নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

রানা প্লাজা ধ্বসের জন্য আমরা ব্লগারগণও কি দায়ী নয়?

২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:১৯

আমারা যারা এখানে ব্লগিং করি তাদের হয়তো কারো বাবা মা সরকারী চাকুরী জীবি, কর্মকর্তা, আমলা আবার কারো বাবা মা বেসরকারী চাকুরী জীবি আবার কারো পিতা মাতা ব্যবসায়ী আবার কেও কেও নিজেরাই চাকুরী জীবি, ব্যবসায়ী অথবা আমলা। গুনিজনেরা সর্বদা নিজেদের দোষ আগে খুজে বের করতে বললেও আমরা সর্বদা অন্যের দোষ খুঁজে বের করি।



আমাদের বাবারা সরকারী প্রকৌশলী; আমাদের জন্য গড়ে তুলছেন সুরম্য প্রাসাদ। আর তাদের টাকায় কেনা ল্যাপটপ দিয়ে আমরা নিয়মিত ব্লগিং করে মজা লুটছি। দেশের জন্য গর্ববোধ করছি। কিন্তু একটি বারও কি ভেবে দেখেছি আমাদের বাবাদের বেতন কত? কতটাকা বেতনের বিপরীতে তারা কতটাকা ব্যায় করছেন? আমাদের বাবারা যে ঐ রানা প্লাজার নকশা অনুমোদন দিয়ে পকেট ভরতি করে টাকা এনে আমাদের জন্য প্রাসাদ গড়ছেন সে খবর কি কখনও আমরা নিয়েছি? আজ অবধি কেও নেই নাই ভবিষ্যতেও নিবে না। আমাদের দেশপ্রেম ব্লগে বাবাদের দেশপ্রেম মাইকে আর কলমে।



আছেন ফায়ার সার্ভিসের কর্মকতা গণ বা তাদের ছেলে মেয়ে। ফায়ার লাইসেন্স দেয়ার সময় টাকা না দিলে কোন কাজ হয় না আর টাকা দিলে কোন কিছু দেখার দরকার পরে না। আমাদের বাবারা যে তানজির কে পুড়িয়ে তার মধ্যে মানুষ আটকিয়ে আমাদের জন্য কাড়ি কাড়ি টাকা আনছেন সে খবর রাখি আমরা ক'জন?



আমাদের বাবারা রাজনীতি করেন। আগুল ফুলে বটগাছ বনে যান ৫বছরে। টাকা কোথা থেকে আসে কেও কি খোজ নিয়েছি? প্রতিনিয়ত যে তারা এলাকার বিভিন্ন ইন্ড্রাষ্টিজ থেকে মাসে লাখ লাখ টাকা চাঁদা নিচ্ছেন খবর রাখি কজনা মোরা। টাকা গুলি মালিকপক্ষ মেশিনে তৈরী করে দেন না, যে শ্রমিকদের জন্য আমাদের কান্নার শেষ নেই এখন তাদের পকেট থকেই আসে।



কাস্টমস পিয়ন যেখানে কোটি টাকার বাড়ী করে সেখানে টাকার উৎস নিয়ে কোন কথা বলি আমরা কজনা? একটা গার্মেন্টস থাকলে সে এলাকার ভ্যাট সার্কেলকে প্রতিমাসে ৩/৫হাজার টাকা দিতে হয় কোন কারণ ছাড়া। আর আমদানী রপ্তানীর ক্ষেত্রে তো টাকা ছাড়া কেও একটা কাগজে স্বাক্ষর করে না। গার্মেন্টস মালিকের টাকার খনি নাই বা ক্রেতা বা বায়াররা বস্তাভড়ে টাকা নিয়ে লাইন ধরে নাই অনেক বার্গেনিং করে ১টাকা রেট বাড়াতে হয়। সেখানে আমাদের মাঝের লোকগুলি প্রতিনিয়ত ঘুষ নিচ্ছেন না দিলে বিভিন্ন কোন কাজগে স্বাক্ষর করছেন না সেটাকা আসে কোন জায়গা থেকে সে খবর নাই আমাদের। সে টাকা আসে শ্রমিককে জোর করে কাজে নিয়ে এসে বিভিন্ন উপায়ে টাকা কম দিয়ে।



