নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

আমার তো মনে হয় না মিথ্যা বলা কোন অপরাধ

০৮ ই মে, ২০১৩ সকাল ৯:৪৪

ছোট বেলায় বাবা মায়েরা মা মিথ্যে বললের এই বলে শাসাতে যে মরার পর আল্লাহ তোমার জিহবাকে টেনে নিয়ে এসে ঘারের পেছনে পেরেক দিয়ে গেঁথে দিবেন মিথ্যা বলার অপরাধে। সেই ভয়ে কখনও মিথ্যে কথা বলা হয়নি। কখনও সখনও বললেও ছোটবেলায় গেঁথে থাকা ভৃতি থেকে ভয়ই হত। পরবর্তী চাকুরী লাইফে এসে যখন সর্বদা সত্যা কথা বলার অভ্যাস দুর করতে পারলাম না তখন পড়তে হল বেশ সমস্যায়। চাকুরীতে নাকি কাউকে নিরাশ করতে নেই, সর্বদা সত্য বলতে নেই। কোন না সূচক উত্তর করতে নেই। তার জন্য গালি গালাজ ঝাড়ি অনেকই খেতে হয়েছে।



এইটা কিন্তু চাকুরীরে ক্ষেত্রে না সর্বদায় মনে হয়। সর্বদায় যে যত পজিটিভ বা হ্যাঁ সূচক উত্তর করতে পারবে তার বসকে তার তত বেশী চাহিদা এই সমাজে। চাই হ্যাঁ সূচক উত্তর।



শুনতাম মানুষ শিক্ষিত হয়ে জ্ঞানি হয় আর জ্ঞানিরা মিথ্যা কে পচ্ছন্দ করেন না; কিন্তু বর্তমান সমীকরনে এসে দেখি পুরাটাই উলটো। মানুষ শিক্ষিত হয়ে প্রভু ভক্ত জীব (প্রভু বলতে এখানে রাজনৈতিক নেতা) হয় আর প্রভুর বাইরে কোন কিছু তারা শিখতে পারে না। প্রভুকে খুশি করার জন্য কুকুর যেমন সর্বদা প্রভুর নির্দেশ ফলো করে এবং ভাল মন্দের বাচ বিচার করতে ভুলে যায় আমরাও তেমনটি ভুলে যায় ভাল মন্দের বাচ বিচার। না না কুকুরকে মানুষের সাথে তুলনা করে কুকুড়ের অসম্মান করবো না। কুকুর অমৃত্যু পর্যন্ত তার প্রভুকে ভুলে না কিন্তু মানুষ স্বার্থের টানে প্রভু পরিবর্তন করতে একটুও পিছুপা হয় না।



মিথ্যাকে এখন বলা হয় চাপাবাজি; আর চাপাবাজি এজন্য বলা হয় যেন এটা কোন অপরাধ না কারণ মিথ্যে বলা অপরাধ সেটা কম বেশী সকলেই জানে বলে মিথ্যার নতুন সংষ্করণ চাপাবাজি।



এই মিথ্যা বলাটা আমার মনে হয় সব ধর্মেই নিষেধ কারণ মিথ্যা মানুষের মাঝে বিভদ সৃষ্টি করে আর সমাজের বিশৃঙ্খলা সৃষ্টি করে। সমাজের শৃঙ্খলা ভঙ্গকরীকে সব ধর্মেই ঘৃনা করতে নির্দেশ দিয়ে থাকে। তবে যারা কোন ধর্মে বিশ্বাস করেন না বা নাস্তিক তাদের মত কি বলতে পারব না। ওহ তারা তো আবার মানবতাবাদী; আর যদি হয় মানবতা বাদী তা হলে তো সামাজিক শৃঙ্খলা সবার আগে দরকার।



আমাদের সমাজে এখন তাদের তত বেশী কদর বা মূল্য যারা যত বেশী মিথ্যা প্রতিশ্রুতি দিতে পারে বা বাংলা কথায় মিথ্যা বলতে পারে আর আমাদের মাঝে প্রভু ভক্ত জীব সার্টিফিকেট বগদাবাকারীরা সর্বদা তাদের কথা মুখে আউয়ে বেড়ায়।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.