নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমি কেন সারাদিন ব্লগে থাকি?

২০ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫০



আমি কেন সারাদিন ব্লগে থাকি? কারণ, আমি শিক্ষিত বাংগালীদের লেখা পড়তে ভালোবাসি, তাঁদের সাথে আলোচনা করতে ভালোবাসি, দেশের তরুণ শ্রেণীকে বুঝার চেষ্টা করি; আমি রিটায়ার করেছি, আমার চাকুরী নেই, আমি আমার পরিবারিক দরকারী কাজ করার পর, আমার ভালো-লাগার কাজটা করি, ব্লগে থাকি!

আমি যেখানে থাকি, সেখানে টং-চা দোকান নেই, বাংলাদেশের মতো টং-চা দোকানের আড্ডা এখানে হয় না; কিন্তু বাংগালী চা-দোকান আছে, এবং সেগুলোতে সারাদিন আড্ডা দেয়া যায়, কিন্তু আমি সেসব লোকদের সাথে আড্ডা দিই না; আসলে, আমি বাংগালী চা দোকানের চা একদম খাই না, কেহ কিনে দিলে, খাওয়ার বান করে, এক সময় ফেলে দিই। আমার কিছু ঘনিষ্ট পরিচিত লোকজন আছেন, আমি তাঁদের সাথে বিবিধ যায়গায় যাই, একত্রে খাওয়াদাওয়া করি, গল্পগুজব করি; পার্ক ইত্যাদিতে বেশ কিছু মানুষের সাথে একত্রিত হই, বল খেলি, সময় সময় তাস খেলি, ক্যাসিনোতে যাই; শুধু যে কাজটা করা হয় না, বাংলা বই পড়া হয় না।

সামুতে অনেক আগের থেকেই অনেকেই আমাকে ভৎসনা করার জন্য অপবাদ দিতেন যে, আমি সারাদিন ব্লগে থাকি; যাঁরা আমাকে বিবিধ অপবাদ দিতেন, তাঁদের অনেকেই এখন ব্লগে নেই, আমি আছি! এই বছরের মে'মাস থেকে যাঁরা আমাকে এই অপবাদ দিয়ে আসছেন, তাঁদের ৩ জন এখন ব্লগে নেই দেখছি; হয়তো আছেন, এরা নিয়মিত নতুন নতুন নিকে ব্লগে আসেন। এখন ৭ জন ব্লগার আমাকে ভৎসনা করার জন্য একই কথা বলছেন বেশ কিছু সময় ধরে; আশাকরি, তাঁদেরকে নতুন নিকে আসতে হবে না; তবে, তাঁরা একদিন যে ক্লান্ত হয়ে যাবেন, সেটার ১০০ ভাগ নিশ্চয়তা আছে।

আমি খুব ভোরে উঠে টেলিভিশন খুলে দেশের ও বিশ্বের অর্থনৈতিক/ফাইন্যান্সিয়াল সংবাদ দেখি, সাথে কম্প্যুটারে সামুতে প্রবেশ করি; আমি নিজের চা নিজে তৈরি করি, আমার স্ত্রীর থেকে আমি ভালো চা করে আসছি আজীবন, আমি স্ত্রীর জন্য চা তৈরি করি; আসলে, আমি রান্নাও করি অনেকের চেয়ে অনেক ভালো; ব্লগে যখন অনেকে খারাপ খাবারের রেসিপি দেয়, আমি হতবাক হয়ে ভাবি, এরা কিসব গার্বেজ খাবার তৈরি করে! আমাকে কেহ দাওয়াত করলে, আমার প্লেটে যদি অপছন্দনীয় খাবার দেন, আমি কৌশলে গার্বেজে ফেলে দিই; সেইজন্য আমি বসে খাইনা, দাড়িয়ে খাই বেশীরভাগ সময়।