বাবা সরকারী ব্যাংকার। টাকা আর টাকার পাহাড় কি মজা তার ছেলে হয়ে টাকা ব্যায়ের জায়গা নেই। মাসিক বেতন ২৬ হলে কি হবে আমার পেছনেই ব্যয় ৩০ বোনের কথা বাদই দিলাম। একটি আমদানী এলসি খুলতে টাকা নেন রপ্তানী ডকুমেন্ট পাঠাতে টাকা নেন। গার্মেন্টস মালিক টাকা উসুল করেন শ্রমিক কে কম দিয়ে।



আমার ভাই চাকরী পেয়েছেন ঘুষ দিয়ে সরকারী অফিসে, ওহ আমি কত খুশি। কাজ জানার দরকার কি? টাকা হলে সব মিলে, ভাইও তাই করে, আর সেটি করতে গিয়েই রানা প্লাজার নকশা না দেখেই অনুমোদন দিছে গার্মেন্টস এর।



আমাদের বাবারা ঠিকাদার। ঠেকা ঠেকিতে তাদের কোন জুরি নাই। সরকারী বেসরকারী সকল ইমারত তারা নির্মান করে থাকেন আহ কি আনন্দ। একটা কাজ পেলেই পরবর্তী ২বছর কাজ না পেলে চলে যায়। আমরা লাভের উৎস খুজি না। মরলে মরবে গরীবের ধন আমাদের কি, আমরা চাই টাকার পাহাড়।



আমাদের মিডিয়া, গিয়ে টাকা দাবি করে, নিয়মিত টাকা দিতে হয় তাদের টাকা না দিলে রিপোর্ট আসতে থাকে একের পর এক। টাকা দিলে প্রশংসার শেষ নাই।





বিদ্যুৎ এ যে মই ঠেলে বেড়ায় তারও থাকে কয়েকটা বাড়ী সে বাড়ী আপনা আপনি হয় না তার পেছনে থাকে হাজারো তানজির।



ডাক্টারেরা আছেন অনেক লম্বা চওড়া লেকচার দেন নিয়মিত; কিন্তু দাদারা অষুধ লিখলেই মাসে ১০হাজার ফলে অষুধ কোম্পানী অষুধের মাত্রায় হের ফের বা ডেইট ফেইল অষুধ বাজারজাত করে আমাদের শিশুদের মারছেন, আপনাদের শিশুরা তো আবার দেশের বাইরে চিকিৎসা নেন।



একজন গার্মেন্টেস কামলা হিসেব আমার অভিজ্ঞতায় বলে এদেশে সঠিক পথে কাজ করাটা কঠিন। টাকা দিলে সব হয়। টাকা না দিলে কোন কাজ হয় না।

মন্তব্য ২৯ টি রেটিং +১০/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৬

নেক্সাস বলেছেন: স্যালুট ভাই

দারুন লিখেছেন....

আমরা লোক দেখানোর জন্য দূর্নীতির প্রতিবাদ বলতে দু কলক লিখে বা বলে হাসিনা খালেদার গুষ্টি উদ্ধার করা বুঝি। কিন্তু একবার বাসায় নিজের বাবা কি জিজ্ঞেস করিনা এই দূর্মূল্যের বাজারে জোড়া ইলিশ তিনি কিভাবে কিনলেন?

দূর্নীতির জন্য আমরা নিজেরাই দায়ী। নিজেরাই দায়ী।

আমরা যারা দূর্নীতি বিরোধী তাদের কয়জন নিজের বাবা-ভাইকে- মাকে জিজ্ঞেস করেন এত টাকা কোথায় পায়?


দূর্নীতির দুষ্টচক্রে দেশ। এই চক্রের বিনাশ করতে হলে নিজের ঘর থেকে শুরু হোক।

২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৪

চোরাবালি- বলেছেন: অর্থবন্দনা থেকে যতদিনা না মানবন্দনায় রূপ নেবে তত দিন আমাদের রক্ষা নাই।

২| ২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩২

তামিম(বাংলার মানুষ) বলেছেন: আমার বাবা,চাচা ঘোষখোর নয় আমি গর্ব নিয়েই বলতে পারি। আমি হারামের নয় হালাল টাকা দিয়েই ব্লগ লিখি B-)

২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৫

চোরাবালি- বলেছেন: আপনি কি কখনও কোন ঘুষ বা দুর্নীতিবাজ লোকের নিমন্ত্রণ অগ্রাহ্য করেছেন বা তাকে বলেছেন ভাই আমি তোমার বাড়ীতে যাব না কারণ তোমার অর্থ সঠিক পথের নয়? যদি না করে থাকেন দায়ী আপনিও

