ে টিকা দেবে।

১৫| ১৯ শে জুলাই, ২০২১ রাত ১০:৩০

রানার ব্লগ বলেছেন: এক তরফা সরকার কে দোষ দেয়া সঠিক হবে না, আমরা নিজেরাও ভালো না, আমার আত্মীয়রাই তো টিকা দিতে চাচ্ছে না, এরা যথেষ্ট শিক্ষিত ও সমাজের গুরুত্বপূর্ণ অবস্থানে আছে, বস্তিবাসী টিকা দিচ্ছে না এর পেছনে বিশ্বব্যাপী এক গুজব দায়ী, টিকা নিলে বিশেষ অংগ ছোট হয়, ডি এন এ পরিবর্তন হয়, ইজরায়েল টিকার মাধ্যমে শরীরে চিপ বসিয়ে সারা বিশ্বব্যাপী তাদের নজরদারি করছে ইত্যাদি। গ্রামের সহজ সরল মানুষকে ধর্ম ব্যাবসায়ীরা ভুল বুঝিয়ে রেখেছে। অনেক জ্ঞ্যানী সচেতন মানুষকে দেখেছি টিকা সম্পর্কে আজগুবি তথ্য দিতে।

১৯ শে জুলাই, ২০২১ রাত ১১:০০

চাঁদগাজী বলেছেন:



মহামারীর সময়ে সরকার যেভাবে আচরণ করার কথা ছিলো, সেটা ঘটেনি; ফলে, সরকারের উপর মানুষের আস্হা নেই; মানুষ নিজের ব্যাপারে ও পরিবারের ব্যাপারে সরকারের কথা শুনছে না।

১৬| ২০ শে জুলাই, ২০২১ রাত ১২:৩১

আমারে স্যার ডাকবা বলেছেন: টিকা দিয়ে কিছুই হবে না। কোভিড-১৯ এর প্রতিনিয়ত মিউটেশন হইতেছে। বিভিন্ন ভ্যারিয়েন্ট বাইর হইতেছে। এক টিকা সব ভ্যারিয়েন্টের জন্য কাজ করবে না। তার উপর আবার মিক্স কইরা দিছে। ১ম ডোজ সেরাম তো ২য় ডোজ সিনোফার্ম, এছাড়া মডার্নাও দিতেছে শুনলাম।
টিকা দিয়ে বিজনেস হবে। যতদিন করোনা থাকবে, ততদিন এই খাতে টাকা বরাদ্দ দিয়ে হাপিস করা যাবে। তাই এই প্রসেস জীবনেও দ্রুত করবে না।

আর সরকারের নীতিনির্ধারক পর্যায়ে যেইসব আহাম্মক বসে আছে, করোনা ছড়াইতে তাদের সিদ্ধান্তগুলোই যথেষ্ঠ। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারলে দেশে করোনা ঢুকতেই পারতো না। আসলে জনসংখ্যা অনেক বেশি তো, দু-চার কোটি মরে গেলেও কিছু আসে যায় না।

২০ শে জুলাই, ২০২১ রাত ১:৩৫

চাঁদগাজী বলেছেন:


তানজানিয়ার প্রেসিডেন্ট শহীদ, আমাদের উঁচুপদের লোকও করোনার হাতে পড়েছে; বাংগালীর মাথায় মগজ কম, মুরগীর বাচ্চাকে চিলে নিয়ে যায়।

১৭| ২০ শে জুলাই, ২০২১ রাত ১:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনিকি ওখানে (!) আজকের করা
আমার মন্তব্যটি দেখেছেন ?

২০ শে জুলাই, ২০২১ রাত ২:১২

চাঁদগাজী বলেছেন:



না, দেখিনি! এখন গিয়ে পড়বো।

২০ শে জুলাই, ২০২১ রাত ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, পড়েছি।
এই ব্লগার প্রশ্নফাঁস জেনারেশনের বেকার লোক মনে হচ্ছে; পেশার দিক থেকে হামনদিস্তা সাহিত্য-বিশারদ; তবে, সে ব্লগারদের ক্ষতির সাথে যুক্ত থাকতে পারে।

১৮| ২০ শে জুলাই, ২০২১ সকাল ৭:২০

কবিতা ক্থ্য বলেছেন: ভ্যক্সিন দিয়া কি হবে?
আমাদের করতে হবে ব্যবসা।
আরো কয়েক হাজার মানুষ (নাকি অমানুষ) যদি কোটিপতি হয় এই সুযোগে...