আমি সামু থেকে লগ-আউট করি না, সামু যদি লগ-আউট করে, কিংবা কম্প্যুটার স্লীপমোডে চলে গেলে, আমি সামুর বাহিরে থাকি; আমি আমার কম্প্যুটার সাধারণত বন্ধ করি না। গড়ে, আমি হয়তো সামু-টিম থেকে বেশী সময় থাকি ব্লগে।

সামুতে লগিন করে, সব সময় চেক করে দেখি কতজন ব্লগার লগিন করা আছেন; ৭/৮ জন ব্লগারকে আমি গত ৩/৪ বছর থেকে দেখে আসছি, এঁরা লিখেন না ও মন্তব্য করেন না, কিন্তু লগিন করা থাকেন; শুধু এঁরা যখন লগিন করা থাকেন, আমি পোষ্ট দিই না; আমাকে যারা কমেন্ট ব্যান করেছেন, তাদের উপস্হিতি বেশী থাকলে আমি সাধারণত পোষ্ট পরে দিই।

এখন (সকাল ৮:৪৮ ) আমি আমেরিকার অর্থনৈতিক/ফাইন্যালসিয়াল খবর দেখছি, পোষ্ট লিখছি; আমি আছি, প্রায় সারাদিন থাকবো, কাজ করবো, কিছু সময় দরকারী কিছু পড়বো; কিন্তু সামুতে লগিন করা আছি।


মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২০ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

জ্যাকেল বলেছেন: ভাল, ব্লগে সারাদিন পড়ে থাকেন আর মানুষকে গালিগালাজ করতে থাকেন। আমি দিনে সর্বোচ্চ আধা/৪৫ মিনিট এর মত সময় দেই ব্লগে তাতেও মনে হয় বেশি দিয়ে ফেলেছি।

২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:০৩

চাঁদগাজী বলেছেন:



আপনি কিছু কিছু ব্লগে কি বেশী সময় দিয়েছিলেন?

২| ২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:০৫

জ্যাকেল বলেছেন:
এখন আর যাওয়া হয় না আমার ব্লগ, সচলায়তন, নাগরিক এই কয়টায় ব্লগিং করা হইয়াছিল ১০/১১র দিকে।

২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:



আমার ব্লগ, সচলায়তন, নাগরিক, ইত্যাদিতে হয়তো আপনি বেশী সময় দিয়েছিলেন; সামুতে একটু কম সময় দেবেন, এটা অনুরোধ, সাুর যেন কপাল না ভাংগে।

৩| ২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:০৭

জুল ভার্ন বলেছেন: যেহেতু ভালো চা বানাতে পারেন সেহেতু আপনি একটা চায়ের দোকান দিন- অন্তত কিছু রোজগার হবে!

২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:



দোকান দাকান দেয়া আমার ভালো লাগে না।

৪| ২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:১৬

লিখন২০১৬ বলেছেন: চায়ের দোকানের প্রস্তাবটা ভালো। মানুষের কিছু উপকারও হয় নিজেরও আয় হয়। ভেবে দেখতে পারেন।

২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:



আমি চা-দোকান যদি দিই, বাংলাদেশে দেবো; মানুষ যাতে স্বাস্হ্যকর চা খেতে পারেন; এখন বাংলাদশের ৯০ ভাগ চা'দোকান বিষ বিক্রয় করে, গ্যাষ্ট্রিকের কারণগুলোর মাঝে দোকানের চা ও খাবারই আসল কারণ।

৫| ২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:৪৫

মনিরা সুলতানা বলেছেন: অনেক ব্লগার ই অফিসে পিসি অন করার সাথে সাথে ব্লগে ও লগ ইন করেন। কে সারাদিন ফেসবুকে থাকলো আর কে ব্লগে এত হিসাব কিভাবে কেউ রাখেন ? অবশ্যই উনাদের ও সারাদিন ই তাহলে থাকোতে হয়।

২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:৫৭

চাঁদগাজী বলেছেন:


আমার এই নিকটিকে বন্ধ করার চেষ্টা করেছেন অনেকেই!