৩| ২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৯

তামিম(বাংলার মানুষ) বলেছেন: এরকম হলে আমার মনেহয় বাংলার ৯০%+ মানুষ কোননা কোন ভাবে দায়ী :(

২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪১

চোরাবালি- বলেছেন: অবশ্যই দায়ী। আমাদের মেরুদ্বন্ডে পচন ধরেছে, পুরোপুরি ভেঙে না পড়লে নতুন করে গড়া সম্ভব না। অপেক্ষা শুধু সম্পূর্ণরূপে ধ্বংশ হওয়ার

৪| ২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪০

আজ আমি কোথাও যাবো না বলেছেন: ভালো লিখেছেন!

২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪২

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে

৫| ২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৫

সত্য কথা বলি বলেছেন: আমার মনে হচ্ছে, পুরোপুরি ধ্বংস হওয়া ছাড়া আমাদের জেগে উঠার সম্ভাবনা নেই ।

২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫০

চোরাবালি- বলেছেন: অপেক্ষা শুধু ধ্বংশ লীলার

৬| ২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৬

প‌্যাপিলন বলেছেন: আপনিই না কয়েকদিন আগে গার্মেন্ট মালিকদের সাফাই গাইয়া পোস্ট দিছিলেন। আজকে আবার ব্লগারদের দায়ী করে পোস্টাইতেছেন। আপনি আপনার বাবার দুর্নীতির পয়সায় চলতে পারেন। আমার মতো হাযারো ব্লগার আছে যারা নিজের পয়সায় ল্যাপটপ কিনে, ভাড়া বাসায় বইসা ব্লগায়। ব্লগারদের প্রতি এত চুলকানী কিসের। আপনার বাপ চাচারা কি গার্মেন্টস মালিক? ব্লগারদের নিয়ে নেগেটিভ মন্তব্যর জন্য ডাইরেক্ট উষ্টা দিয়া গেলাম X( X(

২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫৭

চোরাবালি- বলেছেন: আমার ব্লগ পড়ার জ্ঞান আপনার আছে কিনা সেটি নিয়ে আমার চিন্তা করতে হচ্ছে। গার্মেন্টস মালিক এক পক্ষ, তাকে ঘিরে আছে হাজারো পক্ষ। আমরা কেন বিচার দাবী করছি না ইমারত নির্মান কারী প্রতিষ্ঠানের? আমরা কেন বিচার দাবী করছি না আগের দিন যার বিল্ডিং সম্পর্কে কোন জ্ঞান না থাকার পরও বিল্ডিং এর পক্ষে সাফাই গাওয়া সরকারী কর্মকর্তাটির? আমরা কেন বিচার করছি না বন্ডের কমিশনারকে যে ঠিক মত পরীক্ষা না করে গার্মেন্টস এর অনুমোদন দিল? আমরা কেন বিচার চাইছি না ফায়ার সার্ভিসের যারা নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা না করে নিরাপত্তা সারপত্র দিল? উত্তর করতে পারবেন?
আর আঁতে ঘা লাগলে অনেকে অনেক কিছু বলে, আপনারও লেগেছে আমি বুঝতে পারছি।

৭| ২৭ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৩

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: কঠিন ভাবে কিছু চির সত্য কথা লিখেছেন।

২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১২

চোরাবালি- বলেছেন: মানুষ হিসেবে আমরা বাঙালী। গোড়াতে না গিয়ে আমরা মাধায় নিয়ে চিন্তিত। সমাজের এসব ত্রুটি দুর না হলে কখনও এই ধস বন্ধ হবে না।

৮| ২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩২

সেলিম আনোয়ার বলেছেন: স্তরে স্তরে চুরী.....সকল চুরি বিলাসিতা বর্জন করতে হবে,কর্মক্ষেত্রে সত থাকতে হবে এখ ন যারা সৎ তাদের নিয়ে হাসি তামাশা বন্ধ করতে হবে আর মেয়েরা বিলাসিতা ছেড়ে অসৎ পুরুষদের বর্জন করলে ও ব্যাপক ইফেকটিব হবে।কালো টাকার মালিক বাড়ী গাড়ির মালিক কোন পাত্রী পাবে না।নির্বংশ হয়ে মারা যাবে।তারা সৎ লোকদের সৎ জীবনের সাথী হবে।সিরিয়াসলি কমেন্ট করেছি।

২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪২

চোরাবালি- বলেছেন: আমরা এখন যে পর্যায়ে তাতে ধ্বংশ লীলা দেখা ছাড়া আর আমাদের কোন কাজ নেই। নতুন করে গড়ে উঠবে ধ্বংশের পরই। অপেক্ষা সেই দিনের যবে নতুন করে গড়া শুরু করবে সমাজ

৯| ২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৫

নবীউল করিম বলেছেন: হেডস অফ......... আপনার জন্য আমার শ্রদ্ধা এবং সন্মান থাকলো......