২০ শে জুলাই, ২০২১ সকাল ১১:২৩

চাঁদগাজী বলেছেন:



মহামারীতে মানুষের জীবন রক্ষার সব কলকব্জা সরকারের হাতে থাকার দরকার, এমন কি আমাদের দুষ্ট-প্রশাসনকে এই সময় কন্ট্রোলে রাখার দরকার ছিলো; কিন্তু সরকার সেইভাবে প্ল্যান করতে পারেনি, পদক্ষেপ নিতে পারেনি।

১৯| ২০ শে জুলাই, ২০২১ সকাল ১১:৪১

সাসুম বলেছেন: আমি চাই টিকা না দেয়া হোক। রাস্তায় পইরা পইরা মরুক অজাতের বাচ্চা গুলা। যেমন জনগন তেমন সরকার।

শিক্ষা হওয়া দরকার এই বাইঞ্চুত জাতির। সকল দেশ এই দেশ এর লগে সব যোগাযোগ অফ করেই দেক পারমানেন্টলি।

রাস্তা রাস্তা পইড়া মরে থাকুক এই অজাতের বংশধরেরা।

এটাই আমার চাওয়া।

এই বাংগুর দেশ মইরা সাফ হয়ে যাক।

২০ শে জুলাই, ২০২১ দুপুর ১২:১৬

চাঁদগাজী বলেছেন:




দেশের প্রশাসন ও দলের কিছু লোক দেশটাকে কলোনীতে রুপান্তরিত করে নিয়েছে, এতে করে সাধারণ মানুষ এনার্খীর শিকার হচ্ছে!

২০| ২০ শে জুলাই, ২০২১ দুপুর ১২:২১

সাসুম বলেছেন: দল আর রাজনীতির দোষ অনেক দিছি গাজি সাব। এই দেশের জনগন অইলো আসল বাইঞ্চুত। লোভী শুয়োর সব। টাকার লোভে মা বইন বউ রে ডাকাইত এর বিছানাইয় তুইলা দিয়া আসব এরা।

শেখ সাব একটা বাইঞ্চুত জাতিরে স্বাধীনতা আইনা দিছে, আপ্নারা এই বালের জাতির জন্য যুদ্ধ করছেন।

২০ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪৪

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের "সবচয়ে বেশী শিক্ষিত মানুষের সেম্পল হলো সামু"; উহার অবস্হা দেখেন! ১ হামানদিস্তা সাহিত্য-বিশারদ আমাকে হামানদিস্তায় গুড়ো করার কথা বলার পরও ৬৬ টি মন্তব্য পেয়েছেন, আর ১৫/২০ জনের লাইক পেয়েছেন; রাগে ক্ষোভে আমিও লাইক দিয়েছি।

দেশের বাকী জনতার থেকে কি আশা করা যায়?

২১| ২০ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪৬

সাসুম বলেছেন: আমি জানিনা আপনার অই হামান্দিস্তার লগে কি।


বাট এইটা এক্কটা ভুয়া কথা দেশের সব শিক্ষিত মানুষ এর ছেম্পল সামু।

সার্টিফিকেট ধারী আরিফ আজাদ হাগার দল আর এডুকেটেড মানুষ এর মাঝে তফাত আছে।

২০ শে জুলাই, ২০২১ দুপুর ১:০৫

চাঁদগাজী বলেছেন:




লিখতে ও পড়তে পারে না, এমন মানুষ সামুতে নেই। হামানদিস্তা সাহিত্য-বিশারদ সাহেব মনে হচ্ছে, এখনো বেকার, জীবনের সোপান দেখার সুযোগ হয়নি উনার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.