৬| ২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:৪৯

শূন্য সারমর্ম বলেছেন:

সামু ব্লগ কি দিয়েছে আপনাকে এযাবৎকাল পর্যন্ত? চিন্তাভাবনা পরিবর্তিত হয়েছে?

২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:৫৯

চাঁদগাজী বলেছেন:



দেশের শিক্ষিতদের সম্পর্কে ধারণা দিয়েছে, দেশ সম্পর্কে যা মিডিয়ায় আসে না, সেই রকম কিছু সংবাদও জানতে পারি সব সময়।

৭| ২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:৫২

শূন্য সারমর্ম বলেছেন:

আপনার হিউমারের প্রতি আপনি আসক্ত?

২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:০৭

চাঁদগাজী বলেছেন:


আমার বন্ধুবান্ধবেরা বলেন, আমার কথায় ও চলাফেরায় হিউমার আছে; ছাত্রজীবনে আমাকে অনেক দাওয়াত করতেন প্রানবন্ত আলোচনা চালু রাখার জন্য।

গতকাল মুক্তিযোদ্ধাদের আমনত্রণ করেছিলো একটি বড় বাংগালী সংস্হা; উনারা আগের থেকে আমাকে অনেক অনুরোধ করেছেন, "আলোচনায় অংশ না নিতে"; কারণ, ওখানে সরকারের ক্যাবিনেট সেক্রেটারী উপস্হিত ছিলেন।

৮| ২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:৫৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: থাকুন সারাদিন ব্লগে। সেটা নিয়ে কে কি বললো তা ভাবার দরকার কি? :-)

২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:



আমার দিকটা ব্যাখ্যা করলাম।

৯| ২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:১৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: চায়ের দোকানে সময় না দিয়ে ব্লগে সময় দেওয়া এটা একদিক থেকে ভাল একটা গুণ । কারন, দোকানে বা চায়ের আডডায় শুধু পরচর্চা হয় আর আপনি ব্লগে জ্ঞানচর্চা করেন।

সাথে সাথে বউকে চা বানিয়ে খাওয়ান , এটাও আর একটা ভাল দিক তবে একটা কথা জানবার মনচায় ;) ব্লগে যেমন সবারে দৌড়ের উপর রাখতে চান বউয়ের সাথে কি এরকমই করেন না সেখানে গরম চায়ের সাথে নরম স্বামী?

আবার আপনি যেখানেই যান সেখানেই ছোট খাট ঘটনা ঘটিয়ে (আপনার ভাষ্য ) নিজেকে আলোচনায় রাখতে চান - এটা কিন্তু ভাল দিক নয়।

২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:




আমি সবার উপদেশ শুনি, কিছু করার সময় নিজের ভাবনা থেকে করি।

১০| ২৬ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৪১

খায়রুল আহসান বলেছেন: এই মুহূর্তে আপনাকে তো ব্লগে দেখছি না। হয়তো ঘুমিয়ে পড়েছেন?
ব্লগে কে কতটা সময় ব্যয় করতে পারে বা করে, তা নিয়ে কারো ভাবার প্রয়োজন নেই। যার যতটুকু দেয়ার ইচ্ছে, ততটুকুই দিবে, সমস্যা কোথায়?
ব্লগে অনেক ভালো ভালো পোস্ট আছে। সময় করে বেছে বেছে পড়তে গেলেও এক যুগ পেরিয়ে যাবে।

২৬ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:০৬

চাঁদগাজী বলেছেন:



বেশ কিছু ব্লগার আমাকে ভৎসনা করে বলেন যে, আ সারাদিন ব্লগে থাকি। কিছু লোকজনকে আমি হয়তো খুব ক্ষেপিয়ে দিয়েছি! ব্লগে এত সয় থেকেও সব পড়া হয়ে উঠে না।

বেশ কিছু সময় বাইরে ছিলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.