সমস্ত বাঙ্গালী জাতীরই কঠিন আত্ম সমালোচনা করার প্রয়োজন। গত ক’এক বছরের ঘোটে যাওয়া অনেক ঘটনার জন্য আমরা সবাই কিছু না কিছু দায়ী......... একদিনে বা হটাৎ করে কিছু ঘোটে না......... ছোট ছোট বালু কণা বিন্দু বিন্দু জল......

অনেকেই বড় গলায় বোলবে যে, আমি বা আমার বাবা,মা,ভাই,বন আত্মীয় স্বজন ধোয়া তুলসী পাতা! তারা বোলবে কারণ তারা জানেনা সত্যি এবং মিথ্যার পার্থক্য কি ভাবে করতে হয়, ন্যায় ও অন্যায়ের তফাৎ করার জ্ঞান তাদের হয় নাই। একজন সচেতন নাগরিক হিসাবে নিজেকে দাবি করলে “কি আমার অধিকার” এবং “কি আমার দায়িত্ব” এই ব্যাপারে কনও ধারনা তাদের নেই.........

অনেকেই গালাগালি করবে......... দুঃখ পাওয়ার কিছু নেই, উত্তর দেবারও প্রয়োজন নেই।

ভালো থাকবেন এবং এই রকম আরও লিখবেন......... তবে মনে রাখবেন সত্যের পথে এবং ন্যায়ের পথে থাকতে হলে কঠিন মানসিক জোর থাকা জরুরী, কারণ জীবন যাপন অসম্ভব কঠিন হয়ে পরে, অন্তত এই দেশে.........

২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৮

চোরাবালি- বলেছেন: বিষ বৃক্ষ এখন ডালপালা মেলে ফুলে ফুলে ভরে গেছে। ফলও পেতে শুরে করেছি আমরা। অপেক্ষা মহাক্ষণের তা ছাড়া কিছু করার নেই আমাদের। রক্তের প্রতিটি কণায় মিশে গেছে দুর্নীতি। ছোট থেকে রোধ না করলে উপায় থাকবে না, আর এখন অবস্থা এমন যেন নিরুপায় আমরা

১০| ২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫২

টেকনিসিয়ান বলেছেন: পোস্টে সুপার +
বাস্তব সত্য তুলে ধরার জন্য ধন্যবাদ।

প‌্যাপিলন ভাই শুধু শুধু রেগে গেলেন :(

২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫০

চোরাবালি- বলেছেন: হেড লাইন দেখেই মন্তব্য করেছে। পুরাটা পড়ার প্রয়োজন মনে করেন নাই।

১১| ২৭ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫৭

লেজকাটা বান্দর বলেছেন: দেশের অবস্থা এইরকমই। এই দেশের কোন ভবিষ্যৎ আমি দেখছি না। শয়ে শয়ে মেধাবীরা বিদেশ চলে যাবে এতে আর আশ্চর্য কি?

২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫০

চোরাবালি- বলেছেন: অপেক্ষা শুধু মহা প্রলয়ের।

১২| ২৭ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০৪

মায়াবীনি৬৫৪ বলেছেন: রানা প্লাজা ধসের জন্য আমরা দায়ী হব কেন, এটা ধসের জন্য দায়ি বিএনপি জামায়াতের কর্মীরা। ওরা ওই বিশ্ব মানের ভবনের স্তম্ভ ধইরা ঝাকুনি দিছে বলেই শক্তিশালী রানা প্লাজা ধসে পড়তে বাধ্য হইছে।

২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫২

চোরাবালি- বলেছেন: দোষ তো আমাদের বাঙালীর। আমরা আমাদের শাসন ভার তুলে দেয় কিছু অর্থলোভী মানুষিক রোগীদের হাতে। তরী চালানোর ভার পাগলের হাতে দিলে মাঝ গঙ্গায় তরী ডুবেও পারে

১৩| ২৭ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:২২

বাংলার হাসান বলেছেন: পোষ্টে ভাল লাগা রইল।

২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫২

চোরাবালি- বলেছেন: ধন্যবাদ আপনাকে

১৪| ২৭ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:২৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমরা কেন বিচার দাবী করছি না ইমারত নির্মান কারী প্রতিষ্ঠানের? আমরা কেন বিচার দাবী করছি না আগের দিন যার বিল্ডিং সম্পর্কে কোন জ্ঞান না থাকার পরও বিল্ডিং এর পক্ষে সাফাই গাওয়া সরকারী কর্মকর্তাটির? আমরা কেন বিচার করছি না বন্ডের কমিশনারকে যে ঠিক মত পরীক্ষা না করে গার্মেন্টস এর অনুমোদন দিল? আমরা কেন বিচার চাইছি না ফায়ার সার্ভিসের যারা নিরাপত্তা ব্যবস্থা পরীক্ষা না করে নিরাপত্তা সারপত্র দিল?


শূরুটাযে গোড়াতেই।

আজ ১ লাখ বেকারকে বলেন টাকা দিলে নিশ্চিত চাকুরী! ৯০ ভাগই রাজি হবে!!!!!

৯ ভাগ অর্থনেই বলেই রাজী হয় নাই! বাকী একভাগ হল প্রকৃত নীতিবান।

নিজের কথা বলতে পারি- ১০ বছর আগে মাত্র ৪০ হাজার টাকা দেই নি বলে সরকারী চাকুরীর ইন্টারভিউতে রিটেন ভাইবায় ১ম সারিতে থেকেও -এখন বেসরকারী শুরু থেকেও কমে কষ্ট করেই বাঁচতে হচ্ছে!
ছেলে মেয়েকে কিনে দিতে না পারার অক্ষমতা ঢাকতে- কৃচ্ছতার শিক্ষা দিতে হয় অর্হনিশি!!!!

সামগ্রিক বদল না এলে এটা হবে না। আপনি সারাদিন মিডিয়াতে ভোগ আর অন্যায় করে সফল আর ভোগী ব্যখ্তির রুচি সংস্কৃতি প্রচার করবেন- আর আশা করবেন পুরা দেশ নীতিবান হবে- কিভাবে????

ধর্ম, নীতি, ন্যায়কে বিবেক, ভদ্রতা, ভালমানুষিকে ঝেটিয়ে বিদায় করে, অসহায়ের শেষ ভরসা হিসেবে ট্রিট করে কিভাবে আশা করতে পারি দেশ বদলে যাবে????

এখন এই গুলো আপনি নাটকে আনবেন? ভাল।
গাটের পয়সায় নাটক বানালেনও- প্রচার করতে গিয়ে- দেখেন স্পন্সর নাই? চ্যানেল নেয় না! তাদের আঁতে ঘা লাগা ম্যাসেজ আছে যে....

কোথায় যাবেন?????????????????????????????????????


এইরকম প্রতিটা ঘাটে ঘাটে নিজেরাই নিজেদের আটকে রেখেছি।
এর থেক মুক্তির জন্য চাই পূর্ন বিপ্লব।

২৮ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৮

চোরাবালি- বলেছেন: অপেক্ষা শুধু পূর্ণ বিপ্লবের। সরকারী চাকুরীর রিটেন দিয়েছিলাম একবার। তারপর আর অবস্থা বিবেচনা করে কোনদিন আবেদনও করি নাই। ৩হাজার টাকা বেতন গার্মেন্টস এ চাকুরী শুরু করি ২০০৩তে। আল্লাহ এই অশিক্ষিতদের ট্রেডে দাঁড় করিয়ে দিয়েছেন। কাজের ক্ষেত্রে কোন কাজকে ছোট না মনে করে অন্যদের থেকে সবসময় ভাল করার চেষ্টা করি বলে।
দুর্নীতির বৃক্ষে এখন ফুলে ফুলে ভরা, ফল পেতে শুরু করেছি। অপেক্ষা মহা প্রলয়ের

১৫| ২৮ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:১৬

বইয়ের পোকা বলেছেন: আসুন সবাই একযোগে ষ্ট্যাটাস দেই .

রক্তখাদক রানার পক্ষে যে আইনজীবি আদালতে দাড়াবে তাকেও রানাকে সহযোগিতার অপরাধে দায়ী করা হবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.